Featured Post

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

ছবি
   মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  প্রবন্ধ-নিবন্ধ, মুক্তগদ্য, রম্যরচনা, ছোটগল্প, অণুগল্প, কবিতা ও ছড়া পাঠান।  যে-কোন বিষয়েই লেখা যাবে।  শব্দ বা লাইন সংখ্যার কোন বাঁধন  নেই। তবে ছোট লেখা পাঠানো ভালো (যেমন, কবিতা ১২-১৪ লাইনের মধ্যে, অণুগল্প কমবেশি ৩০০/৩৫০শব্দে)। তাতে অনেককেই সুযোগ দেওয়া যায়। সম্পূর্ণ অপ্রকাশিত লেখা পাঠাতে হবে। মনোনয়নের সুবিধার্থে একাধিক লেখা পাঠানো ভালো। তবে একই মেলেই দেবেন। একজন ব্যক্তি একান্ত প্রয়োজন ছাড়া একাধিক মেল করবেন না।  লেখা  মেলবডিতে টাইপ বা পেস্ট করে পাঠাবেন। word ফাইলে পাঠানো যেতে পারে। লেখার সঙ্গে দেবেন  নিজের নাম, ঠিকানা এবং ফোন ও whatsapp নম্বর। (ছবি দেওয়ার দরকার নেই।) ১) মেলের সাবজেক্ট লাইনে লিখবেন 'মুদ্রিত নবপ্রভাত বইমেলা সংখ্যা ২০২৫-এর জন্য'।  ২) বানানের দিকে বিশেষ নজর দেবেন। ৩) যতিচিহ্নের আগে স্পেস না দিয়ে পরে দেবেন। ৪) বিশেষ কোন চিহ্ন (যেমন @ # *) ব্যবহার করবেন না। ৫) লেখার নীচে একটি ঘোষণা দিন:  'লেখাটি স্বরচিত ও অপ্রকাশিত'। মেল আইডি :  printednabapravat@gm

অনুবাদ ।। প্রণব কুমার চক্রবর্তী


গান্ধারীর আক্ষেপ এবং অভিসম্পাত

(  ভগ্নি নিবেদিতার রচনা Cradle Tales Of India : Lament Of Gandhari অবলম্বনে বাংলা অনুবাদ)
      অষ্টাদশ দিবস ব্যাপী কুরুক্ষেত্রের যুদ্ধের অবসান হইয়াছে । সকালে রণভূমি উপরে মলিন পান্ডুবর্ণ সূর্যদেব উদিত হয়েছেন । এই যুদ্ধের শেষ দিনে যেমন কুরু বংশের শেষ প্রদীপ নির্বাপিত হইয়াছে , তেমনি পাণ্ডব বর্গের নিদ্রামগ্ন সন্তান-সন্ততি , আত্মীয়-স্বজন এবং রাজন্য বন্ধু-বান্ধবের উপরে এক নির্মম হত্যাকাণ্ড সংঘটিত হইয়াছে ! 
নিঃসন্দেহে এই ঘটনা নিরানন্দ , নিঃসঙ্গ এবং পরিপূর্ণ হতাশা ব্যঞ্জক কলঙ্কযুক্ত একটি ঘটনা !
একথা সত্য যে বীর পাণ্ডবগণ এবং শ্রীকৃষ্ণ এই অষ্টাদশ জীবনব্যাপী ধর্মযুদ্ধে বিজয়ী হইয়াছেন এবং অক্ষত দেহে বিরাজমান । কিন্তু ,তাদের সমস্ত আশা-আকাঙ্ক্ষা আজ বিধ্বস্ত এবং বিচূর্ণ ! হস্তিনাপুরের সাম্রাজ্য তাদের হস্তগত হয়েছে সত্য , কিন্তু তা উত্তরাধিকার শূন্য - তাদের অবর্তমানে কারো হাতেই তা প্রত্যার্পন করা যাবে না । সিংহাসন অধিকৃত হয়েছে কিন্তু গৃহে গৃহে আজ শ্মশানের শূন্যতা !
      যুদ্ধ বিজয়ীদের চারপাশে খাতরো ধর্ম চিত্র বীরগণের চির নিদ্রায় নিদ্রিত দেহগুলো ঝরা ফুলের মত রণভূমি তে ভূমি শয্যায়  ছড়িয়ে আছে ।
এইতো সেদিনও যারা বীরদর্পে বর্ণবহুল নানান রঙের পতাকা , নিশান উড়িয়ে রণক্ষেত্রে প্রবেশ করেছিল , যাদের রথসমূহ ছিল সুসজ্জিত , সবচেয়ে প্রাগ্রসর , যাদের অশ্বসমূহ ছিল অমিত শক্তিকে সংহত , যাদের রণদামামায় ছিল তুমুল নিনাদ , হস্তিপৃষ্ঠ আসন ছিল রাজকীয় মর্যাদায় মর্যাদাপূর্ণ - তারাই ওই সব ভুবন বিজয়ী বীর সব আজ চিল শকুন শৃগাল এবং নেকড়ের খাদ্য হিসাবে করুণার পাত্র হয়ে কুরুক্ষেত্রের সমগ্র রণাঙ্গনের ভূমি সজ্জায় নিথর দেহে চির নিদ্রায় শায়িত !
      সহসা দূরবর্তী স্থানে দেখা গেল  - ভাগ্য বিড়ম্বিত কৌরব রাজকুলবধূরা দলবদ্ধভাবে তাদের মৃত প্রিয়জনদের প্রতি শোক জ্ঞাপন করবার জন্য এগিয়ে আসছেন। তাদের প্রতি দৃষ্টি পড়তেই পাণ্ডব পক্ষগণ ভয়ে কম্পিত হতে শুরু করলেন । হস্তিনাপুরের কৌরব বংশের রাজ কুল বধুদের রক্ষণশীলতা এতই দুর্বোধ্য ছিল যে , স্বয়ং দেবতারাও তাদের মুখদর্শন করবার কোন সুযোগ পেতেন না । অথচ , আজ আভিজাত্য এবং রক্ষণশীলতা কে দূরে সরিয়ে রেখে গভীর শোকাহত অন্তঃপুরবাসিনী রাজকুলবধূরা প্রকাশ্য দিবালোকে ইতরজনের দৃষ্টি উপেক্ষা করে ,
ধীর পদক্ষেপে এগিয়ে আসছেন । কৌরব রাজ শতপুত্র আজ মৃত যুদ্ধক্ষেত্রের শীতল ভূমিশয্যা চির নিদ্রায় তারা শায়িত ।
      মহারানী গাড়িসহ গুরুরাজ ধৃতরাষ্ট্র রাজকীয় সকলে বাহিত হয়ে এই দিকেই আসবেন । এই দৃশ্য পান্ডবদের শ্রদ্ধা এবং সমবেদনায় সিক্ত করল । এই শ্রদ্ধা এবং সমবেদনা শুধুমাত্র তাদের পরিণত বয়স এবং রাজকীয় মর্যাদার জন্য নয় বরং তাদের হৃদয় বিদারক আত্মীয় বিয়োগের সুগভীর সন্তাপ ও চির অন্ধত্বের জন্য বটে । একদিকে যেমন তারা পরাজিত বর্গের অভিভাবক অন্যদিকে রক্তের সম্বন্ধযুক্ত বিজয়ীদের অভিভাবক । কাজেই শ্রদ্ধা এবং সম্মান তাদের প্রাপ্য । সে ক্ষেত্রে পান্ডবদের সঙ্গতভাবেই মনে হইল যুধিষ্ঠির বিজয় গৌরব অপেক্ষা তাদের কাছে তার আত্মনিবেদন শ্রেয় এবং সঙ্গত ।
      অতঃপর যুবরাজ যুধিষ্ঠির  তার ভাইদের কাছে দ্রৌপদীর কাছে এবং স্বয়ং শ্রীকৃষ্ণের কাছে যিনি স্বয়ং ধর্মরাজ নামে খ্যাত সবাইকে সঙ্গে নিয়ে ধীরে ধীরে তাদের দিকে এগিয়ে প্রণাম করে - নির্বাক এবং নিস্তব্ধ হয়ে নত মস্তকে দাঁড়িয়ে রইলেন ।
      পরিণত বয়স্কা রাজরানী গান্ধারী রানীর মর্যাদা নিয়েই তার শোক সংবরণ করে রেখেছেন । বাঙাল স্বামী ধৃতরাষ্ট্র জন্ম থেকেই অন্ধ । স্বামীর এই জন্মান্ধতার কারণে পত্নী সুলভ উত্সর্জনে নিজের দু চোখকে স্বেচ্ছায় বস্ত্রাবৃত করে  সেই বিবাহ  বন্ধন কাল হইতেই নিজের অন্ধত্বকে বিশ্বস্ত ভাবে বরণ করে নিয়েছিলেন । এইভাবে তার বাইরের দৃষ্টি সম্মত হইল বটে , কিন্তু আধ্যাত্বিক অন্তর্দৃষ্টি শক্তির উন্মোচন ঘটেছিল । সেই কারণে তাঁর মুখনিঃসৃত বাণী ছিল , বিধাতা পুরুষের মুখনিঃসৃত বাণী । তিনি যা বলতেন , তাই হতো কখনো ব্যর্থ হতো না ।
     যুদ্ধ চলাকালীন প্রতিদিনই প্রভাবে যুদ্ধজয়ের আশীর্বাদ প্রার্থনা করে দূর্যোধন মাকে প্রণাম করতে আসছেন । উত্তরে গান্ধারী প্রতিদিনই বলতেন বৎস জয় ? জয় হবে , ধর্মের । জয় হবে , সত্যের । অথচ গান্ধারী যুদ্ধের প্রারম্ভকাল থেকেই জানতেন যে , এই মহাযুদ্ধ তার গৃহকে নিঃশেষ করবে । শূন্য করে দেবে ।
      এই নিদারুণ মুহূর্তেও তার আত্মনিয়ন্ত্রণের কি অনমনীয় শক্তি ¡  শতপুত্র হারানোর শোকের কারণে নয় , তার হৃদয় কাঁপছে - প্রিয় স্বামীর জন্য , যিনি আজ হৃদয় বিদীর্ণ , শোকে মুহ্যমান , নিঃসঙ্গ ,  একাকী এবং সর্বহারা ।
      এই কথাটা চরম সত্যি যে , যেদিন থেকে তিনি জানতেন আজকের এই চরম বিপর্যয় অবশ্যম্ভাবী , এবং তা রাজা ধৃতরাষ্ট্রের দুর্বলতা , আকাঙ্ক্ষা বা তাদের কোন পাপের দায় ভোগের কারণে নয় , তবুও তার অনমনীয় ইচ্ছাশক্তি মুহূর্তের জন্য আন্দোলিত বা বিচলিত হয়নি । তিলার্ধ সময়ের জন্য সাহায্য লাভের বাসনা তিনি তার অন্তরে স্থান দেননি । বরং , তিনি তার অন্তরের অন্তঃস্থলে সত্যকেই অগ্রাধিকার দিয়েছিলেন ।
      কিন্তু এটাও চরম বাস্তব যে , গান্ধারীর স্বামী আজ শূলবিদ্ধ প্রাণীর মত নরক যন্ত্রণা ভোগ করে , পরিপূর্ণভাবে বিপর্যস্ত হয়ে - একেবারেই ভেঙে পড়েছেন । তাই স্বামীর প্রতি তার সংবেদনশীল সমবেদনা হৃদয়ের গভীরতম প্রদেশ থেকে স্বতোৎসারিত হয়ে এই চরম দুঃসময়ে আছড়ে পড়ছে । তার নিষ্কলুষ পবিত্র জীবনের জন্য গর্ব আদর্শের প্রতি তার অবিচল নিষ্ঠা এবং কৃচ্ছসাধনে তার অনমনীয়তার কথা সারা জগতবাসী জনে । সেই পরিচয় দূরে সরিয়ে রেখে স্বামীর এই যন্ত্রণা কাতর দুঃসময়ে , তার এই যন্ত্রণা দীর্ণ মানসিকতার পরিপ্রেক্ষিতে তিনি ক্রোধ এবং কঠোরতা কে সংবরণ করে স্বামীর জন্য শঙ্কা চিত্তে অবস্থান করছেন , কারণ তিনি তারই অর্ধাঙ্গিনী । গান্ধারী ভালোই জানেন যে এই হৃদয়বিদারক মুহূর্তে তার ভিতর থেকে একবার যদি সংহত তেজ বেরিয়ে আসে , তবে তা সব কিছুকে জ্বালিয়ে পুড়িয়ে ধ্বংস করে দেবে । এমনকি শ্রদ্ধা জানাতে আসা পান্ডব পক্ষের ধর্মপুত্র বলে খ্যাত - যুধিষ্ঠিরও তার হাত থেকে রক্ষা পাবে না । তাঁকে স্বয়ং শ্রীকৃষ্ণও বাঁচাতে পারবে না । তিনি তার এই ভেতরের শক্তি সম্পর্কে সম্যক অবহিত বলেই একরকম জোর করে সেই শক্তিকে সম্বরণ করে রেখেছেন ।
      অতঃপর গান্ধারী বস্তাবরণ এর মধ্যেই চোখের দৃষ্টি অবনত করলেন । সেই দৃষ্টির এমন এক ভয়ঙ্করতা এবং প্রখরতা ছিল যে , যেদিকে তা আপাতত হতো - নিমেষে তা পুড়ে ভস্মীভূত হয়ে যেত ! কিন্তু মহারানী গান্ধারী তার সহজাত শক্তিতে অন্তর্দাহ কে সংযত করে স্বাভাবিক রইলেন । এরপরে দ্রৌপদী এবং পান্ডব জননী খুন্তি সাথে শান্ত কোমল কন্ঠে কিছু কথা বললেন এবং সকলকে দূরে সরিয়ে রেখে একবার তো কৃষ্ণকে তাঁর আলোচনার স্বপক্ষে প্রাসঙ্গিক বিবেচনা করলেন ।
      তিনি ঈশ্বর , তার সাথে আলোচনাকালে কোন আত্মনিয়ন্ত্রণের প্রয়োজন নেই । এমনকি কুরুক্ষেত্র যুদ্ধক্ষেত্রের ভয়ঙ্কর অনুগুলিরও প্রতিটি দিক নিয়ে , তার সাথে আলোচনা করা যায় । তীব্র কণ্ঠে কৃষ্ণকে ধিক্কারের ভাষায় সম্মোধন করে বললেন - হে পদ্মপলাশলোচন কৃষ্ণ ? তুমি কি দেখতে পাচ্ছো এই কন্যারা আমার রাজ অন্তঃপুরের অকাল বৈধব্য আজ সর্বহারা ! গৃহকোণের উষ্ণ স্নেহ ভালোবাসা এবং নিরাপত্তা বন্ধনমুক্ত হয়ে প্রকাশ্য দিবালোকে এরা বেরিয়ে আসতে বাধ্য হয়েছে ! হে জগতস্বামী কৃষ্ণ ! তুমি কি বধির ? স্বামীহারা বিধবাদের , সন্তানহারা জননীদের হৃদয় বিদারক ক্রন্দন ধ্বনি তুমি কি শুনতে পাচ্ছ না ?  তুমি কি দেখতে পাচ্ছো না , যারা ছিল এই মহাভারতের শ্রেষ্ঠ ক্ষত্রিয় বীর , ভূমিতলের চিরনিদ্রায় শায়িত তাদের দেহের উপরে বুকফাটা ফাটা হাহাকার ধ্বনিতে সদ্য বিধবা কুলবধুগন , সন্তানহারা জননী গন আকাশ বাতাস বিদীর্ণ করে দিচ্ছে ।
      হে সর্বশক্তিমান ! দেখো , তাকিয়ে দেখো ..... আলুলায়িত রুক্ষ কেশ এবং বিধ্বস্ত উন্মাদিনীর মত এখনও তারা মৃতদেহের স্তূপের মধ্যে তাদের স্বামী , পুত্র , ভাই এবং  আত্মীয়-পরজনদের সন্ধান করে ফিরছে  ! ... সমগ্র রণস্থল আজ সন্তানহারা জননী , স্বামীহারা বিধবার এবং ভাই হারা ভগ্নিগণে পূর্ণ !    
      যে বীরগণ আজ শীতল ভূমিশয্যায় চির নিদ্রায় শায়িত , একদিন তাদের ছিল অগ্নিসম তেজ এবং বীর্য ! হে কৃষ্ণ ? তুমি কি দেখছো না - এই বীর যোদ্ধাদের  পরনের পরিচ্ছদের  মহামূল্যবান রত্ন রাজি , সুবর্ণ হীরক খচিত উষ্ণীষ  আজ ছিন্নভিন্ন ,নিতান্ত অবহেলায় তৃণাচ্ছাদিত ভূমি তলে ছড়িয়ে পড়ে আছে ! .... তুমি কি দেখছো না যে , শাণিত অস্ত্র  যে বীরগণের মুষ্টিতে আবদ্ধ , সেই সব অস্ত্র  উত্থিত হয়ে ভবিষ্যতে  আর কোনদিনই শত্রু নিধনে অগ্রসর হবে না । ...
 এই দেখো , এই ভুবন-জয়ী বীরগণের অসহায় মৃত দেহের স্তুপের মধ্যে ঘৃণ্য মাংস লোলুপ পশুরা যথেচ্ছ ভাবে ঘুরে বেড়াচ্ছে  ! দেখো , .... তাকিয়ে দেখো !!
      কি বীভৎস ! কি ভয়ঙ্কর দৃশ্য ! ...। হে জগত কল্যাণ কৃষ্ণ ! বল , এর নাম যুদ্ধ ?  তুমি দৃষ্টি প্রসারিত করে , উত্তর দাও - জগতের কোন কল্যাণ এই যুদ্ধের মধ্যে দিয়ে সাধিত হয়েছে ? তুমি জগৎ নিয়ন্ত্রক , তোমার ইচ্ছাতেই তো সবকিছু নিয়ন্ত্রিত হয় , সংঘটিত হয় । তুমি , শুধু তুমিই এই সর্বনাশা যুদ্ধের নিয়ামক । ..... হে কৃষ্ণ ! আমি জ্বলছি , শুকানো লেলিহান শিখায় আমি দাউদাউ করে জ্বলছি ! হে কৃষ্ণ , যুযুধান দুই পক্ষের সৈন্যদল আজ বিধ্বস্ত , এরা যখন পরস্পর পরস্পরকে নিঃশেষ করছিল , তখন কি তোমার দুচোখ বন্ধ ছিল ? তুমি তো সর্বশক্তিমান ! ভালো-মন্দ সবই তো তোমারই ইচ্ছাধীন ছিল ? তাহলে দুপক্ষকে কেন চরম হত্যাকাণ্ড এবং অমঙ্গল সংঘটিত হতে দিলে ?
      এখন আমি , হে গদাধারী গোবিন্দ ! সত্যের শুদ্ধ ভূমির উপরে দাঁড়িয়ে , নারীত্বের পবিত্রতা এবং সতীত্বের শক্তি নিয়ে তোমাকে এই অভিসম্পাত দিচ্ছি যে তুমিও নরক যন্ত্রণা ভোগ করবে ! কৌরব-পান্ডবের এই প্রাণঘাতী যুদ্ধে যখন তারা পরস্পরকে নিধন করছিল , তুমি তখন চরম উদাসীন হয়ে তা প্রত্যক্ষ করে - নিশ্চিন্ত ছিলে !আমার অভিশাপে তুমিও নিমিত্ত স্বরূপ দাঁড়িয়ে থেকে , তোমার আত্মীয় জনের বিনাশ প্রত্যক্ষ করবে ! .... নিধন তোমার স্বভাব প্রক্রিয়া । নিজের মাতুল কংস কে তুমি নিধন করেছিলে ।  আজ থেকে তিন দশক পরে , তুমি তোমার সন্তান এবং সন্ততিদের চরম নিষ্ঠুরতায় বিনাশ করবে এবং তারপর শোক বিদীর্ণ হয়ে হৃদয় নিয়ে প্রতিমুহূর্তে স্বজন হারানোর নরক যন্ত্রণা ভোগ করতে থাকবে । স্বজনহারানো শ্মশানে শূন্যতার মধ্যে নিঃসঙ্গ একাকিত্বের কি জ্বালা তা তোমাকে অবশ্যই ভোগ করতে হবে । যে যারা এই মুহূর্তে এই হতভাগী গান্ধারী  সহ সমগ্র ভারত ভোগ করছে !!
     অতঃপর গান্ধারী তার আক্ষেপ এবং ভগবান শ্রীকৃষ্ণের প্রতি তার অভিসম্পাতঅভিসম্পাত বন্ধ করলেন ।  শ্রীকৃষ্ণ তার স্বভাবসুলভ হাস্যময় মুখে বললেন - গান্ধারী ? তোমার অভিশাপ আমার কাছে আশীর্বাদ স্বরূপ । আমার করণীয় কর্তব্য সম্পন্ন করতে , তুমি পরোক্ষে আমাকে সাহায্যই করলে । আমার আত্মজন , আমার বংশধর দুর্দম এবং অপরাজেয় । বাইরের কোন শক্তি নেই , তাদের পরাজিত করতে পারে । একমাত্র পরস্পরের আত্ম কলহ এবং সংগ্রামেই তাদের বিনাশ সাধন হবে । হে কৌরব জননী ? তোমার এই অভিসম্পাত আমি সানন্দে গ্রহণ করলাম বলে , ভগবান কৃষ্ণ অবনত হয়ে প্রবীণা রাজমহিষীকে সম্বোধন করে বললেন - গান্ধারী ? ওঠো, জাগো ।হৃদয়ে দুঃখকে স্থান দিও না । দুঃখকে মনের ভেতরে স্থান দিলে , দুঃখ দুঃখকেই বাড়িয়ে তুলবে । আরো বেদনাদায়ক হয়ে উঠবে । ....
      হে মহীয়সী ভারতকন্যা গান্ধারী ! জগতের চিরন্তন নিয়ম এবং সত্যকে একবার স্মরণ করো তো ! ব্রাহ্মণী সন্তান প্রসব করেন , ভবিষ্যৎ ধর্ম বাসনার উত্তরাধিকারী হিসেবে । গাভী সন্তান প্রসব করে , ভার বহনের জন্য । শ্রমজীবী কুলের মহিলাগণ সন্তান প্রসব করে , ভবিষ্যৎ কাজকর্ম সাধনের জন্য । কিন্তু , যাদের অভিজাত ক্ষত্রিয় কূলে জন্ম , জন্ম থেকেই তারা নির্দিষ্ট হয়ে আছে যুদ্ধ এবং প্রাণ বলিদানের জন্য ।এটাই তো জগতের নিয়ম । এই নিয়মের ব্যতিক্রম মেরুতে দাঁড়িয়ে , তুমি শোকাতুর হবে কেন ? তুমি তো জানো বিনাশশীলতাই ছিল জগতের নিয়ম !
      মহারানী গান্ধারী স্তব্ধ হয়ে শ্রীকৃষ্ণের এই মহান বাণী গুলো শ্রবণ করলেন । এই বাণীর প্রকৃত মর্মকথা -  তিনি অনুধাবন করে অন্তরে বাহিরে তিনি পরিপূর্ণ এবং স্নেহ ইত্যাদিতে আসক্তিহীন ও উদাসীন হয়ে উঠলেন । এই মানসিকতাই তো বনবাসী হয়ে নির্জনতার মধ্যে তপস্যা চর্চার উপযুক্ত মানসিকতা এবং সময় । এতক্ষণ যে বিয়োগান্ত ঘটনা তার হৃদয়কে ক্ষতবিক্ষত করেছিল তাও প্রশমিত হয়ে অন্তরে গভীর প্রশস্তি দান করল জগতের সবকিছুই এখন তার কাছে অলীক এবং অনুরোধ করতে লাগলো । সবাইকে একত্র করে উপলব্ধ দুঃখকে মন থেকে ঠেলে দূরে সরিয়ে , পবিত্র জাহ্নবীর তীরে কৌরব পাণ্ডব সহ দুই পক্ষেরই বীরযোদ্ধাদের মৃতদেহগুলোর শেষকৃত্য সম্পন্নের ব্যবস্থা করলেন।

========================





প্রণব কুমার চক্রবর্তী
37/1, স্বামী শিবানন্দ রোড
চৌধুরীপাড়া
বারাসাত
কলকাতা 700124


     

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

মুদ্রিত নবপ্রভাত উৎসব ২০২৩ সংখ্যার ডাউনলোড লিঙ্ক