Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

হাসির গল্প ।। বাজারের থলে ।। অমাদীপ




দুদিন ধরে মাছ, মাংস,পিঁয়াজ এত খেয়েছি যে পেট গরম হয়ে গেছে । পেটের মধ্যে গুড়গুড় আওয়াজ হচ্ছে - মনে হচ্ছে যেন ইঁদুরে দৌড়ে মরছে পেটটায়।

গিন্নি চেঁচামেচি শুরু করে দিল -- গে-লো আরো  বেশি করে ছাইপাশ গে-লো। দুর্গন্ধে টেকা দায়! আজ রাতে তোমার ঘরে আর থাকা যাবে না। বমি উঠে এল আমার। বুড়ো বয়সে  ভিমরতি? ডাক্তার ওনাকে বারবার নিষেধ করেছে রিচ খাবার খেতে।  কে শোনে কার কথা?

আমার গিন্নির এই এক দোষ। একবার বলার সুযোগ পেলে তাকে আর থামানো যাবে না। আর সুযোগ?  সেতো সবসময়ই খুঁত ধরতেই ব্যস্ত।
আমি তবুও চেষ্টা  করলাম --  আরে মহামায়া এত কেন চেঁচাও?  গ্যাস তো সব বেড়িয়েই গেল আর চিন্তা  কেন? তুমি এখানেই শোও কিচ্ছু হবে না।
তুমি যতটা বলছো ওতো খারাপ গন্ধ কিন্তু আমার নয়!

মহামায়া রেগে গেল -- হ্যাঁ রে অবনী মিনসে, তোর জুঁই ফুলের চাষ হয়েছে পেটে।

যাক বাবা, আমি চুপ মেরে যাই। এখন সবে আমার নাম ধরেছে এরপর আমার গুষ্টির শ্রাদ্ধ দেখিয়ে  ছাড়বে। পাশ ফিরে শুয়ে কানে বালিশটা চাপা দিয়ে, শুধু আস্তে করে বললাম -- কাল সকালেই বাজারে গিয়ে ডাব কিনে আনবো। ডাব খেলেই সব ঠান্ডা হয়ে যাবে।

কখন যে ঘুমের দেশে চলে গেছি জানি না। আধঘুমেই উঠে পড়লাম আর চায়ের আশা ত্যাগ করেই বাজারের থলে হাতে বেরিয়ে গেলাম। বউ ঘুমকাতুরে - ঘুমাচ্ছে ঘুমাক - চায়ের আশায় জল ঢেল দিলাম -- উঠলেই সেই  রণচন্ডী! 

বাজারে এত ভীড় বাপরে! করোনা কালেও কান ঝালাপালা হয়ে যাচ্ছে। সব কথা কানে ঢুকেও ঢুকছে না কেন কে জানে? কি একটা ঘোরের মধ্যে এ যেন আমি রয়েছি। হয়তো পেট গরমের জন্য এ অবস্থা।

মনে মনে ঠিক করে নিয়েছি আজ শুধু হালকা সব্জি কিনবো। মহামায়াকেও খুশি করবো। প্রথমেই দু দুটো বড় বড় ডাব কিনে ফেললাম। থলে এদিক ওদিক চেপে ঢুকিয়ে দিলাম - বেশ ভারী আর থলে ভরে গেল। কিনলাম পেঁপে, লাউ, ঢেড়স, কাঁচকলা। কিনে থলেতে ঠেসেঠুসে ঢোকাতে লাগলাম -- ওরে বাপ আমার? থলে যে আর নড়ে না -- কি ভারীই না হয়েছে থলেটা। একে টেনে তোলা এক ভয়ংকর ব্যপার হল!

এখনও কিছু কেনাকাটা বাকী । দোকানদারের কাছ থেকে প্লাস্টিক ব্যাগ চেয়ে নিলাম। হজম করা আর নরম করার সব্জি কিনলাম।  ব্যাগ নিয়ে ঘুরে বাজার করা প্রায় অসম্ভব হয়ে পড়লো। বাজারের ভারী থলে এক দোকানীর সামনে রেখে " একটু দেখবেন দাদা " বলে ডাক দিলাম।

দোকানী ব্যস্ত তাও ঘাড় কাত করে দিতেই আমি বাজারে আরো সব্জি দেখতে লাগলাম। পাকাপেঁপে, পাকাবেল, পাকাকলায় হাত ভারী করলাম।
কেনা শেষ হলে আমার থলিটা নিতে গিয়ে দেখি আমার মতোই অনেকেই থলে ওখানে গচ্ছিত রেখেছে। যাকগে চুলায় যাক, আমার পেট ঠান্ডার জন্য সব সব্জি কেনা হয়ে গেছে , আমি থলেটা তুলে নিলাম -- " দাদা নিলাম " - বলে হাঁটা দিলাম।

দুপা এগিয়েছি থলেটা যেন আর ততো ভারী লাগছে না। থলেটা একবার দেখলাম কিন্তু কিছু বুঝতে পারলাম না। তবে কিছুক্ষণের মধ্যেই আমার বুদ্ধির মাথা কাজে এল। ডাব আর ভারী ভারী সব্জি সব হালকা হয়ে থলের মধ্যে ফাঁকফোকরে নিজেদের জায়গা করে নিয়েছে।
তাই থলে অনেক হালকা লাগছে নিশ্চয়ই। 

বাড়ি :ফিরেই গিন্নিকে হাঁক পারলাম -- কই শুনছো -- ও মহামায়া কোথায় গেলে গো?  এক থলে সবজি এনেছি যে ---

মহামায়া উপরে ছিল। হাঁকডাক শুনে নীচে এলো।
আমি থলেটা একেবারে ওর পায়ের কাছে রাখলাম,খুশি করার জন্য। কোথা দিয়ে কি হলো কে জানে অন্যদিন হলে গিন্নি ঘুরে চলে যেত আজ উনি থলে ফাঁক করে উঁকি দিয়েই আঁতকে উঠলেন -- ওরে আমার বাজার করনেবালা রে --এই জন্য এত তাড়া বাজার যাওয়ার?

আমি ভিমড়ি খেয়ে গেলাম,  কি হলো ব্যাপারখানা? আমিও থলে খুলে দেখেই অবাক এ কি দেখছি? -- এ যে পাঁঠার মাংস আর পিঁয়াজ আদা, রসুনে একেবারে ঠাসা !

আমি কিছু বুঝে ওঠার আগেই মহামায়া চেঁচিয়ে বাড়ি মাত করে দিল। -এটা কার থলে?  আমাদের তো নয়?

আমি ভালো করে দেখলাম -- তাইতো এটা দেখতে একইরকমের হলেও আমাদের নয়। এবার মাথা খুলে গেল -- ওহঃ তার মানে থলে বদল হয়ে গেছে নিশ্চিত। 

আমি বোকা তাই এত সময় নিলাম ব্যাপারটা বুঝতে। গিন্নি ততক্ষণে গজগজ করতে করতে উপরে উঠে গেলেন -- ফোঁস ফোঁস করে যেন বিষ ঢেলে দিলেন -- " থলে হাতে বাজার করে এনেছেন অবনী ঘোষাল -- এক অকর্মার ঢেকি! "
 
।।।।।।।।।।।।।।।
 
# অমাদীপ
নিমতা
কোলকাতা ।

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩