Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

নিবন্ধ : শেফালি সর



বাংলাভাষা প্রাণের ভাষা

                                 
 ভাষা মাত্রই ভাবের বাহক। ভাষার মাধ্যমে আমরা আমাদের ভাব ভাবনা, আবেগ ভালোবাসা, স্বপ্ন আশা, ব্যথা বেদনা প্রকাশ করতে পারি। যেহেতু আমি বাঙালী সেহেতু বাঙ্লা আমার মাতৃভাষা। মায়ের দুধের মতই বাংলা ভাষা আমার কাছে খুবই প্রিয়। বাংলা ভাষা আমার রক্তে মিশে আছে। বাংলা ভাষা আমার রক্তে ফাগুন কে ডেকে আনে।আমার রূপসী সোহাগী বাংলা মায়ের আদর মেশানো ভাষাতে কথা বলাতে কী অপরিসীম সুখ তা একমাত্র আমার মতো বাঙালিদের অনুভূতিতে ধরা পড়ে। এই বাংলা ভাষায় মা ডাকাতে কী যে আনন্দ! যেন বাংলা ভাষাতে একবার মা বলে ডাকলে সব যন্ত্রনা, ব্যথা, বেদনার লাঘব হয়। বাংলা ভাষায় আমাদের তৃষ্ণা মেটে। এই বাংলারই বনে বনান্তরে তৃনগুল্ম-লতা-পাতা সবকিছু দুলে ওঠে বাংলা ভাষার ছন্দময তালে। আমার এই বাংলার কুসুমিত বৃক্ষশাখায় পাখি, মৌমাছি, প্রজাপতি ভোমরা বন্ধুরা যে আনন্দ সঙ্গীত গায় তা তো এই বাংলাভাষাতেইবনে বনে যে শুকনো পাতার মর্মর ধ্বনি আর নদী নির্ঝরিনীর প্রবাহ সঙ্গীত সে তো আমাদেরই বাংলা ভাষার সুললিত শব্দ সঙ্গীত। নদীর মাঝি দাঁড় টানতে টানতে আনন্দে ভাটিয়ালী সুরে বাংলা ভাষায় গান গায়। চাষী চাষ করে মনের আনন্দে গান করতে করতে। এভাবেই তারা শ্রম জনিত ক্লান্তি অপনোদন করে।
     উদাসী বাউল এই বাংলার মেঠোপথ বাইতে বাইতে একতারা বাজিয়ে বাংলা ভাষায় গান গায়। গ্রামের আম বন,জাম বন,তার বন পেরিয়ে ঘোমটা টানা মল পরা গ্রাম্য বধূর কলসী কাঁখে চলা সব বাংলা ভাষার ছন্দে বাঁধা। বাংলা ভাষায় যাদু আছে। ময়ূরকন্ঠী রাতের নীলে শুভ্র জ্যোৎস্না ধারায় স্নাত হয়ে গ্রামের নির্জন মেঠোপথ বেয়ে রাখাল বাঁশী বাজিয়ে বাংলা ভাষার মধুর সুরে গান গাইতে গাইতে যায়। যখন মনে করি অতীতে বর্তমানে বহু প্রথিতযশা শিল্পী, সাহিত্যিক,কবি এই ভাষার জন্য বিশ্ব বন্দিত হয়েছেন তখন গর্বে বুকটা ফুলে ওঠে। তখন আপনার মনে কবি অতুলপ্রসাদ সেনের কথায় বলে ফেলি-"মোদের গরব মোদের আশা -মরি বাংলাভাষা। আছে ' এমন ভাষা এমন দুঃখ ক্লান্তি নাশা।'  আমার হেন দুলালী বাংলা ভাষা জননীর অস্তিত্ব নিয়ে যখন আমাদের দেশের বিভিন্ন কোণ থেকে একটা কথা ভেসে আসে -বাঙলা ভাষা নাকি হারিয়ে যাচ্ছে, নাকি এই ভাষার অস্তিত্ব বেশি নয়। তখন মনটা কান্নায় ভেঙে পড়ে। একটু তলিয়ে দেখার চেষ্টা করি,-বৃহত্তর ক্ষেত্রে বাংলাভাষার পরিবর্তন হচ্ছে ঠিকই, কিন্তু পরিবর্তন মানে ভাষার হারিয়ে যাওয়া তো নয়!তাই যত ই অভিযোগ করা হোক না কেন বাংলাভাষা বিদেশী ভাষার মিশেলে বিকৃত হচ্ছে, জগাখিচুড়ী রূপ ধারণ করেছে, ক্রমশঃ পাল্টে যাচ্ছে বাক্যের বিন্যাস।
     সমস্ত টালমাটাল অবস্থা কাটিয়ে কিন্তু বাংলাভাষা উপযুক্ত সঠিক রূপটি নিয়ে নেবে যা হবে সময়ের সঙ্গে সম্পৃক্ত। বাংলা ভাষার প্রাণের সঙ্গে যদি এদের যোগ না হয় তাহলে সেগুলো তো ছিটকে যাবে। কারণ ভাষা কার কুক্ষিগত নয়। তবে বিদেশী ভাষার কঠিন আবরণ ভেদ করে বিষয় বস্তুর স্বাদ গ্রহণে অসমর্থ হয়ে শিক্ষার্থী নিরুৎসাহ বোধ করে।কারণ একদিকে ভাষার প্রতিবন্ধকতা অপরদিকে বিষয়বস্তুর অধিগম্যতা শিক্ষার্থীদের অতি সহজেই বিব্রত বিভ্রান্ত করে তোলে, ফলে বহু সম্ভাবনাময় প্রতিভার অপমৃত্যু ঘটে।আর সেই সঙ্গে দেশের জাতির ভবিষ্যৎ আশা ভরসা অঙ্কুরেই বিনষ্ট হয় শুধু মাত্র বিদেশী ভাষা মাধ্যমের জন্য।   মুষ্টিমেয় দক্ষ আমলা কেরানীকুল গড়ে তোলার উদ্দেশ্যে ইংরেজী শিক্ষার প্রবর্তন করেছিলেন ইংরেজরা।ফলে শিক্ষার্থীরা ডিগ্রি ডিপ্লোমার তকমাধারী হয়েছিল বটে, কিন্তু ব্যর্থ হয়েছে জ্ঞান বিজ্ঞানের মূল্যবান সম্পদ থেকে। বঞ্চিত হয়েছে সাহিত্য কাব্যকলার রস-সম্ভোগ থেকে। যেমন একসময় কেরানী তৈরীর উদ্দেশ্যে ইংরেজ প্রবর্তিত গতানুগতিক শিক্ষা ব্যবস্থা অনুসৃত ওয়ায় ডাক্তার-ছাত্র পুঁথি মিলিয়ে চিকিৎসা করে,বিদ্যা আর আয়ত্ব করতে পারে না।তাই আচার্য প্রফুল্ল চন্দ্র রায় বিশ্ববিদ্যালয়ের অসংখ্য ডিগ্রিধারী মূর্খ কে  দেখে বিস্মিত হয়ে বলেছিলেন-'ওরা যে পরিমাণ  ডিগ্রি পায়,সে পরিমাণ বিদ্যালাভ করে না।'এর মূলে রয়েছে সেই বিদেশী ভাষার দুরতিক্রম্য দুর্বোধ্যতা। তাই পুঁথিগত মুখস্থ বিদ্যায় পারদর্শী হলেও প্রকৃত জ্ঞানের অধিকারী হতে পারে না। এই বিদ্যায় তাই মন ভরে না, প্রাণে সাড়া জাগায় না'
     তাই সবশেষে বলি, যে কোন ভাষার মৃত্যু মানে তার সংস্কৃতির মৃত্যু। আমার বাংলা ভাষা আমাদের অস্তিত্ব-স্বপ্ন-আশা আকাঙ্ক্ষা। এই বাংলা ভাষার কখনো মৃত্যু হতে পারে না। বাংলা ভাষা চির শাশ্বত অমর।                                    
----------------------:------------------
শেফালি সর, জনাদাড়ি, গোপীনাথপুর, পূর্ব মেদিনীপুর।৭২১৬৩৩।

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩