Featured Post

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

ছবি
  নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে  গ্রন্থ-প্রকাশ বিষয়ক বিজ্ঞপ্তি ১। সম্পূর্ণ পত্রিকার খরচে এক ফর্মার ১০টি পুস্তিকা : এই প্রকল্পে লেখক-কবিদের থেকে কোনো খরচ নেওয়া হবে না।        পত্রিকার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বইগুলি প্রকাশিত হবে। লেখক/কবিকে সশ্রদ্ধায় সৌজন্য সংখ্যা দেওয়া হবে।       যাঁদের আগে কোন বই হয়নি , তাঁরা অগ্রাধিকার পাবেন। নতুনদের উপযুক্ত লেখা না পেলে বাকিদের লেখা নিয়ে লক্ষ্যমাত্রা পূরিত হবে।       লেখা সকলেই পাঠাতে পারেন। মেলবডিতে টাইপ করে বা word ফাইলে ।   ই-মেল : nabapravat30@gmail.com  (এবং হোয়াটসঅ্যাপেও)। বইয়ের শিরোনামসহ ১৫টি কবিতা বা ১৫টি অণুগল্প পাঠাতে হবে , শব্দ সংখ্যা বা লাইন সংখ্যার বাঁধন নেই । মনোনীত হলে মানানসই বইয়ের ফরম্যাটে যে কটি যাবে রাখা হবে ।       সঙ্গে লেখক পরিচিতি , ঠিকানা , যোগাযোগের ( কল ও হোয়াটসঅ্যাপ )   নম্বর ও এক কপি ছবি দেবেন। লেখক পরিচিতিতে অবশ্যই জানাবেন, এটি আপনার প্রথম প্রকাশিত বই হবে অথবা পূর্ব প্রকাশিত গ্রন্থতালিকা। অনলাইন বা মুদ্রিত পত্রিকা বা সমাজ - মাধ্যমে প্রকাশিত লেখাও পাঠানো যাবে । তবে কোনও গ্রন্থভুক্ত লেখা

প্রবন্ধ ।। স্বাধীন ভারতবর্ষ ও তার ভবিষ্যত ।। অভিজিৎ দত্ত


স্বাধীন ভারতবর্ষ ও তার ভবিষ্যত 

অভিজিৎ দত্ত


ভারতবর্ষের স্বাধীন হওয়া ৭৭ বছর হয়ে গেল। এর মধ্যেই  স্বাধীনতার ৭৫ বছর অমৃত মহোৎসব খুব ঘটা করে কেন্দ্রীয় সরকার পালন করলো। সামনে আসছে স্বাধীনতার ১০০ বছর (২০৪৭)।ভুলে গেলে চলবে না ভারতবর্ষের এই স্বাধীনতা বহু কষ্টার্জিত। বহু স্বাধীনতাসংগ্রামী ও বিপ্লবীদের আত্মত্যাগের ও প্রাণদানের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে।ভুলে গেলে চলবে না ভারতবর্ষের অতীত ইতিহাস ও তার গৌরব গাথার কথা।ভারতবর্ষের প্রাকৃতিক সম্পদ বা মানব সম্পদ অতুলনীয়।দরকার তার উপযুক্ত ব্যবহার। প্রত্যেক দেশবাসীগণকে সর্বপ্রথমে দরকার নিজেকে উপযুক্তভাবে গড়ে তোলা ও দেশের  ও দশের হিত নিয়ে ভাবা।দরকার দেশপ্রেম ,  জাতীয়তাবাদের ও দেশের জন্য আত্মত্যাগী ব্যক্তির। খুবই দুঃখের কথা আমাদের দেশ আজ ভোগবাদে ও অপসংস্কৃতিতে এমনভাবে মগ্ন, দেশের কথা কজনই বা ভাবে?ভারতবর্ষে আজ দুর্নীতি যেভাবে মাথাচাড়া দিয়েছে, শিক্ষিত বেকারদের সংখ্যা যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে মনে হচ্ছে দেশের ভবিষ্যত খুবই অন্ধকার। এত সুন্দর দেশ আমাদের ভারতবর্ষ। অথচ ন্যায়, সততা ও সদিচ্ছার অভাবে আমাদের দেশ আজ অন্ধকারে ডুবতে বসেছে।এর থেকে উদ্ধারের উপায় কী?ভারতবর্ষে সবচেয়ে বেশী দরকার উপযুক্ত মানুষ তৈরী করার।ঘুরিয়ে বললে ভালো মানুষের চাষ করতে হবে।কেননা যে কোন ব্যবস্থা তখনই ভালো হবে যখন মানুষ ভালো হবে।ভালো মানুষ তৈরী করার ও ফর্মুলা আছে।এরজন্য শিক্ষাব্যবস্হাকে ঢেলে সাজাতে হবে।দরকার উপযুক্ত শিক্ষানীতি, স্বাস্থ্যনীতি, ক্রীড়ানীতি। দরকার দেশকে ভালোবাসার। দেশের উন্নয়নের জন্য সদিচ্ছার ও দেশকে ভালো করতে সকলকে উঠে পড়ে লাগবার। নিজের দেশ ও সংস্কৃতিকে ভালো করে জানবার ও বুঝবার। দেশে সুস্থ সংস্কৃতির প্রসারে সকলকে উদ্যোগী হবার। 
স্কুল  জীবন থেকেই  মহাপুরুষ ও  স্বাধীনতাসংগ্রামীদের জীবনী অবশ্য পাঠ্য করবার। সকলের সদিচ্ছার উপরেই আমাদের দেশের উন্নতি নির্ভর করছে। নতুবা দেশ আবার অন্ধকারে নিমজ্জিত হবে।পাশাপাশি নিট নিয়ে যেভাবে দুর্নীতি ধরা পড়ছে বা বিভিন্ন চাকরির পরীক্ষার দুর্নীতি হচ্ছে তাতে ভবিষ্যত ভারতবর্ষের কী হবে তা নিয়ে একটা আশঙ্কা থেকেই যাচ্ছে।একারণেই  বিপ্লবী ও  যোগী শ্রী অরবিন্দ বলেছিলেন ভারতবর্ষের স্বাধীনতার চেয়েও বড় আমাদের প্রকৃত মানুষ হওয়ার। মহাপুরুষদের কথা আমরা কী মানি?না হলে দেশের অবস্হাএত খারাপ হচ্ছে কেন?তবুও সব শেষ হয়ে যায় নি।এখনও আশার  আলো রয়েছে।এরজন্য প্রথমেই সর্বজনীন শিক্ষার প্রসার ও শিক্ষার গুণগত মানের উপর জোর দিতে হবে।বিদ্যালয়ে মূল্যবোধের শিক্ষার উপর জোর দিতে হবে।পাশ-ফেল ও শাসন আবার ফিরিয়ে আনতে হবে।বিজ্ঞান ভিত্তিক শিক্ষা ও যুগপোযোগী নতুন, নতুন পাঠ্যক্রমের উপর জোর দিতে হবে।সরকারকে জাতীয় আয়ের একটা বড় অংশ শিক্ষার জন্য বরাদ্দ করতে হবে।আসলে সরকার যদি শিক্ষার ব্যাপারে আন্তরিক হয় তাহলেই সোনার ভারত গড়া সম্ভব অনথ্যায় সবই বিফলে যাবে।
 
==============
অভিজিৎ দত্ত (শিক্ষক ও লেখক)
জিয়াগঞ্জ, মুর্শিদাবাদ 


 

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। 'স্বাধীনতা, স্বদেশ ও স্বকাল' বিষয়ক সংখ্যা ।। ভাদ্র ১৪৩১ আগস্ট ২০২৪

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান