Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

রম্যরচনা ।। প‍্যাঁএএএএএএএএএ ।। রূদ্রাণী মিশ্র


প‍্যাঁএএএএএএএএএ...

রূদ্রাণী মিশ্র

 


আপনারা হয়তো জানেন না, আমার আত্মীয় স্বজন সবাই উত্তর পূর্বের বাসিন্দা। আমার বাবা-মা আমার ছোটবেলায় কলকাতা চলে আসেন, চাকরিসূত্রে। তা যাই হোক, আমার এক দিদি উত্তর কলকাতায় একটি ফ্ল্যাট কিনে রেখেছে। বছরে দু একবার কলকাতা এসে থাকার জন্য। সেই দিদি পুজোয় কলকাতাতেই থাকে। আর ও এলেই আমাকে ও ডেকে নেয়। আর আমি ও মেয়ে একঘেঁয়েমি কাটাতে দিদির বাড়ি এক বা দুই রাত কাটিয়ে আসি।


এবার দিদি এসে ফোন করে জানাতেই একদিন পর মেয়েকে বগলদাবা করে পৌঁছে গেলাম, দিদির বাড়ি। দক্ষিণ কলকাতা থেকে উত্তর কলকাতা বেশ বড়ো সফর। তাই পৌঁছে পোঁটলা গুলো রেখে বাইরের ঘরে বসে রাজ‍্য, দেশ, পৃথিবী র রাজনৈতিক ভাবে উদ্ধারে ব‍্যস্ত হয়ে পড়লাম। এমন সময় প‍্যাঁএএএএএএএএএ করে এক তীক্ষ্ম আওয়াজ। আমার মনে হয়েছিল, বোধহয় ট্রেন যাচ্ছে। রেললাইনে চোখ রেখে দেখলাম কোন ট্রেন নয় (পাতিপুকুরের একপাশে দিদির ফ্ল্যাট অপরদিকে ট্রেন লাইন তাই তিন তলা মানে ইংরেজীর দোতলায় দাঁড়িয়ে বেশ ভালো লাগে, ট্রেন দেখতে, তবে পুকুর টি অন্তসলিলা এখন হয়ে গেছে) ঐ শব্দ শুনে মনে হয়েছিল, ট্রেন হতে পারে। আবার আমি আর জামাইবাবু পৃথিবী উদ্ধারে লেগে পড়লাম। আবার শুনলাম, প‍্যাঁএএএএএএএএএ। এবার না থাকতে পেরে জামাইবাবু কে জিজ্ঞেস করলাম, "জামাইবাবু কোন বাচ্ছা এসেছে?" জামাইবাবু বললেন "না তো রে, কেন?"  আমার আরো অবাক হওয়ার পালা, এবার জিজ্ঞেস করেই ফেললাম, " তাহলে এই বাঁশি র মত শব্দ কোথা থেকে আসছে?" এবার আমাকে অবাক করে জামাইবাবু দিদিকে ডেকে উচ্চস্বরে হাসতে লাগলেন। আমি থতমত খেয়ে গেলাম। " এবার হাসি থামিয়ে বলবে তো, ব‍্যাপার টা কি?" আমার রসিক জামাইবাবু বলে উঠলেন। "শালীসাহেবা, আমরা সুরালোকে থাকি "(বলতে নেই, সত্যি ই আমার মামা, মাসী সবাই গান তবলা সব কিছুতেই বেশ দক্ষ) আমি উতলা হয়ে আবার বললাম, "বলো না, জামাইবাবু, গল্পটা কি" জামাইবাবু মিষ্টি হেসে বললেন,"আরে আমাদের রান্নাঘরের জলের কলটা গান করে"। আমি দ্বিগুণ আশ্চর্যান্বিত। জামাইবাবু তারপর চক্ষুকর্ণবিবাদ ভন্জনের জন্য রান্নাঘরে আমাকে নিয়ে গিয়ে কল 'খুলে' শোনালেন, প‍্যাঁএএএএএএএএএ।


আমার চক্ষু চড়কগাছ। পাশ থেকে দিদির মিষ্টি হাসি ভেসে এলো।


---------------------------



রূদ্রাণী মিশ্র

16, fartabad, Harishabha More

P.o. Garia. P.S -narrendrapur

Garia, kol - 84



মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩