Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

মুক্তগদ‍্য ।। সোমনাথ বেনিয়া

কী কারণ, অকারণ এবং স্ফুরণ 

সিগারেট ধরালে প্রেমিকার মুখ মনে পড়ে নাকি প্রেমিকার মুখ মনে পড়লে সিগারেট ধরাই! যার কাছে এর উত্তর খুঁজতে যাবে সেই তো প্রথম বলেছিল, "তুমি সিগারেট খেতে পারো।" আবার শেষে বলেছিল, "ওসব ছাইপাঁশ না খাওয়াই ভালো।" অত‌এব এই দ্বন্দ্ব সমাস (কথায় বলে শিখতে লাগে ছ-মাস) পরীক্ষার খাতায় রসগোল্লা আনবে নাকি মিহিদানা, জানা নেই। এই না জানার অনেক সুবিধা আছে। পাশের বাড়ির নারকেল গাছ থেকে ছাদে দাঁড়িয়ে নারকেল পেড়ে না জানার মতন সুবিধা। আড়চোখে কোনো অষ্টাদশীকে আন্ডারলাইন করে দিলাম, তা সে নিজেও জানলো না! অথচ এক হাতের উপর অপর হাত রেখে হৃদয়ের কাছে নিয়ে বলেছিলাম, "যাহা বলিব সত‍্য বলিব, সত‍্য ছাড়া মিথ‍্যা বলিব না!" কিন্তু ঠিক সময়ে মহাশয় অস্বীকার করে নির্বিকার ভাবে পেরিয়ে গেছে খেয়ালি পার্কের গলি, আকাশের অন্তর্বাসে থাকা বিকেল কিংবা বাথরুমে চিত হয়ে থাকা আরশোলার ছটফটানি। ঘটনাচক্রে ভালোবাসার ক্রেডিট কার্ডে রোদ ছিল। তাই সহজেই আকৃষ্ট হতো তুলারাশির দল। মৃদু হাসলে স্কুটিতে বসার জায়গা বেড়ে যেত। বাম্পারে (ঘুমন্ত পুলিশ) ইচ্ছে করে হোঁচট খাইয়ে আর‌ও কাছে আনা। কেউ কি কিছুই বুঝতো না? সবাই মিড উইকেট গার্ড করে খেললেও সিলি পয়েন্ট বড়ো প্রিয় ছিল!
     উদাসভাবে থাকলে প্রেমিকার মুখ মনে পড়ে নাকি প্রেমিকার মুখ মনে পড়লে উদাসভাব আসে। প্রশ্নের উত্তর সাধারণত সহজ হয়না বলেই বিজ্ঞাপনের মেয়েটি যথেষ্ট উচ্ছল। সরু তন্বী কোমর বেয়ে যে জলের ফোঁটা নামছে তার সঙ্গে মুখের চিবুক বেয়ে গড়ানো চোখের জলের ফোঁটার তুলনা করা ঠিক হবে কি? তাই মানিব‍্যাগে টাকা না থাকলেও ইষ্ট দেবতার ছবি থাকে। বিষয়টি এরকম "হয় টাকা দে, না হয় দেখা দে!" কিন্তু দেখবো বাহ‍্যিক দৃষ্টি দিয়ে নাকি অন্তরের দৃষ্টি দিয়ে। তাই অঙ্কে পাঁচ পাওয়ার পর স‍্যারের বকা শুনতে হয়েছিল। অথচ চ‍্যালেঞ্জ নিয়ে ওই একটা অঙ্ক তিন ঘন্টা সময় ধরে চেষ্টা করে মিলিয়ে ছিলাম। এখানে কে বড়ো? প্রত‍্যয় নাকি বোকামি! বিবেকের কাছে ঠিক থাকলেও অ্যাটেনডেন্স রেজিস্টারে রোল নম্বর বেড়ে যেত। লাস্ট বেঞ্চে বসে ভাবতাম হু ইজ নেক্সট এর বদলে হোয়াট ইজ নেক্সট!
     কবিতা আসে প্রেমিকার মুখ মনে পড়লে নাকি ভুলে গেলে। শান্তিনিকেতনি ব‍্যাগের ভিতর কবিতার ছেঁড়া ডাইরির বদলে পেপসি মেশানো ওয়াই। নেশায় ডুবে থাকলে অনেক কিছু ভুলে থাকা যায়। ভুল হলো কি? নাকি ভুলে থাকার জন‍্য নেশা করা। বিলকুল ভুলে গেলে অ্যালজাইমার। প্রথমেই নাম মনে আসবে না। পেটে আসবে কিন্তু মুখে আসবে না। তাহলে "ভোলার ছলে মনে রাখা!" ফরগেট টু রিমেমবার। সী হিমসেলফ ডাজ নট নো হাউ মেনি ওয়েভজ আর দেয়ার ইন হিজ হার্ট। কিন্তু তীরে দাঁড়িয়ে যেটাতে ছুঁয়ে আনন্দ আসে, সেখানে কোনো আর্গুমেন্ট থাকে না। গোলাপকে যে নামেই ডাকো সে গোলাপ। মাইন্ড ইট, কাঁটার ক্ষেত্রেও তাই!

--------------------------------


Somnath Benia
148, Sarada Pally By Lane
(Near Sarada Bhaban)
P.O. + P.S. - Nimta
Dist-North 24 - Parganas
Kolkata - 700 049.
Ph No.8697668875/9143155045(W/app)

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩