পোস্টগুলি

মার্চ, ২০১৯ থেকে পোস্টগুলি দেখানো হচ্ছে

Featured Post

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

ছবি
   মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  প্রবন্ধ-নিবন্ধ, মুক্তগদ্য, রম্যরচনা, ছোটগল্প, অণুগল্প, কবিতা ও ছড়া পাঠান।  যে-কোন বিষয়েই লেখা যাবে।  শব্দ বা লাইন সংখ্যার কোন বাঁধন  নেই। তবে ছোট লেখা পাঠানো ভালো (যেমন, কবিতা ১২-১৪ লাইনের মধ্যে, অণুগল্প কমবেশি ৩০০/৩৫০শব্দে)। তাতে অনেককেই সুযোগ দেওয়া যায়। সম্পূর্ণ অপ্রকাশিত লেখা পাঠাতে হবে। মনোনয়নের সুবিধার্থে একাধিক লেখা পাঠানো ভালো। তবে একই মেলেই দেবেন। একজন ব্যক্তি একান্ত প্রয়োজন ছাড়া একাধিক মেল করবেন না।  লেখা  মেলবডিতে টাইপ বা পেস্ট করে পাঠাবেন। word ফাইলে পাঠানো যেতে পারে। লেখার সঙ্গে দেবেন  নিজের নাম, ঠিকানা এবং ফোন ও whatsapp নম্বর। (ছবি দেওয়ার দরকার নেই।) ১) মেলের সাবজেক্ট লাইনে লিখবেন 'মুদ্রিত নবপ্রভাত বইমেলা সংখ্যা ২০২৫-এর জন্য'।  ২) বানানের দিকে বিশেষ নজর দেবেন। ৩) যতিচিহ্নের আগে স্পেস না দিয়ে পরে দেবেন। ৪) বিশেষ কোন চিহ্ন (যেমন @ # *) ব্যবহার করবেন না। ৫) লেখার নীচে একটি ঘোষণা দিন:  'লেখাটি স্বরচিত ও অপ্রকাশিত'। মেল আইডি :  printednabapravat@gm

সম্পাদকীয় ও সূচিপত্র

ছবি
সম্পাদকীয় ব্লগ-নবপ্রভাত এক বছর অতিক্রম করে দ্বিতীয় বছরে পা রাখল। বহু মানুষের আশীর্বাদে আমরা আপ্লুত। বেশ কিছু রদবদল আমরা ইতমধ্যে করেছি।          প্রতিটি লেখার লিঙ্ক আমাদের ফেসবুক পেজ নবপ্রভাত (https://www.facebook.com/Nabapravat-760081794044853/) -এ পোস্ট করা হচ্ছে। লিঙ্ক যত খুশি শেয়ার করুন। লিঙ্ক-সুত্রে প্রত্যেকের লেখা ব্লগে এসে পড়ুন সবাই।           প্রতিটা লেখার শেষে ফেসবুক কমেন্ট-বক্স যুক্ত আছে। আপনারা লেখা সম্বন্ধে মত বিনিময় করুন ওখানে। এখানেই ফেসবুকের মতো কোনও মন্তব্যে লাইক করাও যাবে।           প্রতি মাসের সর্বোচ্চ পঠিত লেখাগুলি নিয়ে আমাদের আলাদা একটা ভাবনা আছে। তা সময় মতো ঘোষণা করা হবে।           আগামীতে আরও পরিবর্তন আনার প্রচেষ্টা আছে। আকর্ষণীয় করে তুলতে চাই ব্লগটিকে। আপনাদের মতামত পরামর্শ চাই খুল্লামখুল্লা।          সকলে খুব ভালো থাকুন। আনন্দে থাকুন। নমস্কার। নিরাশাহরণ নস্কর (সম্পাদক) সূচিপত্র প্রবন্ধ/নিবন্ধ/মুক্তগদ্য অরুণ চট্টোপাধ্যায়     আশিস চৌধুরী    তাপসী লাহা    নিসর্গ নির্যাস    অদিতি চৌধুরী    শেফালি সর    কৃষ্ণেন্দু মণ্ডল    রাণা চ্যাটার্জী 

প্রবন্ধ: অরুণ চট্টোপাধ্যায়

নারীর অধিকার, সম্মান ও মর্যাদা -- এটা বললে নিশ্চয় বেশী বলা হবে না যে মানব প্রাণ সৃষ্টির মুহূর্ত থেকে শরীর বা মনের দিক থেকে নারী দুর্বল ছিল। কিন্তু নারীকে নরের প্রয়োজন ছিল। আবার নরকেও নারীর। এই পারস্পরিক প্রয়োজন প্রাকৃতিক ভাবে বংশ প্রবাহকে রক্ষা করার খাতিরে। এছাড়াও আছে নারীর প্রতি নরের আবেগ আর আকর্ষণ। নর আর নারী এই দুই সম্প্রদায়ের মধ্যে ভালবাসার বন্ধন বা হৃদয়ের টান ঠিক কবে থেকে এসেছিল তা হয়ত বলা বেশ একটু শক্তই হবে। প্রথম দিকে হয়ত যৌনাবেগটাই প্রবল ছিল। আর এই তাড়নাতে নর নারীকে সর্বদা সুরক্ষিত রাখার চেষ্টা করত। হয়ত নারীকে সে কেবল তার সম্ভোগের বস্তু বলে ধরে নিত আর নিজের সম্পত্তির মত তাকে আগলে রাখার চেষ্টা করত। এই সুরক্ষার প্রয়াস অবশ্যই নিজের স্বার্থে একথা বলার অপেক্ষা রাখে না। একথা অবশ্যই অস্বীকার করার উপায় নেই যে যৌনতার আবেগ হল জগতের সবচেয়ে বড় আবেগ। অন্য সমস্ত আবেগকে হার মানিয়ে দেয় এই আবেগ। এই আবেগ যখন চরমে ওঠে তখন মানুষ পারিপার্শ্ব ভুলে যায়। ভুলে যায় সব যুক্তি তর্ক। তাই এই আবেগ হল মানুষের আদিম আবেগ। এই আবেগ মানুষকে আচরণে এমন কী পোশাকেও করে তোলে সম্পূর্ণ আদিম। প

নিবন্ধ: আশিস চৌধুরী

অর্ধেক আকাশ ঢেকে আছে মেঘে                              প্রত্যেক বছর আন্তর্জাতিক নারীদিবসে  চারিদিকে বিভিন্ন অনুষ্ঠান হয়,মঞ্চে মঞ্চে বক্তারা ভাল ভাল কথাও বলেন,সে এক মহাসমারোহ এই দিনটিতে।তারপর সারাবছর ধরে নারীদের ওপর নানারকম অত্যাচার চলে।তাহলে কী প্রয়োজন এত আড়ম্বর করে ওই দিবসটি পালন করার? হয়তো এও আমাদের এক ইনটেলেকচুয়াল এক্সারসাইজ।প্রকৃতপক্ষে কাজের কাজ কিছুই করতে পারি না।এই পুরুষতান্ত্রিক সমাজ নারীকে কিছুতেই মাথা তুলে দাঁড়াতে দিতে চায় না।চারিদিকে নারীনির্যাতনের ঘটনা তারই সাক্ষ্য বহন করছে।সতীদাহ প্রথার দিনগুলিতে নারীদের ওপর বীভৎস অত্যাচার চালিয়ে সহমরণে যেতে বাধ্য করা হত।ক্রমে সেই অসভ্য বর্বর প্রথার অবসান হয় কতিপয় পুরুষের আন্তরিক প্রচেষ্টায়।তারপর বহু নারী এবং পুরুষের অক্লান্ত প্রচেষ্টায় নারীসমাজের অগ্রগতির রথ চলতে আরম্ভ করে।নারীও যে মানুষ এটা সমাজের একটা অংশ বুঝতে শেখে এবং সেই ভেবে তাদের মর্যাদার আসনে বসাতেও পিছপা হননি।সমাজের বৃহৎ অংশের মানুষ এতে বাধ সেধেও নারীপ্রগতির অগ্রগতি রদ করতে পারেনি।'জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপী গরীয়সী' –এই কথাটির অর্থ যদি আমরা সর

মুক্তগদ্য: তাপসী লাহা

চাঁদের গায়ে কলঙ্ক চড়াই রাস্তার পারে একটু আলো ছড়িয়ে পড়ছে ঘুম ঘুম আঁকা জ্যোৎস্নারা জানেনা বন্ধুদের বিদায় জানিয়ে দুম করে যে মেয়েটা রাতের রাস্তায় বেরিয়ে পড়েছে সে আদৌ বাড়ি  ফিরবে কিনা,অন্তত অক্ষত শরীরে। শরীর শুধু,শরীর মানে যোনি, কিছু পেলব চর্বি চামড়ার মেলানো মেশানো ভালোবাসা।আচ্ছা গত রাতেও তো বেশ ভয়ার্ত একটা পরিস্থিতি গেছে,শামিয়ানা লাইব্রেরি  থেকে সোজা মেসে ফিরছিলো। পোশাক কেমন ছিলো,হ্যা এ প্রশ্নে হয়তো আপনার সম্পূর্ণ  মূল্যবোধেরা পেণ্ডুলাম স্বাচ্ছন্দ্যে টিকটক ডিকডক করছে।দুঃখিত। সে একটা খুব সাদামাটা কুর্তি লেগিন্স পড়েছিলো। বেতের ফ্রেমে মশারি  টাঙানোর মত এক চিত্রকল্পে তাকে ধরতে পারি আমরা। হ্যা, যেটার সাসপেন্স আপনি ধরে রাখতে পারছেন  না যে  কি হলো, সেকথায় ফিরি যাইহোক।         রাত্রি ঠিক  বলা যায়  না। সন্ধ্যে সাতটা।সাতটা বেজে দশ। শামিয়ানা ঘড়ি দেখে দূর্বাদলকে বললো,"আসি।"               লাইব্রেরির গলি থেকে মূল রাস্তায় উঠতে গেলে পেরোতে হয় ত্রাসগলি। একটু আওয়াজ হবেনা সন্তর্পণে সে কায়দায় দ্রুত গতিতে এগোতে গিয়ে সামনে পড়লো কলেজের বখাটে ছোকরার  ঠেক এ।

নিসর্গ নির্যাস এর কলম

॥  মৃণালিনী আসার আগে... ॥ আয়নার সামনে এলোকেশী কৃষ্ণকলি স্নান সেরে চুল আঁচড়াচ্ছে । বাইরে রিমঝিম বৃষ্টি। আজ ৫, ৫ ই জুলাই । আমাদের বিবাহ বার্ষিকী । কত বছর পূর্ণ হল মনে আসছেনা এখনই । ও বিয়ের কথায় মনে এল আজ তো  জন্মদিন । আসলে এত বড় বাড়ির অন্দরমহলে স্বামী সংসার বাদে নিজেকে আর আলাদা করে মনে রাখবার সময় কই ! মাতঙ্গিনী তো নিজেকে ভুলেইছে যেদিন সে কাদম্বরী হলো । বাজার সরকারের মেয়ের আবার জন্মদিন! বিয়ে দিয়ে দায় সারা হলো । বোঝা মুক্ত হয়েছিল বাবা । আমার গান শেখা, খেলার সাথী রবি হয়ে গেল আমার দেবর! স্বামী দাপুটে বাড়ির 'নতুন' । পোড়ামুখীর কপালে শিকে ছেঁড়ায় তার বাবার প্রমোশন হয়েছিল নাকি বেয়াই বাড়িতে থেকে চাকুরী শোভা পায়না বলে গাজীপুর জমিদারী দেখভালের দায়িত্ব তা জানিনে । জানি আমি শ্রীমতী কাদম্বরী জোড়াসাঁকো ঠাকুর বাড়ির মেজ বউ ।  স্বামীর উপযুক্ত নই বলে বড়বৌ থেকে দালান-থাম-দেওয়াল জুড়ে ফিসফাসের ফাঁস গলা টিপে ধরে । আমি বউ, মা হতে পারলাম কই! ঊর্মিলাকে বুকে ধরে সুখ পেতাম । সেও চলে গেলে দেবেন্দ্র-দ্বিজেন্দ্র-সত্যেন্ দ্র-জ্যোতিরিন্দ্রদের ইন্দ্র মহল জুড়ে প্রতিধ্বনি; মেজ বউ ডাইনি । যে ঠাকু

শেফালি সরের নিবন্ধ

 ।। আমাদের অধিকার।।           আমরা নারী। আমরা বিধাতার সৃষ্টির শ্রেষ্ঠতম সৌন্দর্য সম্পদ।আমরাই পৃথিবীর সর্বত্র লক্ষ্মী শ্রী হয়ে বিচরণ করি। আমরা তো কারো হাতের খেলনা পুতুল নয়। প্রশ্ন জাগে মনে ১৯৭৫ সালে রাষ্ট্র পুঞ্জের স্বীকৃতিকে মেনে শুধু ৮ই মার্চ দিনটা কেন ই  বা নারী দিবস হিসেবে চিহ্নিত হচ্ছে? তাহলে কী ৮ই মার্চ এর রাত পোহালেই নারী দিবস শেষ হয়ে যাবে? ৯ই মার্চ ভোর থেকে আবার আমরা চলে যাবো গৃহকোণে বন্দিনী হতে সংসারের সব ছিদ্র গুলোকে ভরাট করতে সব গুরু দায়িত্ব কাঁধে নিয়ে। সত্যি ই খুব লজ্জা হয়, এই একটা দিন যে কেন আমাদের চোখে মায়া কাজল পরিয়ে মিথ্যের বেসাতি করা হয়? যদিও এই প্রশ্ন টা আমাদের অর্থাৎ মেয়েদের ই করা উচিত। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশের মেয়েরা এ প্রশ্ন না করে মিথ্যে বেসাতি র স ওয়ার হয়। গয়না, শাড়ি,বাসন কোসনের ছাড় গুলোকে কেন যে নিজেদের অহংকার বা অলংকার বলে মনে করে মেয়েরা সত্যি ই বুঝিনা।এ লজ্জা আমাদের মেয়েদের ই হ ওয়া উচিত। কিন্তু আমরা তো স্বপ্ন দেখতে পারি একজন ফুটবলার, একজন পর্বত অভিযাত্রী, একজন অ্যাথলেট, একজন দায়িত্বশীল সৈনিক হ ওয়ার! অবশ্যই একজন সুদক্ষ গৃহি

প্রবন্ধঃ অদিতি চৌধুরী

লিঙ্গ-সাম্য    বর্তমানে লিঙ্গ সাম্য, নারী ক্ষমতায়ন সম্পর্কিত অনেক বিষয় জনমাধ্যম ও সমাজ মাধ্যমের মাধ্যমে প্রভূত আলোচনা হচ্ছে। কিন্তু লিঙ্গ সাম্য বলতে প্রায় ক্ষেত্রে মানুষ বোঝেন যে একটি নারী পুরুষের চেয়ে কোনো অংশে কম নয় একটি নারী ও সুযোগ পেলে যে কোনো ক্ষেত্রে পুরুষের সমান যোগ্যতা ও সাফল্যের অধিকারিনী হতে পারে। আপাতদৃষ্টিতে এই  বাক্যটি উদার মনে হলেও এর আড়ালে একটি অপ্রিয় সত্য ধরা পড়ে তা হল স্বাভাবিক ভাবে নারীরা পুরুষের চেয়ে দুর্বল হয়ে থাকে, তাদের প্রশিক্ষণ দিয়ে সুযোগ দিয়ে তবে ই পুরুষের সমান করা যায়। মেয়েরা স্বাভাবিক ভাবে দুর্বল কারণ তারা প্রাচীনকাল থেকে ঘরোয়া কাজ-কর্ম ই শুধু করে এসেছে বলেই আমাদের সমাজের অনেক মানুষ মনে করেন। আর ঘরোয়া কাজ-কর্ম মানেই তা অগুরুত্বপূর্ণ ‌‌ও শৌর্য , বীরত্ব হীন।  "দুর্বল" মানুষদেরই সমাজে তাদের অপেক্ষা অধিকতর মান মর্যাদার অধিকারী মানুষদের সমকক্ষ হবার চেষ্টা করতে হয়। ঠিক তেমনি যেন সমাজে " দুর্বল "শ্রেণীর মানুষ " নারীদের ," সমাজে "সবল" শ্রেণীর মানুষ "পুরুষ"এর সমকক্ষ হতে হয়। অনেক মেয়ে

নিবন্ধ:কৃষ্ণেন্দু মণ্ডল

নারী মনে ওলট পালট                                                 'সংসার সুখের হই রমনির গুণে', কথাতি আতি জনপ্রিয় হলেও এর গভির অর্থ  এই যে মেয়েদের সংসারের প্রতি দায়বদ্ধ্বতা, দায়িত্ব ও কর্তব্য বধ পরায়াণ হয়ে থাকে। শিশু কান্যা হিসাবে জন্ম গ্রহন করার পর থেকে পরিবেশ ও পরিবারে ধীরে ধীরে সে বেড়ে ওঠে, একটু বড় হতেই সে বুঝতে পারে শয়েতার ব্যবধানটা  অর্থাৎ সেই শিশু কন্যার বয়েস যখন পাঁচ কিম্বা ছয় বছর তখন বাবা মায়ের দ্বিতিয় কিম্বা তৃতীয় সন্তান রূপে পুত্র সন্তান জন্ম নেয়। বাবা মা সহ পরিবারের উৎসাহ আর আনন্দে মাতয়ারা হয়ে পড়ে। শিশু পুত্রটির প্রতি জত্নের মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকে তার জন্যা আস্তে থেকে নতুন নতুন খেলনা, নতুন পসাক,ধীরে ধীরে ক্ষোভ জন্মায় বড় কন্যা সন্তান টির মনে ।এ ভাবেই বাড়তে থাকে  সে। নয় থেকে বারো বছর বয়সে মেয়েদের মনে কৌতূহল দানা বাঁধে ।সকলের জানা দরকার ৭থেকে১২বছর একটি মেয়ের জীবনে খুবই গুরুত্ব পূর্ণ সময়।বয়ঃসন্ধি কালে মেয়েদেরশরীরে নানা পরিবর্তন ঘটে ।মেয়েরা ঋতুমতি হয়ে পড়ে ।এই সময় মনের মধ্যে ঘটে নানারকম পরিবরতন।একটি ছেলে এই সময় বাইরে বেরিয়ে –নিজের কাজটা ন

রাণা চ্যাটার্জীর নিবন্ধ

ছবি
               নারী ও নারী দিবস                         আর একটা বিশেষ দিন,পার করে ফেললাম দেখতে দেখতে, নারী দিবসের ঢেউ।রাত বারোটা বাজার অপেক্ষা, মোবাইল আতঙ্কিত হচ্ছিল ," ম্যাসেজ সুনামি"  আসবে,এই বুঝি জলোচ্ছাসের থেকে বেশি স্পর্ধা নিয়ে! চারিদিকে তোড়জোড় পোস্টার-ফেস্টুন,কত প্রশংসা স্তুতি আছড়ে পড়ছে নেট দুনিয়া জুড়ে।ভাবছি এর কয়েক আউন্স নজর যদি বাড়ির পুরুষ রা নিজ নিজ বাড়ির মহিলা,বয়ষ্কা, শিশু কন্যাটির প্রতি দেখাতো,তাহলে বেশ হতো।কিন্তু একজন নারী প্রতি মুহূর্তে উপলব্ধি করে চলেছে আসল বাস্তবতাকে নগ্ন ভাবে। নারী নিয়ে মাদকতা আছে, কিন্তু নারী'র প্রথম অক্ষরটিই 'না' বলেই হয়তো আজও  একবিংশ শতাব্দীর এই সময়ে এসেও নারীকে শুনতে হয় প্রতি পদে পদে ঘরে বাইরে কেবল  'না' শব্দ।  মানবচক্রের যেই মাধ্যমে আমাদের এই পৃথিবীতে আসা, তার একটি অপার মাধ্যম এই নারী। এই নারী কখনো আপনার মা, কখনো আপনার বোন আবার কখনো স্ত্রী। ধর্মেও আছে নারীর সম্মানের স্থান। হাজার সম্পর্কের মাঝে তাদের সঙ্গে আপনার আমার সম্পর্ক অন্যতম। নিজেকে অন্যের সুখে হাসতে হাসতে বিলিয়ে দিতে পিছপা হ

অমৃতা বিশ্বাস সরকারের নিবন্ধ

ছবি
     যখন এ শতাব্দীও স্বপ্ন দেখে  'নারী 'আর 'নাড়ি 'শব্দ দুটি ভুলবশত অনেকেই মাঝে মাঝে ,বিশেষত লেখার সময় গুলিয়ে ফেলেন ।কিন্তু তাঁদের সেই ভুলের মধ্যেই থাকে শব্দ দুটির মধ্যে গভীর আত্মীকতার মূল ।মা একজন নারী ,তাঁর সাথে সন্তানের যে নাড়ির টান ।আবার যিনি মা তিনি একধারে কারোর কন্যা ,কারোর স্ত্রী -না জানি আরোও কতো সম্পর্কের বন্ধনে আবদ্ধ এক অস্তিত্বের অধিকারিণী ।শুধু সন্তানের সাথেই কি তাঁর নাড়ির টান ?আসলে তা নয় ।তিনি বাঁচেন প্রতিটি মুহূর্ত তাঁর  চারপাশের মানুষগুলোর জন্য ,যাদের প্রতি এক অদৃশ্য নাড়ির টান অনুভব করেন তিনি ।ভালোলাগার মানুষগুলোর জন্য নিজের সবটুকু উজাড় করে দেবার আগে একবারের জন্যও ভেবে দেখেন না -এমনকি নিজের শখ -আহ্লাদটাও এক নিমেষে বাদের খাতায় লিখে ফেলেন ।কিন্তু সেটা কি তাঁর আশেপাশের  ভালোলাগার ও ভালোবাসার মানুষেরা বোঝে ?অনেকের মতেই -''মেয়ে হয়ে জন্মেছিস ।সব পারবি ।''কারোর কারোর বিনামূল্যের উপদেশ -''মানিয়ে নে না একটু ।কথায় আছে যে সয় ,সে রয় ।''বিপরীত স্রোতে যাবার আকাঙ্খা পোষণকারী মেয়েদের সম্পর্কে পুষ্প বর্ষণ -''যত্ত

প্রবন্ধ: রাজশ্রী বন্দ্যোপাধ্যায়

রবীন্দ্রনাথের নারীরা ----------------------------- আমি অন্তঃপুরের মেয়ে,অতি সাধারণ ৷স্বপ্ন দেখার সময় কি সে সব মনে থাকে ? কত রাত একা একা বাসী ফুলের মালা বুকে চেপে নরেশকে হারিয়ে দেওয়ার স্বপ্নে মেতে উঠেছি ৷কিন্তু সে তো হবার নয় !আমি কখনও লাবণ্য হতে পারব না ৷শিলং-এর সৌন্দর্য  মেখে ফুটে থাকা রডডেনড্রন গুচ্ছ ,যাকে দেখে অমিত-এর মত প্রগল্ভ,বিলেত ফেরত ,আধুনিক যুবকও কাবু হয়ে যাবে ৷ ঠোঁটে আঙ্গুল দিয়ে বলবে " For God sake ,Hold your tung and let me love " যার কাছে লাবণ্যের ভালোবাসা ঠিক ঝর্নার জলের মত-প্রতিদিনের ব্যবহারের জন্য নয় ৷ আমি অতি সাধারণ , আটপৌরে , নিয়মে বাঁধা ৷  প্রেমে পড়লে সর্বংসহা মহিয়সী হয়ে উঠি ,কেন যেন দুঃখ বিলাস পেয়ে বসে । নিজে ভালো না থেকে কাছের মানুষটার ভালো দেখতে চাই , চালাকেরা বলে কী বোকা ! আসলে আমাদের মত মেয়েদের একটা মায়ের মত হৃদয় থাকে । বড় স্নেহ পরবশ হয়ে পরি ৷ কেন আঘাতের বদলে আঘাত , অপমানের বদলে অপমান ছুঁড়ে দিতে পাড়িনা !  আমাদের নন্দিনীর মত ওমন প্রাণশক্তি, সৌন্দর্য, নিয়ম ভাঙার সাহস কোনটাই যে নেই ৷সেই জুঁই,সেই গোলাপ বা রজনীগন্ধা আমার প্রিয় ৷রক্তকরবী

সবিতা বিশ্বাসের প্রবন্ধ

নারী দিবস ও কিছু কথা "Balance for Better" আন্তর্জাতিক নারী দিবস 2019 র প্রতিপাদ্য " সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো।" 8 ই মার্চ 2019  বিশ্ব নারী দিবস।এই দিনটি উদযাপনের পিছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামী ইতিহাস।  1857 খ্রীষ্টাব্দে নিউইয়র্কের রাস্তায় সুতো কারখানার নারী শ্রমিকরা কর্মক্ষেত্রে মজুরী বৈষম্য, কাজের সময় নির্দিষ্ট করা, কর্মক্ষেত্রে মানবিক পরিবেশের দাবীতে মিছিলে সামিল হয়েছিলেন। তার জন্য সরকারের হাতে নির্যাতিত হতে হয়েছিল তাদের।  1908 খ্রীষ্টাব্দে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হয়। 1910 খ্রীষ্টাব্দে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। 17 টি দেশ থেকে 100 জন নারী প্রতিনিধি এতে যোগ দিয়েছিলেন। এই সম্মেলনে ক্লারা 8ই মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। এইভাবে লাগাতার মিটিং, মিছিল, সম্মেলন চলতে  থাকে। অবশেষে 1975 সালের 8ই মার্চকে বিশ্ব নারী দিবসের স্বীকৃতি প্রদান করা হয়। দিবসটি পালনের

অণুগল্পঃ তরুনার্ক লাহা

ছবি
                                                   বিজয়া                                     ---------------- ---মনসারাম,বাড়ি আছো? রান্নায় ব্যস্ত মনসারামের বৌ বিন্দির কানে এসে পৌঁছায় এই ডাক।কড়াইটা নামিয়ে বাইরে বেরিয়ে আসে।জনাপাঁচেক ভদ্রলোক দাঁড়িয়ে ।।বিন্দি জানতে চায়---তুমরা কে গো? ধুতি পাঞ্জাবি পরা বয়স্ক ভদ্রলোকটি এগিয়ে এসে বলে---আমরা এসেছি সীতারামপুর থেকে।দুর্গা  পূজায় মনসারামকে বাজাতে হবে গো।আমরা বায়না   করতে এসেছি।মনসারাম কোথায় গেল? বিন্দি দ্বিধাগ্রস্ত।তবু মন শক্ত করে বলে---আমি উয়ার বৌ।তুমরা বায়না করে যাও।ইখানে একটুকুন দাঁড়াও।আমি আসছি। বিন্দি দ্রুত পা চালিয়ে পাশের গলিতে ঢুকে যায়।মিনিট দশেক পর ফিরে আসে প্যালারামকে সাথে নিয়ে।মনসারামের  ভাই ।যমজ ।প্যালারামের সামনেই বায়না হয়ে যায়।লোকগুলো খুশী মনে ফিরে যায়। প্যালারাম বিন্দিকে জিজ্ঞেস করে---ইটা কি হল্য,বৌদিদি?তুমার সাহস ত কম লয়!তুমি ইবার সামাল দিবে কি করে?আমরা ত আর দাদার মতন বাজাতে পারি নাই।লোকে আমাদের মারবেক।   বিন্দির কণ্ঠস্বরে ভীষণ দৃঢ়তা ---এত ভয় পাওয়ার  কিছু নাই।তুমার দাদা না থাকলেও আমি ত আছি।আমিও বাজাত

অণুগল্প: জয়শ্রী রায় মৈত্র

          অকুতোভয় শীতের সন্ধ্যা । ঘন আম বাগানের আঁকাবাঁকা পথে একটি কিশোরী মেয়ে প্রাণপন ছুটে চলেছে । পিছনে কাম পিপাসুর দল । দিশেহারা কিশোরী ছুটতে ছুটতে গ্রামের মেঠো পথ ধরে এক ছোট্ট বাড়ির দরজায় এসে আপ্রাণ কড়া নাড়তে থাকে – "বাঁচাও, কে আছো বাঁচাও"। মুহূর্তের মধ্যে দরজা খুলে দেয় মাঝবয়সী এক ভদ্রমহিলা । হাঁফাতে হাঁফাতে মেয়েটি ঘরে ঢুকে পড়ে । ভদ্রমহিলা কিছু বুঝে উঠবার আগেই মেয়েটির পিছনে ধেয়ে আসা চার যুবক ঘরে ঢুকে পড়ে । মেয়েটি তখন ভদ্রমহিলাকে আস্টেপৃষ্ঠে জড়িয়ে ধরেছে । এবার ভদ্রমহিলা ঘটনা বুঝতে পারেন  এবং সব কিছু পরিস্কার হয়ে যায় তাঁর কাছে । মেয়েটিকে জড়িয়ে ধরে ভদ্রমহিলা সান্ত্বনা দেন – "কোন ভয় নেই, আমি তো আছি"। এবার যুবকদের দিকে তাকিয়ে ভদ্রমহিলা ওদের চলে যেতে বললেন । কাম পিপাসুর দল তখন নাছোড়বান্দা । তাদের মেয়েটিকে চাইই চাই । তারা ভদ্রমহিলাকে বলল – "ছাড়ুন ওকে, কেন শুধু শুধু নিজের বিপদ ডেকে আনছেন?"   এবার ভদ্রমহিলা ক্রুদ্ধ হয়ে উঠলেন – "কি করবি শয়তানের দল ? মেরে ফেলবি ? প্রাণ থাকতে ওকে তোদের হাতে ছাড়ব না"। চকিতে ভদ্রমহিলা চৌকির

ছোটোগল্পঃ শ্যামাপদ মালাকার

ছবি
অরণ্যস্বাদ """"""""""""""""""""""""" কিছুদিন পূর্বে, আমি এমনই এক পরিস্থিতিরর শিকার হয়েছিলাম, যা অবিশ্বাস্য! আজ তারই কিছু অংশ তুলে ধরলাম। সময়টা ছিল- ২০১৬ -- জানুয়ারীর প্রথম দিক, দূর সম্পর্কীয় এক দিদি ব্যাক্তিগতভাবে আমাকে একটি পত্র লিখে গেছেন। উনার সঙ্গে কি ভাবে আমার সাক্ষ্যত বা উনার আশ্রয়স্থলই বা কোথায়, এই পরিচয় দিতে আজ আমার কোনো লজ্জা বা সংকোচ নেই। তবে উনার পরিচয় দেওয়ার আগে,--আমার দু'একটা কথা বলা আবশ্যক। কিছুদিন আগে বাঁকুড়া জেলার ঝিলিমিলির প্রাকৃতিক-বন্যরুপদর্শনের সুযোগটি আমার নিকটে এসে পড়ে। আমিও  বিলম্ব না করে সুযোগটি গ্রহণ করি, সঙ্গে কলম ও ডাইরীটা নিয়ে বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়লাম--সেই অজানা অপরিচিত ঝিলিমিলি বনঞ্চালের রুপ-রস উপভোগের উদ্দেশ্য। আমার যাওয়ার একটাই কারণ- স্থনে স্থানে অরণ্যবেষ্টিত বাবুই বা- বিচুলিনির্মিত ছোটো ছোটো পিছিয়ে পড়া বস্তি, আমাকে আজও আকৃষ্ট করে। একশো দশ--পনেরো  কি,মি রাস্তা অতিক্রম করে, এক সময় সকলকে বাস থেক