Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

ছবি
  সূচিপত্র  প্রবন্ধ-নিবন্ধ-মুক্তগদ্য-ভ্রমণকথা মেল্লক গ্রামের মদনগোপাল জীউর মন্দির ।। সায়ন মণ্ডল কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সমরেশ মজুমদার ... হেমন্ত মুখোপাধ্যায় : জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি ।। উজান... আমার রবীন্দ্রনাথ ।। সত্যেন্দ্রনাথ পাইন বৈকালিক বৈশাখ ।। ছন্দা দাম বিশ্ব পরিবেশ দিবসে আমাদের সম্মিলিত অঙ্গীকার ।। পাভ... মে দিবস : অধিকারহরণ ।। শ্যামল হুদাতী শরীর ও মনের সুস্থতা ।। রতন বসাক মানুষ কী প্রাকৃতিক বিপর্যয়ের নিকট ভৃত্যমাত্র? ।।... আমাদের পরিবেশ ভাবনা ।। মানস কুমার সেনগুপ্ত বিশ্বপ্রেম ।। আরতি মিত্র টান ।। মনোরঞ্জন ঘোষাল স্রষ্টার নিষ্ঠা ।। শংকর ব্রহ্ম বেগুনিয়া : বাংলার মন্দির স্থাপত্য ।। সু... ।। গল্প ।। বিকেল বাঁচাও আন্দোলন ।। সুবীর ঘোষ রাখে হরি তো মারে কে ।। সমীর কুমার দত্ত বিভ্রান্ত ।। রানা জামান সম্পর্ক ।। মাখনলাল প্রধান  ধারা মাস ঝরা মাস ।। প্রদীপ কুমার দে গল্পের মত অবিশ্বাস্য সত্য ।। বন্দনা সেনগুপ্ত ধর্মরাজ, লাখাই আর ডমরু সর্দারের গল্প... ভূতের বাচ্চা ।। নবী হোসেন নবীন গোধূলিবেলায় ।। সুচন্দ্রা বসু বিয়ে ।। রেজাউল করিম রোমেল ঘোড়ার ডিমের গল্প ।। প্রবোধ কুমার মৃধা নাত জামাই ।। সুদামক

নিবন্ধ ।। বিদ্রোহী কবি নজরুল ইসলাম ।। সুজয় সাহা

বিদ্রোহী কবি নজরুল ইসলাম

সুজয় সাহা

কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্যের এক অসাধারণ প্রতিভার নাম। কবিতা, নাটক, উপন্যাস ও সংগীত সহ সাহিত্যের প্রায় সব ক্ষেত্রে ছিল তার অসাধারণ প্রতিভার স্বাক্ষর ও অবাধ বিচরণ। তিনি নিজে গান লিখতেন এবং সেই গানে সুর দিতেন নিজেই। লেখালেখির পাশাপাশি সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন। এবং অধিকার আদায়ে নানা আন্দোলন করেছেন। ধর্মান্ধতা, কুসংস্কার, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে কাজী নজরুল ইসলামের অবস্থান ছিল বলে তাকে বিদ্রোহী কবি হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

কাজী নজরুল ইসলাম পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার অন্তর্গত চুরুলিয়া গ্ৰামে জন্মগ্রহণ করেন। পিতার নাম ছিল কাজী ফকির আহমেদ এবং মাতার নাম জাহেদা বেগম। নজরুলের ছেলেবেলার নাম ছিল দুখু মিয়া। সেই দুখু মিয়াই বর্তমানে আমাদের জানা নজরুল ইসলাম যিনি রবীন্দ্রনাথের পর বঙ্গ মহাদেশের সবথেকে বড়ো কবি।

কাজী  হচ্ছে নজরুলের বংশের উপাধি। তিনি ছোটোবেলা থেকেই ইসলামিক চিন্তাধারার সঙ্গে বেড়ে উঠেছেন। বাল্যকালে তিনি নিকটস্থ মক্তব থেকে শিক্ষাজীবন শুরু করেন। তিনি বাংলা ও আরবি ভাষার পাশাপাশি স্থানীয় শিক্ষাকেন্দ্র থেকে ফারসি ভাষাও রপ্ত করতে শুরু করেন।

ছোটবেলা থেকেই নজরুল খুব দুরন্ত ছিলেন। বিদ্যালয়ের বাধাধরা নিয়ম ভালো না লাগায় তিনি হঠাৎ করে বিদ্যালয় থেকে উধাও হয়ে যান।

এরপর তিনি লেটোর দলে যোগদান করেন। সেখানে পালা গান, জারি গান, মূর্শিদ গান ইত্যাদি পরিবেশিত হতো। নজরুল নিজ প্রতিভাবলে সেই দলের প্রধান নির্বাচিত হন। সেখানে থাকাকালীন তিনি বিভিন্ন গান লিখে অসামান্য দক্ষতার প্রমাণ দেন।

১৯২২সালে রচিত বিদ্রোহী কবিতা তাকে বিদ্রোহী কবি হিসেবে সাহিত্যে অমর করে রেখেছে।

নজরুল ইসলাম অসংখ্য গান গজল কবিতা উপন্যাস রচনা করেছেন। সেগুলো হলো–"বিষের বাঁশি", "অগ্নিবীণা", "ফণীমনসা", "ভাঙার গান", "সাম্যবাদী"প্রভৃতি।





নাম:সুজয় সাহা

162/a 3no.natungram rishra Hooghly

Post:morepukur

Contact:6291860346/6291582238

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৫তম সংখ্যা ।। জ্যৈষ্ঠ ১৪৩১ মে ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত