Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

ছবি
  সূচিপত্র নিবন্ধ ।। মরিয়ম মির্জাখানি: এক অনন্য গণিতসূর্য ।। ... নিবন্ধ ।। নারী দিবসে যা ভাবা উচিত ।। বিশ্বনাথ পাল প্রবন্ধ ।। প্রাচীনকাল থেকে নারীরা অবহেলিত, বঞ্চিত,... নিবন্ধ ।। আমার চোখে আদর্শ নারী ।। জয়শ্রী বন্দ্... ফিচার।। এই মুহূর্তে বাংলা সাহিত্যে নারীদের লেখালেখ... আফ্রিকার লোককথা ।। করোটিকে বিয়ে করা অবাধ্য মেয়েটি ... ছোটগল্প ।। মানবী ।। ভুবনেশ্বর মন্ডল নিবন্ধ ।। ভারতের স্বাধীনতা আন্দোলনে অন্যতম নারী মু... নিবন্ধ ।। প্রিয় মহিলা সাহিত্যিক আশাপূর্ণা দেবী ।। ... গল্প ।। উই ওয়ান্ট জাস্টিস ।। রবীন বসু প্রবন্ধ ।। নিপীড়িতা ।। শ্যামল হুদাতী ফিচার ।। রমণী রতন ।। মানস কুমার সেনগুপ্ত প্রবন্ধ ।। নারী সমাজ : তখন-এখন ।। তপন মাইতি নিবন্ধ ।। বহমান কালের ধারায় নারী ।। দীপক পাল গল্প ।। আমার দুর্গা ।। অঞ্জনা গোড়িয়া (সাউ) গল্প ।। যোগ্য জবাব ।। সমীর কুমার দত্ত ছোটগল্প ।। আমি দুর্গাকে দেখেছি।। চন্দন দাশগুপ্ত গল্প ।। সম্পর্ক ।। গৌতম সমাজদার কবিতা।। নারী মানে ।। গোবিন্দ মোদক কবিতা।। নারী ।। সমর আচার্য্য ছড়া ।। নারী অসামান্যা ।। সৌমিত্র মজুমদার কবিতা ।। নারী দিবসে ।। বিবেকানন্দ নস্কর কবিতা ।। না...

কবিতা ।। বিজ্ঞানে রই, অপবিজ্ঞানে নয় ।। শুভ্রা ভট্টাচার্য

বিজ্ঞানে রই,অপবিজ্ঞানে নয়

শুভ্রা ভট্টাচার্য


বিজ্ঞান কথাটির মূলগত অর্থ "বিশেষ জ্ঞান"
যাহার সাথে জড়িত রয় জৈব অজৈব প্রাণ,
পরীক্ষা নিরীক্ষা সিদ্ধান্ত তাহার তিনটি ধাপ
হাতে কলমে জ্ঞান অর্জনে চাই বুদ্ধির ছাপ।
এ বিশ্ব ব্রম্ভান্ড প্রকৃতি মাঝে লুকিয়ে বিজ্ঞান 
পঞ্চ ইন্দ্রিয়ের সঠিক ব্যবহারে শিক্ষার মান,
অজানাকে জানাতে প্রকৃতির রহস্য উদঘাটন 
তারই মাঝে অপবিজ্ঞানের টানে ছোটে মন।
অজ্ঞানতার আঁধারে বিজ্ঞানের অপব্যবহার
অন্ধ বিশ্বাস আর অনুকরণে মেকি আধুনিক,
যদিও মোরা কুসংস্কারের সঙ্কীর্ণ বেড়াজালে
অনুদার চিন্তায় মনে ব্যাকডেটেড পৌরাণিক।
অন্যায়াসক্ত অপরাধী মন সদা ভীত ত্রস্ত 
মানসিক দুর্বলতায় ভ্রান্ত সংস্কারে আচ্ছন্ন,
মসৃণ জীবনধারার মূল সত্য ও লক্ষ্য ভুলে 
উদারতা মানবিকতা হতে অন্তর বিচ্ছিন্ন।
অদৃষ্টবাদ অসঙ্গত ভীতি আতঙ্ক হতেই যত
আদিকালে অবৈজ্ঞানিক কুসংস্কারের জন্ম,
রন্ধ্রেরন্ধ্রে আষ্ঠেপৃষ্টে বাঁধা সংকীর্ণতা হতে
না জানি কেমনে বাঁচবে আমাদের প্রজন্ম!
বিলাসযাপনে নিত্যনতুন প্রযুক্তি ভোগবাদ
তবুও মনেতে একরাশ শুন্যতার হাহাকার,
তাই আপাতত আনন্দ সুখ শান্তির খোঁজে 
তাবিজ কবজ আর পাথরের জয়জয়কার।
অযৌক্তিক বিবেক-বিবেচনাহীন অন্ধবিশ্বাস
অজ্ঞানতা হতে জন্ম অদ্ভুতুড়ে মিথ্যাধারনা,
মন্ত্রতন্ত্র ঝাড়ফুঁক ভূতপ্রেত ডাইনি ও জিন-
এ সব ভিত্তিহীন কিছু অলৌকিকের সূচনা।
পূজাতে আত্মশোধন আত্মশক্তির জাগরণ
জ্ঞান ভক্তি শ্রদ্ধায় অন্তর কুপ্রবৃত্তির বর্জন,
কিন্তু জাতধর্মের ভেদাভেদ ও পশুবলীতে
মহোল্লাসে চলে ফুর্তির খানাপিনা ভোজন।
স্থান কাল ভেদে না জানি আছে আর কত
অজানা অনুদার অনিয়মের রীতি নীতি,
মুক্ত চিন্তা বৈজ্ঞানিক যুক্তির বজ্রাঘাতে
হবে কাটাতেই সেই সব সংকোচ ভীতি।
আমাদের অন্তর মাঝেই আছে সর্ব শক্তি
সুকর্ম সুচিন্তা সুবুদ্ধিতে দেবতা বিরাজমান,
দানধ্যান সেবা কল্যাণময় কাজে চিত্তশুদ্ধ
মন-আলোকে প্রসন্ন প্রকৃতি তথা ভগবান।
বিজ্ঞান বলে"যেমনি ভাববো তেমনি হবো
ক্রিয়া প্রতিক্রিয়ায় তেমনি ফেরৎ পাবো,"
তাই ভ্রান্ত যুক্তিহীন অপবিজ্ঞানে আর নয় 
আত্ম বিশ্বাসে ন্যায় সততায় মহান রবো।
কবির কথায়"ভাগ্যের পায়ে দুর্বল চিত্তে
কখনও ভিক্ষা নাহি যেনো মোরা চাই
জেনো ভয় নাই, ভয় বলে কিছুই নাই
তুমি আছো পাশে- আমি আছি তাই।"
বৈজ্ঞানিক যুক্তি তর্কের অমল আলো
ঘুচায় মনের ঝুল কালি আঁধার কালো,
প্রাণে প্রাণে ভালোবাসার মেলবন্ধনে
আপন অন্তরের দীপ শিখাটি জ্বালো।।
==================
                   #শুভ্রা#
চুঁচুড়া, হুগলী।

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল