Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

প্রবন্ধ : বটু কৃষ্ণ হালদার


ইচ্ছাশক্তির ডানায় ভর করে  

শিবাঙ্গী স্বরূপরা জীবন যুদ্ধে জয়ী হয়




নারী সম্পর্কে বিদ্রোহী কবি যথার্থ বাণী "রাজা করিছে রাজ্য শাসন,রাজারে শাসিছে রানী/রাণীর দরদে ধুইয়া গিয়াছে /রাজ্যের যত গ্লানি"। রাজ্যের রানী যদি ভাল হয় প্রজারা মহা সুখে থাকবে। না এ দেশের রানীরা আজ সুখে নেই। পুরুষতান্ত্রিক সমাজে নারীরা বারবার পুরুষদের রোষানলের শিকার হচ্ছে। সেই জায়গা থেকে শিবাঙ্গী স্বরূপ এক জীবন্ত প্রতিমূর্তি। একটি দেশের জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতে নারীর ভূমিকা অনস্বীকার্য। নারী জাতি মানব সমাজের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এ সমাজের বুকে নারীর মর্যাদা ও অধিকার পুরুষদের সমান। তাদেরও রয়েছে মৌলিক অধিকার। একটি নারী অদম্য শক্তি ও সম্ভাবনার অধিকারিনী। তাদের মান,মেধা,চিন্তা-চেতনা,প্রজ্ঞা ধী_শক্তি, সৃষ্টিশীলতা ব্যক্তিত্ব ও অভিব্যক্তি একটা পুরুষের চেয়ে কম নয়। তেমনি বর্তমান সমাজের বুকে নারী শুধু মাত্র ভোগ্য,আমদানি-রপ্তানি র পণ্য নয়। তাদের মধ্যে রয়েছে সুপ্ত প্রতিভা।তারাও শিক্ষা-দীক্ষায় উন্নতি লাভ করে জলে,স্থলে অন্তরীক্ষে তাদের অবদানের স্বাক্ষর রেখেছে। পুরুষদের সঙ্গে সমানতালে কাঁধে কাঁধ মিলিয়ে উঠে আসছে সমাজের উচ্চ স্তরে। মেরি কম,পি টি ঊষা,কল্পনা চাওলা,দীপিকা কর্মকার,হিমা দাস, বুলা চৌধুরী, ঝুলন গোস্বামী রা নিজেদের ইচ্ছা শক্তির জোরে বারবার দেশের মুখ উজ্জ্বল করে চলেছে। নতুন ইতিহাস সৃষ্টি করে নজির গড়েছেন।তবুও পুরুষতান্ত্রিক শাসিত রাষ্ট্রব্যবস্থায় নারীকে কেবল ব্যথা-বেদনা নির্মম অভিশাপ বহন করতে হচ্ছে। পুরুষদের পক্ষপাত দুষ্ট তার জন্য নারীসমাজ মুক্তির মিছিলে সামিল হতে পারেনি। বন্ধ্যা শাসন ও নিপীড়ন নির্যাতিত বঞ্চনার শিকার হয়ে ধর্ষণের মতো চরম দুর্ভোগে কে বরণ করে নিচ্ছে। একটি গাছের মধ্যে যেমন রয়েছে সম্ভাবনাময় অন্তর্নিহিত শক্তি। তেমনি এই সমাজের জীবন চক্রের এক বিরাট অংশজুড়ে রয়েছে নারীর অবদান। একথা অনস্বীকার্য।তাইতো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর চিত্রাঙ্গদা নাটকে চিত্রাঙ্গদার মুখ দিয়ে বলিয়েছেন"মোরে পূজা করবে সেও আমি নই/বিপদে সংকটে মরে পাশে রেখো/তবে পাইবে মোর পরিচয়"।

বর্তমান সমাজ পরিস্থিতি ধর্ষণ কাণ্ডে উত্তাল। ধর্ষকদের মৃত্যুদণ্ডের দাবিতে চলছে অনশন,আন্দোলন। ঠিক সেই মুহুর্তে সমাজের বুকে এক নারী ইতিহাস সৃষ্টি করলেন। বিহারের কন্যা শিবাঙ্গী স্বরূপ। দেশের প্রতিরক্ষায় নিবেদিত তার গোটা পরিবার। বাবা জ্ঞান স্বরূপ নৌসেনার অফিসার।মা কল্পনা স্বরূপ বিশাখাপত্তনমে নেভি চিল্ড্রেন স্কুলের শিক্ষিকা। ছোট্ট শিবাঙ্গী র কাছে  বাবা-মা ছিল তার প্রেরণা। খুব ছোটবেলা থেকেই বাবাকে নিজের কর্তব্যে একনিষ্ঠ থাকতে দেখেছেন। তবে সে সেনাবাহিনীতে যোগ দেবে এমন স্বপ্ন কল্পনা করতে পারেনি। নৌ সেনা অফিসারের মেয়ে শিবাঙ্গী ছোটবেলা থেকে শরীরচর্চা ও খেলাধুলায় ছিলেন সমান পারদর্শী। জাতীয় তাইকোন্ডো চ্যাম্পিয়নশিপে সোনার মেডেল জয়ী শিবাঙ্গী একজন দক্ষ ড্রাইভার। বিহারের অগ্নিকন্যা ইতিহাস লিখেছেন শিবাঙ্গী স্বরূপ। ডরনিয়ে টুইন টার্বোপ্রপ এয়ারক্রাফটের ককপিটে বসে চব্বিশের তরুণী বলেছেন_"দেশ বিশ্বাস করেছে আমাকে।অনেক দায়িত্ব।জীবনের অনেক বড় সম্মান"।সবকিছু তোমার পিছনে ফেলে দেশের প্রতিরক্ষায় এক নতুন মাইলফলক সাব-লেফটেন্যান্ট শিবাঙ্গী স্বরূপ। ভারতীয় নৌসেনার প্রথম মহিলা পাইলট।যিনি ভারতের গর্ব। প্রশিক্ষণ পর্ব যথেষ্ট কঠিন ছিল বলে তিনি জানিয়েছেন। নৌ বাহিনী একাডেমিতে ২৭ এনওসি ব্যাচ এ প্রশিক্ষণ শুরু হয়। শিবাঙ্গীর কথায় "একবারও মনে হয়নি আমি একা মেয়ে বাকিরা পুরুষ"। স্কোয়াড্রন ও প্রশিক্ষকদের ব্যবস্থা,সহযোগিতায় সব বাধা বিপত্তি কাটিয়ে স্বপ্নের উড়ানে নিজেকে ভাসিয়ে দেন। প্রশিক্ষনে কোথাও লিঙ্গ ভেদ করা হয়নি। যতটা কঠিন পরীক্ষা দিতে হয়েছে পুরুষদের ঠিক ততটাই আমাকে। প্রশিক্ষণ কমান্ডারের কথা অনুযায়ী শিবাঙ্গী ফিজিক্যালি খুব ফিট। প্রচণ্ড সাহসী একটা মেয়ে। বিপদ দেখলেই মোকাবিলা করবে। অফিসারদের এই আত্মবিশ্বাস তার চলার পথকে আরও সুগম করে তুলবে, এটা নিশ্চিত। শিবাঙ্গী স্বরুপের মতো দেশের অন্যান্য মহিলারা এমনিভাবে সমস্ত বাধাবিপত্তি কাটিয়ে দেশের উচ্চস্তরের মনিকোঠায় উঠে আসবে এমনটাই আশা করা যায়।

======================

বটু কৃষ্ণ হালদার, কবর ডাঙ্গা, কলকাতা_১০৪, ফোন_৯৮৩০৪২০৯০৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩