ডিসকভারি লার্নিং
...............................
ডিসকভারি লার্নিং হলো শিক্ষার্থীর পূর্ববর্তী জ্ঞানের উপর ভিত্তি করে
নতুন জ্ঞান অর্জনের প্রণালী ৷ এই পদ্ধতিতে শিক্ষার্থীর প্রজ্ঞার নির্মাণ
নির্ভর করে তার পূর্বের প্রজ্ঞার বিস্তৃতির উপর । এক্ষেত্রে হাতেকলমে
শিক্ষাদান করা হয় বলে বিডিন্ন শিখন প্রকরণের ভূমিকা সবচেয়ে বেশি ।
শিক্ষক এখানে নিষ্ক্রিয় থাকে ৷ অনুঘটকের মতো ভূমিকা পালন করে
৷শিক্ষার্থীরা এখানে অতিমাত্রায় সক্রিয় ভূমিকা পালন করে ৷ আরোহী পদ্ধতি
ব্যবহার করা হয় ৷ বিভিন্ন উদাহরণ ব্যবহার করে নতুন সিদ্ধান্তের
বিনির্মাণ ঘটে ৷ শিক্ষক শিক্ষার্থীদের কয়েকটি দলে ভাগ করে দেন ৷ প্রতি
দলের থেকে প্রাপ্ত প্রতিপাদ্য বিচার করে মূল প্রতিপাদ্যটি গঠন করা হয় ৷
পূর্ববর্তী প্রজ্ঞা + আরোহী পদ্ধতির ব্যবহার = নতুন সিদ্ধান্ত ->
প্রজ্ঞার বিস্তৃতি তথা বিনির্মাণযে কোন সমস্যা সমাধানমূলক পরিস্থিতিতে
inquiry-based constructive এ্যাপ্রোচ ব্যবহার এই পদ্ধতির মূল বৈশিষ্ট্য
৷ Jerome Bruner এই পদ্ধতি প্রথম সাফল্যের সঙ্গে প্রয়োগ করেছিলেন ৷
ব্রুনারকেই তাই ডিসকভারি লার্নিং-এর আবিষ্কারক হিসাবে গণ্য করা হয় ।
তিনি জ্যাঁ পিয়াজেট-এর প্রজ্ঞার তত্ত্বগুলির সাহায্যে এই পদ্ধতিটি
প্রয়োগ করেছিলেন ৷ আরোহী পদ্ধতির মাধ্যমে বিভিন্ন উদাহরণ থেকে সাধারণ
একটি ধারণায় অবতীর্ণ হয়েছিলেন ৷ ডিসকভারি ল্যানিং-এর অপর একটি
বৈশিষ্ট্য হলো বিভিন্ন মডেলের ব্যবহার ৷ মডেলগুলি হলো --> Guided
Discovery-> Problem based learning-> Simulation based
learning-> Case-based learning-> Incidental learningবর্তমানে
আমাদের শিক্ষকদের এই পদ্ধতি প্রয়োগ করতে দেখা যাচ্ছে বহুলাংশে ৷
Interactive পদ্ধতি প্রয়োগ করে smart classroom এ powerpoint
presentation এর মাধ্যমে অথবা overhead projector ব্যবহার করে কোন
বিষয়কে অনেক বেশি প্রাঞ্জল করে তুলছেন তাঁরা ৷ শ্রাব্য-দৃশ্য উপকরণ ও
শিক্ষার্থীদের অতীত অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই শিখনপ্রণালী সম্পন্ন
হচ্ছে বলে শিক্ষার্থীদেরও মনে রাখতে সুবিধা হচ্ছে ৷যদিও শিক্ষকরা এই
পদ্ধতিতে পাঠদান করতে গিয়ে বেশ কিছু সমস্যার সম্মুখীন হচ্ছেন ৷i)
সবচেয়ে বড়ো সমস্যা হলো প্রয়োজনীয় উপকরণের অপ্রতুলতা ৷ii) আর্থিক
সমস্যাiii) সময়াভাবiv) শিক্ষার্থী ও অভিভাবকদের অসচেতনতাv) শিক্ষকদের
অসচেতনতা ও উপযুক্ত তদারকির অভাবvi) শিক্ষকদের উপযুক্ত প্রশিক্ষণের
অভাবvii) স্কুলছুটViii) প্রত্যন্ত ও দূর্গম স্থানে উপযুক্ত পরিকাঠামোর
অভাব।
====================================
লেখক পরিচিতি..........................নাম - ফিরোজ আখতার ঠিকানা - ১৮ই
জায়গীর ঘাট রোড, ঠাকুরপুকুর, কলিকাতা - ৭ooo৬৩পেশা - শিক্ষকতাফোন নং -
৮৯৭২o২৪৫৪৫ই-মেল অাই.ডি -
firozzorif1979@rediffmail.comএকক কাব্যগ্রন্থ
- ভাঙা কাঁচ ( আনন্দ প্রকাশন ), ছায়াচ্ছন্ন শব্দগুলি (টার্মিনাস শুধু
কবিতার জন্য)কাব্যসংকলন - খোলা জানলা , অচ্ছুৎ - বিশ্ব সাহিত্য ও
কবিতাসম্ভার, টার্মিনাস - বইমেলা সংখ্যা, টার্মিনাস মে ২০১৮ সংখ্যা,
লতিফাকলস, নবারুষ ২য় খন্ডগল্পসংকলন - পাঁচফোড়ন, আনন্দধারা ৩সম্মাননা -
নক্ষত্রাণি সম্মান, বেথুয়াডহরী কবিতাউৎসব স্মারক সম্মান, টার্মিনাস
'কবির স্পর্ধা' স্মারক সম্মানএছাড়াও বিভিন্ন পত্রপত্রিকায়
নিয়মিত লেখালেখি করি ।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন