Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

মুক্তভাবনা --- জিত মল্লিক


অন্য নারী...




ছেড়ে যাওয়ার আগের সেই সন্ধ্যেটা এখনো ভুলতে পারিনি। বলেছিলে আমার মতো মেয়ের সাথে নাকি সংসার করা যায় না। সমাজ নাকি মেনে নেবে না।কারণ আমি যে বেশ্যা।।। আমি তো চাইনি বেশ্যা হতে।তোমার সমাজ ই আমাকে বেশ্যা বানিয়েছে।কেন দেখিয়েছিলে ভালোবাসার স্বপ্ন?? আমি তো চাইনি আবার কোনো মিথ্যে ভালোবাসার স্বীকার হতে। পালিয়ে গিয়ে বিয়ে করেছিলাম সেলিম কে। তার সমস্ত শারীরিক চাহিদা মেটার পর আমাকে তুলে দিয়েছিল এই পতিতালয়ে। সেদিন কিছু পয়সার বিনিময়ে আমার নাম এবং পরিচয় দুটোকেই বিক্রি করে গিয়েছিল সেলিম। ১৭ বছরের আফসানা তখন তোমার সমাজের কাছে চুমকি। মাসি প্রথম দিন বলেছিল আজ থেকে আর আফসানা নয় তোর নাম চুমকি। ৭০ হাজার টাকা দিয়ে কিনেছি তোকে আমি, কাজেই এই ফেনর-ফেনর কান্না বন্ধ করে তৈরি হয়ে নে, আজ রাত থেকেই তোর শরীর বেচার জীবন শুরু। খুব কেঁদেছিলাম, প্রত্যেকটা রাত্রের যন্ত্রণা, মিথ্যে ভালোবাসার মানুষটিকে না চেনার যন্ত্রণা, সমস্ত শরীরে তোমার সমাজের নখের দাগের যন্ত্রণা, শরীরের নরম মাংসপিন্ড গুলো পয়সার বিনিময়ে তোমাদের হাতে তুলে দেওয়ার যন্ত্রণা, পরিবার হারানোর যন্ত্রণা..... কিন্তু তাতেও তো ভালোই ছিলাম আমার এই পশুর মতো জীবন নিয়ে। কেন তুমি এসেছিলে আমাকে সংসারের স্বপ্ন দেখতে। আর পাঁচ জনের মতো তোমার সামনেও তো আমি আমার অন্তর্বাস খুলতেই চেয়েছিলাম। কেন সেদিন ই বুঝিয়ে দাওনি তুমিও সেই পুরুষ দের মধ্যেই একজন।সেদিন তুমি কেন একেছিলে ভালোবাসার জলছবি। কেন রোজ সন্ধ্যার গল্প করার সাথী হয়ে ছুটে আসতে আমার এই পতিতালয়ে। কেন তুমি তোমার চোখের গভীরতায় ডুবিয়ে দিয়েছিলে মিথ্যে ভালোবাসার পঁচা জলে?? হ্যাঁ... ঠিক আমার মতো মেয়ের জন্য সংসার নয়... তবে আজ তোমাকে আর তোমার সমাজকে বলতে চাই মুখ বুজে থাকা বেশ্যা গুলোর না বলা কিছু কথা......

আমিও এক নারী....আমিও এক মেয়ে, আমার ও একটা পরিবার ছিল। বাবা-মা ছিল, আমিও দুঃখ - কষ্টে বাবা মা কে নিয়ে বড় হয়েছি প্রথম ১৭ টা বছর। পরে খুব ভরসা করে বিয়েও করেছিলাম সংসার করবো বলে। করেও ছিলাম সংসার। নিজের হাতে গোছানো শুরু করেছিলাম দুদিনের সংসার কে। কিন্তু আমার কপালে তো অন্য কিছু লেখা ছিল।

আমি স্বনির্ভর.... আমি নিজের কষ্টের উপার্জনে বেঁচে আছি। তোমার সমাজে এখন আর চার-পাঁচ টা মেয়ের মতো আমিও কষ্ট করে উপার্জন করে খাই। হতে পারে তোমার সমাজের কাছে আমি ঘৃণার বস্তু।

আমিও মা.... তোমাদের কারোর কোনো ভুলের স্বীকার এ আমিও আজ মা হয়েছি। আমার বুকের দুধ খেয়েই ছেলেটা আমার ৭ মাসের। এখানেই বড় করবো আমার ছেলেকে। তোমাদের সমাজে দাঁড়াবার মতো মানুষ তৈরি করবো। হয়তো সে ও আমার পরিচয় দিতে লজ্জা পাবে, তবে আমি ছেলেকে নিজের পরিচয়ে বড় হওয়ার মতো করে তৈরি করবো।

আর সবচেয়ে বড় কথা.....
#আমি_সমাজসেবী.... কথাটা শুনতে একটু বে-আক্কেলে লাগলেও খুব উঁচু গলায় বলতে পারি আমি সমাজসেবী। #আমি_রোজ_রাতে_একজন_করে_ধর্ষক_খুন_করি। আমি তোমার সমাজ কে এখনো লালসার স্বীকার থেকে বাঁচিয়ে রেখেছি।তাই হয়ত এখনো দুর্গা প্রতিমা তৈরির জন্য এই বেশ্যা বাড়ির মাটি নিয়ে যাওয়া হয়। তোমার বাড়ির মা-বোন-মেয়েরা এখনো ভালোভাবে বাড়ি ফিরে আসে কারণ আমরা সেই পিপাসু ধর্ষক গুলোর লালসা মিটিয়ে যাচ্ছি সমাজ তৈরির চেষ্টায়।মাফ করবেন আমায়। কেউ পেটের দায়ে, কেউ বা ভুল ফাঁদে পা দিয়ে, কেউ আবার পয়সার জন্য আমরা বেশ্যা হয়েছি। বেশ্যা হতে চাইনি আমরাও।মন থেকে আমরাও নারী।




===সমাপ্ত===







জিত মল্লিক-8249352383-ঝাড়শুগুদা-উড়িষ্যা

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩