Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

অণুগল্প ।। এলিয়েন ।। চন্দন মিত্র

এলিয়েন

চন্দন মিত্র

 

এলিয়েনই হবে বোধহয়। বোধহয় কেন? এলিয়েনই। আপাতদৃষ্টিতে ছেলেটিকে আর পাঁচটা ছাত্রের থেকে পৃথক করা সম্ভব নয়। কিন্তু দীর্ঘ পর্যবেক্ষণ থেকে আপনি এই সিদ্ধান্তে আসতে বাধ্য হবেন যে, ছাত্রটির খোলকে আদতে একটি ভিনগ্রহী লুকিয়ে রয়েছে। কিন্তু ভুলেও আপনি অন্যান্য শিক্ষকদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনায় যাবেন না। আপনার পূর্ববর্তী অভিজ্ঞতাগুলি আপনাকে সাবধান করে দেবে। আপনি জানেন বিষয়টি নিয়ে বিজ্ঞানের শিক্ষকদের সঙ্গেই আলোচনা করতে হবে। কিন্তু আপনার মতো বাংলা-পড়া মাস্টারকে তাঁরা গুরুত্ব দিতে যাবেন কোন দুঃখে। প্রথমেই আপনাকে ধাক্কা দিয়ে বলবেন, 'কন্সপিরেসি থিয়োরি কাকে বলে জানেন মশাই। যান ক্লাসে গিয়ে পদ্য-গদ্য-কারক-সমাস এইসব পড়ান। আবার এলিয়েন নিয়ে মাথা ঘামাতে এসেছেন।' এমন বিলো দ্য বেল্ট হিট করা আপনার এথিকস বিরুদ্ধ। নচেৎ আপনিও রীতিমতো শুনিয়ে দিতে পারবেন, 'আর আপনাদের আংটি-তাবিজ-মাদুলি শোভিত হুলিয়া দেখলে বোঝা যায় আপনাদের বৈজ্ঞানিক চেতনার বহর কতটা। নিজেরাই বিজ্ঞানমনস্ক নন, ছাত্রদের কী বিজ্ঞান শেখাবেন আপনারা!' কিন্তু আপনি সে পথে হাঁটবেন না। সুতরাং নিগূঢ় বিষয়টা আপনার নিভৃতে দিনরাত পাক খেয়ে যাবে। আপনি টালমাটাল দেহমন নিয়ে সুরাহার একটা রাস্তা খুঁজবেন প্রাণপণ।  

    দ্বিতীয় পর্যায়ক্রমিক মুল্যায়নের খাতা দেখতে গিয়ে আপনার সন্দেহটা আরও দৃঢ়মূল হবে। নাম, বিষয়, বিভাগ ও ক্রমিকসংখ্যার জায়গাগুলি ছাড়া খাতায় আর কোনো বাংলা হরফ নেই। সমস্ত পাতায় লালকালিতে নানারকম নকশা আর আঁকিবুঁকি; দেখলে মনে হবে সুদূর মহাবিশ্বের ইশারা প্রতিফলিত করছে সেগুলি। স্বভাবতই আপনি খাতার শিরোদেশে একটি বড়োসড়ো লাল গোল্লা এঁকে হাঁফ ছেড়ে বাঁচবেন। ক্লাসে খাতা নিয়ে গিয়ে চেয়ারে বসতে-না-বসতে সেই ছেলেটির চাঁদবদন আপনার চোখকে টানবে। সে আপনমনে চোখ বন্ধ করে মাথা দুলিয়ে ঠোঁট নেড়ে যাবে। আপনি তীক্ষ্ণস্বরে তার ঘোর ভাঙিয়ে তাকে কাছে ডেকে নেবেন। তারপর শুরু হবে আপনাদের গুরুশিষ্য কথোপকথন।

আপনি এই হতভাগা বাংলায় কত পেয়েছিস জানিস ? রসগোল্লা; মানে শুন্য।

সে আচ্ছা।

আপনি আচ্ছা মানে! তোর মাতৃভাষা কী?

সে মাতৃভাষা মানে কী স্যার?

আপনি মাতৃভাষা মানে তোমার মা যে ভাষায় কথা বলেন, সেটাই তোমার মাতৃভাষা।

সে আচ্ছা।

আপনি আচ্ছা মানে!

সে স্যার বাংলা ভাষা আমাদের কোন কাজে লাগবে? আসল ভাষা হল মঙ্গলের ভাষা। এই জগৎ মিথ্যা স্যার। আসল জগৎ মঙ্গলে, সেখানে সবাই মাঙ্গলিক ভাষায় কথা বলে। সেখানে কোনো অভাব-অভিযোগ নেই। সে এক চির আনন্দের জগৎ। আমরা মঙ্গল থেকে এসেছি আবার মঙ্গলে ফিরে যাব। 

আপনি তুমি কী বলছ, আমি কিছুই বুঝতে পারছি না।

সে আপনি স্যার এসব বুঝবেন না। আপনি মিথ্যার ঠুলি পরে আছেন। আপনাকে ভুল শেখানো হয়েছে। এইসব বইতে যা লেখা রয়েছে সব ভুল। এই পৃথিবী মিথ্যা। ঈশ্বর পৃথিবীকে ত্যাজ্য করেছেন। আমাদের  মঙ্গলপুস্তকের প্রথম বাক্যে লেখা আছে ঈশ্বর যা করেন মঙ্গলের জন্য।

   ক্লাস এইটের একটি ছেলের দৃঢ়তা দেখে আপনি থতমত খেয়ে যাবেন। আপনার তোয়াক্কা না-করে সে ক্লাসের সকল ছাত্রছাত্রীদের উদ্দেশে মঙ্গলের আর মঙ্গলময়ের গুণগান শুরু করবে। এক মহাকর্ষীয় গাম্ভীর্য তার কণ্ঠস্বরকে ঐশ্বরিক মাহাত্ম্য দেবে। যে ছেলেমেয়েরা আপনার মজাদার ক্লাসেও স্থির থাকে না, তারা সব মন্ত্রমুগ্ধ হয়ে তার কথা শুনবে। তারপর সে বন্ধচোখে পরম একাগ্রতায় শুরু করবে মঙ্গলসূত্র পাঠ। শ্রেণিকক্ষে ধ্বনিত হবে মহাজাগতিক ধ্বনিমালার অপার্থিব ভাবমণ্ডল। আপনি অবাক হয়ে দেখবেন এক ঝলক সুগন্ধি বাতাসের ঝটকা আপনার ক্লাসরুমে ঢুকে পড়েছে; পড়ন্ত সূর্যের যে রোদটুকু ব্ল্যাকবোর্ডের উপর পড়েছিল তা রামধনুর রং ধারণ করেছে। হঠাৎ দেখবেন একটি পাখি ক্লাসের আকাশে ডানা ঝাপটাচ্ছে, তার পালক থেকে ঝরে ঝরে পড়ছে লাল সুগন্ধি ধুলো। আপনার মানসচক্ষে লাল রঙের পবিত্র গ্রহটির অবয়ব ঝকমক করে উঠবে। আপনার ছাত্রটির মতো আপনিও বিশ্বাস করতে শুরু করবেন, ঈশ্বর যা করেন মঙ্গলের জন্যই।      

 ================

চন্দন মিত্র

ভগবানপুর (হরিণডাঙা)

ডায়মন্ড হারবার, দক্ষিণ চব্বিশ পরগনা 

সূচক- ৭৪৩৩৩১

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩