Featured Post

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ৮৬তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩২ এপ্রিল ২০২৫

ছবি
সম্পাদকীয় এই সংখ্যাটি বাংলা নববর্ষ বিষয়ক সংখ্যা। নৱৰ্ষকেন্দ্রিক বহু তথ্যপূর্ণ লেখা এই সংখ্যাটিকে সমৃদ্ধ করেছে। বাংলা নববর্ষ উদযাপনের ইতিহাস, রীতিনীতি, উৎসব, পার্বন, লোকাচার, রূপান্তর বহুবিধ বিষয় প্রকাশিত হয়েছে এই সংখ্যার লেখাগুলিতে। এই সংখ্যার বাছাই কিছু লেখার সঙ্গে আগামীতে আরও কিছু লেখা সংযুক্ত করে বাংলা নববর্ষ বিষয়ক একটি মুদ্রিত সংখ্যা প্রকাশ করার ইচ্ছে রইল।  সকলকে নববর্ষের আন্তরিক শুভকামনা জানাই। উৎসবে আনন্দে থাকুন, হানাহানিতে নয়। ধর্ম-ব্যবসায়ীদের চক্রান্ত ব্যর্থ করে সহনাগরিকের পাশে থাকুন। মনে রাখুন, ধর্মকে মানুষই সৃষ্টি করেছে। ঈশ্বর আল্লা গড ইত্যাদির জন্মদাতা মানুষই। মানুষকে ভালোবাসুন। মানুষের পাশে থাকুন।  নিরাশাহরণ নস্কর  সম্পাদক, নবপ্রভাত।  সূচিপত্র প্রবন্ধ-নিবন্ধ-স্মৃতিকথা পয়লা বৈশাখ ।। সিদ্ধার্থ সিংহ নববর্ষকেন্দ্রিক মেলা, পার্বন, উত্সব, লোকাচার ।। সবিতা রায় বিশ্বাস নববর্ষ আবাহন ভারতের বিভিন্ন রাজ্যে এবং বিভিন্ন দেশে ।। তুষার ভট্টাচার্য নববর্ষের সেকাল ও একাল ।। হিমাদ্রি শেখর দাস নববর্ষের হাল-হকিকৎ ।। শংকর ব্রহ্ম বোশেখি বাঙালি নাকি পোশাকি বাঙালি? ।। দিব্যেন্দু...

নিবন্ধ ।। মহান ব্যক্তিত্ব সত্যজিৎ রায়কে নিয়ে কিছু কথা ।। অঞ্জনা দেব রায়




                          মহান ব্যক্তিত্ব সত্যজিৎ রায়কে নিয়ে কিছু কথা


               অঞ্জনা দেব রায়


কোনও-কোনও ব্যক্তি সম্পর্কে কিছু লিখতে বেশ ভয় করে , কারণ মনের মধ্যে সাহস হারিয়ে ফেলি, ভাবি সত্যজিৎ রায় এমন একজন মহান ব্যক্তিত্ব যার  সম্পর্কে লেখা খুবই কঠিন ব্যাপার । কেননা আমার জন্মের আগেই অনেক মহান ছবি যেমন পথের পাঁচালী (১৯৫৫) , অভিযান( ১৯৬২), মহানগর(১৯৬৩) এছাড়া আর অনেক ছবি প্রকাশিত হয়েছে । তাঁকে সরাসরি দেখার সৌভাগ্য আমার হয় নি ।  তবে বড় হয়ে তাঁর কিছু ছবি যেমন পথের পাঁচালী , চারুলতা, শাখা প্রশাখা  ইত্যাদি দেখার সৌভাগ্য হয়েছে।  এছাড়া সত্যজিৎ রায়কে নিয়ে বিভিন্ন গুণী লেখকের লেখা পড়ে ও তাঁর তৈরি ছবি দেখে যেটুকু মনে হচ্ছে তাই লিখছি ।  

সত্যজিৎ রায়ের পথের পাঁচালী আমাদের মনে করিয়ে দেয় চলচ্চিত্র প্রাথমিকভাবে দৃশ্যমাধ্যম, তারপর আসে শোনা , এবং সেই দৃশ্যকে কতখানি সৌন্দর্যবোধে উপস্থাপিত করা সম্ভব, সেই ব্যাপারটা  সত্যজিৎবাবু তাঁর প্রথম ছবি থেকেই বুঝিয়ে দিয়েছেন । তাঁর প্রতিটি ছবিতেই নিজের দেশের আবহ , সংস্কৃতি স্পষ্টভাবে বোঝা যায় । সত্যজিৎ রায়ের ছবির সৌন্দর্য শালীনতা সভ্যতা আসলে তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যেরই প্রকাশ ।

বাংলা তথা ভারতীয় চলচ্চিত্র মাধ্যমকে পৌঁছে দিয়েছেন বিশ্বের ইতিহাসে । শুধু সিনেমা নয় , একটি সংস্কৃতির যা – যা  নির্ণায়ক  থাকতে পারে যেমন সংগীত , সাহিত্য, চিত্রশিল্প সেই সব  ক্ষেত্রই কী আশ্চর্য স্বাভাবিকতায় আত্মস্থ করেছিলেন তিনি । সত্যজিৎ রায়ের প্রসঙ্গে অবধারিত চলচিত্রের কথা এসে পড়লেও সৃজনশীলতার প্রতিটি ক্ষেত্রে তাঁর স্বকীয় উদ্ভাস আমাদের বিস্মিত করে । লেখার জগতে সত্যজিৎ রায়ের কলমের জাদু  যে কতদুর  বিস্তৃত তার প্রমান তাঁর শিশু ও কিশোরদের জন্য লেখাগুলি । এছাড়া বড়দের জন্য তাঁর ভাবনা জাগানো লেখাগুলি তো এক একটি মাইলফলক ।

আমরা জানি সত্যজিৎ রায়ের ছোটবেলা শিল্প সাহিত্যের উজ্জ্বল আবহে কেটেছে । ছেলেবেলা থেকেই তিনি ছবি আকায় দক্ষ , আর সেটা পেয়েছেন উত্তরাধিকার সূত্রে । পিতামহ উপেন্দ্রকিশোর এবং পিতা সুকুমার রায় উভয়েই সাহিত্যের পাশাপাশি ছবি আঁকিয়ে তথা ইলাস্ট্রেটর হিসেবে সুপ্রতিষ্ঠিত ।

শান্তিনিকেতনে থাকাকালীন পত্রপত্রিকায় মুদ্রিত ছবির মধ্যে নন্দলাল ছাড়া অন্য কোনও শিল্পীর কাজ তাঁর দৃষ্টি  আকর্ষণ করতে পারেনি ।  নন্দলালের শিক্ষা , বিনোদবিহারীর সাহচর্য আর শান্তিনিকেতনের ঊষর প্রকৃতি সত্যজিৎ রায়ের শিল্প ভাবনাকে এক নতুন পথের সন্ধান  দিয়েছে । পথের পাঁচালীর মতো ছবি যে গুরু নন্দলালের  শিল্প সাহচর্য ছাড়া সম্ভব ছিল না , সে কথা বলেছেন সত্যজিৎ রায়  নিজেই । লিখনশিল্পেও শান্তিনিকেতনের কাছে তাঁর ঋণ স্বতঃস্ফূর্ত ভাবে  স্বীকৃত । তিনি বলেছেন 'আমাকে ক্যালিগ্রাফি শিখিয়ে ছিলেন  বিনোদদা । তিনি জাপানে  ভ্রমণকালে এই শিল্পটি আয়ত্ত করেছিলেন । এই ক্যালিগ্রাফি শেখার ফলে পরবর্তী জীবনে বিজ্ঞাপনের দুনিয়ায় এসে আমি হাতে কলমে তা প্রয়োগ করি ।' আরও স্পষ্ট করে জানিয়েছেন , 'আমি মনে করি শান্তিনিকেতনে এই ক্যালিগ্রাফি না শিখলে আমি নতুন রীতির নকশা ও হরফশিল্পের বিকাশ ঘটাতে পারতাম না ।'  অভিনেতা শিশির ভাদুড়ীর ভাই মুরারীকে লেখা রবীন্দ্রনাথের এক চিঠি থেকে জানা যায় কবি লিখেছেন , ' ছায়াচিত্র এখনো পর্যন্ত সাহিত্যের  চাটুকারবৃত্তি করে চলেছে  তার কারণ কোনও রূপকার আপন প্রতিভার বলে তাকে এই দাসত্ব থেকে মুক্ত করতে পারে নি ।'  আরও বলেছেন , 'ছায়াচিত্রের প্রধান জিনিসটা হচ্ছে দৃশ্যের গতিপ্রবাহ।' অবাক লাগে , রবীন্দ্রনাথের  এই ভাবনার  কিছুকাল পরে তাঁরই আশ্রমের এক ছাত্রের হাতে তৈরি হল এমন 'ছায়াচিত্র' – যা কিনা প্রথমবার আমাদের দেশে সাহিত্যের 'চাটুকারবৃত্তি '-কে পরোয়া না-করে এগিয়ে গিয়েছে  'দৃশ্যের গতিপ্রবাহ' – কে ভর করে । মূর্ত করেছে  'চলমান রুপের'  সেই 'সৌন্দর্য ' যা 'বাক্যের সাহায্য ব্যতীত আপনাকে সম্পূর্ণ সার্থক ' - ভাবে প্রকাশিত হতে পারে । সত্যজিৎই তো সেই  'রূপকার ' যিনি আপন প্রতিভায় ভারতীয় চলচ্চিত্রকে সাহিত্যের শৃঙ্খল থেকে মুক্তি দিয়েছেন ।

এ কথা বলা যায় যে , শান্তিনিকেতন হল সত্যজিৎ রায়ের সোনালী ফসলের উৎস , যেখানে অঙ্কুরিত হয়েছে ভারতীয় সংস্কৃতির এক বিস্মিত ইতিহাস ।

আজ এখানেই শেষ করলাম,  কেননা  সত্যজিৎ রায় হলেন বহুমুখী প্রতিভাধর । তাঁকে নিয়ে জানার ,বলার বা লেখার শেষ নেই । তাই আমি অস্কার জয়ী বিশ্ববরেণ্য মহান চলচ্চিত্র পরিচালক , সাহিত্যক, চিত্রশিল্পী , পরম শ্রদ্ধেয় সত্যজিৎ রায় মহাশয় এর জন্ম শত বার্ষিকীতে আমার বিনম্র শ্রদ্ধা ও শত সহস্র কোটি প্রণাম জানাই ।
 --------------------------------------------------------------
লেখিকা – অঞ্জনা দেব রায়
তারিখ – ৭/৫/২১
ঠিকানা – ৫৫৩ পি মজুমদার  রোড
কলকাতা ৭৮
 

মন্তব্যসমূহ

সূচিপত্র

আরও দেখান

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল