Featured Post

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

ছবি
   মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  প্রবন্ধ-নিবন্ধ, মুক্তগদ্য, রম্যরচনা, ছোটগল্প, অণুগল্প, কবিতা ও ছড়া পাঠান।  যে-কোন বিষয়েই লেখা যাবে।  শব্দ বা লাইন সংখ্যার কোন বাঁধন  নেই। তবে ছোট লেখা পাঠানো ভালো (যেমন, কবিতা ১২-১৪ লাইনের মধ্যে, অণুগল্প কমবেশি ৩০০/৩৫০শব্দে)। তাতে অনেককেই সুযোগ দেওয়া যায়। সম্পূর্ণ অপ্রকাশিত লেখা পাঠাতে হবে। মনোনয়নের সুবিধার্থে একাধিক লেখা পাঠানো ভালো। তবে একই মেলেই দেবেন। একজন ব্যক্তি একান্ত প্রয়োজন ছাড়া একাধিক মেল করবেন না।  লেখা  মেলবডিতে টাইপ বা পেস্ট করে পাঠাবেন। word ফাইলে পাঠানো যেতে পারে। লেখার সঙ্গে দেবেন  নিজের নাম, ঠিকানা এবং ফোন ও whatsapp নম্বর। (ছবি দেওয়ার দরকার নেই।) ১) মেলের সাবজেক্ট লাইনে লিখবেন 'মুদ্রিত নবপ্রভাত বইমেলা সংখ্যা ২০২৫-এর জন্য'।  ২) বানানের দিকে বিশেষ নজর দেবেন। ৩) যতিচিহ্নের আগে স্পেস না দিয়ে পরে দেবেন। ৪) বিশেষ কোন চিহ্ন (যেমন @ # *) ব্যবহার করবেন না। ৫) লেখার নীচে একটি ঘোষণা দিন:  'লেখাটি স্বরচিত ও অপ্রকাশিত'। মেল আইডি :  printednabapravat@gm

প্রণব কুমার চক্রবর্তীর গল্প


    লক্ষ্মীপুরের বিমলা 

              

    সকালেই বল্লরী ফোন করে জানালো যে , এবারের নবান্নের অনুষ্ঠানে ওরা অাসতে পারবে না ৷ 
   - সে কি বলছিস ! 
    - গতবারে গিয়ে অর্ক ভীষন অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছিলো ৷ 
    - কেন ? বিমলা জানতে চায় ৷ 
     - কেন অাবার ৷ সে তো ও ই জানে ৷ বাড়িতে ফিরে খুব রাগারাগি করেছিলো ৷ 
     -দে লাইনটা অর্ককে ৷ অামি কথা বলবো ৷
     - মায়ের কথা শোনা মাত্রই  বল্লরী ঝাঁজিয়ে বলে - থাক ৷ ওর সাথে কথা বলে কোনও  লাভ হবে না ৷
      - কেন ? অামার তো ব্যপারটা একটু জানা দরকার ৷ 
      - তোমার জেনে কোনও লাভ নেই  ৷গোটা ব্যাপারটা ওর বাবা মা শুনে পরিস্কার জানিয়ে দিয়েছেন - তোমার এসব অাধিক্ষেতা  অার বুজরুকি  ওনারা একদম মেনে নিতে রাজি নন ৷ নিষেধ করেছেন যেতে ৷ বলেছেন কথা দিয়েছিলেন মানে এইনয় যে , তুমি ওদের ছেলেকে বাড়িতে ডেকে নিয়ে গিয়ে ওই ভাবে হেনস্তুা করবে !
     - এ কী লছিস ? বিমলা কাঁদো কাঁদো গলায় বলে - অামি ওদের  কাছে , মানে অর্কের বাবা মায়ের সাথে কথা বলে এক্ষুনি ব্যাপারটা মিটিয়ে নিচ্ছি  ৷ অামার ভুলের জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি ৷        - সে অার করতে হবে না ৷ তুমি কী চাও তোমাদের জন্য অামার সংসারটা ভেঙে যাক ?অামি এর খেশি অার কিছুই  বলতে চাই  না ৷ তোমরা অামাদের জন্য অযথা অপেক্ষা করবে বলে সকালেই ফোন করে জানিয়ে দিলাম ৷ কিছু মনে কোরো না , বলেই লাইনটা কেটে দিলো ৷
    বিমলা রিসিভারটা মুখের কাছে নিয়ে বার কয়েক জোরে হ্যালো হ্যালো করে চিৎকার করে বুঝলো বল্লরী  ফোনটা ছেড়ে দিয়েছে ৷ একটা দীর্ঘশ্বাস ছেড়ে বিছানায় গিয়ে বসে পড়লো ৷ ভাবে- এখন ওর কী করবে  ? বল্লরীর বাবাকে ঘুম থেকে ডেকে তুলে গোটা ব্যাপারটা বলবে ? নাকি নিজেই ছেলে বিল্টুকে নিয়ে সকালের প্রথম বাসেই বসিরহাটে অর্কদের বাড়িতে চলে যাবে ! ক্ষমা চেয়ে বুঝিয় সুঝিয়ে মেয়ে অার জামাইকে নিয়ে অাসবে ?

                                ( দুই  )

     ভাবতে ভাবতেই বিমলার দু চোখ জলে ভরে ওঠে ৷
     বুঝতে পারে -কথাগুলো মোটেই  বল্লরীর মনের কথা নয় ৷ সাংসারিক শান্তি বজায় রাখার জন্যই ও সব কথা বলেছে ! বিয়ের পরে  বিগত চার বছর ধরে ওরা অাসছে ৷ অথচ , এবারে এই কথা ! হঠাৎ  কী হলো ! অর্করা তো অশিক্ষিত পরিবার নয় ! যথেষ্ট লেখাপড়া জানে ! তবু কেন এই ধরনের কথা ! বল্লরীর বিয়ে দেবার অাগে ওর শ্বশুর বিপ্রদাশ বন্দোপাধ্যায় এবং শ্বাশুরি মহামায়া দেবী অর্কের বাবা অার মায়ের সাথে এই ব্যাপারে কথা বলেই নিয়েছিলেন ৷ লক্ষ্মীপুর গ্রামে নবান্নের অনুষ্ঠানটা খুবই  জাঁক -জমক পূর্ণ ৷ সারাটা গ্রাম এই উৎসবে মেতে ওঠে ৷ ওই দিনটাতে বল্লরী অার অর্ককে যন অাসতে দেয়া হয় ৷
     অর্কের বাবা অার মা ওঁদের সেই দাবী মেনেও নিয়েছিলেন ৷ অথচ ,অাজ অাসতে দিতে রাজি নন !
     চোখের সামনে ভেসে ওঠে শ্বশুর বিপ্রদাশ বন্দোপাধ্যায়ের মুখ ৷ 
     বিছানায় বসেই ও দেয়ালে টাঙানো ছবিটার দিকে তকাতেই যেন শুনতে পায় - বিপ্রদাশ বন্দোপাধ্যায়ের গলা ! ওকে ডেকে বলছেন - বৌমা ? ডোন্ট ক্রাই ৷ এটা খুব সামান্য ব্যাপার ৷ তোমার মেয়ে জামাই অাজ এলো কী না এলো , সেটা কোনও  ব্যাপারই নয় ৷ মনে রেখো ,তুমি শুধুমাত্র বল্লরী অার বিল্টুরই মা নও ৷ তুমি সব্বার মা ৷ তোমাকে সব্বার কথাই ভাবতে হবে ৷ ওরা ওদের কথা খেলাপ করতে পারে , কিন্তু তুমি তোমার কর্তব্যে অটল থেকো ৷ অামি সেটাই দেখতে চাই  ৷ 
      হাজার হোক মেয়ে জামাই বলে কথা ! মনের ভেতরের দৃঢ়তা হঠাৎই কেমন যেন শীথিল হয়ে উঠেছিলো ৷ মাতৃস্বত্তা ওকে ভীষন ভাবে নাড়া দেয়া শুরু করেছিলো ৷ সত্যিই  যদি ওর জন্য বল্লরীর সংসারটা ভেঙে যায় , তাহলে মা হিসবে সেটা ও দেখবে কিভাবে ? মিটিয়ে নেয়াটাই ভালো ৷
     বিমলা একবার ভেবেছিলো স্বামীকে ডেকে বলবে - যাও ৷ তুমি শান্ত স্বভাবের মানুষ ৷ তোমাকে দেখলে  ওনারা বেশি কিছু বলতে পারবে না ৷ গিয়ে ওদের বুঝিয়ে নিয়ে এসো  ৷ কিন্তু , পরমুহূর্তেই  বিমলা ওর শ্বশুর অার শ্বাশুরির মান সম্মানের কথা ভেবে ঠিক করে - নাহ্ ৷ বলবে না ৷ অন্তত অাজ তো মোটেই  নয় ৷কারন এই দিনটার সকথে গ্রামের অনেকেরই  মান সম্মান জড়িয়ে রয়েছে ৷
     বিমলা কোনও মতেই গ্রামের মান সম্মাল ভূলুণ্ঠিত হতে দেবে না ৷

                                 ( তিন )

      লক্ষ্মীপুর গ্রামটা মূলত দক্ষিন চব্বিশ পরগনার কোল ঘেঁসা উত্তর চব্বিশ পরগনার বসিরহাট মহকুমার একটি কৃষি এবং মেছোঘেরি অধ্যুষিত অঞ্চল ৷ 
      মিনাখাঁ থানার দক্ষিনে বিদ্যাধরী নদির পাশে এই গ্রামটি বাদ দিলে চারপাশের গ্রামগুলোতে - হাকিবপুর , রাঁকিপুর , নিয়ামতপুর , বেরমজুর , ইত্যাদিতে মুসলীমদের অাধিপত্যিই বেশি ৷ গ্রামের বেশিরভাগ লোকই হয় কৃষিজীবী - ধনী মানুষের জমিতে চাষ-অাবাদ করে , না হয় বাবুদের মাছের ঘেরিতে কাজ করে জীবন নির্বাহ করে ৷ লেখা পড়ায় খুব একটা উৎসাহী নয় ৷ ওদের ধারনা - লেখাপড়াটা অর্থ-কড়ি সম্পন্ন  লোকদের একটা শখ ৷ সমাজে বাবুগিরি দেখাবার একটা কায়দা মাত্র ৷
      বিপ্রদাশ বন্দোপাধ্যায়ের বাবা ব্রহ্মজ্যোতি
বিদ্যাবিনোদ গ্রামে একটা সংস্কৃতের টোল খুলেছিলেন ৷ সেটা দেখেই  হাজি নুরুদ্দিন মুনশীরো ইচ্ছে হয়েছিলো গ্রামের মসজিদে একটা মক্তবা খোলার ৷ ব্যাপারটা রেশারেশির পর্যায়ে পৌঁছাতে পারে এই চিন্তা করে ব্রহ্মজ্যোতি বিদ্যাবিনোদ হাজি নুরুদ্দিন মুনশীকে বলেছিলেন - শোনো  ভায়া ? গ্রামের ছেলেদের ওই সংস্কৃত অার অারবি-ঊর্দু শিখে কোন কামে লাগবে ? লেখা-পড়া যদি শিকতেই হয় , ইংরেজী শিখতেইহবে ৷ নাহলে গ্রামের ,ছেলেপুলেরা অফিস-কাছাড়ীতে চাকবীইপাবে না ৷
      দু জনে উদ্যোগী হয়ে লক্ষ্মীপুর গ্রামে প্রায় বিঘা পাঁচেক জমির উপরে প্রথমে একটা প্রাথমিক ইস্কুল তৈরি করেছিলেন ৷ হাজি বদরুদ্দোজাকে পধান শিক্ষক করে বিপ্রদাশ বন্দোপাধ্যায়কে করেছিলেন ইস্কুল কমিটির প্রেসিডেন্ট ৷
      সেই  ইস্কুল এখন জুনিয়ার হাই ইস্কুলে পরিনত হয়েছে ৷ আশ-পাশ গ্রামের ছেলেরা সব পড়তে অাসে ৷ বিপ্রদাশ বন্দোপাধ্যায় এবং হাজি বদরুদ্দোজা সাহেবের ইচ্ছে যে কোনও মূল্যেই ওই জুনিয়ার হাই স্কুলকে একদিন হাই ইস্কুলে পরিনত করবেন ৷
     ইস্কুলের সামনের বিরাট মাঠটাতে ওই তল্লাটের মুসলীমরা মহরমের দিন তাজিয়া নিয়ে এসে  লাঠি-সড়কি খেলতো ৷ সব সম্প্রদায়ের মানুষ মাঠে এসে হাজির হতো তাজিয়া এবং লাঠি খেলা দেখার জন্য ৷ হিন্দুরাও  রথ, গাজন , শিব , ইত্যাদির মেলা বসাতো ৷ হাজি বদরুদ্দোজা সাহেব একদিন নিজেই উপযাজক হয়ে বিমলার শ্বশুর বিপ্রদাশ বন্দোপাধ্যায়কে বলেছিলেন - অামি যতদূর অাপনাদের শিব পূজোয় বট গাছ লাগে ,তাইনা ? কিন্তু , এই ইস্কুলের মাঠে তো বট গাছ নেই  ৷ অসুবিধা হয় না ? 
     বিপ্রদাশ বন্দোপাধ্যায় কোনও উত্তর না দিয়ে চুপ করেছিলেন ৷
    - বুঝেছি সাহেব ৷ বদরুদ্দোজা মাস্টার হেসে বলেছিলেন - মৌনতাই সম্মতির লক্ষ্যন ৷ নিজেই উদ্যোগী হয়ে ইস্কুলের মাঠের একদম দক্ষিন প্রান্তে কালুয়া দিঘীর পাড়ে একটা বট গাছের চারা এনে লাগিয়ে বলেছিলেন - যতদিন এইগাছটা বেঁচে থাকবে ততদিন লক্ষ্মীপুরের বিপ্রদাশ বন্দোপাধ্যায় এবং বদরুদ্দোজা  মাস্টারও বেঁচে থাকবে ৷ 
      কালুয়া দিঘীর পাড়ের সেই বট গাছটা এখন শাখা-প্রশাখা অার ঝুড়িতে বিরাট অাকার ধারন করেছে ৷ গ্রীষ্মের তপ্ত নিদাঘ অার দাবদাহের হাত থেকে বাঁচতে অনেকেই দুপুর বেলায় ওইবট গাছের ছায়ায় শুয়ে বসে বিশ্রাম নেয় ! মনে হয় যেন বিপ্রদাশ বন্দোপাধ্যায় অার বদরুদ্দোজা মাস্টার ছাতা হয়ে লক্ষ্মীপুর গ্রামটাকে রোদ ঝড় জল এবং বৃষ্টির হাত থেকে বাঁচিয়ে রেখেছে !

                                  (চার )

       সাল এবং মাসটা এখনো বিমলার মনে অাছে ৷ ১৯৯২ সালের ডিসেম্বর মাস ! শীতটা সবে বেশ জাঁকিয়ে পড়া শুরু করেছে ৷
       বিমলা সেই সময় বছর চারেক হলো লক্ষ্মীপুরে বৌ হয়ে এসেছে ৷
       বিপ্রদাশ বন্দোপাধ্যায় সকাল সকাল বাজার করে এসে বাড়িত বসে টিভি দেখতে ব্যাস্ত ৷ সারা ভারত জুড়ে তোলপাড় করা খবর ! এক দল লোক অযোধ্যার বাবরি মসজিদ ভাঙার কাজ শুরু করেছে ! সেখানে নাকি রাম মন্দির বানানো হবে !
        সাংঘাতিক ব্যাপার !
        ঘটনার রেশ হিসেবে ভারতের বিভিন্ন্ স্থানে সাম্প্রোদায়িক গন্ডগোল শুরু হয়ে গেছে ! উভয় সম্প্রোদায়ের মানুষ একে অপরের উপরে খড়্গ হস্ত হয়ে খেঁপে উঠেছে !
        চারপাশে একটা অগ্নিগর্ভ পরিস্থিতি !
        সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকার উভয়েই রেড-এ্যালার্ট জারি করেছে ! পুলিশ টহল শুরু হয়ে গেছে ৷ প্রশাসনের তরফ থেকে মাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য প্রচর করা শুরু করেছে ৷
        বিপ্রদাশ বন্দোপাধ্যায় ঘরে বসে টিফিন খাচ্ছিলেন ৷ হঠাৎ , ছেলে ব্রজকে ডেকে বললেন - দ্যাখ তো বদরুদ্দোজা মাস্টার বাড়িতে অাছে কিনা ? থাকলে , ডেকে অানতো ৷ দেশের অবস্থা মোটেই  ভালো না ৷ অামাদের  এখনই কিছু ভাবা প্রয়োজন ৷
       ব্রজ বরুতে গিয়েই দেখে বদরুদ্দোজা মাস্টার অারোও  কয়েকজনকে সঙ্গে নিয়ে এসে হাজির ৷ হন্তদন্ত হয়ে বলে ওঠেন - শুনেছেন কর্তা ? দেশের হাল ! অামাদের এই সব এলাকা তো গন্ড-মূর্খের বাস ৷ কেউ এই সুযোগে এদিকে না গন্ডগোল লাগাবার চেষ্টা করে ! বুঝলেন কর্তা  অামি ঠিক করেছি অামরা সবাই মিলে এই লক্ষ্মীপুরে কোনও গন্ডগোল পাকাতে দেবো না ৷ কিছুদন সবাই  মিলে পালা করে পাহারা দেবো ৷
       - এর থেকে উত্তম প্রস্তাব অার কী হতে পারে ৷ বিপ্রদাশ বাবু বলেছিলেন - এমনটাই তো হওয়া দরকার ৷ চলুন হাজি সহেব অামি এখন থেকেই তৈরি ৷
       অাতংক এবং ভীতির মধ্যেই  দিন চারেক কাটার পরেই হঠাৎ কিভাবে যেন একটা গুজব রটিয়ে দেয়া হলো - লক্ষ্মীপুরের হিন্দুরা বিপ্রদাশ বন্দোপাধ্যায়ের  নেতৃত্বে ইস্কুলের মাঠে যেখানে মহরমের লাঠি খেলা এতদিন ধরে হয়ে অাসছে , সেটা দখল করছে ৷ তুলসির বেদী  এবং শিবের মন্দির করবে বলে ইঁট বালি সিমেন্ট সব ফেলেছে ৷
       ব্যাস ! যাবে কোথায় ?
        বিকেলের দিকে অাশ-পাশ এলাকার সব মুসলমানরা যেমন লাঠি-সড়কি নিয়ে চড়াও  করলো লক্ষ্মীপুরে ৷ হিন্দুরাও পিছিয়ে ছিলো না ৷
তারাও  লক্ষ্মীপুরের তুলসি বেদী এবং শিব মন্দির তৈরর কাজ ত্বরান্নিত করার জন্য সেখানে এসে দাঁড়ালো ৷
       একদিকে মুসলীমদের না রাহে তগদির ধ্বনি ! অন্যদিকে হিন্দুদের ঘন ঘন জয় শ্রী রাম অাওয়াজ !
       সংঘর্ষ বধে অার কী ! 
        উভয় সম্প্রোদায়ের মহিলারা ভয়ে বাড়িতে বসে নিজেদের ইস্ট দেবতাকে স্মরণ করা শুরু করেছিলো ৷ ঠিক সেই  সময়েই  বদরুদ্দোজা মাস্টার এবং বিমলার শ্বশুর লক্ষ্মীপুরের উভয় সম্প্রোদায়ের সমস্ত ছেলেদের নিয়ে রুখে দাঁড়িয়ে বলেছিলেন - এইগ্রামে ওসব ধর্মীয় জিগির তুলে গন্ডগোল পাকাতে দেবো না ৷                 বিপ্রদাশ বন্দোপাধ্যায় বেপাড়ার  এসে জড়ো হওয়া হিন্দুদের দ্দেশ্যে বলেছিলেন - তুলসী বেদী অার মন্দির যদি করার প্রয়োজন হয় , তাহলে সেখানে অাপনাদের অাসতে হবে না ৷ অামরা লক্ষ্মীপুরের লোকরাই  তৈরি করতে পারবো ৷ বদরুদ্দোজা মাস্টারও তেমনি হাড়োয়া অার হাসনাবাদের চৌভাগার মুসলমানদের রীতিমতো দাবড়িয়ে বলেছিলেন - এই লক্ষ্মীপুর গ্রামে হিন্দু এবং মুসলমান কেউই ধর্মীয় খতরেতে নেই  ৷ অামরা কিন্তু এখানে কারোও কোনও ধরনের সাম্প্রদায়িক ঝামলা বরদস্ত করবো না ৷ হিন্দুরা কেউ  মহরমের মাঠ দখল করার ইছে প্রকাশ করেনি ৷ উল্টো অামরা এই লক্ষ্মীপুরের মুসলমানরাই উদ্যোগী হয়ে ওই কালুয়া দীঘির পাড়ে ওদের তুলসী বেদী এবং মন্দির তৈরি করে দেবো বলেছি ৷
        যৌথভাবে সেদিন রুখে দাঁড়াতেই কেউ  অার গন্ডগোল পাকাতে সাহস পায়নি ৷ ফিরে গিয়েছিলো ৷ তবু , মাস দুয়েক সবাই গ্রামটা পাহারা দিয়ে রেখেছিলো শুধুমাত্র উভয় সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির বন্ধনটাকে দৃঢ় রাখার জন্য ৷ পরে একটা রবিবারে গ্রামের সব্বাইকে নিয়ে বসে বিপ্রদাশ বন্দোপাধ্যায় এবং হাজি বদরুদ্দোজা মাস্টার  ঠিক করেন - গ্রামের সমস্ত মানুষকে নিয়ে একটা দিন সম্প্রীতির উৎসব হিসেবে পালন করবেন ৷
       কেউ  বলেছিলো দুর্গা পূজোর বিজয়ার পরের দিন ৷ কেউ  বলেছিলো ঈদের পরের রবি বারে ৷ কেউ  অাবার বলেছিলো - দুর্গা পূজো এবং ঈদের সাথে ধর্মের গন্ধ রয়েছে , সেই  কারনে ওই দুটো দিনে না করে অন্য একটা অালাদা দিন ঠিক করতে হবে- যার সাথে ধর্মের কোনও সম্পর্ক থাকবে না ৷
         সেটা কোন দিন হতে পারে ?
         সেই  ব্যাপারে বিস্তর অালোচনা হয়েছিলো ৷ বদরুদ্দোজা মাস্টার বলেছিলেন রাখীবন্ধন উৎসবটাকে পালন করলেই মনে হয় ভালো হবে ৷ কবিগুরু হিন্দু-মুসলীমের মধ্যে ঐক্যবন্ধন তৈরি করার জন্য বঙ্গ-ভঙ্গের বিরোধীতা করে ওই  উৎসবের সূচনা করেছিলেন ৷ অামরা লক্ষ্মীপুরের মাঠে ওই লক্ষ্যেই রাখী উৎসবটা অাবার চালু করবো ৷
         বিপ্রদাশ বন্দোপাধ্যায় হাজি সাহেবের ওই প্রস্তাবের বিরোধীতা করে বলেছিলেন - মাস্টার ? লক্ষ্মীপুর  একটা গন্ড গ্রাম ৷ এখানকার লোকজন লেখা-পড়া জানে না ৷ অাপনি মোটেই বুঝাতে পারবেন না - হোয়াট ইজ বঙ্গ ভঙ্গ ? লোকজন অাপনার কথার হয়তো অাজ বিরোধীতা করবে না ৷ কিন্তু , মন থেকে রাখীর ব্যাপারটা মেনে নিতে পারবে না ৷ চব্বিশ  ঘন্টা ওইব্যাপারটা নিয়েই ঘোঁটপাকাবে ৷ শহরের লোক হলে কর্ম ব্যস্ততায় ওইসব ছোট-খাটো বিষয় নিয়ে চিন্তা করার সময়ই পাবে না ৷ তাই  অামি বলছিলাম - নবান্নের দিনটাকেই করলে মনে হয় ঠিক হবে ৷
         কেন ? দু চারজন প্রত্যুত্তরে বলেছিলো - নবান্নও তো একটা হিন্দুদের উৎসব ! সেই ধর্মের ব্যাপারটাইতো এসে যাবে ?
         - মোটেই নয়  ৷ বিপ্রদাশ বাবু বেশ গম্ভীর হয়ে বলেছিলেন - কেউ  কিছু হাইজ্যাক করে নিজের বাড়িতে নিয়ে গেলেই কী সেটা তার নিজের হয়ে যায় ?
        ব্যাপারটা বোধগম্য না হওয়ায় সবাই ওর মুখের দিকে অবাক হয়ে ভাবতে থাকে - বিপ্রদাশ বন্দোপাধ্যায় এ কী বলছেন ?
        - অবাক হওয়ার কিছু নেই ৷ বিপ্রদাশ বাবু হেসে বলেন - নবান্নটা মূলত কৃষি প্রধান উৎসব ৷ অর্থাৎ , যে কৃষক নবান্ন তারইউৎসব ৷ কৃষক তো কোনও ধর্মের বিচারে হয় না ৷ হিন্দুরাও হতে পারে ৷ মুসলসানরাও হতে পারে ৷ তাহলে "নোতুন ধান্যে হবে নবান্ন" কেন শুধুমাত্র হিন্দুদের উৎসব বলে বিবেচিত হবে ? তাছাড়া , অামাদের এই অঞ্চলটা হলো গিয়ে কৃষিজীবী  অধ্যুসিত  অঞ্চল ৷ এই বিদ্যাধরী নদির দু পাড় জুরেই এক সময় গড়ে উঠেছিলো বিখ্যাত কৃষক অান্দোলন - তেভাগা অান্দোলন ৷ পাশের গ্রাম বেরমজুরে এখনও  সেই  অান্দোলনের স্মৃতি নিয়ে দাঁড়িয়ে রয়েছে শহীদ বেদী ৷ সেই  অান্দোলনে কোনও  জাত-পাত কিংবা ধর্মের ব্যাপার ছিল না ৷ অামার মতে নবান্ন পালন করে অামরা সবাইকে দেখাতে চাই  - মানুষের পেটের লড়াইয়ের কাছে কোনও  ধর্মের রাজনীতিকে লক্ষ্মীপুর গ্রামের লোকজন পাত্তা দেবে না ৷ 
        বহু অালোচনা করেই ঠিক হয়েছিলো - প্রতিবছর নবান্নের  দিনে সকাল থেকে ইস্কুলের মাঠে অনুষ্ঠানটা হবে ৷ চলবে সন্ধ্যে পর্যন্ত ৷ খাওয়া-দাওয়া , গান-বাজনা , ইত্যাদি সবই করবে গ্রামের ছেলে মেয়েরা ৷ লক্ষ্মীপুর গ্রামের ছেলেএবং মেয়েরা কর্মসূত্রে এবং বৈবাহিক সূত্রে যে যেখানেই থাকুক , ওই দিন সে ছুটি নিয় ওই নবান্নের  অনুষ্ঠানে হাজির থাকবেই৷
       যতদিন বিপ্রদাশ বন্দোপাধ্যায় এবং ওর স্ত্রী মহামায়া দেবী অার হাজি বদরুদ্দোজা মাস্টার  এবং তার বিবি মেহেরুন্নিসা বেগম জীবিত  ছিলেন , ওরাই  উৎসবের মাথা হয়ে কাজ করে গেছেন ৷ ওদের অবর্তমানে গ্রামবাসীরা এখন বিমলা অার হাজি বদরুদ্দোজা সাহেবের মেয়ে রওশন বেগমের উপরে দায়িত্ব বর্তিয়েছে ৷
       বিপ্রদাশ বাবু মারা যাবার অাগে বিমলাকে বারবার করে স্মরণ করিয়ে দিয়ে গিয়েছেন যে , কোনও  অবস্থাতেই এই সম্প্রীতির উৎসব যেন বন্দ না হয় ৷
      বল্লরী বেশ ছোটবেলা থেকেই  লক্ষ্মীপুরের এই উৎসবের সাথে জড়িয়ে থেকেছে ৷ নিজে তো নাচ -গান গাইতোই , অন্য ছেলে-মেয়েদের নিয়ে নাটক ,গান-বাজনা করাতো ৷ বিয়ের পরেও তিন বছর অর্ককে  নিয়ে এসেছে ৷ নাচ-গান করেছে ৷
       সেই নবান্নের উৎসবে বল্লরী অার অর্ক এবারে অাসবে না !

                                         ( পাঁচ )

      প্রত্যেক দিন বিমলা চা করে নিজেই এনে ব্রজেশ্বরকে ঘুম থেকে ডেকে তোলে ৷ কিন্তু , চা হাতে অাজ অাসতেই দেখলো ব্রজেশ্বর বিছানায় নেই ৷ উঠে গেছে ৷
       কোথায় গেলো ? বিমলা খানিকটা চিন্তাগ্রস্ত অবস্থায় এদিকে সেদিকে তাকায় ৷ নাহ্ ৷ ঝুল বারান্দাতেওতো নেই  !
       বিমলা যখন চিন্পাতা এবং ভাবনার ঘূর্ণাবর্তে বিধ্বস্ত ,ঠিক সেই সময় পাশের ঘরে অালমারির পাল্লা বন্দ করার অাওয়াজে গিয়ে দেখে ব্রজেশ্বর স্নান সেরে ধুতি পাঞ্জাবি পরে একদম রেডি ৷ 
      - কী ব্যাপার ! বিমলা জিঞ্জেস করে - সকাল সকাল স্নান সেরে একদম রেডি হয়ে কোথায় চললে ?
       - ইস্কুলের মাঠে ৷
       - ইস্কুলের মাঠে ! তুমি এত সকালে ? কী ব্যাপার সত্যি বলো তো ? 
        বিমলা মনে মনে ভাবে যে লোককে সে বিগত তিরিশ বছর সকালে উঠতে দেখেনি , সে অাজ সকালে উঠেছে !বলছে কাজ অাছে ! মনে হয় বল্লরীর ফোনের ব্যাপারটা ঘাপটি মেরে শুনেছে ৷ ওর অার বলার জন্য অপেক্ষা না করে নিজেই  উদ্যোগী হয়েছে অর্কদের বাড়িতে  যাবার জন্য ৷ অাসলে বল্লরীকে ব্রজেশ্বর দারুন ভালবাসে ৷ ও অাসবে না শুনেই  মনটা খারাপ হয়ে গেছে ৷
        - কী গো বললে না তো সত্যি  কোথায় যাচ্ছো ?
        - তুমি যা ভাবছো ,সেখানেই ৷ ব্রজেশ্বর বলে - বুঝতে পারছো মেয়েটার মনের অবস্থাটা কী হয়েছে ? যাই  একবার চেষ্টা করে দেখি ৷ কেন ওনারা এইব্যাপারে অাপত্তি করছেন ! অর্কের যদি ইস্কুলের মাঠে যেতে অাপত্তি থাকে , যাবে না ৷ বাড়িতেই থাকবে ৷ অামিই না হয় ওকে অার বল্লরীকে সঙ্গ দেবো ৷
        - যাও  ৷ বিমলা গম্তীর ভাবে বলে - দেখো , বাবার সম্মানটা যেন ধুলোয় নষ্ট কোরো না ৷ মনে রেখো , অর্কের বাবা মায়ের সাথে তোমার বাবা মায়ের এই অনুষ্ঠানে অাসার ব্যপারে চুক্তি হয়েছিলো ৷ সেটা ওরা ভঙ্গ করেন কিভাবে ? এর মানে তো ওনাদের স্বর্গত  অাত্মাকে অপমান করা ! শিক্ষিত ভদ্রলোকরা কখনও কথার খেলাপ করে না ৷ তুমি মেনে এসব মেনে নিলেও অামি কিন্তু মন থেকে ওদের এই অভদ্র বাজ ব্যবহারকে মেনে নিতে পারছি ন ৷ তাই  কিছুই  বলিনি ৷
       - সে তো বুঝেছি বলেই অামি উঠে তৈরি হয়ে নিয়েছ ৷ব্রজেশ্বর চায়ের কাপটা হাতে নিয়ে এক চুমুকে গলাধঃকরণ করে ঠাকুরের নাম স্মরণ করে বেরিয়ে পড়েছিলো ৷

                                     ( ছয় )

        ব্রজেশ্বর বেরিয়ে যেতেই বিমলা ফোনে রমেশ অার নওশাদের সাথে অনুষ্ঠানের ব্যাপারে এক প্রস্থ অালোচনা করে নেয় ৷ বলে - রান্নার ঠাকুরকে দিয়ে সকালের টিফনটা বানাবার কাজটা শুরু করে দিতে ৷৷ইব্রাহীম অার গোবিন্দ যেন বাজারে চলে যায় মাংস অানতে ৷ একটু যেন দেখে নেয় ৷ গত বছর নাকি মাংসটা ভাল দেয়নি ৷ কম দামতো নেয় না ! কেন মাংস খারাপ দেবে ? রাখহরি মুদির দোকানে ফর্দটা দেয়া অাছে ৷  অামি বিল্টুর হাত দিয়ে সব টাকা পাঠিয়ে দিচ্ছি ৷ তোমরা মুদির দোকান থেকে সব মাল অার বাজারের থেকে ভালো মাছ অানিয়ে নিও  ৷ কেষ্ট ময়রাকে বলা অাছে - ঠিক সময়ে মিষ্টি পাঠিয়ে দেবে ৷
        সব্বাইকে সমস্ত কিছু বুঝিয়ে বলে বিমলা অালমারি থেকে টাকা-পয়সা এবং চেক বইটা বের করে ৷ বিল্টুকে ডেকে সব ওর হাতে বুঝিয়ে দিয়ে বলে -যাহ্ ৷ মাঠে গিয়ে রওশন চাচীর হাতে এগুলো দিয়ে বলবি যে অামার অাজ যেতে একটু দেরি  হবে ৷ স্নান করে বাড়ির পূজোটা সেরে অামি দশটা সাড়ে দশটার মধ্যেই যাবো ৷ অামার জন্য যেন কোনও কাজ ফেলে না রাখে ৷
         বিল্টু বেরিয়ে যেতেই  বিমলা স্নান সেরে ঘরে এসে অালমারিটা খুলে ভাবে কোন শাড়িটা পরবে ? ভেতরের সব থাকে থাকে নানান ধরনের নানা রঙের শাড়ি সাজানো ৷ ওসবের ভেতর থেকে একটা লাল পাড়ের তসরের শাড়িটা টেনে বের করে ৷ শাড়িটা ছিলো ওর শ্বাশুরির ৷ যখন প্রথম লক্ষ্মীপুরে নবান্ন উৎসবটা চালু হয়েছিলো বিপ্রদাশ বন্দোপাধ্যায় কোলকাতার বড়বাজার থেকে নিজেই পছন্দ করে কিন এনে দিয়ে বলেছিলেন ওটা পরে সব কাজ করতে ৷ মহমায়া দেবী  ওই শাড়িটা উত্তরসুরি  হিসেবে ওকে দিয়ে গিয়েছে ৷ এই ক"বছর বিমলা ওই শাড়িটা পরেই উৎসবের কাজ করেছে ৷ অাজোও ওটাই  সে পরবে ৷
        বিমলা শাড়িটা বের করে পরে ৷ অাস্তে অাস্তে  ড্রেসিং অায়নাটার সামনে এগিয়ে গিয়ে দাঁড়ায় ৷ কপালে সিঁদুরের টিপটা পরে নিজেকে বার কয়েক ঘুরে ফিরে দেখে একটা লম্বা দীর্ঘশ্বাস ছাড়ে ৷ তারপরে এগিয়ে গিয়ে দাঁড়ায় শ্বশুর অার শ্বাশুরির ছবির সামনে ৷ নমস্কার জানিয়ে বলে - অামি সত্যিই ব্যার্থ ৷ অাপনাদের সৃষ্টির  উপযুক্ত মর্যাদা রাখতে পারলাম না ৷ নিজের মেয়ে-জামাইমেয়ে-জামাইমেয়ে-জামাইমেয়ে-জামাইকেই এই নবান্নের সঠিক মূল্যায়ন বুঝাতে পারিনি ৷ অাজ ওরা অাসবে না বলেছে ৷ গ্রামের সবাই যখন জিঞ্জেস করবে , অামি কী জবাব দেবো ? এত কষ্ট করে যে একটা সাম্প্রদায়িক সম্প্রীতির বাতাবরন গড়ে তোলা হয়েছে , সেটা তো নষ্ট হয়ে যাবে ! শেয পর্যন্ত সুযোগ সন্ধানীরাই মনে হচ্ছে জিতে যাবে !
সেই  দৃশ্য অামি দেখবো কিভাবে ? ঘরে বসে মুখ বুঁজে সহ্য করতে পারবো না ৷ অাপনারা অামাকে বলে দিন - এই  মুহূর্তে  অামার কী করনীয় ?
        পাগলের মতো নিজের মনে কথা বলতে বলতে বিমলা ডুকরে কেঁদে ওঠে ৷ 
        মনে হলো বিপ্রদাশ বন্দোপাধ্যায় এবং মহামায়া দেবী ফটো থেকে বেরিয়ে এসে , ওর চোখের জল মুছিয়ে দিয়ে বলেন - যাও  ৷ ঠাকুর ঘরে গিয়ে মন দিয় পূজোটা সারো ৷ প্রার্থনা করো লক্ষ্মীপুরের সব মানুষের মঙ্গলের জন্য ৷ দেখবে সমস্ত ঝামেলা মিটে যাবে ৷ শুভ শক্তির কাছে কখনোই অশুভ শক্তি জিততে পারবে না ৷

                                  ( সাত )

       বেলা বারোটা বাজলো ৷
        ইস্কুলের মাঠে সবাই বলাবলি শুরু করেছে - এখনও  কেন বিমলা কাকিমা এসে পৌঁছালো না ! এতো তো দেরি  সে কোনও দিন করে না !
        - কী রে ? ইদ্রিশ মোল্লা এসে বিল্টুকে জিঞ্জেস করে - বৌদি এখনও কেন অাসেননি ? কী বলেছে ? শরীরটা খারাপ হয়নি তো ? যাহ্ না ৷ একবার গিয়ে দেখে অায় ৷
        বিল্টু তখন মাঠে অন্যদের সাথে খেলায় ব্যাস্ত ৷ বলে - কাকা ? চিন্তা করবেন না ৷ মা বাড়ির পূজোটা সেরেই  এসে পড়বে ৷ হয়ত দিদি জামাইবাবুরা এসে হাজির হয়েছে ৷ মনে হয় ওদের সঙ্গে নিয়েই  অাসবে ৷
       - নাহ্ ৷ শিবতোষ ভট্টাচার্য , সাগিনা মন্ডল , রোহিলা বিবিরা এক রকম জোর করেই বিল্টুকে সঙ্গে নিয়ে ওদের বাড়িতে গিয়ে দেখলো - সদর দরজাটা ভেতর থেকে বন্দ ৷ ডাকাডাকি করলো , কিন্তু কোনও সাড়া শব্দ নেই  ৷
         ওরা যখন নিজেরা ব্যাপরটা নিয়ে অালোচনায় ব্যাস্ত , ঠিক সেই  সময়েই  ফোনটা বিকট চিৎকার করা শুরু করলো ! 
       বেজেই চলেছে , অথচ কেউ  ধরছে না 
       - কাকা ? বিল্টু বেশ চিন্তিত  হয়েই  বলে - নির্ঘাৎ মায়ের কিছু একটা হয়েছে ! নাহলে নিশ্চিত ফোনটা  ধরতো ! তোমরা দাঁড়াও ৷অামি প্রাচীল টপকে ভেতরে গিয়ে দেখছি ৷
        - হ্যাঁ ৷ তাই কর ৷ শিবতোষ ভট্টাচার্য অার সাগিনা মন্ডল বিল্টুকে ঠেলে তুলে প্রাচীরে উঠতে সাহায্য করে ৷
        ভেতরে ঢুকতেই ফোনটা থেমে গেলো ৷
সদরের দরজাটা খুলে দিয়ে বিল্টু মা মা বলে বার কয়েক ডেকে বাড়ির ঠাকুর ঘরের দিকে এগোতেই দেখে - মেঝেতে রক্তাক্ত অবস্থায় বিমলা পড়ে অাছে ! হাতে বাড়ির ধারালো কাস্তেটা ধরা !
        - জেঠু ? বিল্টু কান্না ভেজা গলায় বলে ওঠে - দেখুন মা কী করেছে ! পুলিশকে খবর দিতে হবে ৷
        শিবতোষ ভট্টাচার্য এবং সাগিনা মন্ডল ছূটে গিয়ে দেখে - ওর রক্তাক্ত শরীরের পাশেই  একটা সাদা কাগজের টুকরোতে গোটা গোটা অক্ষরে কী সব যন লেখা অাছে ! কাগজটাও রক্তে ভিজে গেছে ৷ 
       - বিল্টু ? শিবতোষ ভট্টাচার্য জিঞ্জেস করেন - দ্যাখ তো লেখাটা কী তোর মায়ের ?
        বিল্টু কিছু বলতে যাচ্ছিলো , কিন্তু সেই মুহূর্তেই  ফোনটা অাবার বেজে উঠলো  ৷ বিল্টু ছূটে গিয়ে ফোনটা ধরেই  বুঝলো বাবা ৷ দিদির বাড়ি থেকে বলছে - সবকিছু মিটে গেছে ৷ ওরা একটু বাদেই  রওনা দিচ্ছে ৷ বলছে মাকে একটু  ফোনটা দে অর্কের বাবা অার মায়ের সাথে কথা বলুক ৷
       - বাবা ? মা এখন কথা বলতে পারবে না ৷ ওকে নিয়ে এক্ষুনি অামাদের হাসপাতালে যেতে হবে ৷ অামি ফোনটা রাখছি , বলে হাঁউমাউ করে কেঁদে উঠলো ৷ 
       সাগিনা চাচা গয়ে বিল্টুকে ধরতেই সে ফোনের রিসিভারটা ছেড়ে দেয় ৷ ভট্টা৷চার্য জেঠু
লোকজনকে ডেকে বিমলার রক্তাক্ত দেহটাকে একটা ম্যাটাডোরে তুলে বললেন থানা হয়ে যেতে ৷ লেখা কগজের টুকরো তুলে নিয়ে দেখে লেখা অাছে "যে কোনও মূল্যে লক্ষ্মীপুরের এই সাম্প্রোদায়িক সম্প্রীতির উৎসব নবান্নকে বজায় রাখতেই হবে ৷ "
        ওরা বেরিয়ে যাওয়ার পরেও দোদুল্যমান রিসিভারটা থেক তখনো ব্রজেশ্বরের গলা ভেসে অাসছে - হ্যাঁ রে বিল্টু ? বলছিস না কেন তোর মায়ের কী হয়েছে ? কেন হাসপাতালে নিয়ে যেতে হবে ?

        হাসপাতালের মাঠে যেন সারাটা লক্ষ্মীপুর গিয়ে হাজির হয়েছে ৷ সবাই জাতি ধর্মের ভেদাভেদ ভূলে ভগবানের কাছে প্রার্থনা করে চলেছে - ওকে বিপন্মুক্ত করে দাও  ৷ লক্ষ্মীপুরে ফিরিয়ে নিয়ে  যাবে ৷

ঠিকানা :
প্রণব কুমার চক্রবর্তী 
৩৭/১ স্বামী শিবানন্দ রোড , চৌধুরীপাড়া ,
বারাসাত , কোলকাতা - ৭০০ ১২৪
মো: নং - ৯৪৩৩০ ২৮৬৮৫ এবং
               ৮৭৭৭৬ ৮৫৯৯২ ৷

        

       
     

       

        
       

       

                                   
  

      
      
      


      

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

মুদ্রিত নবপ্রভাত উৎসব ২০২৩ সংখ্যার ডাউনলোড লিঙ্ক