Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

শেফালী সরের গল্প

     

।। খেলাঘর।।                

   
গ্রামের নির্জন ও মনোরম পরিবেশে একটি মেয়ে কে প্রায় ই দেখা যায় একাই বসে থাকে চেয়ার টেবিল নিয়ে। টেবিলে দু-চার খানা ব ই,খাতা আর কলম থাকে। কিছু একটা যেন করছে মানে খাতায় কিছু লিখছে। কখনো কখনো দেখা যায় সামনের বাগানটার দিকে তাকিয়ে আনমনা হয়ে কিছু ভাবছে। বাগানটা তো স্বর্গের নন্দন কানন। সারা বছরই বাগানে ফুল ফুটে। এখন তো মরশুমী ফুলে সেজে উঠেছে শীতের বাগান টা। বাগান সংলগ্ন একটি দোতলা বাড়ী। বাড়ীর নাম রেখেছেন 'খেলাঘর'।পাশ দিয়ে রাস্তা চলে গেছে যেটা একটা সড়ক রাস্তার সাথে মিলে গেছে। কৌতূহলী মন ছুটে যায় অনুসন্ধান করতে।কে উনি?কোথা থেকে এখানে এলেন? বাড়ীর অন্যান্য সদস্যরাই বা কোথায় ইত্যাদি ইত্যাদি নানান প্রশ্ন উঁকি দেয়। একদিন অনাহুত অতিথি হয়ে গেলাম পরিচয় করতে। জানলাম-উনার নাম তুলিকা সরকার। উনি বাংলাদেশের মেয়ে। কিন্তু বাবার চাকরির সুবাদে শহর কলকাতার বাসিন্দা ছিলেন। বর্তমানে উনি এই মেদিনীপুরের আরশি নগরের বাসিন্দা। এখানকার উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষিকা।
 সেই সুবাদে নিজের মনের মতো জায়গা কিনে ঘর বাড়ী তৈরী করা। উনার সঙ্গে কথা বলতে বলতে এমন বন্ধুত্ব গড়ে উঠলো যে সময় সুযোগ পেলেই আমি উনার বাড়িতে চলে যেতাম, আবার আমি না গেলে উনি বলতেন-কী হ'ল কয়েক দিন অনুপস্থিতির কারণ কি? আমি কিন্তু অপেক্ষা করেছিলাম। এক সময়ে উভয়ে উভয়ের নাম ধরে  ডাকা ডাকি ও করতাম। বাড়িতে গিয়ে চা খাওয়া, গল্প করা উভয়ে উভয়কে সঙ্গ দান করা এই আর কি! জানলাম তুলিকার জীবনে একটা দুর্ঘটনা ঘটে গেছে। তুলিকা বুদ্ধিমতী, পড়াশুনায় অত্যন্ত মেধাবী ও সুন্দরী। কলকাতার নামী স্কুলে পড়াশুনা করতো। কলেজে পড়া কালীন অনেকের কু-দৃষ্টিতে পড়তে হ'ত শুধুমাত্র সুন্দরী আর ব্যক্তিত্ব পূর্ণ বাকচাতুর্য থাকার জন্য। কিন্তু শুধু তাই নয়,কথা বলতো না সবার সঙ্গে। কেউ বলতো-ডাটুশ,কেউ বলতো-ঢঙী, আবার কেউ বলতো-ধিঙ্গী ইত্যাদি।সে যাই হোক একসময় এক ইংরেজি অধ্যাপকের সুনজরে পড়ে তুলিকা। অধ্যাপক ওকে বিয়ের বিয়ের প্রস্তাব দেয়। অধ্যাপকের বয়স প্রায় কুড়ি বছর বেশি তুলিকার চেয়ে।কম বয়সী মেয়ে ভালবাসার নাম গন্ধ পেয়েই একেবারে আনন্দে ডগোমগো। বাড়িতে জানানো হলেও বাড়ির কেউ রাজী নয়। তাদের অমতে অধ্যাপক কে বিয়ে করে অধ্যাপকের কাছে চলে যায়। অধ্যাপকের কাছে থেকেই তুলিকা এম-এ পাশ করে। ওদের একটি সন্তান ও হয় এর মাঝখানে।
      ইতিমধ্যে একটি ঘটনা ঘটে। একদিন একজন বয়স্কা মহিলা এসে পরিচয় দেয় সে নাকি ঐ অধ্যাপকের স্ত্রী। প্রথমটা তুলিকা খুব বিস্ময় বোধ করলেও পরে বুঝতে পারে কথাটা সত্যি। কারণ অধ্যাপক অস্বীকার করতে পারলোনা।নাকি তার একটি মেয়ে ও আছে। তুলিকা বললো-অধ্যাপক আমার সামনে ই মহিলার সঙ্গে এমন অশালীন আচরণ করলেন যা আমাকে ভীষণ ভাবে আহত করলো। অধ্যাপক কিছু টাকা মহিলার সামনে ছুঁড়ে দিয়ে  বলল-এখান থেকে একবারে দূর হয়ে যা ইত্যাদি ইত্যাদি। অধ্যাপকের এমন অমানবিক আচরণে আহত হয়ে তুলিকা সেখান থেকে তার ছেলেকে নিয়ে চলে আসতে চাইলে ছেলেকে দিতে চায়নি। তারপর তুলিকা একাই চলে আসে। তারপর তুলিকা মেদিনীপুরের এই আরশি নগর গ্রামেই থেকে যায়। এখানে বাড়িতে ওর দেখভাল করার জন্য একজন ঝি আর তার স্বামী থাকে। তুলিকার সিঁথি তে  সিঁদুর নেই কেন জানতে চাইলে ও বলে-এটাকে আমি বিয়েই মনে করিনা এবং সন্তান কে মনে করি আমার অবৈধ সন্তান। অধ্যাপকের প্রতি ঘৃণা আর অশ্রদ্ধা আমাকে আজ -ও দগ্ধ করে।

   ---------------সমাপ্ত--------------

শেফালি সর,জনাদাড়ি, গোপীনাথপুর, পূর্ব মেদিনীপুর।৭২১৬৩৩।

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩