Featured Post

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

ছবি
  নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে  গ্রন্থ-প্রকাশ বিষয়ক বিজ্ঞপ্তি ১। সম্পূর্ণ পত্রিকার খরচে এক ফর্মার ১০টি পুস্তিকা : এই প্রকল্পে লেখক-কবিদের থেকে কোনো খরচ নেওয়া হবে না।        পত্রিকার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বইগুলি প্রকাশিত হবে। লেখক/কবিকে সশ্রদ্ধায় সৌজন্য সংখ্যা দেওয়া হবে।       যাঁদের আগে কোন বই হয়নি , তাঁরা অগ্রাধিকার পাবেন। নতুনদের উপযুক্ত লেখা না পেলে বাকিদের লেখা নিয়ে লক্ষ্যমাত্রা পূরিত হবে।       লেখা সকলেই পাঠাতে পারেন। মেলবডিতে টাইপ করে বা word ফাইলে ।   ই-মেল : nabapravat30@gmail.com  (এবং হোয়াটসঅ্যাপেও)। বইয়ের শিরোনামসহ ১৫টি কবিতা বা ১৫টি অণুগল্প পাঠাতে হবে , শব্দ সংখ্যা বা লাইন সংখ্যার বাঁধন নেই । মনোনীত হলে মানানসই বইয়ের ফরম্যাটে যে কটি যাবে রাখা হবে ।       সঙ্গে লেখক পরিচিতি , ঠিকানা , যোগাযোগের ( কল ও হোয়াটসঅ্যাপ )   নম্বর ও এক কপি ছবি দেবেন। লেখক পরিচিতিতে অবশ্যই জানাবেন, এটি আপনার প্রথম প্রকাশিত বই হবে অথবা পূর্ব প্রকাশিত গ্রন্থতালিকা। অনলাইন বা মুদ্রিত পত্রিকা বা সমাজ - মাধ্যমে প্রকাশিত লেখাও পাঠানো যাবে । তবে কোনও গ্রন্থভুক্ত লেখা

প্রতিবেদন ।। বিচার পাক অভয়া ।। জয়শ্রী বন্দ্যোপাধ্যায়

বিচার পাক অভয়া 

জয়শ্রী বন্দ্যোপাধ্যায়

   
 সাম্প্রতিক কালে ঘটে যাওয়া আর জি করের ঘটনা আবারও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল অনেক কিছু বিষয়। কিভাবে দুর্নীতি রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে আছে। সেই সাথে নারী সুরক্ষার বিষয়টিও। ডাক্তার মেয়েটির সাথে যা হয়েছে এই শক বোধ করি থেকেই যাবে। কলকাতা শহরে একটা  পার্মানেন্টলি একটা  দাগ পড়ে গেলো। সেই সাথে  স্বাস্থ্য বিভাগের ও মাথা হেঁট হলো। যাঁরা মানুষের প্রাণ বাঁচান তাঁরাও নিরাপদ না। খুবই ন্যাক্কার জনক ঘটনা এটি। মিডিয়ার দৌলতে  যে সব তথ্য অনাবরত উঠে আসছে একটা জিনিস পরিষ্কার  নিছক ধর্ষনের ঘটনা না খুন করে তাকে সরিয়ে দেওয়া যাতে সে মুখ খুলতে না পারে ভিতরের কোনো দুর্নীতিমূলক বিষয়ে।

  এখানে ডাক্তারদের দুই রূপ দেখলাম  কেউ আছেন যিনি আপোষ করেন না দুর্নীতিতে, সততার সাথে কাজ করতে চান সাথে আর কারো বা অনেকের হিংস্রতা বর্বরতা  দুর্নীতিপরায়ণ রূপ। যাঁরা সমাজে মুখোশ পড়ে ঘুরে বেড়ান। প্রতিবাদের ঝড় চারদিকে বয়ছে। আমাদের রাজ্যে তো অবশ্যই দেশের বিভিন্ন প্রান্তে এমনকি দেশ ছাড়িয়ে বিদেশেও প্রতিবাদে নেমেছেন সবাই। বিশেষ করে বিদেশে যেসব বাঙালি আছেন। তাঁরাও এই ঘটনার বিচার চেয়ে রাস্তায় নেমেছেন।

১৪ ই আগস্ট রাতে দেখা গেলো মহিলাদের রাত দখলের লড়াই। বহু পুরুষ ও তাতে যোগ দেন। উত্তাল জনতার ভিড় বুঝিয়ে দিলো এই ঘটনার কতখানি গুরুত্ব! তারা সাথে আছে এবং এই ঘটনার  দ্রুত বিচার হোক। দোষীরা উপযুক্ত সাজা পাক।

প্রতিবাদ আজও চলছে। জুনিয়র ডাক্তার রাও আন্দোলনে বসেছেন। তাঁরাও চান এই  ঘটনার বিচার সাথে আর জি করের কিছু সন্দেহজনক দুর্নীতি পরায়ণ ব্যক্তি যাঁরা উচ্চ পদে বসে আছেন স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিকর্তা, স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা এমন ব্যক্তিদের পদত্যাগ।  সরকারের সাথে এই বিষয়ে তাঁদের কথা বার্তা চলছে আশা করি সরকার তাঁদের দাবি মেনে আর জি করে উপযুক্ত ব্যবস্থা নেবেন। তবে শুধু এই কজনের পদত্যাগেই সব সমস্যার সমাধান হয় না। ভিতরে ভিতরে বহু দুর্নীতি আছে সেগুলো কেও বন্ধ করতে হবে। কেস এখন সিবিআই এর হাতে। তদন্ত এগোচ্ছে আশা করব সুরাহা মিলবে। এই নৃশংস বিরল ঘটনার সুবিচার অবশ্যই হবে। সমাজের প্রতিটি স্তরের মানুষরাই আজ গর্জে উঠেছেন।

 অনেকে এই ঘটনা টিকে জেন্ডার ভিত্তিক হিসাবে দেখছেন নারী বনাম পুরুষ। আমার মনে হয় সেটা না দেখাই ভালো। সমাজে নারী পুরুষ উভয়েরই প্রয়োজন আছে। সংসার সমাজ দেশ গঠনে কি মানবিক অনেক কাজ উভয়েরই দ্বারাই হয়। তাই পুরুষ মাত্রই তাকে ধর্ষকের তকমা দেওয়া ঠিক না।

অনেক পুরুষ আছেন সংসারে সমাজে অনেক ভালো কাজে যুক্ত। তাঁদেরও মা বোন স্ত্রী কি প্রেমিকা মেয়ে আছেন যাদের ভালোবাসেন এবং অন্যদের রেস্পেক্ট করেন। আর নারী মাত্রই দেবী ও না।  ভালো মনের, শালীন মার্জিত রুচিশীল নারী যেমন আছেন তাঁর উল্টো স্বভাবের নারী দের ও দেখা যায় অনেক।

কিছু পুরুষ দের যেমন অত্যাচারী রূপ আছে তেমনি বহু নারী আছেন যাদের রূপ ভীষণ ভয়ানক।সুতরং  পুরুষ দের সাথে নারীদের সহযোগিতার সম্পর্ক হোক। প্রতিযোগিতার না।  সবাই মিলেই এই প্রতিবাদের সামিল হোক। হচ্ছেন ও দেখা যাচ্ছে।

ধর্ষণ একটি অসুখ।কবে ধর্ষণ মুক্ত সমাজ গঠিত হবে জানা নেই এর জন্য নারী সুরক্ষার বিষয়টি খুব গুরুত্ব দিতে হবে। দেখা গেছে বেশির ভাগ নারী যাঁরা প্রতিবাদী, শালীন মার্জিত স্বভাবের তাঁরাই বেশি ধর্ষিতা হন। এই ভাবে তাঁকে দমিয়ে দেওয়া  হয়।

পর্ণ সাইটে  ঢুকে  বা  সোশ্যাল মিডিয়াতে কিছু মেয়ের চূড়ান্ত অশ্লীলতা দেখে কিছু পুরুষ বিকৃত আচরণের শিকার হয় আসে পাশের ভালো মেয়েরাই। আগে সোশ্যাল মিডিয়া না থাকলেও ধর্ষনের শিকার হয়েছেন বহু মেয়েই সেখানে সেই সব পুরুষের বিকৃত লালসাই দায়ী।

পুরুষ দের এবং নারীদের উভয় কেই আচরণ এ শালীনতা আনতে হবে। মানসিকতা রুচিশীল করতে হবে । বুঝতে হবে। তবেই হয়তো ধর্ষণ মুক্ত সমাজ পাওয়া যাবে।

রাতের কাজ মেয়েদেরও পড়ে যদিও কম কিন্তু তার জন্য  সুরক্ষা জোরদার করতে হবে। শুধু তো রাত না দিনেও হয় খুন ধর্ষণ সেগুলো যাতে না হয়  হয়তো সব আটকানো যাবে  কারণ কিছু ফাঁক থেকেই যায় না কিন্তু তা হলেও যতটা পারা যায় উপযুক্ত নিরাপত্তার  ব্যবস্থা অবশ্যই নিতে হবে।

শুধু আর জি করে না দেখা যাবে আর ও অনেক সরকারি হাসপাতাল কি প্রাইভেট নার্সিং হোম গুলোতেই অন্ধকারে চলে বহু নোংরা কাজ। তদন্ত চলুক সেই সব স্থানেও। অন্য বিভাগ গুলোতেও  দুর্নীতি আছে এবং বেরিয়েছে তা আমরা জানি। যেমন শিক্ষা বিভাগে। 

প্রতিবাদের ঢল নেমেছে সবাই চান সুবিচার অকালে চলে যাওয়া ডাক্তার মেয়েটির সাথে যা হয়েছে বিচার হোক তার। হয়তো আজকে জুনিয়র ডাক্তার যে আন্দোলন করছেন তা আগে সবাই  মিলে করলে অভয়া কে এইভাবে চলে যেতে হতো না। সে সাথ পায়নি তখন। একটি মেয়ে তার মৃত্যু দিয়ে জানিয়ে দিলো কত কিছু। কত দুর্নীতি! নারী সুরক্ষার গাফিলতি আরও হয়তো কত কিছু বেরোবে ..! 

সঠিক বিচার হলে তবেই তাঁর আত্মা শান্তি পাবে। আমরা এইটুকু তো করতে পারি সে যেন বিচার পায় তার জন্য গর্জে ওঠা।

         ==============

জয়শ্রী বন্দ্যোপাধ্যায়, পাল্লারোড, পূর্ব বর্ধমান 

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। 'স্বাধীনতা, স্বদেশ ও স্বকাল' বিষয়ক সংখ্যা ।। ভাদ্র ১৪৩১ আগস্ট ২০২৪

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান