Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

অমৃতা বিশ্বাস সরকারের প্রবন্ধ





বাংলা আমার মন -প্রাণ, বাংলা আমার নাড়ির টান 



বাংলা শব্দটা শুনলেই কেমন যেন একটা আপন আপন ভাব ফুটে ওঠে যার সাথে নিজেকে একাত্ম করে তোলাতেই নিজ অস্তিত্বের পরিপূর্নতা খুঁজে পাই ।বাংলা অনেকটা যেন রক্তে মিশে আছে ,মিশে আছে ঘ্রাণে ,মিশে আছে প্রতিটি বাঙালির মনে -প্রাণে ।

                    কিছু কিছু বঙ্গ সন্তান অন্যদের সম্মুখে নিজেকে ''পরিমার্জিত ''প্রতিপন্ন করার জন্য  যতোই খটমটে বিদেশী শব্দ বলুক না কেন ,আচমকা ব্যথা লাগলে সহজাতভাবে তাদেরই  মুখ দিয়ে বেরিয়ে পড়ে -''ও মা গো /ও বাবা গো ''।এখানেই লুকিয়ে মাতৃভাষার টান ।এখনও বিদেশ -বিভুঁইয়ে হঠাৎ কোনো বাঙালির সাথে দেখা হলেই মনে হয় যেন মেলায় হারিয়ে যাওয়া ভাই /বোনকে ফিরে পেয়েছি ।

                আমাদের এই সাধের  বাংলা ভাষা একটি ইন্দো -আর্য ভাষা ।মাতৃভাষীর সংখ্যায় বাংলা ইন্দো -আর্য ভাষা পরিবারে দ্বিতীয় এবং ইন্দো -ইউরোপীয় ভাষা পরিবারের চতুর্থ ও বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ভাষা ।বাংলা ভারতের পশ্চিমবঙ্গ ,ত্রিপুরা ও আসামের বরাক উপত্যকার সরকারী ভাষা এবং আমাদের অন্যতম প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের জাতীয় ও রাষ্ট্র ভাষা ।আন্দামান দ্বীপপুঞ্জের  প্রধান কথ্য ভাষাও বাংলা ।এছাড়া বিশ্বের সর্বত্রই ছড়িয়ে রয়েছে বাংলাভাষী বহু মানুষ ।

               আজ আমরা বাংলার যে রূপের সাথে সুপরিচিত ,তা ১২০০বছরের অধিক সময় ধরে বিকশিত হয়ে চলেছে ।অষ্টাদশ শতকের শেষে এসে বাংলা ভাষা তার অধুনা রূপ ধারণ করে ।বাংলার সুকথিত  ও বহু চর্চিত পূর্বসূরীরা হোলো -পালি -প্রাকৃত ,অপভ্রংশ ,অবহঠঠ ও পূরণ বাংলা ।সুদীর্ঘ ইতিহাস স্বাক্ষী রেখে ,শত সহস্র চড়াই -উতরাই পাড়ি দিয়ে বাংলা আজ বিশ্বের দরবারে স্বমহিমায় সমাদৃত ।ভাষা আন্দোলন হোলো সেই বিকাশ পথের অন্যতম মাইলফলক  এবং ২১শে ফেব্রুয়ারী  হোলো  সেই ফলকগাত্রে খোদিত দিক্ নির্দেশিকা ।

                 বঙ্গীয় সমাজে বাংলা ভাষার অবস্থান নিয়ে বাঙালিদের মধ্যে যে আত্মচেতনার বিকাশ ঘটে তারই অন্যতম ফসল হোলো ভাষা আন্দোলন ।১৯৪৭সালের নভেম্বর -ডিসেম্বর মাসে বিভাগোত্তর পূর্ববঙ্গে শুরু হয় ভাষা বিক্ষোভ ।১৯৪৮সালে সীমিত পরিসরে ভাষা আন্দোলনের বহিঃপ্রকাশ ঘটে এবং ১৯৫২সালের ২১শে ফেব্রুয়ারী এর চরম ব্যাপ্তি ঘটে ।ওইদিন সকালে ১৪৪ধারা অমান্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা রাজপথে নামলে পুলিশের গুলি চালনায় বেশ কয়েকজন হতাহত হন ।প্রতিবাদে ক্ষুব্ধ জনতা ঢাকা মেডিকেল কলেজের হোস্টেলে জমায়েত হন ।২২শে ফেব্রুয়ারী পুনরায় ছাত্র -জনতা রাজপথে নামে ।তারা মেডিকেল কলেজের হোস্টেল প্রাঙ্গণে শহীদদের জন্য অনুষ্ঠিত গায়েবি জানাজায় অংশগ্রহণ করেন  ।২৩শে ফেব্রুয়ারী এক রাতের মধ্যে ওখানে গড়ে ওঠে শহীদস্তম্ভ ,যা ২৬শে ফেব্রুয়ারী সরকার গুঁড়িয়ে দেয় ।এই ঘটনার পর বাংলা ভাষা আন্দোলন আরো গতি লাভ করে ।

                  আজ পর্যন্ত ২১শে ফেব্রুয়ারী দিনটি বাংলাদেশে জাতীয় শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে ।২১শে ফেব্রুয়ারী ১২টা এক মিনিটে রাষ্ট্রপতি ,প্রধানমন্ত্রী ,মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ ,রাজনৈতিক নেতা থেকে শুরু করে সর্বস্তরের জনগণ শহীদ মিনারে তাদের শ্রদ্ধা নিবেদন করেন ।১৯৯৯সালের ১৭ই নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং পরের বছর থেকেই দিনটি জাতিসঙ্ঘের সদস্য দেশসমূহে মর্যাদার সাথে পালিত হয়ে আসছে ।

                             বাংলা শুধু আমাদের মুখের ভাষা নয় ,বাংলা আমাদের আবেগ ,বাংলা আমাদের অহংকার ,বাংলা আমাদের অলংকার ।প্রতিদিন না জানি কতো রত্ন ফলাচ্ছে আমাদের এই বাংলা ভাষার সৃজনী জমি ।প্রতিনিয়ত সমৃদ্ধ হচ্ছে নিজে ,যাতে আমরা প্রত্যেকে সদর্পে বলতে পারি -''আমি বাঙালি ''।আমিও বলছি মা গো -
     
           'যতদূর সোজা -বাঁকা 
             পথ ধরে হেঁটে যাই .....   
খুঁজে নিই তোমারই মেঠো পথের 
           প্রাণভরা সোঁদা গন্ধ ।
         আকাশও মাঝে মাঝে 
          অকারণে খসে পড়ে ।
 তোমারই স্নেহ আমার অশ্রু -আনন্দ ॥
==============================================

              -অমৃতা বিশ্বাস সরকার 
                      ভাদুল ,বাঁকুড়া 
                   


                          

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩