Featured Post

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

ছবি
  নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে  গ্রন্থ-প্রকাশ বিষয়ক বিজ্ঞপ্তি ১। সম্পূর্ণ পত্রিকার খরচে এক ফর্মার ১০টি পুস্তিকা : এই প্রকল্পে লেখক-কবিদের থেকে কোনো খরচ নেওয়া হবে না।        পত্রিকার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বইগুলি প্রকাশিত হবে। লেখক/কবিকে সশ্রদ্ধায় সৌজন্য সংখ্যা দেওয়া হবে।       যাঁদের আগে কোন বই হয়নি , তাঁরা অগ্রাধিকার পাবেন। নতুনদের উপযুক্ত লেখা না পেলে বাকিদের লেখা নিয়ে লক্ষ্যমাত্রা পূরিত হবে।       লেখা সকলেই পাঠাতে পারেন। মেলবডিতে টাইপ করে বা word ফাইলে ।   ই-মেল : nabapravat30@gmail.com  (এবং হোয়াটসঅ্যাপেও)। বইয়ের শিরোনামসহ ১৫টি কবিতা বা ১৫টি অণুগল্প পাঠাতে হবে , শব্দ সংখ্যা বা লাইন সংখ্যার বাঁধন নেই । মনোনীত হলে মানানসই বইয়ের ফরম্যাটে যে কটি যাবে রাখা হবে ।       সঙ্গে লেখক পরিচিতি , ঠিকানা , যোগাযোগের ( কল ও হোয়াটসঅ্যাপ )   নম্বর ও এক কপি ছবি দেবেন। লেখক পরিচিতিতে অবশ্যই জানাবেন, এটি আপনার প্রথম প্রকাশিত বই হবে অথবা পূর্ব প্রকাশিত গ্রন্থতালিকা। অনলাইন বা মুদ্রিত পত্রিকা বা সমাজ - মাধ্যমে প্রকাশিত লেখাও পাঠানো যাবে । তবে কোনও গ্রন্থভুক্ত লেখা

অণুগল্প ।। স্বাধীনতা ।। সুমিতা চক্রবর্তী

 

স্বাধীনতা

সুমিতা চক্রবর্তী  

 

প্রত্যন্ত এক গ্রামের মেয়ে কালি। ক্লাশ এইটে পড়ে। কিন্তু বাবা ওকে আর পড়াতে চাননা। বলেন "ঘরের কাজ শেখো মায়ের কাছে।" তাই ওর স্কুলে যাওয়া বন্ধ। বাইরে বেরোনোও এখন মানা। ওর বিয়ে ঠিক হয়েছে। কিন্তু ভাইকে স্কুলে যেতে দেখলে কালির খুব মন খারাপ লাগে। মা'র কাছে কান্নাকাটি করেও কোনো লাভ হয়নি। মা বলেন "মেয়েমানুষ লেখাপড়া করে কি করবে!" কালি ঘরে কাজের ফাঁকে স্কুলের বইগুলো নাড়াচাড়া করে লুকিয়ে। ও যে পড়তে খুব ভালোবাসে! বইয়ের রাশি রাশি কালো অক্ষরগুলো ওকে নিয়ে যায় এক অন্য জগতে। কিন্তু ওর ইচ্ছের কে দাম দেবে!

একদিন ভোরবেলা  ঘুম ভেঙে কালি দেখল ভাই স্কুলে যাচ্ছে। ওর মনে পড়ল আজ্তো ১৫ ই অগাস্ট, স্বাধীনতা দিবস। ও চটপট উঠে স্কুলের পোশাক পরে নিলো অনেকদিন পর। ভাই অবাক হয়ে বলল "দিদি, তুই স্কুলে যাবি? মা দেখলে কিন্তু…।" কালি ইশারায় ভাইকে থামায়। দুজনে বেড়িয়ে পড়ে চুপিচুপি। স্কুলে পৌছে এক মুহূর্তে মন ভালো হয়ে গেলো কালির। একজন ছাত্র কবি গুরুর "নির্ঝরের স্বপ্নভঙ্গ" কবিতাটা আবৃত্তি করছে "কেনরে বিধাতা পাষাণ হেন,/ চারিদিকে তার বাঁধন কেন/ ভাঙরে হৃদয়, ভাঙরে বাঁধন/… উথলি যখন উঠিছে বাসনা,/ জগতে তখন কিসের ডর…।" কালির মন আনচান করে উঠল। এরপর বক্তব্য রাখতে স্টেজে উঠলেন সবার প্রিয় শঙ্করী দিদিমণি। উনি বলছেন -"স্বাধীনতা মানে শুধু দেশের মুক্তি নয়, দাসত্বের শৃঙ্খল থেকে মুক্তি, অজ্ঞান, অশিক্ষা থেকে মুক্তি…।" কালির মনে পড়ছে দিদিমণি ক্লাসে বলতেন "মেয়েদের শিক্ষিত হওয়া খুব জরুরি। সাবলম্বি হবার জন্য। শিক্ষিত সমাজ গঠনের জন‍্যও। শিক্ষিত মানুষ যেন এক আলোকবর্তিকা…।" হ্যাঁ, একেবারে ঠিকতো! কালি ছুটল স্টেজের দিকে। শঙ্করী দিদিমনিকে ওর খুব দরকার।

কালিদের বাড়ীতে এসেছেন শঙ্করী দিদিমণি। কালির মা বাবা বললেন "আমাদের অভাবের সংসারে মেয়েকে পড়িয়ে কি হবে?" দিদিমণি বললেন "আপনাদের ছেলেতো পড়ছে স্কুলে। তবে মেয়েটাকে আপনারা ছেলের থেকে তফাৎ করে মানুষ করছেন কেন? তাছাড়া কালি যথেষ্ট মেধাবী ছাত্রী। পড়াশোনায় আগ্রহী। আর তেরো বছরের একটা মেয়ের বিয়ে দিচ্ছেন, একথা যদি থানায় জানাই?" মা বাবা ভয়ে চুপ করে গেলেন।

সারাদিন বৃষ্টির পর বিকেলের আকাশে সাতরঙা রামধনু দেখে কালি ডাকল "ভাই, রামধনু দেখবি?" মাঠের আলের উপর দিয়ে হাঁটছে দু ভাইবোন। দিগন্ত বিস্তৃত মাঠের দিকে চেয়ে বুক ভরে শ্বাস নিলো কালি। অনেকদিন পর খুব হাল্কা লাগছে। মনে হচ্ছে খুশিতে পাখির মতো উড়ে যাবে। ও দুহাত প্রসারিত করে আবৃত্তি করলো -"শিখর হইতে শিখরে ছুটিব/ ভূধর হইতে ভূধরে লুটিব/ হেসে খলখল গেয়ে কলকল / তালে তালে দিব তালি…।" ভাই বলল "দিদি, তুই যে আজ বড়ো খুশী?" কালি জবাব দিলো ''খুশী বৈকী, বাবা আমায় কাল থেকে স্কুলে যেতে বলেছেন!"

====================

সুমিতা চক্রবর্তী 

23/1, লালাবাবু সায়র রোড

পোস্ট - বেলুড় মঠ

ডিস্ট- হাওড়া

পিন- 711202




মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। 'স্বাধীনতা, স্বদেশ ও স্বকাল' বিষয়ক সংখ্যা ।। ভাদ্র ১৪৩১ আগস্ট ২০২৪

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান