Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

মুক্তভাবনা : দুলাল সুর





অভিশপ্ত মহামারী


সোশ্যাল মিডিয়ার আধিপত্য, নিউজ পোর্টাল ও অতি উৎসাহী কিছু Whatsapp গ্রুপের সৌজন্যে একই বিষয়ের ভিডিও অডিও ছবি সম্বলিত পোস্টের মাধ্যমে বিশ্বজুড়ে মহামারী ভাইরাস করোনা-র সম্পর্কীয় সচতেন মূলক তথ্য সরবরাহে ব্যক্তিগতভাবে আমি জেরবার। সতর্কতামূলক কোন পদক্ষেপ নিলে নিজের পরিবারসহ পাড়া প্রতিবেশী সবাই সুরক্ষিত থাকতে পারব সে বিষয়ে সুস্পষ্ট সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে  দ্বিধাগ্রস্ত হয়ে পড়ছি।

যাই হোক সমস্ত তথ্য পর্যালোচনা করে নিজের জ্ঞানের মাপকাঠিতে ছেঁকে নিয়ে ভাইরাসের মোকাবিলায় সরকারী নির্দেশ মেনে ২১ দিনের লকডাউন পর্বে ঘরেই বন্দী আছি। কেবলমাত্র রসদে টান পড়লে কিছুক্ষনের জন্য পাড়ার দোকানে গিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য চড়া দামে সামাজিক দূরত্ব মেনে নিয়ে আসছি, ঘরে ঢুকেই আগে বাথরুমে গিয়ে জামাকাপড় ডেটল স্যাভলনে চুবিয়ে কেঁচে গায় হাত পায়ে সাবান মেখে স্নান করে স্যানিটাইজেশন পর্ব সেরে গৃহে প্রবেশ করছি।

প্রাকৃতিক নিয়মে সবকিছুরই একটা শুরু ও শেষ থাকে। করোনা ভাইরাসের ত্রাস থেকে বিশ্ববাসী একদিন মুক্ত হবেই। মারণ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে সমগ্র বিশ্বের বিজ্ঞানীরা নিত্যনতুন পরীক্ষামূলক আবিষ্কারের চেষ্টায় রত আছেন, ভারতের বিজ্ঞানীরা এই কদিনের মধ্যেই প্রতিষেধক আবিষ্কারে কিছুটা হলেও সফল হয়েছে, অনেক আক্রান্ত রোগী সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। আমেরিকা সহ অন্যান্য রোগে আক্রান্ত দেশে ঔষধ সরবরাহ করছে।  

আমরা মানবজাতি বুদ্ধিমত্তায় সবার উপরে অবস্থান করি। কিন্তু প্রশ্ন হলে যে, বিজ্ঞানের সুফলের দৌলতে মানুষের সৃষ্ট উপগ্রহের মাধ্যমে আমরা মহাকাশ গবেষণায় শনি মঙ্গল বৃহস্পতি চাঁদে অবতরণ করছি, স্যাটেলাইটের মাধ্যমে উন্নত যোগাযোগ ব্যবস্থায় সমগ্র বিশ্বের সঙ্গে যোগাযোগ ঘরে বসেই করতে সক্ষম হচ্ছি প্রতিনিয়ত। আবার এই বিজ্ঞানকে হাতিয়ার করে মানবজাতির নিধন যজ্ঞেও মেতে উঠেছি মানববোমা, পরমাণুবোমা, রসায়নগারে রাসায়নিক জৈবিক মারণ অস্ত্র তৈরী করে বিশ্বের একচ্ছত্র অধীশ্বর হওয়ার লালসায় মানবজাতির ধ্বংসের খেলাতেও মেতে উঠেছি। পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে গ্লোবাল ওয়ার্মের কবলে কোটি কোটি বছর আগের হিমবাহের বরফ দ্রুতহারে গলনের ফলে অতিবৃষ্টি অনাবৃষ্টি খরার কবলে পরে গোটা বিশ্বের প্রাকৃতিক ভারসাম্য হারাচ্ছে। কিছুদিন আগে পৃথিবীর ফুসফুস আমাজন জংগলের দাবানল, অস্ট্রেলিয়ার দাবানলে বহু সবুজ গাছ পাছালি পুড়ে ছারখার হয়ে গেছে অসংখ্য পশু পক্ষী মারা গেছে।

সমগ্র বিশ্বের এই মুহূর্তের ত্রাস ছোঁয়াচে করোনা মহামারীর কবলে প্রায় ১ লক্ষ লোকের মৃত্যু ও বহু অসুস্থ মানুষ চিকিৎসাধীন। সরকার পরিস্থিতি সামাল দেওয়ার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে, ছোঁয়াচে রোগ যাতে মহামারী আকার না নিতে পারে তারজন্য সামাজিক দূরত্ব বজায় রাখার উদ্দ্যেশে লকডাউন ঘোষণা মোতাবেক লোকে গৃহবন্দী হয়ে আছেন। সরকার তার সাধ্যমত পরিষেবা দেওয়ার চেষ্টা করছেন কিন্তু প্রয়োজনের তুলনায় অপ্রতুল বা সময়মত সব জায়গায় ত্রাণ না পৌঁছানর জন্য লোকে অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছেন। দুর্ভিক্ষ মহামারীর ভ্রুকুটি দৃশ্যমান।

মৃত্যুর হাহাকার শোক পর্ব প্রাকৃতিক নিয়মে একদিন স্মৃতির অবগাহনে ঠাই নেবে কিন্তু এই দুর্যোগ পর্বেরও একটি ভাল দিক পরিলক্ষিত হচ্ছে সেটি হল লকডাউন পর্বে সমগ্র বিশ্বের আবহাওয়া অনেক সতেজ হয়েছে পরিবেশ দূষণ প্রায় শূন্য মাত্রায় পৌঁছেছে, সমুদ্রের নীল জলরাশি তার রুপ ফিরে পেয়েছে ডলফিন শুশুক দলে দলে কুলে এসে ভিড়ছে, অবলুপ্ত অলিভ রিডার সমুদ্র উপকুলে বিচরণ করছে। হিমবাহের বরফ গলন কমেছে, নির্মল প্রকৃতিতে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখী ফিরে আসছে, আকাশে চিল শকুন বিচরণ করছে, সবুজ গাছপালা নতুন পত্রকুঞ্জে শোভিত হয়ে ফুল ফল ধারন করছে,
ধর্ম নিয়ে মানবের জাতপাত হানাহানি কিছুদিনের জন্য হলেও বন্ধ হয়েছে, মানবজাতি এককাট্টা হয়ে মিলিত শক্তির সাহচর্যে ভাইরাসের প্রতিরোধে সর্বশক্তি নিয়োগ করছে।

অদুর ভবিষ্যতে হয়ত দেখব করোনা ভাইরাসের কবল থেকে বিশ্ববাসী মুক্ত হওয়ার পরে বিশ্বের সকল দেশ একচ্ছত্র সম্রাট হওয়ার নেশা থেকে পিছু হটে বিজ্ঞানের অগ্রগতি মানবের হিতার্থে ব্যবহার করবে, মারণ ভাইরাস মহামারী আকার নেওয়ার আগেই প্রতিষেধক আবিষ্কৃত হবে, বিশ্বের সকল জনগনের মধ্যে শান্তি সৌহার্দ বিরাজিত হবে। খাদ্যদ্রব্যে কোন ভেজাল থাকবেনা, চুরি ছিনতাই রাহাজানি কমবে, মানুষের মধ্যে প্রেম ভাব উদিত হবে হিংসা দ্বেষ থাকবেনা, লোভ লালসার হাত থেকে মানবকুলের দ্বারা অহেতুক বনের পশু পাখী নিধন যজ্ঞ বন্ধ হবে।

সমগ্র বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে। নির্মল দূষণহীন প্রকৃতির দরুন মানুষের রোগ কম হবে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে, গড় আয়ু বেড়ে যাবে। মহামারী করোনা ভাইরাসের ভয়াল প্রকোপের অভিশাপে যেমন বিশ্বের বহু প্রাণহানি ঘটছে, আর্থিক মন্দা দুর্ভিক্ষের মোকাবিলা করতে হয়েছে তেমনি এই ভাইরাস আমাদের মানবকুলের আশীর্বাদস্বরুপ সমগ্র বিশ্বকে এক ছাতার তলায় এনে আগামী প্রজন্মের জন্য সুস্থ সুন্দর ভবিষ্যৎ রচনা করবেই করবে।
      
***********************************************************
        নাম - দুলাল সুর, ঠিকানা - মধ্যমগ্রাম, উত্তর ২৪ পরগনা, কোলকাতা – ৭০০১২৯
         Mobile + Whatsapp – 8777624513.  





নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩