Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

ছবি
  সূচিপত্র  প্রবন্ধ-নিবন্ধ-মুক্তগদ্য-ভ্রমণকথা মেল্লক গ্রামের মদনগোপাল জীউর মন্দির ।। সায়ন মণ্ডল কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সমরেশ মজুমদার ... হেমন্ত মুখোপাধ্যায় : জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি ।। উজান... আমার রবীন্দ্রনাথ ।। সত্যেন্দ্রনাথ পাইন বৈকালিক বৈশাখ ।। ছন্দা দাম বিশ্ব পরিবেশ দিবসে আমাদের সম্মিলিত অঙ্গীকার ।। পাভ... মে দিবস : অধিকারহরণ ।। শ্যামল হুদাতী শরীর ও মনের সুস্থতা ।। রতন বসাক মানুষ কী প্রাকৃতিক বিপর্যয়ের নিকট ভৃত্যমাত্র? ।।... আমাদের পরিবেশ ভাবনা ।। মানস কুমার সেনগুপ্ত বিশ্বপ্রেম ।। আরতি মিত্র টান ।। মনোরঞ্জন ঘোষাল স্রষ্টার নিষ্ঠা ।। শংকর ব্রহ্ম বেগুনিয়া : বাংলার মন্দির স্থাপত্য ।। সু... ।। গল্প ।। বিকেল বাঁচাও আন্দোলন ।। সুবীর ঘোষ রাখে হরি তো মারে কে ।। সমীর কুমার দত্ত বিভ্রান্ত ।। রানা জামান সম্পর্ক ।। মাখনলাল প্রধান  ধারা মাস ঝরা মাস ।। প্রদীপ কুমার দে গল্পের মত অবিশ্বাস্য সত্য ।। বন্দনা সেনগুপ্ত ধর্মরাজ, লাখাই আর ডমরু সর্দারের গল্প... ভূতের বাচ্চা ।। নবী হোসেন নবীন গোধূলিবেলায় ।। সুচন্দ্রা বসু বিয়ে ।। রেজাউল করিম রোমেল ঘোড়ার ডিমের গল্প ।। প্রবোধ কুমার মৃধা নাত জামাই ।। সুদামক

কবিতা।। এবার যদি ।। রণেশ রায়

এবার যদি

(মার্টিন নীম্যোলার একটি উদ্ধৃতি অবলম্বনে )

রণেশ রায় 



যখন ওরা এসেছিল
সাম্যবাদীদের গুলি করে মারতে,
আমি নীরব সমর্থন জানিয়েছিলাম -----
যদিও আমার বুকে সাম্যবাদী ছাপ্পা ।

যখন ওরা আক্রমণ হেনেছিল
নাস্তিক বলে ধরে নিয়ে গিয়েছিল জেলে ওদের, 
আমি একটাও কথা বলিনি
কারণ আমি তো নাস্তিক নই, ঘোর আস্তিক।।   


যখন ওরা লুঠ করেছিল, 
লুঠে নিয়েছিল চাষীর ফসল,
তখন আমি জানলা দিয়ে দেখেছি মাত্র
কারণ আমি মধ্যবিত্ত আমি তো আর চাষা নই।

যখন ওরা কারখানা গেটে ধর্মঘট ভাঙ্গে,
গুলি চালায় শ্রমিক জমায়েতে,
আমি পালিয়েছিলাম আপিস ঘরে
কারণ আমি তো শ্রমিক নই
আমি এক পাতি অফিস কর্মী ।।

যখন ওরা ঝাঁপিয়ে পড়েছিল মেয়েটির ওপর,
ওকে অবাধে ধর্ষণ করেছিল, 
নীরব দর্শক তখন আমি
কারণ আমি তো পুরুষ, মেয়ে নই ।


ওরা যখন অহিন্দুদের ওপর অত্যাচার নামিয়েছিল,
ঘরছাড়া করেছিল তাদের,
আমি কিচ্ছুটি বলিনি, মনে মনে উপভোগ করেছি 
কারণ আমি তো নই অহিন্দু ম্লেচ্ছ।।

সব শেষে ওরা যখন
 আমার ওপর আক্রমণ হানে
বেনিয়ার সাজে, হিন্দু বলে,
কাউকে দেখি না আমার পাশে
সব যেন থম মেরে যায় 
আমি পায়ে পরেও পাইনে পার।

অথচ আমি একজন খাঁটি -----।।

তবু মনে রেখ, এবার যদি ওরা আসে
খুন লুঠ ধর্ষনের খ্যাতি নিয়ে,
আর ভুল নয়, প্রতিরোধ এবার 
একজোট আমরা, প্রস্তুত সবে, শপথ আমাদের ।

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৫তম সংখ্যা ।। জ্যৈষ্ঠ ১৪৩১ মে ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত