Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

বর্ষার কবিতাগুচ্ছ ।। বিচিত্র কুমার



বর্ষারাণী



ছলাৎ ছলাৎ জলে মেয়ে কুটিকুটি হেসে
বর্ষারাণী হাতছানি দেন একাকী আমায় বাহিরে, 
চুলগুলো তার দীঘলকালো আষাঢ়ের মেঘের মতো 
নিপুণ হাতে কচি পাতার বোনা শাড়ি পড়ে দাঁড়িয়ে। 

দু'কানে তার ঝুমকা দোলে কদম ফুলে ফুলে
নাকের নথ বানিয়ে নিয়েছে কলমিলতা দিয়ে,
খোঁপাতে তার ফুলের সুবাস বর্ষার ফুল বেঁধে
ডাগর ডাগর দু'চোখ মেলে চায় যেন মেয়ে।

হলুদ বর্ণ রূপ তার মায়াবী মুখের হাসি
যেন হাজার ফুলের মাঝে রঙিন এক পাখি,
ঠোঁট দুটি তার লালটুকটুক ঠিক বেদানার দানা
হঠাৎ যখন খুলে দেখি আমি দুটি আঁখি।

তখন কুটিকুটি হেসে ছলাৎছলাৎ জলে লুকোচুরি মেয়ে
ও যেন হেঁটে যায় অরণ্য আর বনে বৃষ্টি বাদল দিনে,
সুদূরে দেখা যায় হলুদ একটি পাখি স্বপ্নের দেশে
বারবার আমাকেই ডাকছে নিত্য আর গানে।


বিজুলি মেয়ে ও আকাশ



তোর মায়াবী চোখে চোখটি রেখে
আমার কাটে রঙিন দিন,
ইচ্ছে নদীয় আমি হারিয়ে যাই
বুকের মধ্যে বাজে সুখের বীণ। 

বুকের মধ্যে বিজুলি চমকায়
যখন তুই ফিরে ফিরে চাস,
মধ্য দুপুর উতাল পাতাল
তুই যখন চলে যাস।

একটুখানি তুই দূরে গেলে
নীল আকাশ কালো হয়ে যায়,
রঙধনুর রঙ মিশে যায় দিকেদিকে
আকাশের বুকে বৃষ্টি শুখিয়ে যায়।

তুই তাকাস কেন আমার দিকে
বুকের ভিতর আঁকিস কেন আকাশ?
তুই তাকালেই থমকে দাঁড়ায়
আমার বুকের বাঁ পাশ।


বৃষ্টি জলে হলুদ মেয়ে



হঠাৎ সেদিন বৃষ্টি জলে নিত্য করে হলুদ মেয়ে 
অসংখ্য সবুজ পাতার ফাঁকে মিষ্টি হাসি মুখে,
সে যেন সেজে রয়েছে সাদাপারা হলুদ বর্ণ শাড়িতে,
এলোমেলো চুলে কাজল মাখা দু'চোখে।

কী অপরূপ লাগচ্ছিলো তুলতুলে গা দুলচ্ছিল 
পাপড়ি গুলো উড়চ্ছিলো হাওয়ায় হেসেহেসে,
গুনগুনিয়ে ভ্রমরেরা গায়চ্ছিল বৃষ্টি জলে ভিজে
ফুল কলিদের সাথে আনন্দে নাচে আর উল্লাসে।

বৃষ্টি পড়ে টাপুরটুপুর মন করে হায় ব্যাকুল
ঘোলা জলে ব্যাঙেরা সব কাদা মেখে খেলে দোল,
পাতিহাঁস সাঁতার কাটে বৃষ্টির জলে এমন মধুর ক্ষণে 
কুটিকুটি হাসে কদম ফুল একাই বনে আর জঙ্গল।

বৃষ্টি পড়ে আকাশ থেকে হিমেল হাওয়ায় উড়ে সে
দূর আকাশে চায় যেতে মায়ায় বাঁধা কদম গাছে,
হঠাৎ সে চায় আমার দিকে অপলক দৃষ্টিতে
লজ্জায় তার লাল মুখটি ঢাকে রঙধনুর পাশে।


একটা বর্ষার প্রতীক্ষা


আকাশ কিম্বা মেঘের স্পর্শে
বৃষ্টি তুমি রঙধনুর সাত রঙে সাজো,
শুধু আমার জন্যে আমার জন্যে
হয়তো একটা বর্ষার প্রতীক্ষায় আজো।

যুগযুগ ধরে হয়তো আমিও একীভাবে 
শুধু তোমার প্রতীক্ষায় আছি দাঁড়িয়ে,
যতটুকু ভালোবাসা আছে আমার হৃদয়ে
সবটুকু বিলিয়ে দিয়ে তোমাকে জারিয়ে। 

সারাটা জীবন হৃদয় কারাগারে বন্দি করে রাখব
তোমাকে আমার স্বপ্নিল আকাশের বুকে,
শুধু একবার দু'চোখ খুলে দেখ আমাকে
ভালোবাসার আর স্বর্গ সুখে।

বৃষ্টি তোমাকে ভালোবাসি


বৃষ্টি তোমায় খুব ভালোবাসি আমি
তুমি চিকমিকিয়ে নিত্য করো হেসে হেসে য়াও,
তুমি তো আমার বুকের মাঝে লুকিয়ে থাকো গাও
মাঝে মাঝে আমাকে ভিজিয়ে দিয়ে ফিরে ফিরে চাও।

কদম ফুল তাকিয়ে থাকে রঙধনুটার দিকে
তুমি কুটিকুটি হাসো যেন নাচে নাচে,
চাঁদের সাথে কওনা কথা যাও না আর দূরে
তুমি তাকালে মনে আমার শান্তি ফিরে আসে।

তুমি ছাড়া নীল আকাশে কালো মেঘ ভাসে
কালবৈশাখী বারেবারে ফিরে ফিরে আসে,
সুন্দর এই পৃথিবীটা তচনচ হয়ে যায়
কচি বুকের স্বপ্ন ভেঙ্গে যায়।

জুঁই কামিনী ঘাসফুলে ভরিয়ে দিব তোমার পাও
কেন তুমি আমায় ছেড়ে দূরে দূরে য়াও?

=======================

মন্তব্যসমূহ

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩