Featured Post

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

ছবি
  নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে  গ্রন্থ-প্রকাশ বিষয়ক বিজ্ঞপ্তি ১। সম্পূর্ণ পত্রিকার খরচে এক ফর্মার ১০টি পুস্তিকা : এই প্রকল্পে লেখক-কবিদের থেকে কোনো খরচ নেওয়া হবে না।        পত্রিকার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বইগুলি প্রকাশিত হবে। লেখক/কবিকে সশ্রদ্ধায় সৌজন্য সংখ্যা দেওয়া হবে।       যাঁদের আগে কোন বই হয়নি , তাঁরা অগ্রাধিকার পাবেন। নতুনদের উপযুক্ত লেখা না পেলে বাকিদের লেখা নিয়ে লক্ষ্যমাত্রা পূরিত হবে।       লেখা সকলেই পাঠাতে পারেন। মেলবডিতে টাইপ করে বা word ফাইলে ।   ই-মেল : nabapravat30@gmail.com  (এবং হোয়াটসঅ্যাপেও)। বইয়ের শিরোনামসহ ১৫টি কবিতা বা ১৫টি অণুগল্প পাঠাতে হবে , শব্দ সংখ্যা বা লাইন সংখ্যার বাঁধন নেই । মনোনীত হলে মানানসই বইয়ের ফরম্যাটে যে কটি যাবে রাখা হবে ।       সঙ্গে লেখক পরিচিতি , ঠিকানা , যোগাযোগের ( কল ও হোয়াটসঅ্যাপ )   নম্বর ও এক কপি ছবি দেবেন। লেখক পরিচিতিতে অবশ্যই জানাবেন, এটি আপনার প্রথম প্রকাশিত বই হবে অথবা পূর্ব প্রকাশিত গ্রন্থতালিকা। অনলাইন বা মুদ্রিত পত্রিকা বা সমাজ - মাধ্যমে প্রকাশিত লেখাও পাঠানো যাবে । তবে কোনও গ্রন্থভুক্ত লেখা

নিবন্ধ ।। অগ্নিকন্যা দুকড়িবালা দেবী ।। আবদুস সালাম


অগ্নিকন্যা দুকড়িবালা দেবী

আবদুস সালাম


পরাধীন মাতৃভূমির দাসত্ব ঘোঁচাতে ভারতের কত যে নয়নের মনি তাদের অমূল্য সময় ও জীবন উৎসর্গ করেছেন তাদের কতটুকুই বা খোঁজ রাখি। তাঁদের আমরা  কতটুকুই বা শ্রদ্ধা জানাতে পারছি। কতটুকু তাঁদের কথা আমরা মনের মণিকোঠায় স্থান দিতে পেরেছি,  ভবিষ্যৎ প্রজন্মের কাছে তাদের আত্মবলিদানের কথা তুলে ধরতে পারছি। এটা অবশ্যই  ভাবার বিষয় । আমরা কি ইচ্ছে করে তাদের কথা ভুল করে মুখে আনি না না অন্য কিছু। বড়ো ধরনের একটা প্রশ্ন বোধক চিহ্ন আমাদের চোখের সামনে ভাসে। ওনাদের  বীরত্ব , দেশভক্তির কথা  এই প্রজন্ম জানতে পারলে  আমাদের অপদার্থের কথা জনসমক্ষে চলে আসবে?

   দেশের পরাধীনতার শৃংখল মোচনে তাঁরা নিজেদের সোনার সংসার, সোনার স্বপ্নকে ভেঙে গুঁড়িয়ে এক অনিশ্চিত  অত্যাচারের দিকে নিজেদের ঠেলে দিয়েছেন। তাও আবার হাসি মুখে। পুরুষদের কাছ থেকে দ্বায়িত্ব কেড়ে নিয়েছেন  ।এমনই এক দেহাতি অগ্নিযুগের বিপ্লবী দুকড়িবালা দেবী। 

    বীরভূমের নলহাটি থানার অন্তর্গত  প্রত্যন্ত গ্রামের বাসিন্দা দুকড়িবালা। বাবা নীলমণি চট্টোপাধ্যায় মাতা কমল কামিনী দেবী। স্বামী ফণিভূষণ চক্রবর্তী ঐ গ্রামেরই বাসিন্দা। 

    তিনটি সন্তানের জননী তিনি।তারা হলেন সুধীন্দ্রনাথ চক্রবর্তী, সৌরেন্দ্র কুমার চক্রবর্তী ও সমরেন্দ্র কুমার চক্রবর্তী।

       ঝাউপাড়া গ্রামটি ব্রাহ্মণী ও তিরপিতা নদী দিয়ে ঘেরা।  তখন চারিদিক ছিল বাঁশঝাড়ে ভর্তি থাকায় এবং যোগাযোগ ব্যবস্থা অতি দুর্গম ।  আর দুর্গম বলেই বিপ্লবী কর্মকাণ্ডের আদর্শ জায়গা ।   

    দুকড়ি বালা দেবীর বোনপো নিবারণ ঘটক ছিলেন সশস্ত্র বিপ্লববাদী। তিনি মাসিমা দুকুড়িবালা দেবীর ঘরটিকে বিপ্লবী বইপত্র পড়ার নিরাপদ আশ্রয় হিসেবে ব্যবহার করতেন।

    কৌতুহলবশতঃ একদিন দুকড়িবালা দেবী সকলের আড়ালে বোনপো নিবারণ ঘটকের বইপত্র পড়ে দেখেন মাঝে মধ্যে। ঘটক বাবু  মাসিমার এইসব পড়ার জন্য বকাবকি করেন মাঝে মধ্যে ।  স্বদেশী বইপত্র পড়ে তিনি মানে দুকড়িবালা  দেবী স্বদেশী আন্দোলনের প্রতি অনুরক্ত হয়ে পড়েন। 

    এদিকে বিপ্লবী নিবারণ ঘটক মাসিমা দুকড়িবালা দেবীর মৌন সম্মতিতে ধীরে ধীরে বিপ্লবী সদস্যদের সেখানে নিয়ে আসতে শুরু করেন । আস্তে আস্তে     দুকড়িবালা দেবীর বাড়িটি স্বদেশী সশস্ত্র বিপ্লবীদের গোপন আস্তানা হয়ে পড়ে।

    দুকড়িবালা দেবীর বাড়িতে মাস্টার মশাই নাম নিয়ে এলেন অধ্যাপক বিপ্লবী জ্যোতিষ ঘোষ। তিনি দীর্ঘদিন এখানে আত্মগোপন করে ছিলেন। এরপর সিয়ারসোল রাজ স্টেটের কর্মচারীর ছদ্মবেশে রণেনবাবু নাম সেখানে এলেন বিপ্লবী বিপিন বিহারী গাঙ্গুলী। তিনি এখানে রাজ স্টেটের কর্মচারীর হিসাবে লাঠি খেলা, ছুরি খেলা শেখানোর নাম করে দীর্ঘদিন আত্মগোপন করে থাকেন।

    স্বদেশী বিপ্লবীদের আত্মত্যাগ,আত্মবিশ্বাস ও সাহস দেখে দুকড়িবালা দেবী মুগ্ধ হয়ে পড়েন‌। স্বদেশী বিপ্লবী বিপ্লবীদের প্রতি তার শ্রদ্ধা জেগে ওঠে। 

    এমন সময়ে একদিন বোনপো নিবারণ ঘটকের বিয়ে নিয়ে তর্ক শুরু হয়। কিছুতেই রাজি হচ্ছে না। মাঝে মধ্যে  তর্ক শুরু হয়।   তর্কের শর্ত হিসাবে তাকে স্বদেশী বিপ্লবী দলে যোগ দিতে হবে।

    এরপরেও বোনপো নিবারণ ঘটক বারবার তাকে এই দুর্গম পথে পা বাড়াতে নিষেধ করেন। তিনি খোঁচা খাওয়া সিংহীর মত গর্জে ওঠেন। বলেন তুমি যদি দেশের জন্য প্রাণ দিতে পারো তাহলে তোমার মাও পারে প্রাণ দিতে পারে। তোমরা পুরুষরা যদি দেশের জন্য আত্মবলি দিতে পারো তাহলে নারীরাই বা কেন পারবে না।

    কোন অজুহাতেই দুকড়িবালা দেবীকে স্বদেশী বিপ্লবী মন্ত্রে দীক্ষা নিতে আটকানো গেল না। আত্মগোপন করে থাকা বিপিনবিহারী গাঙ্গুলীর কাছে তিনি বিপ্লবী মন্ত্রে দীক্ষা নিলেন । সেই থেকে বাংলার বিপ্লবীদের কাছে তিনি মাসিমা বলে পরিচিত হয়ে পড়েন।শুরু হয় স্বদেশী বিপ্লবী রূপে দুকড়িবালা দেবীর জীবনের নব অধ্যায়। দেশকে পরাধীনতার শৃঙ্খল থেকে রক্ষা করার জন্য দুকড়িবালা দেবীর অদম্য সংগ্রামের কাহিনী শুনলে হাড় হিম হয়ে যায়।

    ১৯১৪ সালে কলকাতায় বিপ্লবী বিপিনবিহারী গাঙ্গুলীর নেতৃত্বে রডা কোম্পানীর মাউজার পিস্তল (অনেকে আবার মসার পিস্তল ও বলেন)ও তার কার্তুজের ৫০ টি বাক্স লুট হয়। তিনি রডা কোম্পানির জেটি সরকার শ্রীমিত্রের নির্দেশ মাল খালাস করতে জেটি ঘাটে যান। ২০২ টি বাক্স বোঝায় অস্ত্র সাতটি গরুগাড়ি বোঝাই করে নিয়ে আসতে থাকেন। ছটি গরুর গাড়ি বোঝাই অস্ত্রশস্ত্র রডা কোম্পানির গুদামে পৌঁছে দেন। একটি গরুর গাড়িতে নটি অস্ত্র বোঝায় বাক্স নিয়ে ছদ্মবেশী গাড়োয়ান বিপ্লবী হরিদাস দত্ত উধাও হয়ে যান।

    সেই সমস্ত অস্ত্রশস্ত্র ভাগ করে বিপ্লবীদের বিভিন্ন আস্তানায় পাঠানো হয়। এই সব অস্ত্রশস্ত্রের কিছু আসে নিবারণ ঘটকের কাছে। নিবারণ ঘটক সাতখানি মাউজার পিস্তল ও কার্তুজ নিজের হেফাজতে লুকিয়ে রাখার জন্য দুকড়িবালা দেবীকে দেন।

    অস্ত্রশস্ত্র উদ্ধারের জন্য সারা বাংলা জুড়ে ইংরেজ পুলিশের চিরুনি তল্লাশি চলতে থাকে। গোন্দলপাড়ায়

বিপ্লবী ক্ষেত্র বাবুর আস্তানায় তল্লাশির সময় পুলিশ একটা চিঠি পায়। এই চিঠিতে লেখা ছিল "নদীর ধার ঘেসা গ্রাম, বাঁশঝার ওয়ালা বলে পরিপূর্ণ। সেখানে মাসিমার কাছে ফুলের চারা ও বীজ রয়েছে। মাসিমা ফায়ার করতে জানেন।"

    এই চিঠিতে কেবলমাত্র 'ফায়ার করতে জানেন' এই সূত্র ধরেই ইংরেজ পুলিশ মাসিমার খোঁজ শুরু করে। দীর্ঘ তিন বছর ধরে খোঁজাখুঁজির পর দায়িত্বে থাকা সিআইডি ইন্সপেক্টর সুবোধ চক্রবর্তী নন্দীগ্রামের এক বিয়ে বাড়িতে যান বরযাত্রী সেজে। সেখানে তিনি জানতে পারেন ঝাউপাড়ার মাসিমার কথা।

    খবর পেয়েই শুরু হয় ইংরেজ পুলিশের বিশেষ তৎপরতা। ১৯১৭ সালের ৭ জানুয়ারি পুলিশ বাহিনী নিয়ে নলহাটি থানা থেকে দারোগাবাবু যান ঝাউপাড়া গ্রামে। রাতে দলবল নিয়ে ঘিরে ফেলা হয় বিপ্লবী মাসিমার বাড়ি।

    ভোরের দিকে মাসিমার কানে ফিসফিস আওয়াজ আসতে থাকে। বাইরে ফিসফিস আওয়াজ শুনে তিনি বিপদের আঁচ করে খুব সাবধানে দরজার কাছে গিয়ে কান পাতেন। ফিসফিস আওয়াজের সাথে ভারী জুতোর খুটখাট আওয়াজ শুনতে পেলেন। আসন্ন বিপদের কথা স্মরণ করে অস্ত্রশস্ত্র রক্ষার জন্য মানসিক প্রস্তুতি শুরু করেন। তিনি বিপ্লবী অগ্নিমন্ত্রে দীক্ষিতা, তাই বুকের রক্ত দিয়েও বিপ্লবীদের অস্ত্র রক্ষা করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হয়ে পড়েন। এরপর গীতা স্মরণ করে বালিশের তলা থেকে হাতে তুলে নিলেন পিস্তল।

    ভীষণ ভয়ঙ্কর বিপর্যয় বুঝতে পেরে বাক্স খুলে আরও দুটি পিস্তল কোমরে গুঁজে নেন। এরপর ছেলেকে ধীরে ধীরে ঘুম থেকে ওঠান। পুলিশের আসার কথা তাকে জানিয়ে বলেন 'পুলিশ যদি কিছু জিজ্ঞাসা করলে তোমরা শুধু কাঁদবে। অন্য কিছু বললেই পুলিশ তোমাদের মাকে মেরে ফেলবে'। তিনি বাড়ির কাজের লোক পাঁচকড়ি লেটকে ঘুম থেকে তোলেন। তার মাথায় বাক্স চাপিয়ে সশস্ত্র সৈনিকের মতো পাহারা দিয়ে প্রতিবেশী সুরধনী মোল্লানির বাড়িতে তা লুকিয়ে রাখতে রাখেন।

    বাক্স লুকিয় রাখতে গিয়ে কিছুটা গোল বাঁধে মোল্লানি দেবী চেঁচিয়ে বলে ওঠেন 'ওরে পাঁচকড়ি,ওসব বাবা এখানে রাখবি না।' ওকে চুপ করানোর জন্য মাসিমা এগিয়ে যান ততক্ষণে বাড়ির পাশ দিয়ে প্রাতঃভ্রমণে যাওয়া গ্রামের নায়েব বিশ্বাসঘাতক নলিনী রায় সব শুনে ফেলেন।

    পুলিশ ধৈর্য হারিয়ে দুকড়িবালা দেবীর বাড়ির দরজায় ধাক্কা দিতে শুরু করে। তিনি কোন কিছু না জানার ভান করে জিজ্ঞাসা করেন, 'কে?' পুলিশ পরিচয় দিয়ে বলে, তার বাড়ি সার্চ করা হবে। পুলিশের সেই হুংকারে কোনরকম ভীত না হয়ে দুকড়িবালা দেবী পাল্টা জানান, "এখনো সকাল হয়নি। পুরুষ অভিভাবকহীন এই বাড়ি। লোকজন জেগে না ওঠা পর্যন্ত বাড়ি খোলা হবে না। অপেক্ষা করতে হবে।" সকালবেলা পুলিশ ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্ট, জমিদারের গোমস্তা এবং গ্রামের কিছু গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে বাপের বাড়ী ও স্বামীর বাড়ি সার্চ করেও পুলিশ কিছু পেল না।

    সার্চ করার পর কিছু না পেয়ে পুলিশ ক্ষিপ্ত হয়ে ওঠে। বাড়ির বইপত্র, জিনিসপত্র এবং খাদ্য সামগ্রী সব নষ্ট করে দেওয়ার পরও দুকড়িবালা দেবী এবং তার বাড়ির কেউ ঘুণাক্ষরে কিছু টের পেতে দেননি যে সব অস্ত্রশস্ত্র অন্যত্র সরিয়ে ফূলা হয়েছে। অবশ্য তার বাড়ি থেকে বেশ কিছু বিপ্লবী বই এবং কাগজপত্র বাজেয়াপ্ত করা হয়।

    পুলিশ যখন ব্যর্থ হয়ে ফিরতে চলেছে ঠিক সেইসময় বিশ্বাসঘাতক নলিনী রায় কিছু উৎকোচের লোভে ইশারা করে সুরধনী মোল্লানির বাড়িতে বাক্স থাকার কথা জানিয়ে দেন। সিআইডি ইন্সপেক্টর সুবোধ চক্রবর্তী এবং সাব ডিভিশনাল পুলিশ ইন্সপেক্টর অন্নদাবাবু সদলবলে মোল্লানির বাড়ি সার্চ করতে শুরু করে। পুলিশ সেখানে গোপন বাক্সের সন্ধান পায়। গ্রেপ্তার করা হয় দুকড়িবালা দেবী এবং সুরধনী মোল্লানিকে। তাদের রাখা হয় নলহাটি থানায়। ৯ জানুয়ারি তাদের রামপুরহাট এসডিও আদালতে তোলা হয়। সুরধনী মোল্লানি জামিন পেলেও দুকড়িবালা দেবী জামিন পাননি।

    বিচারের প্রস্তুতির নামে দুকড়িবালা দেবীর উপর অকথ্য অত্যাচার শুরু করে পুলিশ। অকথ্য অত্যাচার করেও তার মুখ থেকে একটাও তথ্য বের করতে পারেনি ব্রিটিশ পুলিশ। স্পেশাল ট্রাইবুনাল কেসে সিউড়িতে বিচার শুরু হলে অস্ত্র আইনের ধারায় ১৯১৭ সালের ৮ই মার্চ বিচারক তাকে দু'বছর ছয় মাসের জন্য কারাদণ্ডের সাজা দেন। তাকে পাঠানো হয় প্রেসিডেন্সি জেলে।

    দুকড়িবালা দেবী পরাধীন ভারতের প্রথম মহিলা যিনি অস্ত্র আইনে দণ্ডিত হয়েছিলেন। প্রেসিডেন্সি জেলেও অন্যান্য খবরের জন্য তার ওপর অকথ্য অত্যাচার চলতে থাকে। তাকে দিয়ে প্রতিদিন আধমন ডাল ভাঙানো হতো। তাঁর মুখ থেকে একটিও সূত্র পায়নি পুলিশ।

    জেল থেকে বেরিয়ে তিনি সমাজসেবামূলক কাজে নিযুক্ত হন। এই মহীয়সী মহিলা পরে ১৯৭০ সালের ২৮ শে এপ্রিল বার্ধক্যজনিত কারণে  ইহজগতের মায়া ত্যাগ করে অমরত্বের পথে পাড়ি দেন।77তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে এই মহিয়সী অগ্নি কন্যা কে শতকোটি প্রণাম। 

 

############

 

আবদুস সালাম প্রয়াস শ্রীকান্তবাটি মাদারল্যান্ড ডাক রঘুনাথগঞ্জ মুর্শিদাবাদ৭৪২২২৫


মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। 'স্বাধীনতা, স্বদেশ ও স্বকাল' বিষয়ক সংখ্যা ।। ভাদ্র ১৪৩১ আগস্ট ২০২৪

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান