Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

স্মৃতিকথা ।। কবিতার প্রথমযুগের দিনগুলি ।। সুবীর ঘোষ


কবিতার প্রথমযুগের দিনগুলি

 

সুবীর ঘোষ                         

 

 


বাঙালি শিশুরা কবিতার মধ্য দিয়েই বেড়ে ওঠে । মা মাসি বড় দিদিদের কোলে কোলেই তারা শুনে ফেলে অনেক কবিতা অনেক ছড়া । আমিও হয়তো শুনেছিলাম ---" চাঁদের বুড়ি চরকা চালায় / লঙ্কা দিয়ে ভাত মেখে খায়" বা  "চাঁদের কপালে চাঁদ টি দিয়ে যায়" -----জাতীয় কোনো ছড়া । তবে তা আমার স্মৃতিতে থাকার কথা নয় । আমি সজ্ঞানে প্রথম কোন্ কবিতাটি পড়েছিলাম তা আজ আর নিশ্চিত করে বলার উপায় নেই । হাতেখড়ির আগেই আমি পড়তে লিখতে শিখে গেছিলাম । স্কুলে না গেলেও আমার নিজস্ব বইয়ের বাক্স ছিল । আমার বড়দাদা আমাকে খেপিয়ে আমার সেই টিনের বাক্সকে বলত --প্যাঁটরা । তখন সোভিয়েত দেশ থেকে অনেক সুচিত্রিত বই আসত । আমারও কয়েকটা পাতলা চওড়া বই ছিল । একটা ছিল এক পোষা কুকুরের গল্প । কুকুরটার নাম ছিল –বিসকা । এরকম ভাবেই এটা সেটা পড়তে পড়তে আমি পড়ে ফেলি কবি নবকৃষ্ণ ভট্টাচার্যের কবিতা ---"মৌমাছি , মৌমাছি , / কোথা যাও নাচি নাচি / দাঁড়াও না একবার ভাই" প্রথম রবীন্দ্র-কবিতা পড়ি –" অঞ্জনা নদীতীরে চন্দনী গাঁয়ে" । সেটা অবশ্য প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে । এর মধ্যে আমার হাতেখড়ি হয়ে গেছে এক সরস্বতীপুজোর সকালে । ঠাকুরমশাই আমার হাতে চকখড়ি ধরিয়ে দিয়ে আঙুল ঘুরিয়ে 'অ' লেখাবেন কী , তার আগেই আমি লিখে বসে আছি , আর থালা ভর্তি বাতাসা মণ্ডার দিকে তাকিয়ে আছি । পরে অবশ্য আমার ভাগ্যেও বাতাসা মণ্ডা জুটেছিল ।
 
 
আমার জন্ম বর্ধমান জেলার শিল্পশহর কুলটিতে । আমার যখন পাঁচ বছর বয়েস তখন আমার বাবা চাকরি পালটে কুলটি থেকে দুর্গাপুর চলে এলেন । উপযুক্ত বাসস্থানের অভাবে বাবা প্রথম প্রথম সেখানে একাই থাকতে লাগলেন । আমরা আমাদের পৈতৃক ভূমি বীরভূম জেলার খয়রাশোলে চলে গেলাম । পরের বছরই সেখানকার প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়ে গেলাম । ভর্তির সময় সেই স্কুলের হেডমাস্টারমশাই আমাকে একটা কবিতা  মুখস্থ বলতে বললেন । আমার কোনো কবিতাই মুখস্থ ছিল না ।  কিন্তু তবু আমি সুকুমার রায়ের 'বাবুরাম সাপুড়ে' কবিতাটা বলে দিয়েছিলাম । আমি সেই বয়সেই রেডিওতে অনুরোধের আসর শুনতাম । রেডিওতে প্রায়ই শিল্পী সনৎ সিংহর গলায় বাবুরাম সাপুড়ে গানটা শোনা যেত । সেটা শুনে শুনেই  কবিতাটা আমার মনে থেকে গেছিল ।
 
 
 
 
তখন টিভি , কম্পিউটার , ইন্টারনেট , স্মার্টফোন , ফেসবুক , হোয়াটসঅ্যাপ  ছিল না । মানুষের  বিনোদন বলতে রেডিও বা লাইব্রেরির বই ।  ছোটবেলায় দেখেছি দাদারা পালাপার্বণে নাটক করত । কখনো মুকুট বা বিসর্জন তো কখনো যুগের দাবি । স্থানীয় গ্রন্থাগার থেকে আনিয়ে আমার মাকে পড়তে দেখেছি 'কড়ি দিয়ে কিনলাম' বা 'মহাস্থবির জাতক'- এর মতো বিশাল মাপের বই । ঐ গ্রন্থাগারটি  ছিল মিলন সংঘের সেখানে বই দেওয়ানেওয়া করতে এবং ক্যারম খেলতে রোজ  ভিড় হত । মিলন সংঘের উদ্যোগে ষাটের দশকের গোড়ার দিকে একটি পত্রিকা বেরোত , নাম –'অঙ্কুর'তাতে দেখতাম আমার বড়দা ও তার বন্ধুরা কবিতা গল্প লিখতেন  তখন যাঁদের ঐ অঞ্চলে লিখতে দেখতাম তাঁদের মধ্যে আমার বড়দা সমর ঘোষ , সুকান্ত সরকার , শ্রীদামচন্দ্র ঘোষ , ডাক্তার আব্দুল খালেক ,  হীরালাল মুখার্জি ,  প্রকাশ ভাণ্ডারী উল্লেখযোগ্য । আমি বুঝি বা না বুঝি ঐ সব লেখা পড়ে ফেলতাম । তারপর একদিন নিজেই সবার অজান্তে একটা কবিতা লিখে ফেললাম 'যাত্রী' নাম দিয়ে । ইংরেজি ডিকশনারির পাতার আড়ালে লুকিয়ে রেখেছিলাম । আমার দিদি সেটা বড়দাকে দেখিয়ে দেয় । আমি খেলতে বেরিয়ে যাই সামনে থাকব না বলে । পরে ফিরে এলে দিদি বলে , বড়দা কবিতাটাকে ঠিকঠাক করে দিয়েছে ।  পরে বড়দারই উদ্যোগে সে কবিতাটা  'অঙ্কুর'-এর পরের সংখ্যায় বেরোয় । তখন আমার ৯ বছর বয়েস । এর কিছুদিন পর ঐ 'অঙ্কুর' পত্রিকাতেই 'ছয়ঋতু' নামে আমার আর একটা কবিতা বেরোয় । আর এর পর থেকে উৎসাহিত হয়ে আমি ডাকে কবিতা পাঠিয়ে কিছু কিছু সাফল্যও পেতে থাকলাম । এভাবেই রোশনাই , রামধনু , মৌচাক , ঝুমঝুমি , লিপিমিতা , শ্রীচরণেষু , দৈনিক বসুমতীর ছোটদের পাতা ইত্যাদি পত্রিকায় নিয়মিত আমার লেখা বেরোতে লাগল । আমার স্কুলজীবনে রোশনাই পত্রিকার দুটি বিশেষ সংখ্যা বেরিয়েছিল ---সাহিত্যিক নারায়ণ গঙ্গোপাধ্যায় স্মরণ সংখ্যা এবং বাংলাদেশের স্বাধীনতা লাভ উপলক্ষ্যে একটি সংখ্যা । দুটোতেই পত্রিকা কর্তৃপক্ষ আমার  কবিতা রেখেছিলেন ।  অনেক দশক পর রোশনাই পত্রিকার তরফ থেকে এশিয়া পাবলিশিং কোং 'নির্বাচিত রোশনাই' বের করেন সেখানে আমার 'দোল' কবিতাটি তাঁরা পুনর্মুদ্রণ করেছিলেন ।
এ সময় কোচবিহার থেকে প্রকাশিত 'ত্রিবৃত্ত' ( যা এখনও বেরোয় ) পত্রিকাতেও ২-৩ বার আমার কবিতা প্রকাশিত হয়েছিল । আমার জীবনের প্রথম কোনো সংকলনে স্থান পাওয়া কবিতার নাম –' ঘরে ফেরার সময়'সংকলনটি প্রকাশিত হয়েছিল সোদপুর থেকে ১৯৬৭ সালে ।
 
স্কুলের সিলেবাসের বাইরেও আমাকে সারা বছরই নানা কবিতা পড়তে হত । রবীন্দ্রজয়ন্তী  বা স্বাধীনতা দিবসের উদযাপনে আবৃত্তির তালিকায় আমার নাম থাকতই । আর সেই সুবাদে আমার পড়া হয়ে যেত রবীন্দ্রনাথের প্রশ্ন , ব্রাহ্মণ , দেবতার গ্রাস , দুই বিঘা জমি  , শিবাজী উৎসব ইত্যাদি কবিতা অথবা নজরুলের বিদ্রোহী  বা কাণ্ডারী হুঁশিয়ার । কিংবা কবি সুকান্তর লেখা রানার বা ছাড়পত্র । তখনকার মানুষ বেশ খুঁতখুঁতে ছিল । একবার আমি কোনো আসরে আবৃত্তি করেছি --- " শুধায়োনা কবে কোন্ গান" । মঞ্চ থেকে নামতেই আমাকে কেউ কেউ বললেন –"এটা তো 'মহুয়া' কাব্যগ্রন্থের উৎসর্গপত্রের কবিতা , এটা পড়লে কেন ?" এখন তো দেখি এমন চমৎকার কবিতাটা দিব্যি পড়া হয় ।
আমি হাইস্কুলে পড়তাম বীরভূমের নাকড়াকোন্দার জমিদার হরিশ্চন্দ্র মুখোপাধ্যায়-প্রতিষ্ঠিত উচ্চ বিদ্যালয়ে । সেখানে আমার শিক্ষকদের মধ্যে জয়হরি মুখোপাধ্যায় কবিতা লিখতেন । যেদিন স্কুল ছেড়ে বেরিয়ে এলাম তিনি আমাকে বলেছিলেন--- "কবিতা লেখা ছেড়ো না"এছাড়া  শান্তিবাবু ,সুজিতবাবু ,শিববাবু  এঁরা কবিতার নিয়মিত পাঠক ছিলেন । দিলীপবাবু এলেন দিল্লি থেকে । তিনিই প্রথম আমাদের স্কুলে স্কুল ম্যাগাজিন চালু করলেন । প্রথম সংখ্যাতেই তিনি আমার কবিতা বাদ দিয়ে দিলেন । কারণ হিসেবে বললেন ওটা না কী কবি বিষ্ণু দের লেখা । আমি তখনও বিষ্ণু দের কোনো কবিতাই পড়িনি । আমার বড়দা সব শুনে বলেছিল ---"তোদের টিচার বিষ্ণু দের কবিতা পড়েইনি" । যাই হোক্ পরের বছর থেকে স্কুল ম্যাগাজিনে আমি নিয়মিত লিখেছি । দিলীপবাবু স্কুল থেকে চলে যাবার পর এলেন শিববাবু । সেবার তাঁর উদ্যোগে বেরোল স্কুল ম্যাগাজিন । আর সে বছরই আমি হলাম ছাত্র-সম্পাদক । আমি শিশুসাহিত্যের ওপর একটি গদ্য লিখেছিলাম । পত্রিকাটিকে আমি নিজের মতো করে সাজিয়েছিলাম । সেটা ১৯৭০ সাল । আমার স্কুলজীবনের শেষ বছর । এর দুবছর আগে অন্য স্কুল থেকে আমাদের স্কুলে ভর্তি হল সমরেশ মণ্ডল । তার সঙ্গে আমার সেই যে বন্ধুত্বের সূচনা হল তা আজও বজায় আছে । বর্তমানে সমরেশ একজন সুপরিচিত কবি-গল্পকার ও সম্পাদক । এ ছাড়াও আমাদের আর এক বন্ধু দিলীপ সেনগুপ্ত ভালো কবিতা লিখত । কোলিয়ারিতে কাজে যোগ দিয়ে সে লেখালেখিতেও মন দিয়েছিল । কিন্তু সে অকালে প্রয়াত হয় । স্কুলজীবনে লেখালেখি ও পত্রিকাতে প্রকাশ সংক্রান্ত ব্যাপারে সমরেশের সঙ্গেই আমার আলোচনা ও আদানপ্রদান বেশি হত ।
 
সত্তর দশকে বিশ্বভারতীতে প্রথমে স্নাতক ও পরে স্নাতকোত্তর পড়তে এসে আমি বিশ্বভারতীর পত্রিকাগুলি ও সেখানকার সাহিত্যানুষ্ঠানগুলির সঙ্গে বিশেষভাবে জড়িয়ে পড়ি । আমাদের নিজেদের উদ্যোগে বেরোত রবীন্দ্রনাথ-প্রতিষ্ঠিত পত্রিকা 'সাহিত্যিকা' । এ ছাড়া বিশ্বভারতীর  পত্রিকা 'সপ্তপর্ণী' । 'সাহিত্যিকা' –তে কবিতা , গদ্য , অণুগল্প লিখেছি , তার মধ্যে 'নিরুদ্দেশ' ও 'বাসাবদল' কবিতা দুটো ওখানকার পাঠকদের ভালো লেগেছিল বলে জানতে পেরেছিলাম । শান্তিনিকেতনের বাইরে যে সব পত্রিকায় সত্তর দশকে লিখেছিলাম তার মধ্যে উল্লেখযোগ্য -----দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়-সম্পাদিত 'পরিচয়' , অমিয় চট্টোপাধ্যায়-সম্পাদিত 'পত্রাণু' , শিশির ভট্টাচার্য –সম্পাদিত 'অন্যদিন' , রণজিৎ দেব-সম্পাদিত 'ত্রিবৃত্ত' । এছাড়া প্রতিধ্বনি ( বারাণসী ) , রোশনাই ( কলকাতা ) , মানসলোক ( দুবরাজপুর ) , শীকর ( বার্ণপুর ) , শাশ্বতী ( আসানসোল ) ইত্যাদি । পত্রাণু-র সুবাদে আমার অণুকবিতা ও অণুগল্প লেখার সূত্রপাত । ঐ পত্রিকাটির আমি শান্তিনিকেতনের প্রতিনিধিও ছিলাম । মানসলোক পত্রিকায় আমার যে কবিতাটি বেরিয়েছিল --'পলাশ প্রহরী নবীনেরই চিরদিন' -- সেটি আমার সহপাঠীরা খুব আগ্রহ নিয়ে পড়েছিল । সে সময় আমাদের হস্টেলে একজন রাশিয়ান ছাত্র ছিল ----পাসপালোভ । সে ভালো বাংলা শিখেছিল । ঐ কবিতাটিতে একটা লাইন আছে –"আমার প্রাণেতে মুক্তি আঁধারী ধোঁয়া" । পাসপালোভ যার ডাকনাম ছিল জোরা সে আমাকে জিজ্ঞেস করেছিল প্রাণে শব্দটার সঙ্গে তো বিভক্তি রয়েছে , তা হলে 'তে' লাগিয়ে আবার কেন বাড়তি বিভক্তি যোগ করলাম । জোরার সেই অনুসন্ধিৎসা দেখে আমি অবাক হয়ে গেছিলাম ।
 
শান্তিনিকেতনের দিনগুলিতে অনেক কবি-লেখকের কাছাকাছি আসার সুযোগ হয়েছিল । বিখ্যাত কবি অশোকবিজয় রাহা ছিলেন বাংলা বিভাগের প্রধান । স্কুলের বইয়ে তাঁর কবিতা পড়েছিলাম----"হঠাৎ দেখি আরে / আধখানা চাঁদ আটকে আছে টেলিগ্রাফের তারে"সেই কবিকে প্রত্যক্ষ দেখলাম । তাঁর বক্তৃতা শুনলাম । নানা দরকারে কাছেও গেলাম কয়েকবার । আমার এক বান্ধবী তাঁর  ছাত্রী ছিল । সে একদিন আমাকে বলল –"তুমি পান্ডুলিপি রেডি কর । অশোকদাকে বলেছি । তিনি রাজী বইয়ের ভূমিকা লিখে দিতে"তারপর আমরা দুজন বসে কবিতার বইয়ের নাম ঠিক করে ফেললাম –'অন্বেষা' । তখন এ নামটা এখনকার মতো এত শোনা যেত না । সে মেয়ে ছবিও আঁকত । বইয়ের প্রচ্ছদও করে ফেলল । কিন্তু ওই পর্যন্তই । পান্ডুলিপি তৈরি আর হল না । তখন অত কবিতাই বা কোথায় আমার ? অশোকদা ছাড়া আর যাঁদের ওখানে পেয়েছিলাম  ---কবি  বীরেন্দ্র বন্দ্যোপাধ্যায় , অসিত ভট্টাচার্য , সৌমিত্রশঙ্কর দাশগুপ্ত ,  লেখক অজেয় রায় প্রমুখ ।  সাহত্যিক লীলা মজুমদারের সঙ্গেও দীর্ঘ আলাপচারিতার স্মৃতি আছে । কবি কবিরুল ইসলামের সঙ্গে ওখানেই আলাপ । তিনি সিউড়ি থেকে চলে আসতেন । কবি মনুজেশ মিত্র থাকতেন বোলপুরে । ছাত্রছাত্রীদের মধ্যে যাঁরা তখন লিখতেন তাঁদের মধ্যে অনুত্তম বিশ্বাস , সিদ্ধার্থ রায় ,  সমর চক্রবর্তী ,  শিবাদিত্য সেন , কুন্তল রুদ্র , জয়িতা বন্দ্যোপাধ্যায় , বৌধায়ন মুখোপাধ্যায় ,   বিশ্বনাথ রায় প্রমুখের নাম এই মুহূর্তে মনে পড়ছে । এঁদের অনেকেই পরবর্তীকালে স্ব স্ব ক্ষেত্রে সুপরিচিত হয়ে উঠেছিলেন ।  নানা কবিতাসভায় কবিতা পড়তে গিয়ে আলাপ হয়েছিল  আবৃত্তিশিল্পী ও পত্রাণু-সম্পাদক অমিয় চট্টোপাধ্যায় , দাউদ হায়দার , সুশীল রায় , স্বপনবুড়ো , বরেন গঙ্গোপাধ্যায় প্রমুখ কবি –লেখকের সঙ্গে । এবং আবৃত্তিশিল্পী প্রদীপ ঘোষের সঙ্গেও । অনুত্তমদার বাবা ছিলেন রবীন্দ্রসংগীতশিল্পী অরবিন্দ বিশ্বাস এবং মাতামহী কথাসাহিত্যিক আশালতা সিংহ যিনি সে সময় সন্ন্যাস নিয়ে বাতিকার আশ্রমে থাকতেন । সিদ্ধার্থর দাদা ছিলেন কথাসাহিত্যিক দেবেশ রায়এঁরা যখনই শান্তিনিকেতনে আসতেন , দেখা হত এবং আনন্দে কেটে যেত সেদিনটা । দেবেশদার সংবর্ধনা উপলক্ষে একটি সাহিত্যসভায় আমাকে বক্তৃতা দিতে হয়েছিল । আর একটি বক্তৃতা দিয়েছিলাম বুদ্ধদেব বসুর প্রয়াণের পর তাঁর স্মরণসভায় । নানা সাহিত্যসভায় আসতেন অলোকরঞ্জন দাশগুপ্ত , শক্তি চট্টোপাধ্যায় প্রমুখ বড় কবিরা । শক্তির তখন সদ্যপ্রকাশিত বই 'প্রভু নষ্ট হয়ে যাই'-এর কবিতা তখন আমাদের মুখে মুখে । শক্তি আমাদের অনুরোধে গমগমে গলায় শুনিয়েছিলেন---" মেঘলাদিনে দুপুরবেলা যেই পড়েছে মনে"আমাদের খুব প্রিয় কবিতার বই ছিল বিনয়ের 'ফিরে এসো চাকা' , শঙ্খর 'নিহিত পাতালছায়া' , শক্তির 'হে প্রেম হে নৈঃশব্দ্য' । আমার তখনকার কবিবন্ধুদের মধ্যে সব থেকে ঘনিষ্ঠতা ছিল অনুত্তম বিশ্বাস , সিদ্ধার্থ রায় ও সমর চক্রবর্তীর সঙ্গে । এঁরা তিনজনেই প্রয়াত । প্রথম দুজনের সঙ্গে আমি 'সাহিত্যিকা' পত্রিকা নিয়েও যুক্ত থেকেছি । সমরদা অত্যন্ত প্রতিভাধর মানুষ ছিলেন । কিন্তু অনেকটাই অপচিত মেধা । কলেজ ক্যান্টিনে আড্ডা  দিতে দিতে তাঁর ক্লাস ফাঁকি পড়ে যেত বহুবার । তাঁকে আমি সেই সত্তর দশকে একটি কবিতা লিখে দিয়েছিলাম । তারপর সময়ের বোঝা চাপা পড়ে সে কথা ভুলেও গেছিলাম । মনে পড়ল একটি ঘটনাতে তিরিশ বছর পর একটি সাহিত্য সভায় গেছি কোচবিহারে । আয়োজক—কবিতা পাক্ষিক পত্রিকা । মঞ্চ থেকে আমাকে ডাকা হল কবিতা পড়তে । অবাক হয়ে দেখলাম আমাকে টপকে মঞ্চে উঠতে চাইছেন সমরদা । তাঁকে আটকালেন সঞ্চালক প্রয়াত কবি নাসের হোসেন । সমরদা বললেন তিনি মাত্র দুটো কথা বলে নেমে যাবেন । সমরদা শিলিগুড়ির বিদগ্ধ অধ্যাপক ও কবি । তাই তাঁকে মঞ্চে উঠতে দেওয়া হল । সমরদা খুব ভালো বক্তা ছিলেন । তাঁর সেদিনের বক্তব্য ছিল এই যে তিনি আহুত কবি সুবীর ঘোষকে সেই কলেজবেলা থেকেই চেনেন । আরো একটি কথা তিনি বললেন –"সুবীর আমাকে ৩০ বছর আগে একটি কবিতা লিখে দিয়েছিল যেটি এখনও  আমার মুখস্থ থেকে গেছে" । অসম্ভব ভালো স্মৃতিশক্তি ছিল সমরদার । তিনি তারপর আমার সেই কবিতাটি আবৃত্তি করে মঞ্চ থেকে নেমে গেলেন । এমন মধুর স্মৃতি জড়িয়ে যে কবিতার সঙ্গে তার সম্বন্ধে দু'চার কথা বলা উচিত । মহাকবি গ্যেটের একটি কথা  Stay there. You are so beautiful. কে আশ্রয় করে এই কবিতাটা লেখা ।
                                    মুনিয়া ওড়ে , চরে হরিণ
                                    ক্রমশ বাড়ে গোপন ঋণ
                                    আর কিছুটা সময় লিখো
                                                হিসেবহীন ঘরে
                                    অসমসমের পূর্বাপরম্
                                                বিপুল চরাচরে ।     ( ধূসর ভিড়ে / অংশ )
 
 
======================= 
 

 

 

সুবীর ঘোষ

৩০১ আশ্রয় এ্যাপার্টমেন্ট

গ্রুপ হাউসিং , বিধাননগর

দুর্গাপুর—৭১৩২১২  

 

 

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩