Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

ছবি
  সূচিপত্র নিবন্ধ ।। মরিয়ম মির্জাখানি: এক অনন্য গণিতসূর্য ।। ... নিবন্ধ ।। নারী দিবসে যা ভাবা উচিত ।। বিশ্বনাথ পাল প্রবন্ধ ।। প্রাচীনকাল থেকে নারীরা অবহেলিত, বঞ্চিত,... নিবন্ধ ।। আমার চোখে আদর্শ নারী ।। জয়শ্রী বন্দ্... ফিচার।। এই মুহূর্তে বাংলা সাহিত্যে নারীদের লেখালেখ... আফ্রিকার লোককথা ।। করোটিকে বিয়ে করা অবাধ্য মেয়েটি ... ছোটগল্প ।। মানবী ।। ভুবনেশ্বর মন্ডল নিবন্ধ ।। ভারতের স্বাধীনতা আন্দোলনে অন্যতম নারী মু... নিবন্ধ ।। প্রিয় মহিলা সাহিত্যিক আশাপূর্ণা দেবী ।। ... গল্প ।। উই ওয়ান্ট জাস্টিস ।। রবীন বসু প্রবন্ধ ।। নিপীড়িতা ।। শ্যামল হুদাতী ফিচার ।। রমণী রতন ।। মানস কুমার সেনগুপ্ত প্রবন্ধ ।। নারী সমাজ : তখন-এখন ।। তপন মাইতি নিবন্ধ ।। বহমান কালের ধারায় নারী ।। দীপক পাল গল্প ।। আমার দুর্গা ।। অঞ্জনা গোড়িয়া (সাউ) গল্প ।। যোগ্য জবাব ।। সমীর কুমার দত্ত ছোটগল্প ।। আমি দুর্গাকে দেখেছি।। চন্দন দাশগুপ্ত গল্প ।। সম্পর্ক ।। গৌতম সমাজদার কবিতা।। নারী মানে ।। গোবিন্দ মোদক কবিতা।। নারী ।। সমর আচার্য্য ছড়া ।। নারী অসামান্যা ।। সৌমিত্র মজুমদার কবিতা ।। নারী দিবসে ।। বিবেকানন্দ নস্কর কবিতা ।। না...

কবিতা ।। সিগন্যাল ।। অনিন্দ্য পাল

সিগন্যাল 

অনিন্দ্য পাল 


লাল চোখ জ্বলে উঠল হঠাৎ 
যাদুদন্ড ছাড়াই কে যেন থামিয়ে দিলো 
প্রবাহ 
চাকার বিশ্রাম হতে পারে দরকারি কিন্তু 
রাস্তার দু-পাশে স্তূপীকৃত জনতার? 
ওই যারা মাটিতে কিংবা কালো পিচের পিঠে 
ময়লা বস্তায় বেঁধে রেখেছে বিক্রির 'মাল' 
অথবা যাদের সকাল থেকে সন্ধ্যা 
সন্ধ্যা থেকে রাত কেটে যায় পাকস্থলীর 
বায়না মেটাতে 
কিংবা যারা বিক্রি হয় আনাচে কানাচে গৃহকোণে 
যাদের প্রতিটা পেশিতে লেগে থাকে 
সিমেন্ট-বালির আদর 
তাদের জন্য বিশ্রাম একটা অশ্লীল শব্দ 
তবু থামতে তো হয় আবার 
চোখের রং বদল হলে গড়াতে থাকে চাকার দেহ 
সময়ের বল্কল জড়িয়ে যায় শরীরে 

শুধু যাদের জন্য সময় একটা বাতিল ঘড়ি 
যাদের জন্য জীবন একটা না লেখা হেঁয়ালি 
তাদের প্রতিনিধি ওই জন্মের শংসাপত্র ছাড়াই 
বেঁচে থাকা নিম গাছের 
নিশ্চিন্ত দৃষ্টি চলে যায় চল্লিশতলার দুই বাই দুই জানালার ভিতরে 
সেখানে তখন পিঠোপিঠি আশি আর সত্তর 
কি-প্যাড ফোনের দিকে তাকিয়ে অপেক্ষায় 
অনেক দিন বাজেনি সেই রিং-টোন আর 
ছেলের গলার শব্দ 
আত্মা কি যেতে পারে আমেরিকা কিংবা লন্ডনে? 
নিমগাছ জানে না, যেমন জানে না অন্ধগলির 
শেষ ঘুপচিটার মালিক অথবা বাইপাসের ধারে 
আড়াই হাত জমি নিয়ে যে মানুষটা রোজ চা খাওয়ায় 
কয়েকশো মানুষকে, 
কেউ জানি না আমরা কতদূরে যেতে চাই আমরা 
যাবোই বা কতটা কত ঢেউ কত মরু মেরু পেরিয়ে 
শেষ স্বেদবিন্দুটা পড়বে কোন কৃষ্ণপদে... 

তবু ছুটতে হয় 
তবু লাল আলো সবুজ হলে ইঞ্জিন বেঁচে ওঠে আবার 
সকালের প্রশ্বাস ঘুরে আসে রাতের বিছানায় 
নিভন্ত নিঃশ্বাস হয়ে, 
চালচুলোহীন রাত-প্যাঁচারা তারের উপরে বসে 
একে অন্যের চোখে চোখ রেখে বসে থাকে 
ল্যাম্পপোস্ট জানে তার আয়ু আর মাত্র কয়েক ঘন্টা 
তবু বয়ে চলে অন্ধকারের শরীরে ভেসে যায় 
চিরন্তন প্রেমিকের মত 
আকাশের সিগন্যাল সাদা হলে আবার শুরু হবে 
খাদ্য আর খাদকের লড়াই ...

=====================

অনিন্দ্য পাল, চাম্পাহাটি দক্ষিণ চব্বিশ পরগনা 

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল