Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

ফিরেদেখা ।। আমার জন্মদিনযাপন ।। সুবীর ঘোষ


আমার জন্মদিনযাপন
            
 সুবীর ঘোষ

                     
 
আমি একজন অকিঞ্চিৎকর মানুষ । কবে আমি জন্মেছি তা জেনে কার কী এসে যায় ! আমার জন্মদিনে উৎসব করবে এমন অফুরন্ত সময় হাতে থাকা মানুষই বা কোথায় ? রবীন্দ্রনাথ যে রবীন্দ্রনাথ তাঁরও জন্মদিন উৎসবের চেহারা নিতে নিতে কবির ২৬ বছর বয়স এসে গেছিল ।   তা-ও অত বড় পরিবারে কবির গুণমুগ্ধ মানুষের কিছু কমতি ছিল না । সরলা দেবীর উদ্যোগে সেই প্রথম কবির জন্মদিনের উৎসব পালিত হয় । জানি না তার আগে বিশ্বকবির মা তাঁকে তাঁর নিজের হাতে বানানো পায়স খাওয়াতেন কী-না । আর কারো কাছে না থাক্ , প্রতিটি মায়ের কাছে তাঁর সন্তানের কদর সবার আগে । আমার মা-ও  আমার জন্মদিন মনে রেখে নীরবে তৈরি করে ফেলতেন জন্মদিনের পায়েস । সবাই খেত সেটা । তবে এক চামচ হলেও সবার আগে সেটার স্বাদ নিতে হত আমাকেই ।
 
খুব ছোটবেলায় মা-বাবার কাছ থেকে আমি একটা তিন চাকার সাইকেল উপহার পেয়েছিলাম । সেটা পাওয়ার সময়কার স্মৃতি আমার নেই , তবে একটু বড় হয়ে  সাইকেলটা আমি দেখেছি এবং এত বেশি সেটা চালিয়েছি , যতদিন না সেটা ভেঙে পড়ে । আমি যে সময় ছোটবেলা কাটিয়েছি তখন পৃথিবী মানুষের জীবনের এত কাছে চলে আসেনি । তখন গ্রাম-শহরের বিস্তর ফারাক ছিল । সাধারণ মধ্যবিত্তদের জীবনযাপন এখনকার মতো কিছু কিছু ক্ষেত্রে উচ্চবিত্তদের কাছাকাছি চলে আসেনি । গরিব – মধ্যবিত্ত ও ধনী এদের মধ্যে যে বিপুল তফাত সেটা খোলা চোখেই বেশ দেখতে পাওয়া যেত । আমরা সেই শ্রেণিবিভাজনযুক্ত যুগের ছেলেমেয়ে । আমাদের জন্যে জন্মদিনের পার্টি ছিল না , কেক কাটার সুযোগও ছিল না । ছিল তখনকার অসামান্য সুরভিত গোবিন্দভোগ চালের সুমিষ্ট পায়েস । এই পায়েস মাতৃভক্তি জাগায় , শরীরে বল জোগায় , যেমনটি হয়েছিল সুজাতার হাতে পায়েস খেয়ে বুদ্ধদেবের ।
 
আমাদের ছেলেবেলা কঠোর গ্রীষ্ম আর মুষলধারা বর্ষার ভেতর কেটে গিয়েছিল । তখন বিয়েবাড়িতে ক্যাটারারের বুফে নয় , ভোজবাড়ির খাওয়া । বিয়ের পদ্য লেখার যুগ সেটা । বিয়েতে বই উপহার পাওয়ার সময় সেটা । এখনকার বিনোদনগুলো তখন দেখা দেয়নি যেমন ফেসবুক , হোয়াটসঅ্যাপ , টিভি , স্মার্টফোন , কম্পিউটার । তখন বিনোদন বলতে এক রেডিও নয় গল্পের বই । জন্মদিনেও গল্পের বই  দেওয়ার চল ছিল । আমি কবিতা লিখতাম বলে কবিতার বই-ই বেশি পেতাম ।
 
তখন কলেজে পড়ি । একবার আমার ক্লাসের সব ছেলেমেয়েদের নিয়ে এক রেস্তোঁরায় খাওয়াতে নিয়ে গেলাম । সে রেস্তোঁরায় নানা রকম নোনতা খাবার পাওয়া গেলেও সব মিষ্টির স্টক শেষ হয়ে গিয়েছিল  । অনেকেরই সে জন্য মন খারাপ হয়ে গেল । কিছুটা দূরে অন্য রেস্তোঁরায় যাওয়া যেত । কিন্তু গুছিয়ে বসে যাওয়ার পর অনেকেই আর সেখান থেকে নড়তে চাইছিল না । আর একবারের কথা । তখনও কলেজে । চেতন ভগত যেমন একটা বই লিখেছিলেন 'হাফ গার্লফ্রেন্ড' নামে সেরকম তখন আমার মধুপা নামে এক 'হাফ গার্লফ্রেন্ড' ছিল । ভীষণ অভিমানী ছিল সেই মেয়ে । আমার জন্মদিনের আগের দিন তার সঙ্গে জন্মদিন মানানোর নানা পরিকল্পনা করতে করতে কী নিয়ে যেন এক দুঃসহ অভিমানের মেঘ জমে ওঠে । আমি রাতে ঘুমোতে না পেরে খুব কষ্ট পাই । তখনই ঠিক করে ফেলি আগামীকাল আর কলেজেই থাকব না । সকালে উঠে মায়ের কাছে বাড়ি চলে যাই । মা তো অভাবিতভাবে আমাকে পেয়ে দারুণ খুশি । দুদিন মায়ের কাছে কাটিয়ে হস্টেলে ফিরে যাই । পা দেওয়া মাত্র যাদের যাদের মুখোমুখি হই সবাই বলে আমাকে মধুপা খুঁজছে । সেদিন বিকেলে তার সঙ্গে আমার দেখা হল । দু' তরফের অভিমানই তখন অনেকটা ফিকে । বিস্তর কটূকথা শুনিয়ে সেই মেয়ে আমাকে বের করে দিল একটা উপহার । একটা কবিতার বই , তার সুন্দর হাতের লেখায় লিখে দেওয়া । বইটির নাম—হে প্রেম হে নৈঃশব্দ্য কবি শক্তি চট্টোপাধ্যায়ের বিখ্যাত বই ।
 
কলেজ ছেড়ে এসে কর্মজীবনে প্রবেশ করায় সেভাবে ছুটির আবহে জন্মদিনকে খুব বেশি আর পাইনি । বড়জোর পরিবারের সদস্যদের নিয়ে কোথাও একটা খেতে যাওয়া । ততদিনে মা চলে গেছেন । কেকস্ কিংবা মনজিনিস-এর কেক কেনা হচ্ছে । স্ত্রী-পুত্রর কাছ থেকে শুভেচ্ছা-সংবলিত কার্ড পাচ্ছি । এই কয়েক  বছর আগে এক জন্মদিনের দিন সপরিবারে ঘুরতে গেছিলাম গড় পঞ্চকোট । কী চমৎকার জঙ্গলের ভেতর ভেতর রাস্তা । কাশীপুরের রাজাদের এককালের আধিপত্যের নমুনা । এক সময় এখানে মাইকেল মধুসূদন দত্ত কিছুকাল কাটিয়ে গেছিলেন । অনেককিছুই ধ্বংস হয়ে গেছে । কিছু কিছু সংস্কারও করা হয়েছে । বিশেষ করে একটি মন্দির । একটি অতিথিশালা রয়েছে । আমরা দুপুরে সেখানেই খেলাম । ভাত ডাল মাছের ঝোল আর দারুণ একটি বড় পোস্তর বড়া ।
 
আমার জন্ম বর্ধমান জেলার শিল্পশহর কুলটিতে । কিন্তু সেখানে মাত্র পাঁচ বছর কাটিয়ে আমার পিতৃভূমি বীরভূম জেলার খয়রাশোলে চলে যাই । সেখানেই প্রকৃতির মাঝে শৈশব কৈশোর কেটে যায় ।
আমার জন্মদিন ১৭ ভাদ্র । আমার বড়দার ৩১ ভাদ্র । শরৎচন্দ্রেরও তা-ই । ১৭ ভাদ্র , ইংরেজির ৩ সেপ্টেম্বর । ঐ দিন উত্তমকুমারেরও জন্মদিন । ছোটবেলা থেকে শুনে আসছি বড়দা আর শরৎচন্দ্র এবং আমি ও উত্তমকুমার এক দিনে জন্মেছি বলে । কখনও কখনও জন্মদিনকে মনে রেখে কবিতা লিখেছি --  দু'একটা , তার বেশি নয় । এমনই দুটি কবিতার কিছু অংশ তুলে ধরছি ---

 

                                    ভাদ্রের সতেরো এলে উত্তপ্ত দর্পণ
                                    দর্পণে জল পড়ে বদ্ধ মায়াকাল
                                    কাল কী পাথর ছিল বিপদ বিগ্রহ
                                    বিগ্রহ ও যুদ্ধের মাঝে শান্তি-সূত্রধর
 

                                    তবু এই দাদনের দেশগাঁয়ে ভাদ্রের সতেরো আসে ঠিক,
                                    আমি তার এক ফাঁকে জন্মকুক্ষিগুহামুখ থেকে
                                    উঁকি মেরে দেখে নিই এ-সংসার কতখানি বাসযোগ্য হল ,
                                    আস্ফালনের পৃথিবীতে কেঁচোর মতন জীব মানুষের শিক্ষণীয় তারা ।


****************************************************************




সুবীর ঘোষ

৩০১ আশ্রয় এ্যাপার্টমেন্ট

গ্রুপ হাউসিং, বিধাননগর

দুর্গাপুর—৭১৩২১২  / পশ্চিম বঙ্গ


 

 

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩