Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

ছবি
  সূচিপত্র অন্নদাশঙ্কর রায়ের সাহিত্য: সমাজের আয়না ।। বিচিত্র কুমার প্রবন্ধ ।। বই হাতিয়ার ।। শ্যামল হুদাতী কবিতায় সংস্কৃতায়ন (দ্বিতীয় ভাগ ) ।। রণেশ রায় পুস্তক-আলোচনা ।। অরবিন্দ পুরকাইত কবিতা ।। লেগে থাকা রোদ্দুরের ঘ্রাণের মতো ।। জয়শ্রী ব্যানার্জি কবিতা ।। ভুল ।। সুপ্রভাত মেট্যা কবিতা ।। উন্মেষ ।। বিশ্বজিৎ সেনগুপ্ত কবিতা ।। গার্হস্থ্য ।। বিবেকানন্দ নস্কর একগুচ্ছ বিজয়ের কবিতা ।। বিচিত্র কুমার গল্প ।। পোষ্য ভূত ।। সমীর কুমার দত্ত কবিতা ।। আশপাশ ।। প্রতীক মিত্র কবিতা ।। মেঘ ।। তীর্থঙ্কর সুমিত অণুগল্প ।। বংশীবদনের সুখদুঃখ ।। দীনেশ সরকার কবিতা ।। গভীর রাত ।। সুনন্দ মন্ডল তিনটি কবিতা ।। সুশান্ত সেন ভালোবাসার বাসা ।। মানস কুমার সেনগুপ্ত অণুগল্প ।। শিক্ষকের সম্মান ।। মিঠুন মুখার্জী কবিতা।। প্রশ্ন ।। জীবন সরখেল কবিতা ।।ক্ষরিত সে পথ ।। রহিত ঘোষাল কবিতা ।। রক্ত দিয়ে কেনা ।। মুহাম্মদ মুকুল মিয়া কবিতা ।। কংক্রিট ।। আলাপন রায় চৌধুরী ছড়া ।। শীত নেমেছে ।। রঞ্জন কুমার মণ্ডল কবিতা ।। কিছু শব্দ ।। সমীর কুমার বন্দ্যোপাধ্যায় কবিতা ।। শীতের নগ্নতা ।। রানা জামান কবিতা ।। পথ চলা ।। পাভেল আমান বেদ পু...

প্রবন্ধ: রাজশ্রী বন্দ্যোপাধ্যায়


রবীন্দ্রনাথের নারীরা
-----------------------------



আমি অন্তঃপুরের মেয়ে,অতি সাধারণ ৷স্বপ্ন দেখার সময় কি সে সব মনে থাকে ? কত রাত একা একা বাসী ফুলের মালা বুকে চেপে নরেশকে হারিয়ে দেওয়ার স্বপ্নে মেতে উঠেছি ৷কিন্তু সে তো হবার নয় !আমি কখনও লাবণ্য হতে পারব না ৷শিলং-এর সৌন্দর্য  মেখে ফুটে থাকা রডডেনড্রন গুচ্ছ ,যাকে দেখে অমিত-এর মত প্রগল্ভ,বিলেত ফেরত ,আধুনিক যুবকও কাবু হয়ে যাবে ৷ ঠোঁটে আঙ্গুল দিয়ে বলবে " For God sake ,Hold your tung and let me love " যার কাছে লাবণ্যের ভালোবাসা ঠিক ঝর্নার জলের মত-প্রতিদিনের ব্যবহারের জন্য নয় ৷

আমি অতি সাধারণ , আটপৌরে , নিয়মে বাঁধা ৷  প্রেমে পড়লে সর্বংসহা মহিয়সী হয়ে উঠি ,কেন যেন দুঃখ বিলাস পেয়ে বসে । নিজে ভালো না থেকে কাছের মানুষটার ভালো দেখতে চাই , চালাকেরা বলে কী বোকা ! আসলে আমাদের মত মেয়েদের একটা মায়ের মত হৃদয় থাকে । বড় স্নেহ পরবশ হয়ে পরি ৷ কেন আঘাতের বদলে আঘাত , অপমানের বদলে অপমান ছুঁড়ে দিতে পাড়িনা ! 

আমাদের নন্দিনীর মত ওমন প্রাণশক্তি, সৌন্দর্য, নিয়ম ভাঙার সাহস কোনটাই যে নেই ৷সেই জুঁই,সেই গোলাপ বা রজনীগন্ধা আমার প্রিয় ৷রক্তকরবী ভালোবাসতে পারলাম না ৷তাই কিশোর কোন দিনই আসে না জীবনে ৷ 

তবু কখনও কখনও তোমার কলমের আঁচড় শিরদাঁড়াটাকে টানটান করি ৷আটপৌড়ে মেয়েও স্ফুলিঙ্গ হয়ে উঠতে পারে ৷সে আমি অন্য আমি ৷সে আমি ভিক্ষা চায় না,দয়া চায় না আর প্রশ্রয়ও চায় না ৷সে আমি বলে ওঠে --

               নহি দেবী, নহি সামান্যা নারী।

                   পূজা করি মোরে রাখিবে ঊর্ধ্বে

                                  সে নহি নহি,

                   হেলা করি মোরে রাখিবে পিছে

                                  সে নহি নহি।

                   যদি পার্শ্বে রাখ মোরে

                                  সংকটে সম্পদে,

                   সম্মতি দাও যদি কঠিন ব্রতে

                                  সহায় হতে,

                             পাবে তবে তুমি চিনিতে মোরে।

                       
              তবু কাদম্বরীরা মরে না ,প্রতিটি সফল ইতিহাসের পেছনে ,তাঁরা নিঃশব্দে বেঁচে থাকে ৷৷

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত