Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

না-ফেরার-দেশে বিশিষ্ট ছড়াকার ভবানীপ্রসাদ মজুমদার ।। পাভেল আমান


না-ফেরার-দেশে বিশিষ্ট ছড়াকার ভবানীপ্রসাদ মজুমদার

 

বিশ্বের দরবারে বাংলা ভাষা প্রতিষ্ঠার জন্য আন্দোলন 'ভাষা আন্দোলন' হিসেবে চিরস্মরণীয় হয়ে আছে। অথচ, যে ভাষাটির জন্য বাঙালিরা প্রাণ বিসর্জন দিলেন, সেই ভাষাই আজ বহু বাঙালির কাছে চরম অনীহার বিষয়। মাতৃভাষা বাংলা যেন আজ গুরুত্বহীন হয়ে উঠছে বাঙ্গালীদের কাছে। বর্তমান প্রজন্ম বাংলা মাধ্যমিক থেকে ইংলিশ মিডিয়ামে পড়াকেই বেশি প্রাসঙ্গিক মনে করছে।এজন্যই তো এখন অনেক বাঙালিরা বলেন, 'জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসে না।' সেই অনীহাকেই মজার কবিতার রূপ দিয়ে ফুটিয়ে তুলেছিলেন ভবানী প্রসাদ মজুমদার। তাঁর ক্ষুরধার লেখা, শব্দের প্রয়োগ, নজরকাড়া কিছু কথা অনেকের কাছে আজও অজানা। তাঁর এই কবিতার প্রতিটা শব্দ আজকের দিনে বাঙালি পিতা-মাতার কিছু দৈন্যতা তুলে ধরে বৈকি।বাংলা ভাষার প্রতি আমরণ টান, ভালোবাসা, নতুন কিছু গড়ার স্বপ্ন, সর্বোপরি নবপ্রজন্মের মধ্যে এই ভাষার জন্য আবেগ তৈরি করার ভবানীপ্রসাদ মজুমদারের প্রচেষ্টা আজীবন বাঙালি মনে রাখবে। আজও বাংলা ভাষাকে বাঁচানোর তাগিদে যারা লড়েন, তাদের মুখে স্লোগানের মতোই শোনা যায় এই কবিতা। 
    বর্তমান বাংলা সাহিত্যের তিনি ছিলেন প্রবাদপ্রতিম ছড়াকার। অবশেষে ৭ ফেব্রুয়ারি ৭৪ বছর বয়সে শারীরিক অসুস্থতার কারণে না ফেরার দেশে পাড়ি দিলেন বাংলার বিখ্যাত ছড়াকার ভবানীপ্রসাদ মজুমদার। তিনি ছিলেন নিপাট মাটির মানুষ, খুব আন্তরিক, ব্যক্তিগত জীবনে খুব সহজ সরল।
    ভবানীপ্রসাদ জন্মগ্রহণ করেছিলেন হাওড়া জেলার জগাছা থানার অন্তর্গত দাশনগরের কাছে দক্ষিণ শানপুর গ্রামে ৯ এপ্রিল ১৯৫৩ সালে। তাঁর পিতা নারায়ণচন্দ্র মজুমদার এবং মাতা নিরুপমা দেবী। কবির শৈশব জীবন তাঁর গ্রামেই কেটেছিল। পেশায় ছিলেন একজন নিষ্ঠাবান শিক্ষক। কর্মস্থল ছিল হাওড়া জেলার শানপুর গ্রামের কালিতলা প্রথমিক বিদ্যালয়। পরে তিনি এই বিদ্যালয়টিরই প্রধান শিক্ষকের পদে নিযুক্ত হয়েছিলেন। স্কুলে শিক্ষকতা করেছিলেন ভবানীপ্রসাদ। ছোট ছেলেমেয়েরা ছিলেন তাঁর প্রাণ। তাদের জন্য কিছু করতে পারলে প্রাণ তৃপ্ত হত ভবানীপ্রসাদের। তাই ছড়া লিখতেন তাদের আনন্দ দিতেই। হয়েছিলেন সেই স্কুলের প্রিন্সিপালও। 'ভবানী স্যার' নামে গোটা তল্লাটে দারুণ সুনাম ছিল তাঁর। গ্রামের সবুজ ঘেরা পরিবেশ দেখতে দেখতেই তাঁর বেড়ে ওঠা। প্রকৃতির সৌন্দর্য, সময়ের সঙ্গে মানুষের জীবনের পরিবর্তন, দিনযাপনের আদবকায়দা সবটাই নিজের হৃদয়ে সঞ্চয় করে কলমের মাধ্যমে তুলে ধরেছিলেন তাঁর লেখায়।প্রধানত ছোটদের উপযোগী মজার মজার ছড়া-কবিতা লেখায় তাঁর জুড়ি ছিল না। তাঁর প্রকাশিত ছড়ার সংখ্যা কুড়ি হাজারেরও বেশি। ছড়া নিয়ে নিরন্তর নানান রকমের পরীক্ষা-নিরীক্ষাও করতে ভালোবাসতেন। প্রকাশিত কয়েকটি গ্রন্থের মধ্যে রয়েছে: মজার ছড়া, সোনালী ছড়া, কোলকাতা তোর খোল খাতা, হাওড়া-ভরা হরেক ছড়া, ডাইনোছড়া প্রভৃতি। এছাড়া প্রকাশিত হয়েছে শ্রেষ্ঠ ছড়া সমগ্রও।তিনি সত্যজিৎ রায় ও রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে লিখেছেন: ছড়ায় ছড়ায় সত্যজিৎ এবং রবীন্দ্রনাথ নইলে অনাথ।বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন সাহিত্য সম্মানও পেয়েছিলেন। 'শিশুসাহিত্য পরিষদ পুরস্কার', 'অভিজ্ঞান স্মারক', 'ছড়া" সাহিত্য পুরস্কার' ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক পুরস্কার এবং রাষ্ট্রপতি কর্তৃক রাষ্ট্রীয় পুরস্কার পেয়েছেন। এই কবিকে আমরা কোনোদিন ভুলতে পারব না। আমাদের শৈশব, আমাদের শিশুরা তাঁর সাহিত্যের কাছেই নিজেদের খুঁজে পাব এবং পাবে।আমাদের বাল্য ও কৈশোর তাঁকে নিয়েই। আমাদের ছোটবেলায় জনপ্রিয় ছড়াকারদের মধ্যে অন্যতম। ছড়া বিষয়টা এখন খুব কমে গিয়েছে। নানারকমের  ছড়ার মধ্যে কিছু ছড়া গভীর জীবনবোধ থেকেও তৈরি হয়। এই বিশেষ ছড়া লেখার গুণ ছিল তাঁর। তিনি এক আলাদা কল্পলোকে নিয়ে যেতেন। তাঁর প্রয়াণ খুবই দুঃখের সংবাদ কিন্তু তাঁর সৃষ্টির মধ্যে দিয়ে তিনি আমাদের মধ্যে থেকে যাবেন।' তাঁর লেখা শিশুদের জনপ্রিয় সাহিত্য পত্রিকা সন্দেশে নিয়মিত প্রকাশিত হত। আনন্দবাজার পত্রিকাসহ বিভিন্ন দৈনিক সংবাদপত্রেও তাঁর লেখা প্রকাশিত হয়েছে। উনি বিরাট একটি পুষ্ট ছড়ার ভাণ্ডার রেখে গেলেন।ওনার লেখায় অনুপ্রাণিত হননি কোনো সময়ে; এমন কেউ আছে বলে মনে হয় না। যুক্তি, ব্যাঙ্গ রস  এমন ভাবে মিশে থাকতো লেখায়;তাতে মজা যেমন থাকতো তেমনি থাকতো শিক্ষাও। বাংলা সাহিত্য জগতে নিঃসন্দেহে এক অপূরণীয় ক্ষতি তার মৃত্যু।আপামর বাঙালি মননে ভবানীপ্রসাদ মজুমদার রয়ে যাবেন চিরকাল তার অমর ও কালজয়ী সৃষ্টির ধারাতে। বাংলা সাহিত্যে একজন সফল জনপ্রিয় ছড়াকার হিসেবে তিনি চিরস্মরণীয় বহু চর্চিত ও পঠিত হয়ে থাকবেন বাঙালি পাঠকের মননে।

=========================================== 


প্রতিবেদক -পাভেল আমান -হরিহরপাড়া -মুর্শিদাবাদ





মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩