Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

ছবি
  এই সংখ্যায় একটি গ্রন্থ আলোচনা ও একটি ধারাবাহিক রচনা ছাড়া সব লেখাই ভাষা দিবস, মাতৃভাষা, ভাষাচেতনা ও ভাষা সমস্যা বিষয়ক রচনা। লেখাগুলি এই সংখ্যাকে অনেকটাই সমৃদ্ধ করেছে। পড়ুন। শেয়ার করুন। মতামত জানান। লেখকগণ নিজের নিজের লেখার লিঙ্ক শেয়ার করুন যতখুশি, যে মাধ্যমে খুশি। কিন্তু স্ক্রিনশট শেয়ার নৈব নৈব চ!  অন্য বিষয়ের লেখাগুলি আগামী সংখ্যার জন্য রইল।  সকলকে ধন্যবাদ, অভিনন্দন। ভালো থাকুন।   --সম্পাদক, নবপ্রভাত। ==  সূ  চি  প  ত্র  == প্রবন্ধ-নিবন্ধ অমর ২১শে ফেব্রুয়ারি বাঙ্গালীর বাংলা ভাষা দুর্জয় দিবস।। বটু কৃষ্ণ হালদার ভাষা শহীদদের পঁচাত্তর বছর।। অনিন্দ্য পাল একুশে ফেব্রুয়ারি : বাঙালির শ্রেষ্ঠ অশ্রুবিন্দু।। জীবনকুমার সরকার কবিগানের সাহিত্যিক ও সমাজতাত্ত্বিক মূল্য।। বারিদ বরন গুপ্ত বিপন্ন মাতৃভাষা ও সংস্কৃতি।। শ্যামল হুদাতী মায়ের দুধ আর মাতৃভাষা।। প্রদীপ কুমার দে একুশে ফেব্রুয়ারি : কিছু কথা।। বনশ্রী গোপ বাংলায় কথা বাংলায় কাজ।। চন্দন দাশগুপ্ত বিপন্ন মাতৃভাষা ও তার মুক্তির পথ।। মিঠুন মুখার্জী. হে অমর একুশে, তোমায় ভুলিনি, ভুলব না।। মহম্মদ মফিজুল ইসলা...

নিবন্ধ ।। আমাদের উৎসবগুলো ।। মোহাম্মদ শহীদুল্লাহ







আমাদের উৎসবগুলো

 

মোহাম্মদ শহীদুল্লাহ


মানুষ সামাজিক জীব। তার পারিপার্শ্বিক বিষয়াদিতে নিকটজনকে সম্পৃক্ত করে তৃপ্ত হয়েছে  আদিকাল থেকেই।
আদিম সাম্যবাদী সমাজ ব্যবস্থার প্রেক্ষিতে মানুষের দলবদ্ধভাবে বসবাস,খাদ্য সংগ্রহ,খাদ্য গ্রহনের রীতিনীতি দলবদ্ধভাবে পরিচালিত হতো।এতে তাদেরই ব্যবস্থাপনায় অবলীলায় একটা উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হতো।বিরাজ করতো সম্মিলিত প্রয়াসের মধ্যে অকৃত্রিম, আনন্দঘন পরিবেশের।
কালে কালে মানুষের গোষ্ঠীদ্বন্দ্ব, স্বার্থপর মনমানসিকতা নিয়ে দ্বন্দ্ব চরমে ওঠে; আর সমাজের কাঠামোগুলোতে ফাটল ধরে।গোষ্ঠী, গোত্রের নানাবিধ দ্বন্দ্বের পরিণতিতে সমাজের উৎসব কেন্দ্রীক বলয়ের সীমাবদ্ধতা চলে আসে।বিভক্তকারী মানুষের সমাজেও চিন্তা চেতনা, প্রথাগত বিশ্বাসের অভিন্নতার ক্ষেত্রগুলোতে চিড় ধরে। সাথে শাসক শ্রেণির প্রত্যক্ষ, পরোক্ষ মদদে উৎসবগুলোতে মার্জিন টেনে দেয়া হয়। সমাজপতি, গোত্রপতিদের বিধিনিষেধের সাথে ধর্মীয় রঙ লেপনের সুযোগ ঘটে। মানুষের আবহমান সংস্কৃতির চিরায়ত রূপের সংস্কারে, অপসংস্কারে ব্যাপক পরিবর্তনের ধারা যুক্ত হয়। আপন আপন সংস্কুতির বিকাশকে প্রাধান্য দিতে গিয়ে একে অন্যের ওপর কর্তৃত্ববান চরিত্রায়ন ঘটাতে থাকে। সাথে ধর্মীয় আবহের আবেগী মানুষই তার স্বজাতির বিরুদ্ধাচরণে মেতে ওঠে।মোটকথা সমাজের সম্প্রদায় বনাম সম্প্রদায়, ধর্ম বনাম ধর্ম ---এধরনের আন্তঃমননে বিদ্যমান বৈরিতাতে উপজীব্য করেই উৎসবগুলোতে মানবতাকে নিগৃহীত হতে হয়েছে বহুকাল।
আমরা জ্ঞান -বিজ্ঞানের চরম উৎকর্ষের আলোকিত বলয়ের কাছাকাছি পৌঁছেও পারস্পরিক সম্প্রীতিকে অটুট রেখে,  অসাম্প্রদায়িক চেতনাকে ধারন করতে ব্যর্থতার পরিচয় দিচ্ছি। আমাদের যে উৎসবগুলো বিশ্বের দরবারে আমাদের বাঙালিয়ানাকে পরিচিত করেছে, উৎসবের বিভাজন, ধর্মীয় উন্মাদনার নিরীক্ষণে সেই ঐতিহ্যের ধ্বস আমাদেরই অস্তিত্বকে করেছে হুমকির সম্মুখীন।


::::::::::::;::::::::::::::::


মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত