Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

ছবি
  সূচিপত্র  প্রবন্ধ-নিবন্ধ-মুক্তগদ্য-ভ্রমণকথা মেল্লক গ্রামের মদনগোপাল জীউর মন্দির ।। সায়ন মণ্ডল কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সমরেশ মজুমদার ... হেমন্ত মুখোপাধ্যায় : জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি ।। উজান... আমার রবীন্দ্রনাথ ।। সত্যেন্দ্রনাথ পাইন বৈকালিক বৈশাখ ।। ছন্দা দাম বিশ্ব পরিবেশ দিবসে আমাদের সম্মিলিত অঙ্গীকার ।। পাভ... মে দিবস : অধিকারহরণ ।। শ্যামল হুদাতী শরীর ও মনের সুস্থতা ।। রতন বসাক মানুষ কী প্রাকৃতিক বিপর্যয়ের নিকট ভৃত্যমাত্র? ।।... আমাদের পরিবেশ ভাবনা ।। মানস কুমার সেনগুপ্ত বিশ্বপ্রেম ।। আরতি মিত্র টান ।। মনোরঞ্জন ঘোষাল স্রষ্টার নিষ্ঠা ।। শংকর ব্রহ্ম বেগুনিয়া : বাংলার মন্দির স্থাপত্য ।। সু... ।। গল্প ।। বিকেল বাঁচাও আন্দোলন ।। সুবীর ঘোষ রাখে হরি তো মারে কে ।। সমীর কুমার দত্ত বিভ্রান্ত ।। রানা জামান সম্পর্ক ।। মাখনলাল প্রধান  ধারা মাস ঝরা মাস ।। প্রদীপ কুমার দে গল্পের মত অবিশ্বাস্য সত্য ।। বন্দনা সেনগুপ্ত ধর্মরাজ, লাখাই আর ডমরু সর্দারের গল্প... ভূতের বাচ্চা ।। নবী হোসেন নবীন গোধূলিবেলায় ।। সুচন্দ্রা বসু বিয়ে ।। রেজাউল করিম রোমেল ঘোড়ার ডিমের গল্প ।। প্রবোধ কুমার মৃধা নাত জামাই ।। সুদামক

স্মৃতিকথা ।। বিদ্যালয়ের প্রথম দিনটি ।। রত্নদীপ মুখার্জী

বিদ্যালয়ের প্রথম দিনটি 

রত্নদীপ মুখার্জী 


বিদ্যালয়ের প্রথম দিনটি সকলের কাছেই একটি স্মরণীয় দিন। আমার ক্ষেএেও  তাই ব্যতিক্রম না। সেই দিনের প্রতিটি মুহূর্তই আমার স্মৃতিতে আজও উজ্জ্বল হয়ে আছে। বিদ্যালয়ে প্রথম দিন আমি মায়ের হাত ধরে গিয়েছিলাম, দূর থেকে বিদ্যালয়টিকে দেখে আমার ভয় করছিল। মনে হচ্ছিল যেন এক অজানা জন্য। বিদ্যালয়ের গেট থেকে ছুটে পালিয়ে যেতে ইচ্ছে করেছিল। কিন্তু কখন যেন মায়ের হাত ছেড়ে বিদ্যালয়ের একজন শিক্ষক মহাশয়ের হাত ধরে শ্রেণীকক্ষে পৌঁছে গিয়েছিলাম, যেখানে আমার মতোই পঞ্চাশ-ষাট জন ছেলে ছিল। প্রথম পিরিয়ড শেষ হয়ে যাওয়ার পর আমার পাশে বসে থাকা ছেলেটির সঙ্গে আলাপ করেছিলাম। ধীরে ধীরে বাকি সবার নাম জানতে ও তাদের চিনতে শুরু করেছিলাম। তারপর টিফিন বেলায় সবাই একসাথে টিফিন ভাগ করে খেয়েছিলাম। বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা প্রত্যেক ক্লাসের সময় এসে আমাদের সঙ্গে পরিচয় করেন। পড়াশোনার পাশাপাশি বিদ্যালয়ের নিয়মকানুন আমাদের বলেছিলেন। তাদের আন্তরিকতায় বিদ্যালয় সম্পর্কে সবরকম ভয় মন থেকে দূর হয়ে গিয়েছিল। সেই ছিল পথ চলতে শেখার শুরু। প্রথম দিনের সেই সুন্দর অভিজ্ঞতা বিদ্যালয় জীবনের বাকি দিনগুলিতে একইভাবে অপরিবর্তিত ছিল।
           তারপর ক্রমশ প্রাথমিক বিদ্যালয়, উচ্চবিদ্যালয় শেষ করে উচ্চমাধ্যমিক পরীক্ষার পরে কলেজে ভর্তি হলাম। কিন্তু প্রথম যেদিন কলেজে গেলাম বাবা অথবা মা কেউই আমার সাথেই যায়নি, আমাকে একাকেই যেতে হয়েছিল। নতুন জায়গায় একটু অসুবিধা হলেও, যেহেতু আমি এখন বড়ো হয়েছি , তাই আমাকে একাকেই কলেজ যেতে হয়েছিল। ধীরে ধীরে সকলের সাথে আলাপ হয়ে গেল, খুব সহজেই বন্ধুদের সঙ্গে মিশে গেলাম।
               কিন্তু আজ বিদ্যালয়ের সেই আনন্দ আর নেই। অধিকাংশ পথ আমাকে একাকেই যেতে হয়। এখন নিজের সঙ্গে নিজেকে লড়াই করতে হয়। আজও কলেজে টিফিন নিয়ে গেলে একাকেই খেতে হয়, ভাগ করে খাওয়া আর হয়ে ওঠেনা। সেই পুরানো বন্ধুগুলো আর নেই, এখন সবাই বিভিন্ন দিকে সরে গিয়েছে। বন্ধুর জন্য পাশের জায়গা ধরে রাখাও আর নেই। আজও মনে পড়ে সত্যি স্কুল জীবনটা কত সুন্দর ও গুচ্ছিত ছিল।

                             ===========


Name :- Ratnadeep Mukherjee 
Vill +po :- Dihibhurshut 
Dist:- Howrah
Pin:- 712408

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৫তম সংখ্যা ।। জ্যৈষ্ঠ ১৪৩১ মে ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত