পোস্টগুলি

2022 থেকে পোস্টগুলি দেখানো হচ্ছে

Featured Post

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

ছবি
   মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  প্রবন্ধ-নিবন্ধ, মুক্তগদ্য, রম্যরচনা, ছোটগল্প, অণুগল্প, কবিতা ও ছড়া পাঠান।  যে-কোন বিষয়েই লেখা যাবে।  শব্দ বা লাইন সংখ্যার কোন বাঁধন  নেই। তবে ছোট লেখা পাঠানো ভালো (যেমন, কবিতা ১২-১৪ লাইনের মধ্যে, অণুগল্প কমবেশি ৩০০/৩৫০শব্দে)। তাতে অনেককেই সুযোগ দেওয়া যায়। সম্পূর্ণ অপ্রকাশিত লেখা পাঠাতে হবে। মনোনয়নের সুবিধার্থে একাধিক লেখা পাঠানো ভালো। তবে একই মেলেই দেবেন। একজন ব্যক্তি একান্ত প্রয়োজন ছাড়া একাধিক মেল করবেন না।  লেখা  মেলবডিতে টাইপ বা পেস্ট করে পাঠাবেন। word ফাইলে পাঠানো যেতে পারে। লেখার সঙ্গে দেবেন  নিজের নাম, ঠিকানা এবং ফোন ও whatsapp নম্বর। (ছবি দেওয়ার দরকার নেই।) ১) মেলের সাবজেক্ট লাইনে লিখবেন 'মুদ্রিত নবপ্রভাত বইমেলা সংখ্যা ২০২৫-এর জন্য'।  ২) বানানের দিকে বিশেষ নজর দেবেন। ৩) যতিচিহ্নের আগে স্পেস না দিয়ে পরে দেবেন। ৪) বিশেষ কোন চিহ্ন (যেমন @ # *) ব্যবহার করবেন না। ৫) লেখার নীচে একটি ঘোষণা দিন:  'লেখাটি স্বরচিত ও অপ্রকাশিত'। মেল আইডি :  printednabapravat@gm

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৫৮তম সংখ্যা ।। পৌষ ১৪২৯ ডিসেম্বর ২০২২

ছবি
 সূচিপত্র  দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাট ও সন্নিহিত অঞ্চলের কিছু কথ্যশব্দ, বাগ্.ধারা ইত্যাদি (পর্ব— তিন) ।। অরবিন্দ পুরকাইত প্রবন্ধ ।। পিরিতের তথা সৌহার্দের পুঁজিবাদ (Crony Capitalism) ।। রণেশ রায় প্রবন্ধ ।। জাপানের সাহিত্য-সংস্কৃতি ।। শংকর ব্রহ্ম কবিতা ।। মেলায় হারিয়ে যাওয়া শিশু ।। চন্দন মিত্র ছড়া ।। বাঁচার মন্ত্র চাই ।। রিয়াদ হায়দার কবিতা ।। এরপর ।। প্রতীক মিত্র নীরবেই কেটে গেল যতীন্দ্রমোহন বাগচীর জন্মদিন ।। পাভেল আমান ছোটগল্প ।। মানহারা লোনা মাটির কথা ।। সুদামকৃষ্ণ মণ্ডল ছড়া ।। কুয়াশামোড়া সকালবেলা ।। দীনেশ সরকার ছড়া ।। শীত-বুড়িটার পরশ ।। নিরঞ্জন মণ্ডল কবিতা ।। অপারগ ।। প্রবীর কুমার চৌধুরী রম্যরচনা ।। ভগবান নিপাত যাক ।। প্রদীপ দে কিশোর অপরাধ : সমৃদ্ধিশালী জাতি গঠনে প্রধান অন্তরায় ।। মেশকাতুন নাহার গল্প ।। ঠগ ।। স্তুতি সরকার ছড়া ।। রেলের গাড়ি ।। শীলা সোম ছড়া, এসেছে শীতের বেলা ।। বদ্রীনাথ পাল ছড়া ।। ফুটবলের রাজপুত্র ।। আনন্দ বক্সী  কবিতা ।। আত্মদণ্ডে নিমগ্ন বালিকা ।। রুদ্র সুশান্ত কবিতা ।। জেতার আসক্তি ।। দেবযানী পাল কবিতা ।। অন্বেষণে ।। অঙ্কিতা মজুমদার ছড়া ।।  ব

দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাট ও সন্নিহিত অঞ্চলের কিছু কথ্যশব্দ, বাগ্.ধারা ইত্যাদি (পর্ব— তিন) ।। অরবিন্দ পুরকাইত

ছবি
দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাট ও সন্নিহিত অঞ্চলের  কিছু কথ্যশব্দ, উচ্চারণ, বাগ্ . ধারা ইত্যাদি  (পর্ব— তিন)  ~ অরবিন্দ পুরকাইত  স্থানীয় কিছু কথ্যশব্দ, উচ্চারণ, বাগ্ . ধারা ইত্যাদির সংগ্রহ প্রথম প্রকাশিত হয়েছিল রামচন্দ্র নস্কর সম্পাদিত 'চর্যা' পত্রিকায়, ২০১৬ সালে। সে সংগ্রহ যায় নিজের 'গাঁ-ঘরের কথা' পুস্তকে, ১৪২৩ সনে। পরে এই ব্লগজিনেও কিছু সংগ্রহ প্রকাশিত হয় ১৪২৮ সনের আশ্বিন মাসে। তার পরেও ধীরে ধীরে আরও কিছু সংগৃহীত হয়েছে, সেগুলিই এখানে রাখা হল।        নিজের আগের সংগ্রহে এসে-যাওয়া শব্দ যা এসেছে এখানে, বাড়তি বা ভিন্ন কিছু বলার প্রয়োজনেই এসেছে।        আগের দু-বারই সংগ্রহ প্রসঙ্গে কিছু কথা বলা হয়েছে, বিশেষত প্রথম প্রকাশের সময় একটু বিশদভাবে। এখানে আর কিছু বলা নয় কেবল সংগ্রহটাই তুলে ধরা গেল। অচারা — উপায়হীনতা, নিরুপায়। অচারায় নাজ্জামাই ভাতার। নাজ্জামাই—নাতজামাই। অত্তারাযোগ (একটু ভদ্দরআনায় অত্রাযোগ) – প্রচণ্ড ঝড়বৃষ্টি (সাধারণত দু-চারদিন ধরে), প্রাকৃতিক তাণ্ডব বা বিপর্যয়। অনাকাচর — অনাচার (পূজা ইত্যাদি প্রসঙ্গে)। বাবা, ও কাঁচাখেকো ঠাকুর, ওর পুজোয় অনাকাচর হলি আর ওক্

প্রবন্ধ ।। পিরিতের তথা সৌহার্দের পুঁজিবাদ (Crony Capitalism) ।। রণেশ রায়

ছবি
  পিরিতের তথা সৌহার্দের পুঁজিবাদ (Crony Capitalism) রণেশ রায়  অষ্টাদশ শতকের দ্বিতীয় ভাগ থেকে সামন্তবাদ ভেঙে বাণিজ্যবাদের কাল পেরিয়ে পুঁজিবাদের  বিকাশ ঘটে। প্রাথমিক পর্যায়ে এই পুঁজিবাদ ছিল প্রতিযোগিতামূলক পুঁজিবাদ যা সামন্তবাদকে  বর্জন করে সভ্যতাকে এগিয়ে নিয়ে যায়। পুঁজিবাদের সবচেয়ে তীব্র সমালোচক কার্ল মার্কস ও  ফ্রেডরিক এঞ্জেলও কমিউনিস্ট মেনুফেষ্টতে এই প্রাথমিক  পর্যায়ের পুঁজিবাদকে প্রগতিশীল ব্যবস্থা  বলে উল্লেখ করেন। তাঁদের মতে ইতিহাসে বুর্জোয়া শ্রেণী খুব বিপ্লবী ভূমিকা পালন করেছে।  উৎপাদনের উপকরণের অবিরাম বিপ্লবী বদল না এনে বুর্জোয়া শ্রেণী বাঁচতে পারে না। তাঁরা  বলেন:   '' বুর্জোয়া শ্রেণী বিশ্ববাজারকে কাজে লাগাতে গিয়ে প্রতিটি দেশেরই উৎপাদন  ও উপভোগকে একটা বিশ্বজনীন চরিত্র দান করেছে। প্রতিক্রিয়াশীলদের ক্ষুব্ধ করে তারা শিল্পের পায়ের তলা থেকে কেড়ে নিয়েছে সেই জাতীয় ভূমিকা যার ওপর শিল্প আগে দাঁড়িয়েছিল।  সমস্ত সাবেকি জাতীয় শিল্প হয় ধ্বংস পেয়েছে নয় প্রত্যহ ধ্বংস পাচ্ছে। তাদের স্থানচ্যুত করছে এমন নতুন নতুন শিল্প যার প্রচলন সকল সভ্য জাতির পক্ষেই মরাবাঁচা প্রশ্নের সামিল ; এমন

প্রবন্ধ ।। জাপানের সাহিত্য-সংস্কৃতি ।। শংকর ব্রহ্ম

ছবি
জাপানের সাহিত্য-সংস্কৃতি শংকর ব্রহ্ম                 জাপানি সাহিত্যের প্রাথমিক নিদর্শনগুলিতে চীন ও চীনা সাহিত্যের প্রত্যক্ষ প্রভাব লক্ষ্য করা যায়। বহু ক্ষেত্রে ধ্রুপদী চীনা ভাষায় প্রাচীন জাপানে সাহিত্য সৃষ্টি হত। জাপানে বৌদ্ধধর্মের প্রসারের সময় থেকে ভারতীয় সাহিত্যের প্রভাবও দেখা যায়। ক্রমশ জাপানি সাহিত্যিকরা স্বদেশের সম্বন্ধে লেখালেখি আরম্ভ করলে জাপানি সাহিত্যের নিজস্ব ধাঁচ ও প্রকাশভঙ্গি তৈরি হয়, কিন্তু চীনের প্রভাব এদো যুগ অবধি কমবেশি বজায় থাকে। উনবিংশ শতাব্দীতে জাপান পাশ্চাত্য বাণিজ্য ও কূটনীতির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে পাশ্চাত্য ও জাপানি সাহিত্য একে অপরকে প্রভাবিত করতে শুরু করে। এই প্রক্রিয়া আজও অতিমাত্রায় সক্রিয়।              জাপানি সাহিত্যকে ঐতিহাসিকভাবে ছয় ভাগে ভাগ করা যায়, যথা -  প্রাচীন, ধ্রুপদী, মধ্যযুগীয়, প্রাথমিক আধুনিক (এদো যুগ), আধুনিক ও যুদ্ধোত্তর সাহিত্য। প্রাচীন সাহিত্য (৭৯৪ সাল পর্যন্ত)              চীন থেকে কাঞ্জি চিত্রাক্ষর আত্তিকরণের আগে অবধি জাপানি ভাষার কোনও লিখিত রূপ ছিল না। প্রথমে জাপানি গঠনের বাক্য চীনা অক্ষরে লেখা হত। ফলে যে লেখন স

ছড়া ।। বাঁচার মন্ত্র চাই ।। রিয়াদ হায়দার

ছবি
বাঁচার মন্ত্র চাই রিয়াদ হায়দার আকাশ-বাতাস বারুদ মাখা কালো মেঘে ঢাকা, বিশ্ব জুড়ে যুদ্ধ হলে যায় কী ভালো থাকা ? গরীব মানুষ খালি পেটে থাকছে যে দিন-রাত, যুদ্ধ কী আর পারবে দিতে এদের পাতে ভাত ? মহামারিতে কাটছে জীবন বেহাল অর্থনীতি, এর মধ্যে যুদ্ধ এসে জাগায় মনে ভীতি ! এমনি করেই কাটছে সময় আসছে যে দিন কালো, বলতে পারো নতুন সকাল আসবে কী আর ভালো ? কাজ হারিয়ে বহু মানুষ আছে পেটের টানে, যুদ্ধ কী আর এদের জন্য খুশির খবর আনে ? আমরা যারা সর্বহারা গতর খেটে খাই, এসব যুদ্ধ চাইনা, শুধু বাঁচার মন্ত্র চাই...   ,,,,,,,,,,,,, রিয়াদ হায়দার সরিষা আশ্রম মোড় পোস্ট - সরিষা থানা - ডায়মন্ড হারবার জেলা - দঃ২৪ পরগনা

কবিতা ।। মেলায় হারিয়ে যাওয়া শিশু ।। চন্দন মিত্র

ছবি
  মেলায় হারিয়ে যাওয়া শিশু চন্দন মিত্র   তেমন কিছুই নেই ভিতরে তোমার তুমি জানো একটি সর্পবিবর ও দুইটি হুতোম ছানা সম্বল করে   তোমাকে পেরোতে হবে হন্তারক হাতের জঙ্গল আহাম্মক কবন্ধদের উচ্চাবচ গ্রাম ...     সামান্য পুঁজি নিয়ে কতদূর যাওয়া যায় বিঘ্নবিহীন   একটি কুমীর ছানা ঘুরিয়ে ফিরিয়ে খেলা চলে সাতদিন তার বেশি হলে হে শৃগাল শিরোমণি ধরা পড়ে যাবে কুমীরের করাল দংষ্ট্রায় ...   প্রিয় পাখি একঘেয়ে দানাপানি ছেড়ে উড়ে চলে গেলে তুমি তো তখন মেলায় হারিয়ে যাওয়া নিরুপায় শিশু ...    ====================   চন্দন মিত্র ভগবানপুর (হরিণডাঙা) ডায়মন্ড হারবার , দক্ষিণ চব্বিশ পরগনা  

কবিতা ।। এরপর ।। প্রতীক মিত্র

ছবি
  এরপর প্রতীক মিত্র এরপর আর কি বলার থাকতে পারে? কথার সিঁড়িতে ওরা শুধু নেমেই যেতে থাকে। অন্ধকার বাধ্য বলেই কি এত পুষতে ভাল লাগে? প্রশ্ন কিছু কমানো গেলেও মন্দ হত না। কিন্তু প্রশ্নেরা বেড়ে যেতেই থাকে। উত্তর না মেলার অসঙ্গতি নিয়ে মাথাব্যথা কারোরই নেই। যে চোখটা বোজানো  সেখানে বাঁ হাতের ওপর ঠেস দিয়ে অন্য চোখ দিয়ে ধুধু প্রান্তর দেখি। মাথায় কিছু ভাবনা-চিন্তা আসে। পাখিরা আকাশে জটলা করে। ফেরিওয়ালার গলায় অনর্গল কথায় জিনিস বেচার আত্মবিশ্বাসে তার অভাব চাপা পড়ে যায়। এরপর আর কি বলার থাকতে পারে? আমার অসুস্থতা…সেটাও সয়ে যায়। ========== প্রতীক মিত্র কোন্নগর-712235, পশ্চিমবঙ্গ

নীরবেই কেটে গেল যতীন্দ্রমোহন বাগচীর জন্মদিন ।। পাভেল আমান

ছবি
নীরবেই কেটে গেল যতীন্দ্রমোহন বাগচীর জন্মদিন    পাভেল আমান  ছোটবেলায় পড়েছিলাম "বাঁশ বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই / মাগো, আমার শোলক-বলা কাজলা দিদি কই"। কবিতার ছত্র ছত্রে খুঁজে পেয়েছিলাম গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য সম্পর্কের নিবিড়তা আকুতি ও টান। সেই সময়েই প্রত্যেকের মুখে মুখেই উচ্চারিত এই কাজলা দিদি কবিতা। যার রচয়িতা যতীন্দ্রমোহন বাগচী। সেটি পরে প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠে একটি অতি জনপ্রিয় গান হয়ে বাঙালীর মনের গভীরে প্রবেশ করেছিল। এ কথা নির্দ্বিধায় বলা যায় শিল্পীর সুন্দরিত কন্ঠে গাওয়া সেই কালজয়ী গান এখনো বাঙ্গালীদের আবেগমথিত মন্ত্রমুগ্ধ করে তোলে। তাঁর অপরাজিতা কবিতাটিও জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম।   যতীন্দ্রমোহন রবীন্দ্র অনুসারী কবিদের মধ্যে অন্যতম।   স্বতন্ত্র ভাবনা সৃজন চেতনা কবিত্ব অনুভূতির পরতে পরতে ছাপ রেখেছিলেন পাঠকের মানসে। কবিতাকে ভালোবেসে আরো বেশি সংবেদনশীল মনোগ্রাহী করে তুলতে সঁপে দিয়েছিলেন দেহ মন প্রাণ। এ কথা বলার অপেক্ষা রাখে না তৎকালীন প্রখর রবীন্দ্র প্রতিভার বলায়ের মধ্যেও নিজের জাত প্রকাশ করেছিলেন বাংলা সাহিত্যের কবিতায়। কবি মোহিতলাল মজুমদারে

ছোটগল্প ।। মানহারা লোনা মাটির কথা ।। সুদামকৃষ্ণ মন্ডল

ছবি
  মানহারা লোনা মাটির কথা সুদামকৃষ্ণ মন্ডল           রোলেক্সের বুটিদার হলদে শাড়ি  পরে সে বসে।  চেয়ার তো নেই।  বসে রয়েছে চৌকো চৌকো ব্যাটারির খালি খোলের উপর । তার পাশে আমিনা আর নির্মলা । ওরা বাবাকেলে অতীত নিয়ে আলোচনা করছে । প্রতিমার চোখ কান খোলা চৌকস্ শরীর। তার রেট অন্যান্যদের থেকে বেশি।            একটু দূরে বটগাছে কাকের কর্কশ চেঁচামেচি। বটগাছের তলায় চা - দোকান প্রতিমার। সেখানে তার মেয়ে থাকে। চা তৈরিতে হাত পাকা করেছে বেশ।  ঠেকায়  পড়লে কিনা হয় ? চা- দোকানের পত্তন তো আজ নয়, সেই কবে এসেছিল ভাতার খাগি।  পেটে  তখন আদুরী ।             ধানের মাঠে প্রতিমার বর মাছ ধরার পেশা ছিল । কৈলে আটোল - চেঁড়ো আটোল-  ঘনি আটোল-  গাল চেরা আটোল - ফুট জাল ইত্যাদি বর্ষায় আমনের  ক্ষেতে বসাত। আল বাঁধে ধানের ক্ষেতে জলের টানে  ওগুলি বসিয়ে মাছ ধরে বিক্রি করে সংসার চলত।  জমি জমা ছিল না । একদিন প্রতিমার বর ক্ষিরোদ আটোল তুলতে গিয়ে কেউটের ছোবল খায়।  তাতেই  তার মরণ ।   আবাগীর বেটী তারপর  তো রাঁড় হয়ে গেল । তখন তার রূপ যেন ঝলমলিয়ে পড়ছে । মাত্র  মাস দু'য়েকের  সোহাগী প্রতিমা কান্নায় ভাতারের বুকে আছড়ে পড়ছে ।

ছড়া ।। কুয়াশামোড়া সকালবেলা ।। দীনেশ সরকার

ছবি
কুয়াশামোড়া সকালবেলা       দীনেশ সরকার   সকাল হলেও মনে যেন হয় এখনও হয় নি সকাল কুয়াশামোড়া দেখি চারিদিক এ যে মায়াবী শীতকাল । সূর্যিমামাও লুকিয়েছে মুখ কুয়াশার মায়াজালে কাঁপিয়ে দিয়ে উত্তুরে হাওয়া নাচছে যে তালে তালে । কাছের মানুষও যায় না তো দেখা ঢেকে আছে কুয়াশায় হেড লাইট জ্বেলে গাড়ি ছুটে যায় কুয়াশাভেজা রাস্তায় । শিউলি উঠেছে খেজুর গাছেতে নামাতে রসের হাঁড়ি কুয়াশার কাছে মানে নি সে হার ছোটে তাই তাড়াতাড়ি । *********************     দীনেশ সরকার ১৪০ ডি, হিজলি কো-অপারেটিভ সোসাইটি, প্রেমবাজার, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর -- ৭২১৩০৬