Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

অণুগল্প : সুব্রত মাইতি




                         লক্ষ্মীর মৃত্যু

"তুমি সত্যি আর আমার সাথে থাকতে চাও না" কাঁদতে কাঁদতে কথাগুলো বলতে থাকে সুমি।
না চাই না আর তুমি আমাকে ফোন করবে না আর ভালো ছেলে খুঁজে বিয়ে করে নেবে, কথা গুলো বলেই চলে যায় রাজ।
সুমি বসে বসে কাঁদতে থাকে একটা বেঞ্চে, আজ সব কিছু পরিষ্কার হয়ে গেল সুমির কাছে।

প্রায় এক বছর পরিচয় সুমি আর রাজের ।পরিচয় টা ফেসবুক হয় প্রথম ওদের। 12 পাস করার পর নতুন ফোন নেয় সুমি, ফেসবুক টা ওর দাদাই ওকে খুলে দেয়।
নতুন ফেসবুক পেলে সবাই একটু উৎসাহিত হয়,সুমিও তার ব্যতিক্রম নয়।ও ফেসবুকে নতুন বন্ধু বান্ধবী করতে থাকে।ওখানেই প্রথম দেখতে পায় রাজ কে।খুব সুন্দর একটা প্রোফাইল ফটো দেওয়া ছিল রাজের, যে কোনো মেয়েরই দেখে ভালো লাগবে।রিকোয়েস্ট পাঠিয়েছিল সুমি কে।সুমি রিকোয়েস্ট টা একসেপ্ট করে।প্রথম কিছু দিন খুব ভালো ভাবে কথা হয় ওর আর রাজের।তারপর ফোন নাম্বার দেওয়া নেওয়া হয়।
এক মাস ভালো ভাবে কথা বলার পর রাজ প্রপোজ করে সুমি কে, সুমিরও রাজ কে খুব ভালো লাগতো, ওর সাথে কথা বলতে ওকে দেখতে খুব ভালো লাগতো সুমির তাই সুমিও রাজ কে না করতে পারে নি।
ওদের ভালোবাসা শুরু হয়,দুজন দুজন কে কাছে পাওয়ার জন্য পাগল হতে থাকে ।
রাজ কিছু দিন পর সুমিকে দেখা করতে বলে ওরা দুজন একটা পার্কে দেখা করে, প্রথম সুমি ওই দিন কোনো ছেলে কে জড়িয়ে ধরে ,সুমি আরো বেশি রাজ কে ভালোবাসতে থাকে।
এইভাবে পাঁচ ছয় মাস কেটে যায়।
হটাৎ একদিন রাজ বলে সুমি অনেক দিন তো হলো এবার আমরা রুমডেট করি, কথাটা শুনে অবাক হয়ে যায় সুমি।রাজ কি করে এসব বলছে,ও বিয়ের আগে কোনোদিন এসব ভাবেনি।
সুমি বলে সরি রাজ আমি এটা করতে পারবো না,কিন্তু রাজ ও বলতে থাকে , "এই তুমি আমাকে ভালোবাসো সুমি, একবার ই করবো আর এটাই শেষ বার,আমি তোমাকে চাই সুমি"।
সুমির প্রথম ভালোবাসা এটা তাই রাজ এসব বললেও ছাড়তে পারে না ওকে,তাই শেষে সুমি রাজি হয়, একদিন ওরা রুমডেট করে, সুমি ওর সব কিছু রাজ কে দেয়।

আজ সুমির কাছে সব কিছু পরিষ্কার হলো রাজ শুধু ওর শরীর কে ভালোবেসে ছিল ওর মনকে নয় , তাই ওই দিনের পর থেকে ও আস্তে আস্তে চেঞ্জ হতে থাকলো ওর আচরণ কথাবার্তা সব বদলাতে শুরু করলো,আর আজ পার্কে ডেকে মুখের উপর বলে দিল ও আমার সাথে থাকতে চায় না।


আজ 5বছর হয়ে গেল সুমি নেই, ওই দিনই রাতে বাড়িতে ফাঁসি নিয়ে চলে গেল ও,রাজ এখন খুব খুশি অন্য একজনকে নিয়ে. ............
এইভাবে প্রতিদিন কত লক্ষ্মী সমাজ থেকে চলে যাচ্ছে...

================

Name-Subrata maity
Phone no-7365936431
Address-
               Vill+p.o-Dasagram
            P.S-Sabang
        Dist-Paschim Medinipur
       Pin-721467

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩