Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

ছবি
  এই সংখ্যায় একটি গ্রন্থ আলোচনা ও একটি ধারাবাহিক রচনা ছাড়া সব লেখাই ভাষা দিবস, মাতৃভাষা, ভাষাচেতনা ও ভাষা সমস্যা বিষয়ক রচনা। লেখাগুলি এই সংখ্যাকে অনেকটাই সমৃদ্ধ করেছে। পড়ুন। শেয়ার করুন। মতামত জানান। লেখকগণ নিজের নিজের লেখার লিঙ্ক শেয়ার করুন যতখুশি, যে মাধ্যমে খুশি। কিন্তু স্ক্রিনশট শেয়ার নৈব নৈব চ!  অন্য বিষয়ের লেখাগুলি আগামী সংখ্যার জন্য রইল।  সকলকে ধন্যবাদ, অভিনন্দন। ভালো থাকুন।   --সম্পাদক, নবপ্রভাত। ==  সূ  চি  প  ত্র  == প্রবন্ধ-নিবন্ধ অমর ২১শে ফেব্রুয়ারি বাঙ্গালীর বাংলা ভাষা দুর্জয় দিবস।। বটু কৃষ্ণ হালদার ভাষা শহীদদের পঁচাত্তর বছর।। অনিন্দ্য পাল একুশে ফেব্রুয়ারি : বাঙালির শ্রেষ্ঠ অশ্রুবিন্দু।। জীবনকুমার সরকার কবিগানের সাহিত্যিক ও সমাজতাত্ত্বিক মূল্য।। বারিদ বরন গুপ্ত বিপন্ন মাতৃভাষা ও সংস্কৃতি।। শ্যামল হুদাতী মায়ের দুধ আর মাতৃভাষা।। প্রদীপ কুমার দে একুশে ফেব্রুয়ারি : কিছু কথা।। বনশ্রী গোপ বাংলায় কথা বাংলায় কাজ।। চন্দন দাশগুপ্ত বিপন্ন মাতৃভাষা ও তার মুক্তির পথ।। মিঠুন মুখার্জী. হে অমর একুশে, তোমায় ভুলিনি, ভুলব না।। মহম্মদ মফিজুল ইসলা...

গল্প ।। জীবন ।। মানস চক্রবর্ত্তী



 জীবন 

মানস চক্রবর্ত্তী  


মৃত্যুকে আমি ভয় পাই না অথবা জীবনকে আমি ভালোবাসি - একথা বলার সাহস সকলের থাকে না | মানুষ যা নিয়ে বাঁচে তা তাঁর নিজস্বতা | মদ-মাংস-নারী-চরম বিলাসিতা অথবা এক বুক নক্ষত্র আকাশের নীচে নিঃসঙ্গ শুয়ে থাকাও তাঁকে শান্তি দেয় | জীবিতরা বেঁচে থাকে , না মৃতেরা মরে না ? এটা কি কোনো দার্শনিক প্রশ্ন ? না | নিজেকে প্রশ্ন করার মৌলিক অধিকার | লোকের প্রশংসায় বেঁচে , বেঁচে থাকা , সত্যিকারের বাঁচা ? অথবা প্রশংসার সঙ্গে দ্বন্দ্ব যুদ্ধ করে স্বগর্বে ঘোষণা করা - আমি তোমাদের শ্রমের উপর আমার ইমারত গড়ে তুলেছি | তার প্রত্যেকটা কক্ষে রমণীয় রমণীয়তা আছে , সমর্থ যুবতী  আছে , আর যা কিছু এর সঙ্গে সম্পৃক্ত তা সবই আছে |  

জীবনকে সংগম করে প্রতি পরখে পরখে বেঁচে থাকা - একে দর্শন , বিজ্ঞান , নৈতিকতা অস্বীকার করতে পারে ? নীতিবোধ আর রসবোধ এক জিনিস নয় | নীতিবোধ দিয়ে মানুষের কাছে ভালো থাকা যায় | আর রসবোধ দিয়ে জীবনকে উপভোগ করা যায় | কবির ভাষায় : "একটুকু ছোঁয়া লাগে ...|" সেই ছোঁয়ার রসবোধ নিয়ে যে জীবনকে মূল্যায়ণ করে তাঁকে শুধুমাত্র নৈতিকতা দিয়ে , যুক্তি দিয়ে, দর্শন দিয়ে ক্ষমাহীন নিষ্ঠুরতার সামনে দাঁড় করিয়ে দেবে ? যুক্তি দিয়ে জীবনকে ব্যাখ্যা করা যায় না | যেখানে রসবোধ নেই , অনুভূতি নেই , চেয়ে না পাওয়ার দুঃখ নেই ; সেখানে মানুষের আঁধারে মানুষ থাকে না , যদিবা মানুষ থাকে জীবন থাকে না , যদিবা জীবন থাকে অনুভূতি থাকে না | বেঁচে থাকাটা মরে যায় | মৃত মানুষ নিজেকে প্রশ্ন করে না , অরণ্যে যায় না , মনে মনে ফাল্গুন রচনা করে না | মৃত মানুষ নিজেকে পায় না |  
--------------------------------------------------------------
 
 
 
মানস চক্রবর্ত্তী 
সাহাপুর , নিকুঞ্জপুর , বাঁকুড়া 



 

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত