Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

প্রবন্ধ ।। আমার রবি ঠাকুর ----২৫ শে বৈশাখ।। অঞ্জনা গোড়িয়া



আমার রবি ঠাকুর ----২৫ শে বৈশাখ 

অঞ্জনা গোড়িয়া 


 ঘুম ভাঙা চোখে আধো আধো বুলিতে ছোট্ট খোকাটি টলতে টলতে বলছে" "আতা গাছে তোতা পাখি। ডালিম গাছে মৌ।হীরে দাদার মড়মড়ে থান ঠাকুর দাদার বউ।" 

মুখ টিপে ফিক করে  হেসে দাদু গাল টা টিপে ধরে বলে, আমি  কে বলতো?  তোর ঠাকুর দাদা । তোরা তো আর এই নামে ডাকিস না। বাবার বাবাকে ঠাকুরদাদা  বলে।
শব্দ  গুলো  হারিয়ে  যাচ্ছে। তবু হারিয়ে যায় না রবিঠাকুরের  ছড়া।গান কবিতা। 

আমাদের দৈনন্দিন জীবনে পথ চলতে  প্রতিটি  মুহুর্তে  রবিঠাকুরের কবিতা গান ভীষণ ভাবে অনুপ্রাণিত করে।  প্রথম শ্রেণির সহজপাঠ বইটা মনে হয় সবার মনে আছে।
 ছোটো ছোটো  ছড়ার মধ্য দিয়ে  শিশুকে  ছড়া শিখিয়েছে। 
জায়গা করে নিয়েছে আমার মনে।সেই ছোট থেকেই। কেউ কি ভুলতে পারে সেই ছড়া টি --- 
ছোট খোকা বলে অ আ
শিখেনি সে কথা কওয়া "
"কিংবা বনে থাকে বাঘ
গাছে থাকে পাখি"
রবীন্দ্রনাথের সহজ পাঠ আমরা সবাই  পড়েছি।
সকাল থেকে রাত,  রাত থেকে সকাল  কোন না কোন ভাবে রবি ঠাকুর জড়িয়ে আছে আমাদের জীবনের সাথে।
 রবীন্দ্র সংগীত না শুনে ঘুম আসে না  অনেকের। আমার ঘুম ভাঙে রবিঠাকুরের সেই গান টা  দিয়ে। 
"আলো আমার আলো ওগো"
দুঃখে কখনো  গেহে উঠি, আমার পরান যাহা চায়"
আনন্দে  বিরহে  সব ক্ষেত্রে রবি ঠাকুর বিরাজমান। রবিঠাকুর  মনে করিয়ে দেয় আমার শৈশব আমার কৈশোর আমার যৌবন।  এখন আমি মধ্যগগনে।  তবু রবি ঠাকুর আমার অন্তরের অন্তস্তল থেকে কখনো  মনে করিয়ে দেয়,  আমার অতীত আমার কর্ম আমার ভালোবাসা।

 সেই সবার প্রিয়  রবিঠাকুরের প্রতি  আমার চিরন্তন শ্রদ্ধা ও ভালোবাসা।
গল্পে, উপন্যাসে, গদ্যে,পদ্যে ছন্দে নাটকে,অভিনয়ে, গানে কোথায়  না অবদান  রেখে গেছেন রবিঠাকুর। 
রবীন্দ্রনাথের জীবন নিয়ে আলোচনা বা বিশ্লেষণ করার ক্ষমতা আমার নেই। উনি সবার কাছে সবার মতো।  সবাই নিজের মতো করে রবীন্দ্রনাথকে আপন বন্ধু  করে নিয়েছে।  
এটুকু জানি রবীন্দ্রনাথ ছাড়া  একপা ও চলতে পারব না। 
সেই ছোট থেকে  স্কুলের  প্রার্থনায় "জনগনমন অধি নায়ক জয় হে"  এখনো  সমান ভাবে  জনপ্রিয়  ভারতের জাতীয় সংগীত। 
গীতাঞ্জলি লিখে নোবেল পুরস্কার  পাওয়া  যেমন  বিশ্বের দরবারে পৌঁছে  দিয়েছে ভারতের নাম। তেমন ই  "নাইট"  উপাধি ত্যাগ করে বুঝিয়ে  দিয়েছেন, কত খানি দেশপ্রেমিক তিনি।
কিন্তু  তিনি সত্যিই  খুব  দুখী। নিজের সন্তানদের মৃত্যুতে খুব কষ্ট পেয়েছিলেন।
বোলপুর শান্তিনিকেতনে নিজের মনের মত  শিক্ষাব্যবস্থা  চালুকরে ছিলেন।  বর্তমানে  শান্তিনিকেতন  রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় নামে বিশ্বের দরবারে সাড়া ফেলে দিয়েছেন।
২৫ সে বৈশাখ  কবিগুরু রবীন্দ্রনাথের জন্মদিন।
এই শুভ দিন টা আমাদের সবার কাছে খুব আনন্দের। 
প্রতিবছর  বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে  রবীন্দ্র জয়ন্তী পালন  করা হয়ে থাকে। পরপর  দুবছর করোনার আতঙ্ক রবীন্দ্র জয়ন্তী পালন ঠিক মতো  হয় নি।  
তবু এই বিশেষ দিন  আমরা কেউ ভুলব না।  ঘরের ভেতর থেকে  একান্ত আপন মনে রবি ঠাকুরকে জানাই আমার শ্রদ্ধা ও ভালোবাসা। তুমি এমনি করেই সবার মনে চিরকাল উজ্জ্বল হয়ে থেকো। 
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর কে প্রণাম ও শ্রদ্ধা জানিয়ে এই দিন টাকে চির স্মরণীয় করে রাখলাম।
------------------------------------


মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩