Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

ছবি
  সূচিপত্র  প্রবন্ধ-নিবন্ধ-মুক্তগদ্য-ভ্রমণকথা মেল্লক গ্রামের মদনগোপাল জীউর মন্দির ।। সায়ন মণ্ডল কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সমরেশ মজুমদার ... হেমন্ত মুখোপাধ্যায় : জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি ।। উজান... আমার রবীন্দ্রনাথ ।। সত্যেন্দ্রনাথ পাইন বৈকালিক বৈশাখ ।। ছন্দা দাম বিশ্ব পরিবেশ দিবসে আমাদের সম্মিলিত অঙ্গীকার ।। পাভ... মে দিবস : অধিকারহরণ ।। শ্যামল হুদাতী শরীর ও মনের সুস্থতা ।। রতন বসাক মানুষ কী প্রাকৃতিক বিপর্যয়ের নিকট ভৃত্যমাত্র? ।।... আমাদের পরিবেশ ভাবনা ।। মানস কুমার সেনগুপ্ত বিশ্বপ্রেম ।। আরতি মিত্র টান ।। মনোরঞ্জন ঘোষাল স্রষ্টার নিষ্ঠা ।। শংকর ব্রহ্ম বেগুনিয়া : বাংলার মন্দির স্থাপত্য ।। সু... ।। গল্প ।। বিকেল বাঁচাও আন্দোলন ।। সুবীর ঘোষ রাখে হরি তো মারে কে ।। সমীর কুমার দত্ত বিভ্রান্ত ।। রানা জামান সম্পর্ক ।। মাখনলাল প্রধান  ধারা মাস ঝরা মাস ।। প্রদীপ কুমার দে গল্পের মত অবিশ্বাস্য সত্য ।। বন্দনা সেনগুপ্ত ধর্মরাজ, লাখাই আর ডমরু সর্দারের গল্প... ভূতের বাচ্চা ।। নবী হোসেন নবীন গোধূলিবেলায় ।। সুচন্দ্রা বসু বিয়ে ।। রেজাউল করিম রোমেল ঘোড়ার ডিমের গল্প ।। প্রবোধ কুমার মৃধা নাত জামাই ।। সুদামক

অণুগল্প ।। সম্পর্ক ।। মাখনলাল প্রধান

সম্পর্ক 

মাখনলাল প্রধান


শরীরটা ভাল নেই সুভাষের ,সকাল থেকেই মাথাটা ধরে আছে । বিকেলে একটু বেরিয়েছে । হঠাৎ দূর থেকে উৎপলার ডাক - সুভাষদা , আমাকে পৌঁছে দাও না ।
অন্ধকার নেমে আসতে দেরি নেই । সে এসেছিল বাসস্ট্যান্ডে , কম্পিউটার প্র‍্যাকটিস করতে । রিকশাতেই যাতায়াত করে । আজ হঠাৎ কী হল এমন একটা দাবি নিয়ে দাঁড়াল সামনে এসে । আর আজই আমার শরীরটা খারাপ । এখন যাওয়ার মতো অবস্থায় নেই আমি । - শরীরটা আমার সত্যিই ভাল নেই উৎপলা । তুমি একটা রিকশা করে চলে যাও না ।
- সেটা ইচ্ছে থাকলে আগেই নিতাম ।
সুভাষ বোঝাতে যায় - আরে এই অন্ধকারে দু কিমি পথ  হাঁটতে হাঁটতে -
- তুমি-আমি কথা বলতে বলতে চলে যাব ।
- যাওয়া-আসা চার কিলোমিটার পথ হাঁটার ক্ষমতা আমার নেই ।
- আমার সঙ্গে যাবে না , তাই বল ।
-কী করে বোঝাব তোমাকে আমার শরীর -
-ঠিক আছে ঠিক আছে । তোমাকে চিনলাম সুভাষদা ।
-এই একটু কথাতেই চিনে ফেললে ?
- প্রয়োজনে যে মানুষের পাশে দাঁড়াতে পারে না । সে আর কোন কাজে লাগতে পারে ?
কষ্টের হাসি মুখে নিয়ে সুভাষ বলে - হাঁ ঠিকই বলেছ উৎপলা । নিজের প্রয়োজন কখনও অন‍্যের  ভালোমন্দ বোঝে না । প্রয়োজনে ঊর্ধ্বে মানুষের কোনো ভূমিকা নেই । এত সহজ সিদ্ধান্তের উপর আমাদের সম্পর্কগুলো নির্ভরশীল বলে আমরা চিরকাল নি:সঙ্গ । কেউ কারও কাছাকাছি পৌঁছাতে পারিনি ।
- তোমার সঙ্গে তর্ক করে লাভ নেই । আমাকে যেতে তো  হবে ।
  উৎপলা রেগে চলে গেল । সত্যি ওর এখন একটু কমপেনি দরকার ছিল । কিন্তু একটা রিকশা নেই যে --


==============

Makhanlal pradhan
Sukantapally , boral
Kol-700154

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৫তম সংখ্যা ।। জ্যৈষ্ঠ ১৪৩১ মে ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত