Featured Post

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

ছবি
   মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি মুদ্রিত  নবপ্রভাত  বইমেলা ২০২৫ সংখ্যার জন্য  প্রবন্ধ-নিবন্ধ, মুক্তগদ্য, রম্যরচনা, ছোটগল্প, অণুগল্প, কবিতা ও ছড়া পাঠান।  যে-কোন বিষয়েই লেখা যাবে।  শব্দ বা লাইন সংখ্যার কোন বাঁধন  নেই। তবে ছোট লেখা পাঠানো ভালো (যেমন, কবিতা ১২-১৪ লাইনের মধ্যে, অণুগল্প কমবেশি ৩০০/৩৫০শব্দে)। তাতে অনেককেই সুযোগ দেওয়া যায়। সম্পূর্ণ অপ্রকাশিত লেখা পাঠাতে হবে। মনোনয়নের সুবিধার্থে একাধিক লেখা পাঠানো ভালো। তবে একই মেলেই দেবেন। একজন ব্যক্তি একান্ত প্রয়োজন ছাড়া একাধিক মেল করবেন না।  লেখা  মেলবডিতে টাইপ বা পেস্ট করে পাঠাবেন। word ফাইলে পাঠানো যেতে পারে। লেখার সঙ্গে দেবেন  নিজের নাম, ঠিকানা এবং ফোন ও whatsapp নম্বর। (ছবি দেওয়ার দরকার নেই।) ১) মেলের সাবজেক্ট লাইনে লিখবেন 'মুদ্রিত নবপ্রভাত বইমেলা সংখ্যা ২০২৫-এর জন্য'।  ২) বানানের দিকে বিশেষ নজর দেবেন। ৩) যতিচিহ্নের আগে স্পেস না দিয়ে পরে দেবেন। ৪) বিশেষ কোন চিহ্ন (যেমন @ # *) ব্যবহার করবেন না। ৫) লেখার নীচে একটি ঘোষণা দিন:  'লেখাটি স্বরচিত ও অপ্রকাশিত'। মেল আইডি :  printednabapravat@gm

প্রবন্ধ ।। শতবর্ষে কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় ।। সুবীর ঘোষ






শতবর্ষে কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়

                  

 

কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম ১৯২০ সালের সেপ্টেম্বরের ২ তারিখ । তাঁর শৈশব যৌবনের যে সময়কাল তখন প্রকৃতিতে এত বদল আসেনি । তখন ঋতুচক্রের একটা শৃঙ্খলা ছিল । বর্ষায় যেমন ঢল-নামানো বৃষ্টি হত তেমনি শীতকালে হাড়কাঁপানো ঠান্ডা পড়ত । সেপ্টেম্বর মানে ভাদ্র-আশ্বিনের শরৎকাল । আর মাস তিনেকের মধ্যেই সেই দুরন্ত শীত । নিরাশ্রয় ও দরিদ্র মানুষগুলোর কাছে শীত মানেই এক বিভীষিকা । কীভাবে কাটবে ওই দুস্তর রাত্রি ! কীভাবে কোথায় গেলে লুকিয়ে বাঁচতে পারবে তীব্র হিমেল হাওয়ার ছোবল থেকে সেই দুশ্চিন্তা বুঝি সারা জীবনেও ঘোচে না তাদের ।  এই ফাঁকে কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা "শীত আসে" কবিতাটা পড়ে নেওয়া যাক্—


ভোর বেলা

রাস্তার ফুটপাতে

ন্যাংটো ছেলেরা

শীতকে ভয় দেখায়;

 

'শীত তুই এই দেশ থেকে

চলে যা! নইলে তোকে

বাঘে খাবে' ।

 

শীত যায় না

বাঘও আসে না বন ছেড়ে ।

যদি আসতো

ন্যাংটো ছেলেরা ভয় দেখাতোঃ

 

'বাঘ তুই

চ'লে যা , নইলে তোকে

শীতে খাবে !'


কবিতার প্রকাশভঙ্গি সরল । শব্দের কোনো জটিলতা নেই । কিন্তু শীতের ছোবলের মতোই তীক্ষ্ণ এর ব্যঞ্জনা , শ্লেষ এবং প্রতিবাদ ।  প্রতিবাদের কবিতা যে চীৎকৃত হতেই হবে এমন নয় । কবির মুন্সিয়ানা থাকলে শান্ত স্বরের মধ্যেই তীব্র সমালোচনায় বিদ্ধ করা যায় সমাজব্যবস্থাকে । কবির মতে প্রশ্নের উত্তর দেওয়া নয় , প্রশ্ন করাটাই কবির ধর্ম ।

 

কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় গত শতকের চল্লিশ দশকের কবি। আমরা জানি ঐ চল্লিশ দশক ছিল এক অস্থির দশক । ভারত ছাড়ো আন্দোলন থেকে আরম্ভ করে অন্যান্য স্বাধীনতা সংগ্রাম , স্বাধীনতা-উত্তর দাঙ্গা ও অভাব , ১৯৪৩-এর মন্বন্তর , দ্বিতীয় বিশ্বযুদ্ধ  ইত্যাদি নানা ঘটনায় ভারত ছিল জেরবার । সেই পটভূমিতে দাঁড়িয়ে কারোর পক্ষেই সরল কবিতাযাপন সম্ভব ছিল না । সঙ্গত কারণেই এক ঝাঁক তরুণ কবির মধ্যে এসেছিল প্রতিবাদ ও অধিকারচেতনার জোয়ার । কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন তেমনই এক কবি । তিনি লিখেছেন—"সময়,স্বদেশ, মনুষ্যত্ব—কবি,কবিতা ,কবিতার পাঠক—কোথাও যদি একসূত্রে বাঁধা যেত ?" আরো বলছেন – "চার দিকের নরকের মধ্যেও মানুষ স্বপ্ন দেখে" । তাঁর 'তিন পাহাড়ের স্বপ্ন' নামের কাব্যগ্রন্থে তাই জীবনের প্রত্যাশা ও পর্যালোচনাই ধ্বনিত হয়েছে ।

কবি লিখেছেন 'উলুখড়ের কবিতা' । এই উলুখড় অকিঞ্চিৎকর জীবনের নামান্তর । যাদের কথা ভাবার মতো সময় নেই সভ্য ভদ্র ব্যস্ত মানুষদের সেই অসহায় মানুষগুলোর সারাটা দিন কেটে যায় শুধু  অন্ন চিন্তা করে ।

শুধু দুইবেলা দু'টুকরো পোড়া রুটি

পাই যদি তবে সূর্যেরও আগে উঠি ,

অথবা বেকারজীবনের পাঁচালি লিখতে গিয়ে কবি বলছেন—

আমাদের দিন বদলায় নাকো, মিতে !

হাঁ- করা জুতোটা  অবাধ্য বড়ো , ভালো করে বাঁধো ফিতে !

নতুন দিনের নতুন স্বপ্নের কথা বলতে গিয়ে কবি বলছেন নভেম্বরের গানের কথা । কখনো নতুন চীনের কথা । এই দেশগুলিতেই বিপ্লব সংঘটিত হয়েছিল অসাম্যহীন এক নবজীবনের প্রগতির কথা বলে । তাই তিনি সমতার কথা বলতে পেরেছেন অত্যন্ত সহজ ভাবে অথচ গভীরতায় ভরা  দার্শনিক এক যাপন চিত্রের মধ্য দিয়ে ---

'ধর্ম যতদিন দুঃখী মানুষকে বেঁচে থাকার সাহস দেয়, ততদিন রাস্তা নিয়ে কারও সঙ্গে তার ঝগড়া থাকে না । রাস্তা কারও একার নয়' ।

জীবনকে তার অনাবিল সৌন্দর্যে দেখতে চাইতেন কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় । তিনি বিশ্বাস করতেন মানুষের ভাবনা ও ক্রিয়াকলাপ যদি স্বচ্ছ না হয় তা হলেই যত হানাহানির পরিসর তৈরি হবে । কবিতার মধ্য দিয়ে সে কথাই বলতে চেয়েছেন কবি ।

আমি অনেক হৃদয় দেখলাম

তোমার মতো গভীর কেউ না

আমি অনেক কবিতা জানলাম

তোমার পলিমাটির মতো না ।

এ কথা কবি নদীকে বলছেন । কবিতাটির নাম-'প্রার্থনাঃ নদীর কাছে' ।

কবি যাপনকে তুলে ধরেছেন কবিতার সৌন্দর্যের বিন্দুমাত্র হানি না করে । ক্ষুধার রাজ্যে তিনি কোনো শ্লোগান আঁকেননি কবিতায় । বরং স্থিতধীর মতো উচ্চারণ করে গেছেন তাঁর বিশ্বাসের কথা---

আমরা অনেক দিন

ক্ষুধার রাজ্যে নতজানু,

তারপর সইতে না পেরে

নিদ্রিত ছিলাম ।

ক্ষুধা ও দুর্ভিক্ষের সময়ের কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় । তাই স্বাভাবিকভাবেই তাঁর কবিতায় এসেছে মানুষের প্রথম দাবি খাদ্যের কথা । তাঁর একটি কবিতা আছে 'আশ্চর্য ভাতের গন্ধ' নামে । তাঁর অচঞ্চল অবলোকনের মধ্য দিয়ে কবি দেখেছেন সমাজে বঞ্চনা ও অসাম্যের ছবি ।

আশ্চর্য ভাতের গন্ধ রাত্রির আকাশে

কারা যেন আজো ভাত রাঁধে

ভাত বাড়ে, ভাত খায় ।

আর আমরা সারারাত জেগে থাকি

আশ্চর্য ভাতের গন্ধে,

প্রার্থনায়,সারারাত ।


অন্য একটি চমৎকার কবিতায় কবি অন্নবন্দনা করেছেন । অন্ন মানুষের প্রথম দাবি , প্রাথমিক অধিকার । কবিতাটি রচনার জন্য কবি ছান্দোগ্য উপনিষদ থেকে কথাসূত্র নিয়েছেন ।

'অন্নমিতি হোবাচ সর্বাণী হ বা ইমানি ভূতান্যান্নমেব প্রতিহরমাণানি জীবন্তি সৈষা দেবতা, প্রতিহারমন্বায়ত্তা তাঞ্চেদবিদ্বান্ প্রতিহরষ্যো মূর্ধা তে ব্যপতিষ্যৎ তথোক্তস্য ময়েতি তথোক্তস্য ময়েতি' ।

প্রতিটি জীবকেই খাদ্য গ্রহণ করে বাঁচতে হয় এবং খাদ্য সংগ্রহের জন্য প্রত্যেককেই পরিশ্রম করতে হয় ।

লোকসমাজে এই অন্নবন্দনা ঘুরে ঘুরে এসেছে । আমরা ভারতচন্দ্রের অন্নদামঙ্গল পড়েছি । কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় বলছেন—

অন্ন বাক্য অন্ন প্রাণ অন্নই চেতনা ;

অন্ন ধ্বনি অন্ন মন্ত্র অন্ন আরাধনা ।

অন্ন চিন্তা অন্ন গান অন্নই কবিতা,

অন্ন অগ্নি বায়ু জল নক্ষত্র সবিতা ।।


এর পর উপনিষদে যা নেই কবি সেই জেহাদের বার্তা অন্তর্ভুক্ত করেছেন –

সে অন্নে যে বিষ দেয় কিংবা তাকে কাড়ে

ধ্বংস করো, ধ্বংস করো, ধ্বংস করো তারে ।।

এ কবিতা যখন লেখা হয় তার কিছুদিন পরেই পশ্চিমবঙ্গে শুরু হবে খাদ্য আন্দোলন ।

কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় অনেক ছোট কবিতা লিখেছেন । সেই সব কবিতাগুলো যেন বিদ্যুৎভরা । এমনই তাদের অন্তর্লীন শক্তি । তীব্র গতিতে ছুটে এসে পাঠকের প্রাণে বেঁধে । দেশের ব্যবস্থাগুলো যাদের দখলে তাদের কানে পৌঁছয় কী না তা অবশ্য জানা নেই ।


সারা দুপুর পাখিগুলি

রোদ পোহায় ;

সমস্ত রাত পাখিগুলি

শীত তাড়ায় ।

পাখির বদলে গৃহহীন মানুষ লিখলেও ঐ একই ছবি ফুটে উঠত । গৃহহীন ভিক্ষুকের কথাও তো বলেছেন সমান মমতায় –

আকাশে হাত বাড়ালে

হাসে সবাই আড়ালে ;

দুয়ারে হাত বাড়ালে

সবাই দেয় খিল ।

বলেছেন—'একবার মাটির দিকে তাকাও / একবার মানুষের দিকে' । সৎ মানুষ জন্মভুমিকে ভালোবাসে । শঠ ও প্রতারক ভালোবাসে শুধু নিজের স্বার্থকে । কবি তাই মানুষকে সাবধান করে দিচ্ছেন স্বদেশকে প্রকৃতভাবে চিনতে জানতে—

মানুষ রে, তুই সমস্ত রাত জেগে

নতুন ক'রে পড়,

জন্মভূমির বর্ণপরিচয় !

কবি তাঁর বিশ্বাসের প্রতি সৎ থেকেছেন আজীবন । ভাবতে চেয়েছেন পৃথিবীতে একদিন সুদিন আসবে । শোষণমুক্ত এক সমাজব্যবস্থার পত্তন হবে । সেই আশা দূরাশা কী না জানি না কিন্তু তিনি যে  মানুষের কল্যাণকামনায় কোনো ফাঁক রাখেননি তা সুনিশ্চিত । কবি লিখেছেন ---

আয় কালবৈশাখী হাওয়া , ঝড় আন্

বুকের ভিতর, ভারতবর্ষকে দেখি অন্যভাবে , শপথে আলোকে ।

কে আর অনন্ত কান্না পুষে রাখে , পুড়ে যায় শোকে ?

চারদিকে নবজন্ম , দেশে দেশে শঙ্খ বাজে , শোনা যায় মানুষের গান ।।


কবিতাই ছিল কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের কাছে সত্য সন্ধানের মাধ্যম । কবিতার প্রতি তিনি সারা জীবন থেকেছেন অনুরক্ত ও বিশ্বস্ত । কবিতার মঙ্গলকারী শক্তির বিন্দুমাত্র হানি তিনি সহ্য করতে পারতেন না । কবিতার প্রতি অবজ্ঞা তাই তিনি নিজের প্রতি বঞ্চনা বলে মনে করতেন । এই মনোভঙ্গি থেকেই হয়তো তিনি লিখেছিলেন চারটি চমৎকার পঙ্ক্তি—

'কবিতা

তুমি কেমন আছো' ?

'যেমন থাকে ভালোবাসার মানুষ

অপমানে' ।

ভালোবাসার মানুষ অবহেলিত হলে অবসাদে ভোগেন , অভিমান হয় , তেমনই কবিতারও ।

কবিতার মতোই জীবনের প্রতিও কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন সৎ, বিশ্বস্ত ও দায়বদ্ধ । তাঁর জীবন ছিল অনাড়ম্বর ছলনাবিহীন । একটি স্মৃতিচারণার সাহায্য নিয়ে কবিকে ব্যক্তিগতভাবে কিছুটা জানার চেষ্টা করব—

" বীরেনদা ছিলেন এক আপোষহীন তেজি লোক । অথচ ওঁর মুখের হাসি ও রসিকতা সব সময়ই অম্লান । আমাদের মতো অপোগণ্ডদের অবাধ আড্ডায় অকাতরে চা যোগান দিতেন রাণুবৌদি । যেই একজন ঢুকছে অমনি বীরেনদার হাঁক—রাণু আর এক কাপ—আজও যেন চোখে ভেসে ওঠে । যখনই বই বিক্রির সামান্য টাকা—তা দশ টাকা পনেরো টাকা, কারণ বইয়ের দাম তো এক টাকা দেড় টাকাই ছিল—দিতে গেছি। হাত বাড়িয়ে হাসিমুখে বলেছেন—আনছস্ , দে , কাজে লাগবো । কোনো সংকোচ নেই । একদিন দেখা করতে গেছি । বললেন—তোদের মন্ত্রীর কাছে আজ বই বিক্রি করে এলাম । সেই মন্ত্রী হলেন বামফ্রন্ট সরকারের প্রথম অর্থমন্ত্রী, অশোক মিত্র । বীরেনদার রবীন্দ্র পুরস্কার পাওয়ার বেশ কিছুদিন পর দেখা করতে গেলাম । অনেকদিন দেখা করিনি বলে অনুযোগ করলেন । যখন বললাম—কিছুদিন তো আপনার এখানে বেশ ভিড় ছিল তাই একটু দেরি করে এলাম – একগাল হাসলেন । এইসব বিখ্যাত লোকদের সঙ্গে এমনি খোলামেলা কথা বলার সাহস পেতাম , কারণ ওঁদের বৈদগ্ধ্য ও আন্তরিকতায় এক ধরনের প্রশ্রয় থাকত হয়তো । ''


(উদ্ধৃতিটি উজ্জ্বল একঝাঁক পত্রিকার সেপ্টেম্বর ২০১৪ সংখ্যায় প্রকাশিত অধুনালুপ্ত দিনকাল পত্রিকার সম্পাদক বিকাশ পালের রচনা—বুড়ো হওয়ার আগেই থেকে নেওয়া ।)


***************************************************************

 

  সুবীর ঘোষ // ৩০১ আশ্রয়  অ্যাপার্টমেন্ট // গ্রুপ হাউসিং , বিধাননগর // দুর্গাপুর৭১৩২১২ // চলভাষ---৯৯৩২৬৪০৯৪৯

 

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

মুদ্রিত নবপ্রভাত উৎসব ২০২৩ সংখ্যার ডাউনলোড লিঙ্ক