Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

ছবি
  সূচিপত্র অন্নদাশঙ্কর রায়ের সাহিত্য: সমাজের আয়না ।। বিচিত্র কুমার প্রবন্ধ ।। বই হাতিয়ার ।। শ্যামল হুদাতী কবিতায় সংস্কৃতায়ন (দ্বিতীয় ভাগ ) ।। রণেশ রায় পুস্তক-আলোচনা ।। অরবিন্দ পুরকাইত কবিতা ।। লেগে থাকা রোদ্দুরের ঘ্রাণের মতো ।। জয়শ্রী ব্যানার্জি কবিতা ।। ভুল ।। সুপ্রভাত মেট্যা কবিতা ।। উন্মেষ ।। বিশ্বজিৎ সেনগুপ্ত কবিতা ।। গার্হস্থ্য ।। বিবেকানন্দ নস্কর একগুচ্ছ বিজয়ের কবিতা ।। বিচিত্র কুমার গল্প ।। পোষ্য ভূত ।। সমীর কুমার দত্ত কবিতা ।। আশপাশ ।। প্রতীক মিত্র কবিতা ।। মেঘ ।। তীর্থঙ্কর সুমিত অণুগল্প ।। বংশীবদনের সুখদুঃখ ।। দীনেশ সরকার কবিতা ।। গভীর রাত ।। সুনন্দ মন্ডল তিনটি কবিতা ।। সুশান্ত সেন ভালোবাসার বাসা ।। মানস কুমার সেনগুপ্ত অণুগল্প ।। শিক্ষকের সম্মান ।। মিঠুন মুখার্জী কবিতা।। প্রশ্ন ।। জীবন সরখেল কবিতা ।।ক্ষরিত সে পথ ।। রহিত ঘোষাল কবিতা ।। রক্ত দিয়ে কেনা ।। মুহাম্মদ মুকুল মিয়া কবিতা ।। কংক্রিট ।। আলাপন রায় চৌধুরী ছড়া ।। শীত নেমেছে ।। রঞ্জন কুমার মণ্ডল কবিতা ।। কিছু শব্দ ।। সমীর কুমার বন্দ্যোপাধ্যায় কবিতা ।। শীতের নগ্নতা ।। রানা জামান কবিতা ।। পথ চলা ।। পাভেল আমান বেদ পু...

আলোচনা ।। নাটকঃ 'গন্ডার' ।। প্রযোজনাঃ 'রামধনু' ।। আলোচনাঃ আলাপন রায় চৌধুরী






 'গন্ডার' রূপকের আস্তানা থেকে বেরিয়ে এসে ছুঁড়ে দেয় কিছু স্পষ্ট বাস্তব-ভিত্তিক প্রশ্ন

আলাপন রায় চৌধুরী



বর্তমান সময় এবং সামাজিক পরিবেশের সাথে খাপ খাইয়ে বিখ্যাত ইউরোপীয় নাট্যকার ইউজিন ইনেস্কো রচিত কালজয়ী ও বহুমাত্রিক নাটক 'রাইনোসেরস'-এর ওপর ভিত্তি করে একটি বাংলা নাটক লিখেছেন শ্রী সুভাষ লংমার্চ। সেই স্ক্রিপ্টের ভিত্তিতে স্বয়ং সুভাষ বাবুর দ্বারাই নির্দেশিত নাটক 'গন্ডার'-এর বেশ কয়েকটি শো ইতিমধ্যেই কলকাতায় অনুষ্ঠিত হয়েছে! 'রাইনোসেরস' যে আজকের দিনেও খুবই প্রাসঙ্গিক, এবং হয়তো আগের থেকেও বেশি প্রাসঙ্গিক, সেটাই মঞ্চে তাঁর নিজস্ব থিয়েটার গ্রুপ 'রামধনু'-র সদস্যদের অভিনয় পারদর্শীতার সাহায্যে দেখিয়েছেন নাট্যকার সুভাষবাবু।


মূখ্য চরিত্রদের নজরকাড়া অভিনয় এবং সব চরিত্রদের মধ্যে সমন্বয় উল্লেখযোগ্য! এছাড়া নাটকের বিভিন্ন পদ্ধতির ব্যবহারও দর্শকের মনোযোগ মঞ্চেই আবদ্ধ রাখতে সক্ষমI বিখ্যাত জার্মান নাট্য-ব্যক্তিত্ব ব্রেখটের পন্থা অনুসরণ করে কিছু-কিছু দৃশ্যে দর্শক এবং চরিত্রদের মাঝের দূরত্বও মুছে দেয় এই নাটকটি। স্টেজ প্রপের ব্যবহার, বিশেষ করে গন্ডারের মুখোশগুলি, দর্শকদের ভালো লাগবে। সংলাপে বুদ্ধিদীপ্ত হাস্যরসের প্রয়োগও প্রশংসনীয়! সব মিলিয়ে এটি একটি, যাকে বলে, কমপ্লিট পারফরম্যান্স- যা বিষয়বস্তুটি দারুনভাবে ফুটিয়ে তুলেছে! দু-ঘন্টা দৈর্ঘের এই নাটকটি কাউকে সময়ের আগে সিট ছেড়ে উঠতে দেবে না, এটুকু নিশ্চিত ভাবে বলা যায়।

আজকের দিনের একজন প্রকৃত সচেতন নাগরিকের মনের কথা বলে 'গন্ডার'- রূপকের আস্তানা থেকে বেরিয়ে এসে আমাদের দিকে ছুঁড়ে দেয় কিছু স্পষ্ট বাস্তব-ভিত্তিক প্রশ্ন! যাই হোক, সবকিছু বিস্তারিতভাবে বলে নাটকটি দেখার আনন্দ মাটি করবো না। কাজটির মোট আবেদন এতটাই যে তা মানুষের মন ছুঁয়ে যেতে বাধ্য! তাই আমার মতে নাটকটি সকলের দেখা উচিত।

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত