Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

ছবি
  সূচিপত্র অন্নদাশঙ্কর রায়ের সাহিত্য: সমাজের আয়না ।। বিচিত্র কুমার প্রবন্ধ ।। বই হাতিয়ার ।। শ্যামল হুদাতী কবিতায় সংস্কৃতায়ন (দ্বিতীয় ভাগ ) ।। রণেশ রায় পুস্তক-আলোচনা ।। অরবিন্দ পুরকাইত কবিতা ।। লেগে থাকা রোদ্দুরের ঘ্রাণের মতো ।। জয়শ্রী ব্যানার্জি কবিতা ।। ভুল ।। সুপ্রভাত মেট্যা কবিতা ।। উন্মেষ ।। বিশ্বজিৎ সেনগুপ্ত কবিতা ।। গার্হস্থ্য ।। বিবেকানন্দ নস্কর একগুচ্ছ বিজয়ের কবিতা ।। বিচিত্র কুমার গল্প ।। পোষ্য ভূত ।। সমীর কুমার দত্ত কবিতা ।। আশপাশ ।। প্রতীক মিত্র কবিতা ।। মেঘ ।। তীর্থঙ্কর সুমিত অণুগল্প ।। বংশীবদনের সুখদুঃখ ।। দীনেশ সরকার কবিতা ।। গভীর রাত ।। সুনন্দ মন্ডল তিনটি কবিতা ।। সুশান্ত সেন ভালোবাসার বাসা ।। মানস কুমার সেনগুপ্ত অণুগল্প ।। শিক্ষকের সম্মান ।। মিঠুন মুখার্জী কবিতা।। প্রশ্ন ।। জীবন সরখেল কবিতা ।।ক্ষরিত সে পথ ।। রহিত ঘোষাল কবিতা ।। রক্ত দিয়ে কেনা ।। মুহাম্মদ মুকুল মিয়া কবিতা ।। কংক্রিট ।। আলাপন রায় চৌধুরী ছড়া ।। শীত নেমেছে ।। রঞ্জন কুমার মণ্ডল কবিতা ।। কিছু শব্দ ।। সমীর কুমার বন্দ্যোপাধ্যায় কবিতা ।। শীতের নগ্নতা ।। রানা জামান কবিতা ।। পথ চলা ।। পাভেল আমান বেদ পু...

রুবাই ও শায়েরী প্রসঙ্গে ।। শংকর ব্রহ্ম

 

 

নিবন্ধঃ



রুবাই ও শাযেরী কি এক জিনিষ?

-  না শাযেরী ও রুবাই এক জিনিষ নয়।

তবে সব রুবাই-ই এক একটি শায়েরী ,

কিন্তু সব শায়েরী-ই কিন্তু এক একটি রুবাই নয়।

কারণ, তবে তফাৎ কি?

তফাৎ হলো -


দার্শনিক চৌপদী কবিতা হলো 'রুবাই'। 

রুবাইয়ের চলন খুব নিয়মানুগ ও লাগসই। 

লেখা হবে চার লাইনে। 

প্রথম দুই লাইনে অন্ত্যমিল থাকবে। 

তৃতীয় লাইনের শেষে অন্ত্যমিল মুক্ত। 

আবার চতুর্থ লাইনে 

প্রথম দুই লাইনের মতো অন্ত্যমিল থাকবে। 

প্রথম দুই লাইনে মূল বিষয়ের অবতারণা করা হবে। অন্ত্যমিল সেই বিষয়ের ঐক্য ধারণ করবে। তৃতীয় লাইনে কবি বা দার্শনিক তাঁর সেই ভাবনা তুলে ধরবেন, যা তিনি পদ্ধতিগত আলোচনা বা চর্চায় উত্তর পাচ্ছেন না। চতুর্থ লাইনের অন্ত্যমিলের মধ্য দিয়ে তৃতীয় লাইনের সমস্যা নিয়ে কবির নিজের কথা থাকবে। আর তা প্রথম দুই লাইনে বলা আলোচনার সঙ্গে যোগ হবে। 

এর ইঙ্গিত বহন করবে চতুর্থ লাইনের অন্ত্যমিলে।


যেমন দু'টি রুবাইয়ের উদাহরণ -


After so long time I met you in my dream last night

From  bloomed body-garden  I smelt the perfume-delight,

Your soft touch gave me spirit in my heart's  gloominess 

Woke up from dream-remained the remorse in existence.


Aznabi

(বহুকাল পর গতরাতে স্বপ্নলোকে তোমার দর্শন পেলাম

প্রস্ফুটিত তোমার দেহবাগিচার অাকুল খোশবু পেলাম,

তোমার পেলব হাতের পরশ এ নীরস প্রাণে চেতনা দিল

স্বপ্ন ভেঙ্গে জেগে উঠলাম- বুকভরা খেদ রয়ে গেলো!)

২).

O Saki! Lo! The lovely morning has appeared

Arise and pour the wine into the bottle left from the night

Forget all miseries and drink the joy of life

This one breath is ours - think not of the next.


সোবহেই খোশ ও খুররম অাস্ত খীম অায়ে সাকী

দর শীশাহ্ বেকুন শরাব অায শব বাকী

জামী বামান অারদ দম গনীমত মীদান

ঈন একদমাহ্ নগদরা ওয়া ফরদা বাকী।


(ছিন্ন করে রাতের অাঁধার এলো শুভ ঐ প্রভাত

সাকি ওঠো! ভাঙো নেশা জেগে উঠো অামার সাথ

ভুলো সকল বিষাদ ব্যথা - পান করো এ জীবনরস

বর্তমানটা ভোগ করে নাও - বাকি যা সব দাও না বাদ।)


              আর শায়রী' হল কবিদের ছোট ছোট কবিতা যা দিয়ে অল্প কথায় মনের অনেক গভীর ভাব প্রকাশ করা হয়ে থাকে। তাতে দার্শনিক ভাবনা থাকতেও পারে, আবার নাও থাকতে পারে।

শায়েরী রুবাইয়ের মতো চার লাইনের হতেই হবে, 

এমন কোন বাধ্য বাধকতা নেই।

দু-লাইন, তিন লাইন, চার লাইন যা খুশি হতে পারে।

১-৩-৪ লাইনে মিল থাকার কোন বাধ্য বাধকতা নেই। তবে অন্তমিল থাকলে ভাল।

  না থাকলেও কোন ক্ষতি নেই।


যেমন কয়েকটি শাযেরীর উদাহরণ -

 

শায়রী (এক)


চমনমে ইখতালাতে রঙো বু সে বাত বনতি হ্যায়

হাম ই হাম হ্যায় তো কেয়া হাম হ্যায়

তুমহি তুম হো তো কেয়া তুম হো


-- সারসার সালানী


[বাগানে যে ফুল ফোটে রঙ আর সুরভীর মিলনেই তার সার্থকথা। তেমনি আমাদের দুজনের মিলনেই আমাদের চরম মূল্যায়ন, আমাদের জীবনের পূর্ণতা। একা আমি তো অসম্পূর্ণ একা তুমিও মূল্যহীনা।]


শের শায়রী (দুই)


ও ঔর হোঙ্গে যো পীতে হ্যায় বেখুদিকে লিয়ে

মুজেসে চাহিয়ে থোরিসে জ়িন্দেগীকে লিয়ে


-- জিগর মুরদাবাদী


[ওরা আলাদা জাতের লোক যারা সুরা পান করে জীবন কে ভুলে যাবার জন্য, আমার তো সুরার প্রয়োজন হয় জীবনকে ফিরে পাবার জন্য।]


শের শায়রী (তিন)


ময়নে যো তুমকো চাহা, কায়া ইসমে খতা হ্যয়

এ তুম হো, আ আয়না, ইনসাফ জরা করনা

-- জলীল মানিকপুরী


[আমি যে তোমাকে চাইছি এটা অপরাধ কি? এই তুমি এইবার তোমার সামনে এই আয়না রাখছি, দেখে বিচার কর, হে প্রিয়া তুমি এত সুন্দরী কার সাধ্য যে তোমাকে না ভালবাসে থাকতে পারে, নিজেকে আয়নায় দেখ, বুঝতে পারবে এত সুন্দরীকে সবাই চাইতে পারে এতে কারও কোন অন্যায় নেই।]


শের শায়রী (চার)


বদল যায়ে আগর মালী

চমন হোতা নেহী খালি

বাহারে ফিরভি আতি হ্যায়

বাহারে ফিরভি আয়েঙ্গে

-- দাগ


[মালি বদলে গেলে বাগান খালি হয়ে যায় না, শূন্য হয়ে যায় না বাগানের ফুলভার। কেন না বসন্ত আবারও আসবে তার ফুল সাজি নিয়ে, মালী অনেক বদলাবে কিন্ত বসন্তের আগমন তাতে কোন দিন রুদ্ধ হবে না।]


শায়েরী তাই রুবাই হতেও পারে, নাও হতে পারে।

কিন্তু প্রত্যেকটি রুবাই-ই এক একটি শাযেরী।


বোঝা গেল নিশ্চয়ই শায়েরী ও রুবাইয়ের তফাৎ।


--------------------------------------------------


মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত