Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

ছোটগল্প ।। স্যার ।। ভুবনেশ্বর মন্ডল


স্যার

ভুবনেশ্বর মন্ডল


স্যারের মৃত্যু সংবাদ শুনে মর্মাহত হল দীপাঞ্জন।  অনার্সে তিন বছর ওনার কাছে বাংলা পড়েছে সে। কি অসাধারণ পড়াতেন স্যার! মন্ত্রমুগ্ধের মতো শুনত সবাই। পিন পড়লেও ক্লাসে আওয়াজ শোনা যেত। খুব রাশ ভারী ও অহংকারী ছিলেন স্যার। কথা কম বলতেন। এমনকি কলিগদের সঙ্গেও দূরত্ব রেখে চলতেন। ছাত্র-ছাত্রীদের সঙ্গেও তেমন মিশতেন না। তবে পড়ানোটা ছিল অসাধারণ,ওনার পাঠ শুনলে আর বই পড়ার দরকার হতো না।
                 স্যার মানে রমেন স্যার, এই মফঃস্বল কলেজে পড়িয়েছেন প্রায় ৩৪ বছর। দীপাঞ্জন এর আর্থিক অবস্থা তেমন ভালো ছিল না। তিনটে বাড়িতে টিউশনি পড়িয়ে পড়াশুনা ও মেশে থাকার খরচ যোগাড় করতে হতো। রমেন স্যার কয়েকজন স্টুডেন্টকে স্পেশাল করে বাড়িতে অর্থের বিনিময়ে পড়াতেন। যাদের আর্থিক অবস্থা ভালো তারাই কয়েকজন ওনার কাছে পড়তো। স্যারের টিউশন ফি সে সময়ে অন্যান্য স্যারের তুলনায় প্রায় দ্বিগুণ ছিল। দীপাঞ্জন এর ইচ্ছে ছিল স্যারের কাছে স্পেশাল কোচিং নিয়ে অনার্সে ভালো রেজাল্ট করবে। তাই একদিন সন্ধ্যেবেলা বন্ধু সমরেশকে নিয়ে হাজির হলো স্যারের বাড়ি। স্যার তখন চা খাচ্ছিলেন। স্যারকে বলতেই স্যার মৃদু মৃদু হেসে দীপের পিঠে হাত দিয়ে বললেন "বাবা দীপ সে কি করে সম্ভব! আমাকে অনেক বইপত্র কিনতে হয়। সময় ব্যয় করতে হয়। পড়াশুনা করতে হয়। ১০০ টাকা কম নিয়ে আমার পক্ষে পড়ানো সম্ভব নয়।"কথাটা শুনে চোখে জল আসে দীপের । সে অনেক আশা নিয়ে এসেছিল। তার আর্থিক অবস্থা বিবেচনা নিশ্চয়ই শেয়ার করবেন। কিন্তু তা তো হলো না। একটা ভীষণ মন খারাপ নিয়ে সেদিন মেশে ফেরে দীপ। জীবনে অর্থ যে কি পরমার্থ সেটা সে হাড়ে হাড়ে টের পায়।
                      সেই রমেন স্যার আজ মারা গেলেন। গলায় ফুলের মালা পরিয়ে, হরি ধ্বনি দিয়ে ,ধূপের গন্ধ ছড়িয়ে তাঁকে নিয়ে যাওয়া হচ্ছে শ্মশানে। দীপের ভীষণ মন খারাপ করছে। যতই হোক স্যার তো! শিক্ষাগুরু, পিতৃ তুল্য। ওনার ক্লাসে পড়ানোর সেই কণ্ঠস্বর ভেসে আসছে কানে। এক একটি শব্দ যেন মন্ত্র। কানের ভেতর দিয়ে মরমে প্রবেশ করছে। তবে দীপ এখন একটা স্কুলে পড়ায়। ছাত্র-ছাত্রীদের কাছে জনপ্রিয় শিক্ষক। এখন তার কোন অভাব নেই। বেশ কিছু দুঃস্থ মেধাবী ছেলেমেয়েকে সে এখন বিনা বেতনে পড়ায়। ওদেরকে পড়িয়ে ওর আত্মা তৃপ্ত হয়। আসলে ছাত্র জীবনের সেই দগদগে ক্ষতটা ভুলতে পারেনি দীপ। ওর মনে হয় তার মত অর্থের অভাবে পড়তে না পেয়ে আর কোন দীপ যেন চোখের জল না ফেলে। সেদিনের কথা ভাবলে খুব কষ্ট হয় দীপের। স্যারের তো অভাব কিছু ছিল না। একটু পয়সা কম নিয়ে, মানবিক হয়ে পড়ালেই পারতেন। এই যে দীপ এখন দুঃস্থ মেধাবীদের বিনা পয়সায় পড়াচ্ছে এটা যেন স্যারের হয়ে সে প্রায়শ্চিত্ত করছে। যতই হোক শিক্ষক তো পিতার মতো। শাস্ত্রে নাকি বলে পুত্র পিতাকে পূত নরক থেকে উদ্ধার করেন। স্যারের সেদিনের সেই ভুল সংশোধন করে যাবে দীপ আজীবন। যাতে ইহলোক বা পরলোকে স্যারকে কোন পাপ আর স্পর্শ না করে।
                  আর কিছুক্ষণ পরেই স্যারের নশ্বর দেহটা শ্মশানের চিতায় পুড়ে ছাই হয়ে যাবে। ছাই হয়ে যাবে যত জাগতিক চাওয়া-পাওয়া। কিচ্ছু থাকবে না আর! সবই ক্ষণস্থায়ী বুদবুদ।একটা শূন্যতার গান এখন গ্রাস করছে দীপকে। তবু দীপের কানে এখনও বেজে চলেছে স্যারের সেই মন্ত্রের মতো কণ্ঠস্বর আর চোখের সামনে ভাসছে বিশ বছর আগে হারিয়ে যাওয়া কলেজের সেই ক্লাসরুম।

______________________

ভুবনেশ্বর মন্ডল
সাঁইথিয়া লেবু বাগান
পোস্ট সাঁইথিয়া
জেলা বীরভূম
পিন নাম্বার ৭৩১২৩৪

                          

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩