Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

ছবি
  সূচিপত্র অন্নদাশঙ্কর রায়ের সাহিত্য: সমাজের আয়না ।। বিচিত্র কুমার প্রবন্ধ ।। বই হাতিয়ার ।। শ্যামল হুদাতী কবিতায় সংস্কৃতায়ন (দ্বিতীয় ভাগ ) ।। রণেশ রায় পুস্তক-আলোচনা ।। অরবিন্দ পুরকাইত কবিতা ।। লেগে থাকা রোদ্দুরের ঘ্রাণের মতো ।। জয়শ্রী ব্যানার্জি কবিতা ।। ভুল ।। সুপ্রভাত মেট্যা কবিতা ।। উন্মেষ ।। বিশ্বজিৎ সেনগুপ্ত কবিতা ।। গার্হস্থ্য ।। বিবেকানন্দ নস্কর একগুচ্ছ বিজয়ের কবিতা ।। বিচিত্র কুমার গল্প ।। পোষ্য ভূত ।। সমীর কুমার দত্ত কবিতা ।। আশপাশ ।। প্রতীক মিত্র কবিতা ।। মেঘ ।। তীর্থঙ্কর সুমিত অণুগল্প ।। বংশীবদনের সুখদুঃখ ।। দীনেশ সরকার কবিতা ।। গভীর রাত ।। সুনন্দ মন্ডল তিনটি কবিতা ।। সুশান্ত সেন ভালোবাসার বাসা ।। মানস কুমার সেনগুপ্ত অণুগল্প ।। শিক্ষকের সম্মান ।। মিঠুন মুখার্জী কবিতা।। প্রশ্ন ।। জীবন সরখেল কবিতা ।।ক্ষরিত সে পথ ।। রহিত ঘোষাল কবিতা ।। রক্ত দিয়ে কেনা ।। মুহাম্মদ মুকুল মিয়া কবিতা ।। কংক্রিট ।। আলাপন রায় চৌধুরী ছড়া ।। শীত নেমেছে ।। রঞ্জন কুমার মণ্ডল কবিতা ।। কিছু শব্দ ।। সমীর কুমার বন্দ্যোপাধ্যায় কবিতা ।। শীতের নগ্নতা ।। রানা জামান কবিতা ।। পথ চলা ।। পাভেল আমান বেদ পু...

নিবন্ধ ।। আমাদের উৎসবগুলো ।। মোহাম্মদ শহীদুল্লাহ







আমাদের উৎসবগুলো

 

মোহাম্মদ শহীদুল্লাহ


মানুষ সামাজিক জীব। তার পারিপার্শ্বিক বিষয়াদিতে নিকটজনকে সম্পৃক্ত করে তৃপ্ত হয়েছে  আদিকাল থেকেই।
আদিম সাম্যবাদী সমাজ ব্যবস্থার প্রেক্ষিতে মানুষের দলবদ্ধভাবে বসবাস,খাদ্য সংগ্রহ,খাদ্য গ্রহনের রীতিনীতি দলবদ্ধভাবে পরিচালিত হতো।এতে তাদেরই ব্যবস্থাপনায় অবলীলায় একটা উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হতো।বিরাজ করতো সম্মিলিত প্রয়াসের মধ্যে অকৃত্রিম, আনন্দঘন পরিবেশের।
কালে কালে মানুষের গোষ্ঠীদ্বন্দ্ব, স্বার্থপর মনমানসিকতা নিয়ে দ্বন্দ্ব চরমে ওঠে; আর সমাজের কাঠামোগুলোতে ফাটল ধরে।গোষ্ঠী, গোত্রের নানাবিধ দ্বন্দ্বের পরিণতিতে সমাজের উৎসব কেন্দ্রীক বলয়ের সীমাবদ্ধতা চলে আসে।বিভক্তকারী মানুষের সমাজেও চিন্তা চেতনা, প্রথাগত বিশ্বাসের অভিন্নতার ক্ষেত্রগুলোতে চিড় ধরে। সাথে শাসক শ্রেণির প্রত্যক্ষ, পরোক্ষ মদদে উৎসবগুলোতে মার্জিন টেনে দেয়া হয়। সমাজপতি, গোত্রপতিদের বিধিনিষেধের সাথে ধর্মীয় রঙ লেপনের সুযোগ ঘটে। মানুষের আবহমান সংস্কৃতির চিরায়ত রূপের সংস্কারে, অপসংস্কারে ব্যাপক পরিবর্তনের ধারা যুক্ত হয়। আপন আপন সংস্কুতির বিকাশকে প্রাধান্য দিতে গিয়ে একে অন্যের ওপর কর্তৃত্ববান চরিত্রায়ন ঘটাতে থাকে। সাথে ধর্মীয় আবহের আবেগী মানুষই তার স্বজাতির বিরুদ্ধাচরণে মেতে ওঠে।মোটকথা সমাজের সম্প্রদায় বনাম সম্প্রদায়, ধর্ম বনাম ধর্ম ---এধরনের আন্তঃমননে বিদ্যমান বৈরিতাতে উপজীব্য করেই উৎসবগুলোতে মানবতাকে নিগৃহীত হতে হয়েছে বহুকাল।
আমরা জ্ঞান -বিজ্ঞানের চরম উৎকর্ষের আলোকিত বলয়ের কাছাকাছি পৌঁছেও পারস্পরিক সম্প্রীতিকে অটুট রেখে,  অসাম্প্রদায়িক চেতনাকে ধারন করতে ব্যর্থতার পরিচয় দিচ্ছি। আমাদের যে উৎসবগুলো বিশ্বের দরবারে আমাদের বাঙালিয়ানাকে পরিচিত করেছে, উৎসবের বিভাজন, ধর্মীয় উন্মাদনার নিরীক্ষণে সেই ঐতিহ্যের ধ্বস আমাদেরই অস্তিত্বকে করেছে হুমকির সম্মুখীন।


::::::::::::;::::::::::::::::


মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত