Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

বাঙালি মানসে চিরস্মরণীয় গণ সংগীতের স্রষ্টা সলিল চৌধুরী ।। পাভেল আমান


 বাঙালি মানসে চিরস্মরণীয় গণ সংগীতের স্রষ্টা সলিল চৌধুরী

 পাভেল আমান

ছাত্র অবস্থায় যার লেখা এবং সুর দেওয়া গান শুনে একরাশ উদ্দীপনা অনুপ্রেরণা লড়াই এবং প্রতিবাদের ভাষা খুঁজে পেয়েছিলাম, যার গানের সুরতাল ছন্দে লুকিয়ে ছিল গণজাগরন চেতনা প্রচন্ড উন্মাদনা স্বতঃস্ফূর্তি যার গানের প্রতিটি শব্দে চির নতুনের আহবান সৃষ্টির উন্মাদনা তিনি হলেন সকলের প্রিয় তথা বাঙালির চির পরিচিত গীতিকার ও সুরকার সলিল চৌধুরী। যে নাম তার সঙ্গে জড়িয়ে আছে বাঙালি আবেগ সংস্কৃতি চিরায়ত কৃষ্টি ঐতিহ্য এবং উন্মাদনা। যাকে ছাড়া বাংলা সংগীতের ধারা অসম্পূর্ণ। বাংলা গানকে পৌঁছে দিয়েছেন এক অন্য মাত্রায় যেখানে গান হয়ে উঠেছে সাধারণ মানুষের বেঁচে থাকার প্রতিবাদের অনন্য মাধ্যম। সেই প্রবাদপ্রতিম বাঙালি ব্যক্তিত্ব সুরসাধক সলিল চৌধুরীর জন্মেছিলেন আজ ১৯ নভেম্বর ১৯২২ সালের আসামের এক চা বাগানে ।তার বাবা সেখানকার চিকিৎসক ছিলেন। বাবা মানুষটি ছিল একেবারে অন্য ধাতের।যাকে বলে মাটির মানুষ। রবীন্দ্রনাথের সময়ে বেঁচেছিলেন তো। তাই।
বাগানের কুলিকামিনদের নিয়ে নাটক নাটক করতেন। আর প্রচন্ড রকমের ব্রিটিশবিরোধী ছিলেন। চা-শ্রমিকদের নিয়ে ছিলেন ভারি উদ্বিগ্ন।বালক সলিল খুব কাছে থেকেই বাবাকে দেখেছিল। জীবনের পরবর্তী ধাপগুলি তৈরি হয়ে যাচ্ছিল।বাবার সংগ্রহে ম্যালা পশ্চিমা সংগীতের অ্যালবাম ছিল। ভাগ্যিস! গানের বীজটি ওই সময়েই রোপিত হয়েছিল। মানে শৈশবে।কিশোর বয়স পেরিয়ে কোলকাতার পড়তে এলেন। বঙ্গবাসী কলেজে।বাবা ডাক্তার। গান করি আর যাই করি- অন্তত বিএ পাশটাতো করতে হবে।
গানের পাশাপাশি বাম রাজনৈতির ব্যাপারটাও তখনই যুক্ত হল। বাগানের কুলিকামিনদের নিয়ে নাটক নাটক করতেন বাবা। আর প্রচন্ড রকমের ব্রিটিশবিরোধী ছিলেন। চা-শ্রমিকদের নিয়ে ছিলেন ভারি উদ্বিগ্ন ।তখন ২য় বিশ্বযুদ্ধ চলছিল। খুব কাছে থেকে দুর্ভিক্ষের করুন বিভৎরুপ দেখলেন সলিল। দেখলেন চল্লিশের দশকের রাজনৈতিক অস্থিরতার ঘুর্ণি।এসবই গানের কথায় আঁচড় কাটল। আর কাটবে না কেন? শৈশব থেকেই বাবার প্রেরণায় সামাজিক দায়িত্ব সম্বন্ধে সচেতন এক মানুষ সলিল।এ সময়ই ইন্ডিয়ান পিপলস থিয়েটার অ্যাসোসিয়েসান যোগ দিলেন সলিল।নাম লেখালেন ভারতের কমিউনিষ্ট পার্টিতেও ।ওই সময়ে অনেক প্রতিবাদী গান কম্পোজ করলেন সলিল।থিয়েটার নিয়ে গেলেন গ্রামবাংলার তৃণমূল মানুষের কাছে ।

সলিলের প্রতিবাদী গানে মানুষ উদ্বেলিত হত
ছোটবেলা থেকেই সঙ্গীতের আবহে মানুষ। বাবা জ্ঞানেন্দ্র চৌধুরী পেশায় চিকিৎসক হলেও গানবাজনার বিশেষ অনুরাগী ছিলেন। তবে সলিল সবচেয়ে লাভবান হন দাদা নিখিল চৌধুরীর সঙ্গীতময় সান্নিধ্যে এসে। 'মিলন পরিষদ' নামে অর্কেস্ট্রার দল ছিল তাঁর। ছোটবেলা থেকেই তৈরি হয়েছিল কান। প্রথম থেকেই তাঁর সঙ্গী বাঁশি। দারুণ বাজাতে পারতেন। ভালবাসার জিনিস এই বাঁশির ব্যবহার তাঁর গানে বিশেষভাবেই দেখা যায়। এছাড়া নানা যন্ত্র বাদনেই তিনি পারদর্শী ছিলেন।গত শতকের চারের দশকের প্রথম দিকে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় প্রগতিশীল গণ- আন্দোলনে শামিল হন সলিল চৌধুরী। যুক্ত হন 'ভারতীয় গণনাট্য সংঘ'-এর সঙ্গে। বিনয় রায়, জ্যোতিরিন্দ্র মৈত্র, হেমাঙ্গ বিশ্বাসের গান তাঁকে সঙ্গীত রচনায় উদ্বুদ্ধ করে। এইভাবে গণসঙ্গীত রচনার মধ্যে দিয়েই তাঁর গানের অঙ্গনে প্রবেশ। সলিলের কলমে একে একে উঠে এল তেভাগা আন্দোলন নিয়ে ' হেই সামাল, হেই সামাল' , 'ও আলোর পথযাত্রী', 'বিচারপতি তোমার বিচার', 'হাতে মোদের কে দেবে', 'আমাদের নানান মতে' এমন কত না গান। নিছক স্লোগানধর্মী নয় তাঁর গান, বরং গানকে কম্পোজ়িশন হিসেবে সম্পূর্ণতা দেয়ার এক সচেতন লক্ষ্য ছিল তাঁর। পাশ্চাত্য সঙ্গীতের সঙ্গে সঙ্গে দেশি মেলোডিকেও চমৎকার ভাবে কাজে লাগিয়েছেন সুররচনায়। সুর-আঙ্গিক নিয়ে বিশেষ চিন্তা ভাবনা ছিল। বাংলা আধুনিক জগতের পাশাপাশি চলচ্চিত্রের অনেক গান রচনা করেছিলেন। হেমন্ত লতা শ্যামল মিত্র থেকে শুরু করে অনেক বিখ্যাত শিল্পী তার গানে কণ্ঠ দিয়েছিলেন। তার গানে ছিল সত্যিই এক মাদকতা উন্মাদনা যা হাসমুদ্র হিমাচল প্রতিটি সংগীত অনুরাগীদের মনকে উদ্বেলিত করেছিল। পাশাপাশি বাংলা গানের ঐতিহ্য ও ইতিহাসকে এক অনন্য শিখরে উন্নীত করেছিলেন।  এরকম বহুমুখী প্রতিভা সম্পন্ন বাঙালি সুরকার ও গীতিকার কে অসীম শ্রদ্ধা ও ভালোবাসায় রয়ে যাবেন আপামর বাঙালি মানসে। স্রষ্টার মৃত্যু হলেও সৃষ্টি চির অমর অমলিন শাশ্বতভাবে বিরাজ করে জনগণ মনে। 

--------------------------------------

পাভেল আমান- হরিহরপাড়া- মুর্শিদাবাদ

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩