Featured Post

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

ছবি
   মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  প্রবন্ধ-নিবন্ধ, মুক্তগদ্য, রম্যরচনা, ছোটগল্প, অণুগল্প, কবিতা ও ছড়া পাঠান।  যে-কোন বিষয়েই লেখা যাবে।  শব্দ বা লাইন সংখ্যার কোন বাঁধন  নেই। তবে ছোট লেখা পাঠানো ভালো (যেমন, কবিতা ১২-১৪ লাইনের মধ্যে, অণুগল্প কমবেশি ৩০০/৩৫০শব্দে)। তাতে অনেককেই সুযোগ দেওয়া যায়। সম্পূর্ণ অপ্রকাশিত লেখা পাঠাতে হবে। মনোনয়নের সুবিধার্থে একাধিক লেখা পাঠানো ভালো। তবে একই মেলেই দেবেন। একজন ব্যক্তি একান্ত প্রয়োজন ছাড়া একাধিক মেল করবেন না।  লেখা  মেলবডিতে টাইপ বা পেস্ট করে পাঠাবেন। word ফাইলে পাঠানো যেতে পারে। লেখার সঙ্গে দেবেন  নিজের নাম, ঠিকানা এবং ফোন ও whatsapp নম্বর। (ছবি দেওয়ার দরকার নেই।) ১) মেলের সাবজেক্ট লাইনে লিখবেন 'মুদ্রিত নবপ্রভাত বইমেলা সংখ্যা ২০২৫-এর জন্য'।  ২) বানানের দিকে বিশেষ নজর দেবেন। ৩) যতিচিহ্নের আগে স্পেস না দিয়ে পরে দেবেন। ৪) বিশেষ কোন চিহ্ন (যেমন @ # *) ব্যবহার করবেন না। ৫) লেখার নীচে একটি ঘোষণা দিন:  'লেখাটি স্বরচিত ও অপ্রকাশিত'। মেল আইডি :  printednabapravat@gm

প্রবন্ধ ।। কোথায় দাঁড়াবো আমরা ।। শিবপ্রসাদ গরাই

কোথায় দাঁড়াবো আমরা
শিবপ্রসাদ গরাই


'এ বড় সুখের সময় নয় '

আমরা আজ পশ্চিমবঙ্গবাসী হিসাবে যে সময়ের মধ্য দিয়ে যাচ্ছি তাকে দুঃসময় বলবো, না দুঃখের সময় বলবো আমরা জানি না । তবে চারিদিকে যা হচ্ছে তাতে যেন বুক ভরে কাঁদতে পারলেই সুখ হত কেননা প্রতিবাদ ভাষা হারিয়েছে, আক্রোশ পরিণত হয়েছে কান্নাতে ।

'পৃথিবীর গভীর গভীরতম অসুখ এখন'

বর্তমান সময়ে দাঁড়িয়ে আমাদের দেখতে হচ্ছে আর্থিক কেলেঙ্কারিতে জড়িত ব্যক্তি বিদেশ ভ্রমণ করছে অবলীলায়, আইনের কোনো ভয়ডর ছাড়াই। একদিকে কৃষকরা না খেতে পেয়ে মরছে অন্যদিকে একদল মানুষ নানা রকমের বিলাস-ব্যসনে মত্ত । কারো কোনো ভ্রূক্ষেপ নেই- কে মরল, কে বাঁচল, কার কাজ গেল, কে কাজ হারালো, সেই সব দিকে কোন চিন্তা নেই শুধুমাত্র ভোগ,ভোগ আর ভোগ। মানুষ এখন এতটাই স্বার্থপর এবং স্বার্থমগ্ন যে পাশের বাড়ীর লোকের যে অবস্থা সম্পর্কে সে কিছুই জানেনা। আজ একজন শিক্ষিত ব্যক্তির কোন মূল্য নেই, এখন যত রকমের অশিক্ষিত এবং টাকাওয়ালা লোকেদেরই বেশি গুরুত্ব সমাজে। আমার কথার প্রমাণ পাবেন, আপনি আপনাদের পাড়ার দিকে তাকান, দেখবেন সেখানে যে দুর্গাপূজা বা কোন সামাজিক অনুষ্ঠানে যে ব্যাক্তি অনেক বেশি অর্থবান তাকে সেখানে সভাপতি করে ডাকা হচ্ছে অর্থাৎ অর্থ এখানে অনেক বেশি প্রাধান্য পাচ্ছে ,শিক্ষা-দীক্ষার তুলনায়। এখন রাস্তাঘাটে একদল টাকাওয়ালা কুসংস্কারগ্রস্ত মানুষের এত উৎপাত বেড়েছে যে আপনি কোনমতেই নিশ্চিন্ত থাকতে পারবেন না।
বর্তমান সময়ে সমাজের গতিপথ কোন দিকে যাচ্ছে তা ভাবলেই বুক দুর দুর করে ওঠে।

আমরা শিক্ষিত বাঙালি ভদ্রজন তর্ক করা, যুক্তি দিয়ে বিচার বিশ্লেষণ আমাদের রক্তে, আমরা কোন কিছুকেই যুক্তি দিয়ে বিচার না করে গ্রহণ করি না। এই কারণে সন্ধ্যেবেলায় একেবারে প্রাইম টাইমে টেলিভিশনের পর্দায় আমরা বুঁদ হয়ে শুনি মহামান্য শিক্ষিতজনের যুক্তিতর্ক কিন্তু গত কয়েক বছর ধরে কি লক্ষ করছি আমরা? একজনকে প্রশ্ন করা হলে তিনি উল্টে প্রশ্ন করছেন আমার থেকে সে খারাপ! আবার আরেকজনকে প্রশ্ন করা হলে তিনি উত্তর দিচ্ছেন আমার থেকেও সে খারাপ! এভাবে একে অপরের দোষারোপ করতে করতেই সমাজের বর্তমান অবস্থাটা কে কেউ তুলে ধরছে না। কিন্তু বাংলার তরুণ প্রজন্ম এসব কথা কেন শুনতে যাবে? পূর্বে কি হয়েছিল বা ঘটেছিল তা ইতিহাসের জন্য অবশ্যই জরুরি কিন্তু আজ আমরা যে উদাহরণ স্থাপন করে যাচ্ছি তা আজকের তরুণ শিক্ষিত প্রজন্ম স্বীকার করবে না।

কিন্তু কেন এই অবস্থা?

কারণ আমরা ভালটাকে ভাল বলা এবং খারাপটাকে খারাপ বলার সাহস হারিয়ে ফেলেছি। দু-একটা সংবাদমাধ্যম, দু-একটা সংবাদপত্র ব্যতিরেকে সবাই যেন তোতাপাখির বাঁধরানো বুলি বলছে। কোন সংবাদপত্র, কোন সংবাদমাধ্যম চিন্তার উচ্চতম আদর্শ স্থাপন করতে পারছে না। সংবাদমাধ্যম কেন! কোন শিক্ষাপ্রতিষ্ঠান, কোন শ্রদ্ধেয় আদর্শবান ব্যক্তি পর্যন্ত তার আদর্শ ঠিক রাখতে পারছে না।

আমরাও কি তবে নিজের আখের গোঁছানোর খেলায় ব্যস্ত থাকব?

এখন প্রত্যেকটা মানুষ এতটাই ব্যক্তিগতভাবে স্বার্থপর যে কোনো কিছুই আর তাকে নাড়া দিচ্ছে না ।কোন ঘটনা যযক্ষ্মা না নিজের স্বার্থে আঘাত দিচ্ছে ততক্ষণ সেই ঘটনা নিয়ে কেউ মাথা ঘামাচ্ছে না। আজকের কৃষক আন্দোলন তার একটা বড় প্রমাণ।এখন সবকিছুতে একটা গোষ্ঠীপ্রবণতা প্রবলভাবে বিদ্যমান হয়ে গেছে। যেমন ব্রাহ্মণ অধিকার মঞ্চ তৈরি হচ্ছে, তেমনি তৈরি হচ্ছে দলিত অধিকার মঞ্চ, আবার তৈরি হচ্ছে শিক্ষক পেশাজীবী সংগঠন, আবার তৈরি হচ্ছে নারী অধিকার মঞ্চ -এভাবে এক একটা খোপে খোপে মানুষকে বিচার করার প্রবণতা যেন বেড়ে গেছে।গোষ্ঠীকে অতিক্রম করে সামগ্রিকতার দিকে দৃষ্টি আমাদের কারো নেই। এই কারণে ক্ষুদ্র গোষ্ঠীপ্রবণতা অতিক্রম করে পরিপূর্ণ মানবিক চেহারায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন, সামগ্রিকতায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন তার কোনো চিন্তা-ভাবনা এখন কোন কারো কাছে আদর্শ হিসেবে উপস্থাপিত হচ্ছে না।

ইতিহাসের শিকড় খুব গভীরে নয়

আমাদের আজ এই যে অবনমন, বাঙালি যে আজ অমেরুদন্ডী প্রাণীতে পর্যবসিত হয়েছে এর শিকড় কিন্তু খুব গভীরে প্রোথিত নয়।কোন কাজকে ভালো বা খারাপ বলার সাহস আমরা পাচ্ছি না কেন? কারন কিছু পাবার তাগিদ। প্রত্যেকে সস্তায় কিছু না কিছু পেতে চায়। কেউ আর কোন কিছু অর্জন করার সামর্থ্য নিয়ে ভাবছে না, সবাই ভিখারি তো পর্যবসিত হয়েছে ।কষ্ট করে নিজের যোগ্যতা অর্জন করে নেব এই ভাবনা এখন আর মন থেকে আসে না। সবাই ভাবে সরকার কিছু না কিছু দেবেই। সরকারি ঝান্ডা হাতে ধরলেই কেল্লাফতে। আজ ক্লাব- উৎসব- খেলা প্রভৃতিতে যেসব দান-খয়রাতির শুরু হয়েছে ,বিরোধী দল যতই চেঁচাচ্ছে, তাদের কারও হিম্মত আছে ক্ষমতায় এলে এগুলোকে বন্ধ করার! তারা পারবে না, কারণ বাঙালি জাতিটাই হাত পাতা ভিখারিতে পর্যবসিত হয়েছে। কিন্তু বাঙালির এরকম ইতিহাস ছিল না। কারণ ইতিহাস বলছে অন্য কথা- বাঙালির অন্যতম শ্রেষ্ঠ কাব্য 'অন্নদামঙ্গলে' (আনুমানিক 1752 খ্রিঃ) দেবী অন্নদা যখন ঈশ্বরী পাটনীকে 'বর' দিতে চেয়েছে তখন সে অনেক সোনাদানা- মণিমুক্তো চাইনি, অনেক টাকা-পয়সাও চায়নি, চেয়েছে
'আমার সন্তান যেন থাকে দুধে-ভাতে'
অর্থাৎ সে যেন করে কর্মে খেতে পারে, খাবারের অভাবটুকু যেন তার না হয়,- এই টুকুই ছিল তার কামনা এবং বাসনা।
তাহলে বাঙালির এই অবনমন কবে, কোথায় শুরু হল- গল্পটা শুরু হবে সেই সবাইকে লাল ঝাণ্ডার তলায় নিয়ে আসার কাহিনি থেকেই কিন্তু আজ বাঙালিকে মান-ইজ্জতে মেরে ফেলা,তার আত্মসম্মানকে পুঁতে ফেলার নির্লজ্জ কাহিনি দেখলে মাথা কুঁটে মরে যেতে ইচ্ছে করে।

'আবার দাঁড়াবো গিয়ে দুঃখের দুয়ারে'

তাহলে আমরা যাব কোথায়? আমাদের এই অবমাননার শেষ কোথায়? হাত পাতা ভিখারি থেকে আমরা কি উঠে দাঁড়াতে পারবো না?' উলঙ্গ রাজা' কবিতার সেই শিশুটির মত বলতে পারবো না 'রাজা তোর কাপড় কোথায়?'
আসলে আমরা যে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি সেখানে কান্না ছাড়া পথ নেই, কাউকে কিছু বলার নেই, কারও প্রতি আক্রোশ নেই, কারও প্রতি ভালোবাসা নেই । মানুষ মানুষকে চেনে না, প্রত্যেকে প্রত্যেককে নিজের স্বার্থে ব্যবহার করছে। আত্মঅনুশোচনার বালাই নেই। যতক্ষণ না আমরা নিজেদের আত্মমূল্যায়ন করতে পারবো, যতক্ষণ না আমরা নিজের স্বার্থ ভুলে, নিজের চাওয়া-পাওয়া ভুলে 'দুঃখের দুয়োরে' দাঁড়াতে না পারব, ততক্ষণ কান্না ছাড়া পথ নেই।

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

মুদ্রিত নবপ্রভাত উৎসব ২০২৩ সংখ্যার ডাউনলোড লিঙ্ক