Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

মুক্তগদ্যঃ শেফালি সর

 ।। প্রথম।।        


                        জীবনের শুরু টাই তো প্রথম। প্রথম যা কিছু তার মধ্যে থাকে একটা নবীনতা যা সবকিছুকে সুন্দর করে তোলে। প্রথম ভূমিষ্ঠ হলাম যেদিন, সেদিন পৃথিবীর আলোটাও ছিল আমার কাছে প্রথম। মায়ের হাতের প্রথম পরশ পেলাম সেদিন-অনুভূতিটাকে হয়তো উপলব্ধি করতে পারি নি, তবু ও সেই প্রথম পরশ আমাকে পবিত্র করেছিল। তারপর জীবন নদী প্রবাহিত হ'তে শুরু ক'রল। জীবন প্রবাহিত হবার যে কী অপরিসীম আনন্দ তার  উপলব্ধি  কত মধুরতম! উচ্ছল চঞ্চল জীবন প্রবাহ কত মন ছুঁয়ে ছুঁয়ে জীবনের ঘাট পেরিয়ে পেরিয়ে কত কথা কয়ে কয়ে এগিয়ে চলেছে। কখনো সে থামেনা বুঝি থামবেও না। সেই অনন্ত প্রবাহ মিলিত হবে অনাদি কালের স্রোতে। কিন্তু সেই প্রথম প্রবাহের ক্ষণ টি যেন কত সুন্দর কত মধুময়!তা লেখা আছে কালের জীবন পঞ্জিকা তে।  তারপর প্রথম পাঠশালা মায়ের কোল। প্রথমেই মা হাতে খড়ি টা ধরিয়ে  শ্লেটের উপরে দাগ কাটতে শেখালেন। কালো শ্লেটের উপরে সেই প্রথম খড়ির সাদা  দাগটা আজ ও চোখের সামনে ভেসে ওঠে। মনের ঘরে তখন একরাশ ভালো লাগা যেন আজ ও অনুভবে ধরা পড়ে।একপা একপা করে সবে হাঁটতে শিখছি যখন, তখন সেই প্রথম হাঁটার দিনটি আমার স্মৃতি কে আচ্ছন্ন করে। মনে হয়, আমি সেই আমি আজ যে কিনা দৌড় প্রতিযোগিতায় প্রথম হ'লাম। তারপর থেকে তো হাঁটছি আর হাঁটছি কখনো দ্রুত কখনো মন্থর জীবনের তরঙ্গ দোলায় দুলতে দুলতে।
       জীবন প্রবাহ বয়ে যেতে যেতে পরিচিত র সীমকে অতিক্রম করে ফেলেছে। জীবনের পথে কত প্রিয়জন হাত বাড়িয়ে দিয়েছে বন্ধু হবার জন্য।সবার বন্ধুত্বের দিনের ওএকটা প্রথম দিন ছিল। কিন্তু প্রথম বন্ধুর প্রথম হাতটি বাড়ানোর দিনটা মনের মাঝে এক বিশেষ অনুভূতির আলোড়ন তোলে।তা যেন স্বপ্নের মত মনে হয়।যেন মনে হয় জীবনে প্রথম বর্ষার আবির্ভাব ঘ'টলো। সেই প্রথম বর্ষার যেন আষাঢ়ের প্রথম মেঘের মতো যৌবন কে উচ্ছল ও চঞ্চল করে তোলে। আজ আমার জরা তাকে স্পর্শ করতে পারে না। আমার আশা, নিরাশা তার থেকে বহু দূরে। এই জন্য ই কালিদাস উজ্জয়িনীর প্রাসাদ শিখর থেকে আষাঢ়ের প্রথম মেঘকে দেখেছিলেন। আজ ও আমরা সেই মেঘ দেখি কিন্তু পরিবর্তমান মানুষের ইতিহাস তাকে আজ ও স্পর্শ করে নি। কিন্তু সে অবন্তী,সে বিদিশা আজ  কোথায়?
     প্রথম দেখার সেদিন কত দ্বিধা ছিল মনে।কত যদি এসে ভিড় করেছিল মনে প্রশ্ন হয়ে। যদি সে আমার স্বপ্নের মত না হয় তবে? যদি সে আগে কথা না বলে যদি আমাকে তার না ভালো লাগে তবে! তবে কি সব মিছে হয়ে যাবে! এমনি কত কিছু ভয় ঘিরে থাকে প্রথম দেখার সেদিন। তবু দেখা হয়, এলোমেলো ভাবনার শেষ হয়। তারপর কতবার দেখা হয়েছে কিন্তু সেই প্রথম দেখার অনুভূতি  আজ ও মনে মনে তরঙ্গায়িত হয় মধুর আবেশে। প্রথম ভালোলাগা আর প্রথম ভালোবাসা সারা জীবন জুড়ে জড়িয়ে থাকে জীবনের পরতে পরতে পুষ্প ও পুষ্প গন্ধ সম।
      মেঘ দূতের মেঘ প্রতি বছর চির নূতন চির পুরাতন হয়ে দেখা দেয়। সেই মেঘ দেখলেই সুখীমানুষ ও আনমনা হয় অকারণে।সেই মেঘ সংসারের সকল প্রয়োজনীয় সম্বন্ধ গুলো কে ভুলিয়ে দেয়।আর ঠিক তখনই তো হৃদয় আপনার বাঁধ ভেঙে আপনার বাহির হ ও য়ার পথ বের করে ফেলে। মেঘ কিন্তু আপনার নিত্য নূতন চিত্র বিন্যাসে অন্ধকারে, গর্জনে ও বর্ষণে চেনা পৃথিবীর  উপর একটা অচেনার আভাস নিক্ষেপ করে। প্রথম বরষা প্রথম চুম্বনের মতো বড় মধুর বড়ো বিস্ময়কর। চারিদিক নিস্তব্ধ পাখীদের কলরব নেই, বাতাস স্তব্ধ,বন মর্মর স্হির হয়ে গেছে, জনশূন্য নদী তীর, সন্ধ্যার আঁধার সমাসন্ন নীরব বাতায়নে দুজনের সেই প্রথম চুম্বন ধ্বনি সাঁঝের তারারাও শিহরিত উঠে। দুজনার অশ্রু বারি চিকচিক করে। প্রথম এভাবেই মনের অন্তঃস্থলে সাড়া জাগায় অতি সংগোপনে।
 =================================

 শেফালি সর,জনাদাড়ি, গোপীনাথপুর, পূর্ব মেদিনীপুর।

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩