Featured Post

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

ছবি
  নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে  গ্রন্থ-প্রকাশ বিষয়ক বিজ্ঞপ্তি ১। সম্পূর্ণ পত্রিকার খরচে এক ফর্মার ১০টি পুস্তিকা : এই প্রকল্পে লেখক-কবিদের থেকে কোনো খরচ নেওয়া হবে না।        পত্রিকার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বইগুলি প্রকাশিত হবে। লেখক/কবিকে সশ্রদ্ধায় সৌজন্য সংখ্যা দেওয়া হবে।       যাঁদের আগে কোন বই হয়নি , তাঁরা অগ্রাধিকার পাবেন। নতুনদের উপযুক্ত লেখা না পেলে বাকিদের লেখা নিয়ে লক্ষ্যমাত্রা পূরিত হবে।       লেখা সকলেই পাঠাতে পারেন। মেলবডিতে টাইপ করে বা word ফাইলে ।   ই-মেল : nabapravat30@gmail.com  (এবং হোয়াটসঅ্যাপেও)। বইয়ের শিরোনামসহ ১৫টি কবিতা বা ১৫টি অণুগল্প পাঠাতে হবে , শব্দ সংখ্যা বা লাইন সংখ্যার বাঁধন নেই । মনোনীত হলে মানানসই বইয়ের ফরম্যাটে যে কটি যাবে রাখা হবে ।       সঙ্গে লেখক পরিচিতি , ঠিকানা , যোগাযোগের ( কল ও হোয়াটসঅ্যাপ )   নম্বর ও এক কপি ছবি দেবেন। লেখক পরিচিতিতে অবশ্যই জানাবেন, এটি আপনার প্রথম প্রকাশিত বই হবে অথবা পূর্ব প্রকাশিত গ্রন্থতালিকা। অনলাইন বা মুদ্রিত পত্রিকা বা সমাজ - মাধ্যমে প্রকাশিত লেখাও পাঠানো যাবে । তবে কোনও গ্রন্থভুক্ত লেখা

অণুগল্প ।। ঝড়জল ।। সুদামকৃষ্ণ মন্ডল


ঝড়জল

সুদামকৃষ্ণ মন্ডল


ঝড়ের বার্তা আজকে নিয়ে তিন দিন হল ; বেতার - দূরদর্শন -প্রিন্ট মিডিয়ায় ঘোষিত হচ্ছে । প্রশাসনিকভাবেও মাইকে সময়োচিত ব্যবস্থা গ্রহণ করতে জীপে-টোটোতে মাইক দিয়ে ঘোষিত হচ্ছে তো হচ্ছে ।  সকলে শুনে তটস্থ কি হয় কি হয় ! সমীরের ছিটে বেড়ার খড়ো  কুঁড়েঘর । প্রতিবেশী সকলে ঝড় আসার পূর্ব মুহূর্তে নিরাপদ জায়গায় স্থানান্তরিত হচ্ছে।  সমীর ও তার স্ত্রী নিরুপায় । একমাত্র মেয়ে রুপা বারবার  ফোন করে জানালো, বাবা তোমরা কাকাদের বড় বিল্ডিং- এ যাও রিক্স নিও না । সমীর ছোট ভাই শ্যামলকে প্রতিষ্ঠিত করতে এযাবৎ যথাসর্বস্ব দিয়েছে। এখন  সে মোটা বেতনের চাকরি করে । মোটা টাকার বেতনে তার কোনও অভাব নেই । সমীর এখনও পড়াশোনার জন্য ঋণ যা ছিল  তা আজও  শোধ করে চলেছে । শ্যামল তার দায় নিতে নারাজ । শ্রম- স্বার্থ -অর্থ যার জন্য উজাড় করল সহায়সম্বলহীন  দাদা -বৌদি ঝড়ের পূর্বে পৌঁছোতেই ; --  কি এখানে ? শ্যামল প্রশ্ন করল ?
--- আরে মেয়েটা বারবার ফোন করছে তোর এখানে ঝড়ের মুহূর্তে থাকার জন্য । তাই---
-----  আমাদের ঘরে একেবারেই  চাল নেই । ঘর থেকে খেয়ে এসেছ নিশ্চয়ই ?   একটা রুমের চাবি আছে  ;  সেটা তো আমরা আছি ।  বাকি সব ঘরে তালাবন্ধ চাবিও নেই  । এখানে জায়গা নেই ।
      কাঁধের গামছা আর শাড়ির আঁচলে চোখের জল মুছতে মুছতে স্বামী- স্ত্রী ঘরে ফিরে এলো। ঝড় তো বুকের মধ্যেই বৃষ্টিও তাই মুষলধারে গন্ডদেশে।


 =============
সুদামকৃষ্ণ মন্ডল
গ্রাম: পুরন্দর পুর (অক্ষয় নগর)
পোস্ট : অক্ষয় নগর
থানা : কাকদ্বীপ
জেলা : দঃ চব্বিশ পরগণা
পিন কোড :743347

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। 'স্বাধীনতা, স্বদেশ ও স্বকাল' বিষয়ক সংখ্যা ।। ভাদ্র ১৪৩১ আগস্ট ২০২৪

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান