প্রাচীন ভারতীয় শিক্ষা
পৃথিবীর যে কোনো দেশের শিক্ষাদর্শন গড়ে ওঠে সে দেশের জনগণের জীবনদর্শনের উপর
ভিত্তি করে । প্রাচীন ভারতীয় শিক্ষাদর্শনও গড়ে উঠেছিল সে যুগের ভারতবাসীর
জীবনদর্শনের উপর ভিত্তি করে । ঋষিকুলের জীবনদর্শনই ছিল এই শিক্ষাদর্শনের মূল
শেকড় । তপোবনকেন্দ্রিক এই শিক্ষা নিয়ে এলো ত্যাগের মধ্যে দিয়ে ভোগ ,
যোগসাধনার মধ্যে দিয়ে পরমাত্মার সঙ্গে জীবাত্মার মিলন , উদার মননশীলতা ।
এভাবেই একদিন এই আধ্যাত্মবাদ জন্ম দিল বিশ্বজনীনতার ।
গুরুকুলকে কেন্দ্র করে গড়ে উঠেছিল এই শিক্ষা , যা ছিল অরন্য নিঃসৃত সভ্যতার
দ্বারা অভিষিক্ত । নিবিড় উন্মুক্ত প্রকৃতির কোলেই গড়ে উঠেছিল গুরু শিষ্যের সেই
চিরন্তন শিক্ষা । শিক্ষার্থীকে গু্রুগৃহে থেকে শিক্ষা গ্রহণ করতে হতো ।
নির্দিষ্ট সময় শেষে তাকে গৃহে ফিরে যেতে হতো । শিক্ষার্থীর শিক্ষা শুরু হতো
উপনয়ন নামক অনুষ্টানের মধ্যে দিয়ে আর শেষ হতো সমাবর্তন নামক অনুষ্টানের মধ্যে
দিয়ে ।
গুরু বা শিক্ষক ছিলেন একনায়ক বা সর্বময় ক্ষমতার অধিকারী । তবু গুরু শিষ্যের
সম্পর্ক ছিল মধুর ও অটুট । গুরুর প্রতি শিষ্যের ছিল অকৃত্রিম শ্রদ্ধাভক্তি ।
শিক্ষার্থীর জীবনে শিক্ষকের জায়গা সেদিন ছিল পিতার মতো এবং তাকে আধ্যাত্মিক
জীবনের জন্মদাতা হিসেবেই গন্য করা হতো । শিক্ষার্থীর ব্যক্তিসত্তার
সর্বাঙ্গীন ও সর্বোত্তম বিকাশই ছিল এর চরমতম লক্ষ্য । শিক্ষার্থীকে এখানে বেশ
কিছু দায়িত্ব , কর্তব্য পালনের মধ্যে দিয়ে শিক্ষা নিতে হতো যেমন ভিক্ষাবৃত্তি
, যাগযজ্ঞের আয়োজন , বন থেকে কাঠ , ঔষধি গাছ , ফলমূল সংগ্রহ ,
পশুচারণ ইত্যাদি ।শুধু গুরুর নয় গুরুপত্নীর নির্দেশও তাকে মানতে হতো । শিক্ষা
ছিল অবৈতনিক। সামাজিক কর্তব্য আর সামাজিক দায়বদ্ধতা হিসেবেই সেদিন এই পেশার
উদ্ধব হয়েছিল । রাষ্ট্র বা সমাজ এখানে হস্তক্ষেপ করতো না ।আর শিক্ষার মাধ্যম
ছিল সংস্কৃত।
মৌখিক পদ্ধতিতেই এ যুগের শিক্ষা চলতো । সে কারণে শ্রবণের উপর অধিক গুরুত্ব
আরোপ করা হতো । গুরুর উচ্চারিত বাণী গুরু শিষ্য পরম্পরায় শ্রুত হতো । গুরুর
বাণী শিষ্যরা সমস্বরে আবৃতির মতো করেও পাঠ করতো । শ্রবণের পর আসতো মনন ও
নিদিধ্যাস । মনোযোগ দিয়ে শ্রবণ , গভীর চিন্তার মাধ্যমে মনন এবং একাগ্র চিত্তে
চিরন্তন সত্যের উপলব্ধির জন্য নিদিধ্যাস ......এই ছিল সেদিনের শিক্ষার মূল
বিষয় । বিচার বিশ্লেষণ এবং যুক্তি প্রতিষ্ঠার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হতো ।
সেদিনের পাঠ্যক্রম আজকের মতো এতো বৈচিত্র্যময় ছিল না তবে জীবন উপযোগী সব
শিক্ষাই সেখানে দেওয়া হতো । সেখানে একদিকে যেমন নীতিশাস্ত্র, পুরাণ , ইতিহাস
,আয়ুর্বেদ শিক্ষা দেওয়া হতো তেমনি অপর দিকে শারীরবিদ্যা , কৃষিবিদ্যা ,
পশুবিজ্ঞান , বিভিন্ন পরিমাপের ওজন সম্পর্কেও শিক্ষা দেওয়া হতো ।
এভাবেই প্রাচীন ভারতীয় শিক্ষা এক সুগঠিত ও সুসংহত রুপ লাভ করেছিল । শুধু তাই
নয় নিজ সভ্যতা ও সংস্কৃতিকে স্বমহিমায় তুলে ধরেছিল বিশ্বের দরবারে । নিখাদ
সেই সভ্যতা , সংস্কৃতির জন্য আজও আমরা গর্বিত ।
যাইহোক প্রাচীন যুগকে অতিক্রম করে আজ আমরা আধুনিক হয়েছি । এই সময়ের ব্যবধানে
মাঝখান দিয়ে বয়ে গেছে বহু সময় ও যুগ । মাঝপথে একদিন মধ্যযুগ এলো আমাদের জীবনে
। তুর্কি আক্রমণে জীবন , সমাজ , রাষ্ট্র সবই বিপর্যস্ত হলো । কিছুটা সময়ের
জন্য শিক্ষা , সংস্কৃতি স্তব্ধ হয়ে গেল । এই সময়ে কোনো সৃষ্টি হয়নি তা নয় তবে
তা ছিল জীবনের আড়ালে । তবে সেই পর্বটাও জীবনে থেমে থাকেনি । দেখতে দেখতে
আমাদের জীবনে আধুনিক যুগ ও আধুনিক শিক্ষা এলো ।
আধুনিক আবহাওয়া আর আধুনিক মননশীলতায় শিক্ষার রুপ বদলে গেলো । সামাজিক
দায়বদ্ধতা আর সামাজিক কর্তব্যের সেই পেশা এখন বানিজ্যিক । শুধু তাই নয় সঙ্গে
বদলে গেলো শিক্ষক ছাত্রের সেই অটুট ও মধুর সম্পর্কও। শিক্ষায় শিক্ষকের
একনায়কত্বের দিনও অস্তাচলে , শিক্ষা এখন শিশুকেন্দ্রিক । শিশুর চাহিদা ,
আগ্রহের দিকে লক্ষ্য রেখেই বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে চলেছে ।
তবে প্রাচীন ভারতীয় শিক্ষার অমূল্য বিষয়গুলোকে পরিমার্জন ও পরিবর্ধন করে তাকে
আধুনিক শিক্ষায় অঙ্গীভূত করাটা বোধহয় কোথাও গিয়ে প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে ।
প্রাচীন ভারতীয় শিক্ষার সেই সামাজিক দায়বদ্ধতা , নৈতিক আদর্শ , শ্রমের প্রতি
মর্যাদা দান , শিক্ষক ছাত্রের অটুট সম্পর্ক , শিক্ষায় গনতান্ত্রিক আদর্শ
প্রভৃতি বিষয়গুলোকে নতুনভাবে আধুনিক শিক্ষার সাথে জুড়ে দিয়ে বর্তমান শিক্ষাকে
আমরা আরও সুন্দর ও সুগঠিত রুপ দিতে পারি ।
সম্পা পাল , শিলিগুড়ি ।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন