Featured Post

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

ছবি
  সূচিপত্র  প্রবন্ধ-নিবন্ধ-মুক্তগদ্য-ভ্রমণকথা মেল্লক গ্রামের মদনগোপাল জীউর মন্দির ।। সায়ন মণ্ডল কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক সমরেশ মজুমদার ... হেমন্ত মুখোপাধ্যায় : জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি ।। উজান... আমার রবীন্দ্রনাথ ।। সত্যেন্দ্রনাথ পাইন বৈকালিক বৈশাখ ।। ছন্দা দাম বিশ্ব পরিবেশ দিবসে আমাদের সম্মিলিত অঙ্গীকার ।। পাভ... মে দিবস : অধিকারহরণ ।। শ্যামল হুদাতী শরীর ও মনের সুস্থতা ।। রতন বসাক মানুষ কী প্রাকৃতিক বিপর্যয়ের নিকট ভৃত্যমাত্র? ।।... আমাদের পরিবেশ ভাবনা ।। মানস কুমার সেনগুপ্ত বিশ্বপ্রেম ।। আরতি মিত্র টান ।। মনোরঞ্জন ঘোষাল স্রষ্টার নিষ্ঠা ।। শংকর ব্রহ্ম বেগুনিয়া : বাংলার মন্দির স্থাপত্য ।। সু... ।। গল্প ।। বিকেল বাঁচাও আন্দোলন ।। সুবীর ঘোষ রাখে হরি তো মারে কে ।। সমীর কুমার দত্ত বিভ্রান্ত ।। রানা জামান সম্পর্ক ।। মাখনলাল প্রধান  ধারা মাস ঝরা মাস ।। প্রদীপ কুমার দে গল্পের মত অবিশ্বাস্য সত্য ।। বন্দনা সেনগুপ্ত ধর্মরাজ, লাখাই আর ডমরু সর্দারের গল্প... ভূতের বাচ্চা ।। নবী হোসেন নবীন গোধূলিবেলায় ।। সুচন্দ্রা বসু বিয়ে ।। রেজাউল করিম রোমেল ঘোড়ার ডিমের গল্প ।। প্রবোধ কুমার মৃধা নাত জামাই ।। সুদামক

খোলাকথা ।। টান ।। মনোরঞ্জন ঘোষাল

relation

টান

মনোরঞ্জন ঘোষাল


মহাকর্ষ সব কিছুই টানে। আর তড়িৎ বা চুম্বকের দুটি বিপরীত মেরু পরস্পরকে টানে। এই টান তোমার নগন‍্য মনে হয়। দুটি বিপরীত লিঙ্গের জীবের কাছে। তবে অবশ‍্য তাদের প্রাপ্ত বয়স্ক হতে হবে। এর একটি জ্বলন্ত উদাহরণ আমার চোখের সামনে ঘটে গেল।
আমার ঘরে আমাদের সঙ্গে কটা পশু পাখির বাস আছে। তাদের মধ‍্যে কটা মোরগ মুরগি রয়েছে। একটা মজার ব‍্যাপার হল, এক সঙ্গে একাধিক মুরগি একটু কামড়া কামড়ি করে থাকলেও। এক সঙ্গে একাধিক মোরগ কখনোই থাকতে পারে না। সঙ্গে সঙ্গে তারা মারপিট শুরু করবে। এবং আমৃত‍্যু পর্যন্ত চলবে সেই মারামারি। একজন অপরের থেকে আলাদা না হওয়া পর্যন্ত তাদের এ দ্বন্দ থামে না। 
ঝামেলা শুরু হল আমার ঐ খানে। এইবার তিনটি মুরগি হলে কী হবে, সঙ্গে জন্ম নিল দুটি মোরগ। তারা যখন ছোট ছিল পশু জন্তুদের মত দুই ভাইয়ে মিলে লড়াই লড়াই খেলা খেলতো। তবে সে খুব বেশি সময়ের জন‍্য নয়। 
যখন বড় হল। মানে প্রাপ্ত বয়স্ক। তখন ওদের সেই ভাই ভাই সম্পর্ক কেমন যেন শত্রুতাতে পরিণত হল। তা দেখে আমি তাদের আলাদা রাখার ব‍্যবস্থা নিলাম।
একটি মোরগ আর তার সঙ্গে মুরগি তিনটিকে রেখে দিলাম  নীচের খোঁয়াড়ে। আর শুধু একটি মোরগকে রেখে দিলাম উপরে ছাদের একটি খোঁয়াড়ে। আমার এখানে খটাস বা ভাম বেড়ালের খুব উপদ্রব। তাই বেশ মজবুত করে মুড়িমাড়া দিয়ে তাদের রেখেছি। দিব‍্যি তারা চুপচাপ থাকছে। 
নীচের খোঁয়াড়টি সময় মত খুলে দেওয়া হলেও, উপরেরটিকে সঠিক সময়ে খোলা হয় না। কখনও সেটিকে খুলতে বেশ বেলা হয়। তখনও বেশ চুপচাপ সে খোঁয়াড়েই বন্দি থাকে। মাঝে মাঝে অবশ‍্য আওয়াজ দেয় তার উপস্থিতি জানান দেবার জন‍্য। 
তার মধ‍্যেই ঘটল এক কাণ্ড! সেদিনও উপরের মোরগটিকে বেলা পর্যন্ত ছাড়া হল না। এদিকে নীচের সকলকে ছেড়ে দেওয়া হয়েছে। একটি মুরগি হঠাৎ সেদিন সিড়ি বেয়ে উপরে সেই মোরগের খোঁয়াড়ের সামনে এসে হাজির হল। আর ঠিক তখনই হুড়মুড় করে খোঁয়াড়ের দরজা ভেঙে বেরিয়ে এল মোরগটি। 
সে যে বীর তা সে এতদিন জানতো না। ঐ মুরগির বৈপরীত্য লিঙ্গের টান তাকে উজ্জিবীত করেছে। তাকে চিনতে সাহায‍্য করেছে যে সে বীর। সে পারে ঐ শক্ত ভাবে এঁটে দেওয়া খোঁয়াড়ের দরজা ভেঙে ফেলতে। 
শুধু ঐ একবার না। তার পর ঐ এক ঘটনা ঘটল আবার। 
যৌবন বয়সে শুধু পাখি কেন, পশু মানুষ সবাই এমন বিপরীত লিঙ্গের একটা অদৃশ‍্য টান অনুভব করে। কোন বিপরীত শক্তিই সে টানকে প্রতিহত করে রাখতে পারে না। শীর্ণ শরীরেও দেখা দেয় বলশালী বেগ। আর হাতির মত শরীরেও জেগে ওঠে বাতাসে ওড়ার ভরসা। এ উপলব্ধি সবারই ঘটে থাকে। কেবল রীপু জয়ী সাধকদের মনে হয়ত এর প্রভাব পড়ে না। 

==================

মনোরঞ্জন ঘোষাল
আত্মারামপুর
পশ্চিম রামেশ্বরপুর
বজ বজ
দক্ষিণ চব্বিশ পরগণা


মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৬তম সংখ্যা ।। আষাঢ় ১৪৩১ জুন ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৫তম সংখ্যা ।। জ্যৈষ্ঠ ১৪৩১ মে ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত