Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

কবিতা ।। বিশ্বজিৎ মজুমদার




এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, একটি ছবি ও পতাকার রং 



প্রাক্তনকেই  ভাল ভাল বলে লাইক , কমেন্ট ছবিতে –
তাঁর-ই পিওন –চারতলা বাড়ী –সে সব দিনের লবিতে – 
তিনি শুধু নন – নবারুণ ও আছে –ঋত্বিক ও কিছু খায়নি  –
ফুটপাতে শুয়ে সুবর্ণরেখা তবুও হারিয়ে যায়নি –
আসলে দলেতে নেই কোনদিন –ভগবান- টান মানি –
নেতা নয় জেনো – COMMON MAN  কে খচ্চর বলে জানি –
সেই খচ্চর ও আত্মজকেই –সরকারী চাকরিতে 
ঢুকিয়ে দিয়েছে – দেবতা পালায় ছিটকিয়ে  দিকে দিকে –
রাক্ষসরাই নিয়েছে স্বর্গ –হাসছে  SHOPPING PLAZA –য়
হে কৃষ্ণ -করুণা সিন্ধু – এসে কী এবারে বাঁচায় ?
হীরক রাজার মগজ ধোলাই –দলহীন সব লোক –
দলবাজি করা ধান্দাবাজের এবারে বিদায় হোক ।।


বইমেলা – যেতে পারি – কিন্তু কেন যাব --?

[কৃতজ্ঞতা—শক্তি চট্টোপাধ্যায়]


PARKSTRRET  বা রবীন্দ্র সদনের উল্টোদিকে যে ভয়ঙ্কর ধুলো পেরিয়ে  প্রচণ্ড  ASTHMATIC  টান   এও  ছুটে গিয়েছি বারে বারে – মমার্তের সুনীল গাঙ্গুলি – এবার তোর মরা গাঙে বান এসেছে—বুদ্ধদেব গুহ –চান ঘরে গান – সই দেওয়া পেরোনোর জায়গা ছিল –
খাবারের অনেক অনেক জায়গা –আঙুল ফুলে কলাগাছ –
মোমো – পিজা –হাপিত্যেস – ভেলপুরি –বাটাটা পুরি খাওয়া যেত- 
সর্বগ্রাসী   UPPER MIDDLE CLASS  হবার দৌড় ছিল না –
হালকা প্রথম প্রেম –
হলুদ রোদ্দুর –
বেশিই ছিল –
SELFIE , FACEBOOK – ছিল না –
LITTLE MAGAZINE -  বাজে  PRINT -  তবে দারুণ লেখা থাকত –
ব্যবসা সর্বগ্রাসী ছিল না –
সাহিত্য – ব্যবসা ছিল – তবে লোহা লক্কড়ের সঙ্গে বিড়ি খাওয়া ছিল না –এখনো যেতে পারি –জানুয়ারির ৩০ শের সামনে দাঁড়ালে -  CENTRAL PARK  ডাকে আয় – আয় – কাজের বেলেঘাটা বা কাজের বাইপাসে গেলে – দে 'জ , আনন্দ – আজকালের আলোকচিত্র – যেখানে সন্দীপন চট্টোপাধ্যায়কে বিষণ্ণ রাগ নিয়ে  তাঁর অলৌকিক উপন্যাসগুলির উপর ঘুরে বেড়াতে দেখেছি –
সরল বা সাধারণ সরকারী কলেজ -  NON GLAMOUROUS  গভীর হাতে হাতে –ঘুরে বেড়াত মমার্ত -  UBI AUDITORIUM – যেতে পারি –কাঁচের ঘরের উপরে উঠে যাওয়া দের  DISCUSSION –  বা অধুনা  MUSCLE  ফুলনো   LITTLE MAGAZINE -- যে কোন দিকেই আমি চলে যেতে পারি –কিন্তু কেন যাব –নোংরা , পুরনো লাইব্রেরীতে – নির্জন – ধুলো ঝেড়ে – বই এ আত্মস্থ হব –আর গেলে মোমো খেতে যাব – একলা যাবো না – তোমাদেরও খাওয়াতে নিয়ে যাব –বই দেখতে নয় – হট্টমেলা তে – সবাই মিলে যাব – একাকী নয় --!!



CORONA SERIES 111111



লাল/ নীল /হলুদ /  সবুজ / কোন রঙে না থেকেও এই ভাইরাস অধ্যুষিত দিনগুলোতে আমাকে শিখিয়ে দিয়েছে – অসম গানগুলোর স্পষ্টতা -অমোঘ তা – সামান্য কুত্তার – যে -কোন সময়ে মরে যাওয়া জীবনে -শিখিয়ে দিয়েছে কবে কোন ড্রাগন আর ঈগলের ঝটাপটিতে – মায়ের  সেই কথাগুলো বাজে কানে – রাজায় রাজায় যুদ্ধ হয় – উলু – খাগরা র প্রাণ যায় – কষে ঠাস করে একটা চড় কষিয়ে দেওয়ার পরিবর্তে নমস তে -নম স তে -করে অন্ধকার ঘরে জ্বালিয়ে দিতে হচ্ছে মোমবাতি – STATISTICS – BIOTECHNOLOGY-GENETIC ENGINEERING- TRADE WAR -
লড়াই – তৃতীয় বিশ্বযুদ্ধ- INDIAN OCEAN WARSHIPS – এর চেনা – হিসেব মিলে যাওয়া গল্পগুলো জানার পরেও কোন প্রশ্ন না করে মাসের পর মাস   FORCED CONFINEMENT- কোন কৈফিয়ত -এর প্রশ্ন না থাকলেও রাষ্ট্র তাঁর প্রবল ক্ষমতার পেশীশক্তি আস্ফালন করে – স্বাভাবিক উদ্ধত – ভাব নিয়ে প্রশ্ন করে –
প্রশ্ন করতেই শুধু সাহস পায় – তাই শুধু নয় -প্রশ্নের উত্তর দিতেও সে যে দায়বদ্ধ নয় -সে কথাও ঘোষণা করে সদম্ভে –
(FIRE BALL CONCEPTION -বেঁচে থাকবে পরাজিত হয়েই – কারণ  FIRE BALL  PERCEPTION -PHYSICAL  হারজিৎ প্রচার করে না –
PHYSICALLY  হেরে গিয়েও যেভাবে হাজার হাজার লক্ষ  লক্ষ বছর ধরে বেঁচে আছে -কারুকে তাঁবেদারি করতে হয়নি -এখনো হবে না -


PH D বা  গবেষণারত কুমড়োপটাশ- এর কাব্য



 আমি জানতাম না-
আমি জানতাম না  পি এইচ ডি করবার সময় রাধে রাধে বলে দুশো একাশি বার হট্টগোল মূলার গাছে ঝুলে থাকতে হয়—
আমি  
জানতাম না পি এইচ ডি  করতে হলে জন্মনক্ষত্রগুলো  ভাল হতে হয়-!! 
আমি জানতাম না যে এটা একটা দড়ি টানাটানি খেলা-
যেখানে এক  ছাদ থেকে  আরেক 
ছাদে যাবার  সুযোগ থাকে-!!! 
কিন্তু কোন কোন ভাবে ............ !!!!!!! 
আমি জানতাম না  যে যেভাবে ঘাড় গুঁজে  বাবুরাম সাপুড়ে – বা ট্যাঁশগরু – ভয় পেয়োনা – না আয় তোর  মুন্ডটা কে  আমি সমভাবে আড়াআড়ি RIGHT ANGLE – এ দাঁড় করিয়ে দিয়ে ছিললাম—তাতে আমার যাবতীয় ক্রিয়া- বিক্রিয়া  অতি অল্প সময়ের মধ্যে জল হয়ে গেল---- কারণ এটা AMERICA নয়—এখানে যে ক্রিয়া বিক্রিয়াগুলি  আমার শেখার  দরকার ছিল—সে গুলি কেতাবি ভাষায় একে বারে NOBLE GAS বলে আমি শুধু চাক্ষুষ করে গিয়েছি--নিরাশ্রয় ভাবে- নিরুপায় ভাবে—অমোঘ ভাবে—সরল ভাবে—সাদা  কালো লাইন- আর মানে 

বই আর খাতা—অন্য অন্য দেশীয়   মানে গুলির খাতা  কোন দিন খুঁজে বের করা হয়নি—কোন দিন হেড অফিসের বড়বাবু হবার চেষ্টা করিনি।


PH D বা  গবেষণারত কুমড়োপটাশ- এর কাব্য



 আমি জানতাম না-
আমি জানতাম না  পি এইচ ডি করবার সময় রাধে রাধে বলে দুশো একাশি বার হট্টগোল মূলার গাছে ঝুলে থাকতে হয়—
আমি  
জানতাম না পি এইচ ডি  করতে হলে জন্মনক্ষত্রগুলো  ভাল হতে হয়-!! 
আমি জানতাম না যে এটা একটা দড়ি টানাটানি খেলা-
যেখানে এক  ছাদ থেকে  আরেক 
ছাদে যাবার  সুযোগ থাকে-!!! 
কিন্তু কোন কোন ভাবে ............ !!!!!!! 
আমি জানতাম না  যে যেভাবে ঘাড় গুঁজে  বাবুরাম সাপুড়ে – বা ট্যাঁশগরু – ভয় পেয়োনা – না আয় তোর  মুন্ডটা কে  আমি সমভাবে আড়াআড়ি RIGHT ANGLE – এ দাঁড় করিয়ে দিয়ে ছিললাম—তাতে আমার যাবতীয় ক্রিয়া- বিক্রিয়া  অতি অল্প সময়ের মধ্যে জল হয়ে গেল---- কারণ এটা AMERICA নয়—এখানে যে ক্রিয়া বিক্রিয়াগুলি  আমার শেখার  দরকার ছিল—সে গুলি কেতাবি ভাষায় একে বারে NOBLE GAS বলে আমি শুধু চাক্ষুষ করে গিয়েছি--নিরাশ্রয় ভাবে- নিরুপায় ভাবে—অমোঘ ভাবে—সরল ভাবে—সাদা  কালো লাইন- আর মানে 

বই আর খাতা—অন্য অন্য দেশীয়   মানে গুলির খাতা  কোন দিন খুঁজে বের করা হয়নি—কোন দিন হেড অফিসের বড়বাবু হবার চেষ্টা করিনি।


২৩ শে জুন , ২০০২ কে মনে রেখে-



এই সেই ২৩-
যখন বাবার মৃতদেহ বৈদ্যুতিক চুল্লীতে ঢুকিয়ে দিয়ে আমায় সটান বেরিয়ে পড়তে হয়েছিল খাবারের সন্ধানে –
এই সেই ২৩ – যখন প্রাগৈতিহাসিক  ডাইনোসর আর তার প্রকাণ্ড  লেজের তীব্র ঝাপটে –ভেঙে দিয়ে ভালই করেছে তালপাতার কুঁড়েঘর –যে ঘর ছেড়ে ঝোলা কাঁধে  বেরিয়ে পড়েছি – আর আমার মানুষ চেনার শুরু –এই সেই ২৩- 
যখন গিরগিটির আঠালো জিভ আর রং  বদলানো – আমাকে বাস্তব  গ ল ন ত  পিচের মধ্যে রাস্তায় ছিটকে পড়লে মাথায় কতটা চোট লাগে – তা শিখিয়ে দিয়েছে –
এই সেই ২৩ -  যখন থেকে আমার পুরনো শরীরটা পুড়ে গিয়ে –
চাণক্যের মত  FIRE BALL -  আমার মধ্যে জ্বলতে শুরু করে –

এই সেই ২৩-
যখন পুরনো রামধনু –কুকুর, শেয়াল, ফেউ , হায়ণা , নাম আর আকৃতি গুলো  P C SORCAR JUNIOR  এর ইন্দ্র জালের মত   BLACK BOARD  এ ফুটে উঠতে থাকে একটা একটা করে – আর আমি চির ঋণী থাকতে শুরু করি  সেই সর্ব – স্বত্বার কাছে – প্রারব্ধ আর কর্মকে চিনে নি সেই অনন্ত আলোকমালার অপূর্ব লাবণ্যে –
 সেই সব অন্ধকার দিন আর চরিত্রগুলো মুছে যেতে যেতে হারিয়ে যায় –
বিশ্ব ব্রহ্মাণ্ডের গতিপথের সন্ধানে বেরিয়ে পড়ি আমার কাছে এক চির চেনা যাত্রাপথে ।।

======================= 

DR BISWAJIT MAJUMDAR
( PROFESSOR OF BIOCHEMISTRY) 
E--7, KARAYA HOUSING ESTATE. 
KARAYA HOUSING ESTATE. 
98, KARAYA ROAD. 
KOLKATA -19. 
( BECKBAGAN PARKCIRCUS) 
M:9007753048

সহযোগিতা কাম্য

এই সংখ্যার সমস্ত লেখা একত্রিত করে একটি সুসজ্জিত ইবুক তৈরি করা হয়েছে। আপনি যদি সংগ্রহ করতে আগ্রহী হন তাহলে ৯৪৩৩৩৯৩৫৫৬ নম্বরে ন্যুনতম ১০ টাকা google pay, phonepe, paytm, freecharge বা amazon pay করতে পারেন। প্রদানের স্ক্রীনশট ওই নম্বরে whatsapp করলেই ইবুকটি পেয়ে যাবেন। সহযোগিতা কাম্য।

 


মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩