Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

গল্প।। মিথ‍্যে বসত ।। আবদুস সালাম


 মিথ‍্যে বসত

 আবদুস সালাম

  

একটা বোমা যেমন নিমেষে বদলে দিয়েছিল হিরো সীমার মানচিত্র ।

সরাসরিভাবে সরকারি আ‍্যকাউন্ট থেকে নাকি টাকা উধাও।

তিনি নাকি টাকা তশ্রুপ করেছেন।


 তেমনি নবীন বাবুর তিরিশ বছরের চাকরি জীবনের সব সুনাম যেন ধুলায় মিশে গিয়েছে।সবার মুখে তুবড়ি র মতো ফুটে চলেছে একথা সেকথা ।উথাল পাথাল ঝড়। সারা শরীর বেয়ে নেমে আসছে ঘাম। মাথা ঝিমঝিম করছে। ভরা শীতের দিনে যখন সবাই দুটো করে সোয়েটার পড়তে চাইছে তখন নবীন বাবুর এক নাগাড়ে ঘেমে চলেছেন। চোখ মুখ দিয়ে ধোঁয়া বেরুচ্ছে।

 " দীর্ঘ বিশ বছর যাদের সাথে ঘর করলাম।যারা আমার সব সময়ের ঝড়ঝঞ্ঝা র  সঙ্গী, তাদের মুখে এই কথা ।  তাহলে কি ওদের সাথে মিথ্যের দেওয়াল সাজিয়ে বসত গড়লাম ।"

 কিছুতেই বুঝে আনতে পারছিলেন না নবীন বাবুর। মনে হচ্ছিল মাটি ফাঁক হয়ে গেলে এক্ষুনি ঢুকে পড়বেন।


     কয়েক জন সহকর্মী আর গ্রামের কিছু লোকদের জড়ো করে চলছে তার শ্রাদ্ধ পর্ব। বসেছে বিচার সভা। লোকের মুখে তো আর লাগাম নেই ।যে নেতারা এতদিন ধারে কাছে আসতে পারতো না তারা আজ সুযোগ পেয়ে গেছে। বিভিন্ন জন ছুঁড়ে দিচ্ছে বিষাক্ত মন্তব্য। তুবড়ির আলোয় ঝলসে যাচ্ছে মুখ।

 

  নবীন বাবু কাকুতি মিনতি করে বলছেন দেখুন আপনাদের কোথায়ও ভুল হচ্ছে। টাকা পয়সার ব‍্যাপার ।অযথা এভাবে আমাকে আপনারা হেনস্থা করতে পারেন না ।

"আর অমনি তীর্যক বান ছুটে আসছে , বেটা চোর। বেটা এতোদিন ডুবে ডুবে জল খাচ্ছিল। আমরা কেউ টের পাচ্ছিলাম না। বেটা ধড়িবাজ। বেটার মিষ্টি মিষ্টি কথা,আর তলে তলে টাকা লোপাটের ওস্তাদ।মার বেটাকে। মাথা ন‍্যাড়া করে ,চুন কালি মাখিয়ে , জুতার মালা পরিয়ে ঘোরা  গোটা গ্রাম ।"

 ব‍্যাঙ্কের প্রিন্ট সব সময় ঠিক আসেনা। মেশিনের ব্‍্যাপার । হয়তোবা কার বোঝা কার ঘাড়ে এসে পড়েছে। আপনারা শান্ত হোন একটা গন্ডগোল তো কোথাও হচ্ছেই।


শোভান মোড়ল কথা প্রসঙ্গে বলেন উনি যখন বলছেন তখন যান না ব‍্যালান্স চেক করতে কেউ। হয়তো শহরে যেতে সময় লাগবে। ততক্ষণে উনাকে আমরা কোথাও যেতে দিবো না।থানায় খবর দিয়ে দেয় ‌মিডিয়া কে ডেকে আনুন ।।গ্রামের মাঝে থৈ থৈ করছে লোক। নবীন বাবু কেমন যেন কালো হয়ে গেছেন। আজ  যেন তার কাছে রোজকিয়ামত  নেমে এসেছে ।  এতোদিন যাদের সাথে একই ছাদের তলায় সংসার পাতলাম, হাতে ধরে যাদের কে কাজ শেখালাম তাদের এমনতর আচরণ ?বিষ্ময়ে তিনি হতবাক হয়ে পড়েছেন ।

 শোভান মোড়লের কথায় সবাই একটু থেমে বললেন যাও না হে সুধীর মেম্বার। তোমরাই তো এখন  দন্ডমুন্ডের বিধাতা।আর না হয়  বেয়ারার চেক নিয়ে যাও । টাকা থাকলে  অবশ্যই টাকা দিবে। এক্ষুনি সব সমস্যার সমাধান হয়ে যাবে।

কথাটা মন্দ নয় বলে সবাই রাজি হয়ে গেল। পাঠানো হলো বাইক নিয়ে ব‍্যাঙ্কে।আধ ঘন্টার ভিতর টাকা নিয়ে হাজির হলো সুধীর মেম্বার।

 নদী দিয়ে তখন অনেক জল গড়িয়ে গেছে।

###


  

সুজনেষু
একরাশ শুভেচ্ছা অঘ্রানের  সোনালী ধানের গন্ধ মাখা নলেনগুড়ের শুভেচ্ছা। আশা করি ভালো আছেন। একদম সঠিক ভাবনা। গদ্য সংখ্যা।
আশা করি এই সংখ্যা আমাদের তৃপ্তি দিতে সক্ষম হবে।
আপনার দপ্তরে ছোট গল্পটি পাঠালাম। গৃহীত হলে খুশি হবো।
শুভেচ্ছান্তে আবদুস সালাম প্রয়াস শ্রীকান্ত বাটি মাদারল্যান্ড ডাক রঘুনাথ গঞ্জ মুর্শিদাবাদ
৭৪২২২৫
৯৭৩৪৩৩২৬৫৬


মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩