Featured Post

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

ছবি
  নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে  গ্রন্থ-প্রকাশ বিষয়ক বিজ্ঞপ্তি ১। সম্পূর্ণ পত্রিকার খরচে এক ফর্মার ১০টি পুস্তিকা : এই প্রকল্পে লেখক-কবিদের থেকে কোনো খরচ নেওয়া হবে না।        পত্রিকার ৩০ বছর পূর্তি অনুষ্ঠানে বইগুলি প্রকাশিত হবে। লেখক/কবিকে সশ্রদ্ধায় সৌজন্য সংখ্যা দেওয়া হবে।       যাঁদের আগে কোন বই হয়নি , তাঁরা অগ্রাধিকার পাবেন। নতুনদের উপযুক্ত লেখা না পেলে বাকিদের লেখা নিয়ে লক্ষ্যমাত্রা পূরিত হবে।       লেখা সকলেই পাঠাতে পারেন। মেলবডিতে টাইপ করে বা word ফাইলে ।   ই-মেল : nabapravat30@gmail.com  (এবং হোয়াটসঅ্যাপেও)। বইয়ের শিরোনামসহ ১৫টি কবিতা বা ১৫টি অণুগল্প পাঠাতে হবে , শব্দ সংখ্যা বা লাইন সংখ্যার বাঁধন নেই । মনোনীত হলে মানানসই বইয়ের ফরম্যাটে যে কটি যাবে রাখা হবে ।       সঙ্গে লেখক পরিচিতি , ঠিকানা , যোগাযোগের ( কল ও হোয়াটসঅ্যাপ )   নম্বর ও এক কপি ছবি দেবেন। লেখক পরিচিতিতে অবশ্যই জানাবেন, এটি আপনার প্রথম প্রকাশিত বই হবে অথবা পূর্ব প্রকাশিত গ্রন্থতালিকা। অনলাইন বা মুদ্রিত পত্রিকা বা সমাজ - মাধ্যমে প্রকাশিত লেখাও পাঠানো যাবে । তবে কোনও গ্রন্থভুক্ত লেখা

মুক্তভাবনা ।। শ্রাবণ সাঁঝে ।। শেফালি সর


শ্রাবণ সাঁঝে

শেফালি সর

 সেই সকাল থেকেই বর্ষা রানী তার অশ্রান্ত নিজের মতো করে সাজিয়ে নিয়েছে আপনাকে। জগতে যত কিছু কথা আছে সবকিছু যেন ডুবে গেছে এই শ্রাবণ সাঁঝে। দূরে মাটির মধ্যে নিবিড় ঘন আঁধার, কেউ নেই কোথাও শূন্য পথ  ঘাট, চারপাশটা যেন থমথমে - তবু আমার বোবা মনটা একা একা কথা কয়েই চলেছে অনবরত। অন্ধকারের নিস্তব্ধতার মাঝে এই ঝরঝর কলশব্দ যেন একটা পর্দার উপরে আর একটা পর্দা টেনে দিয়েছে। আর অন্ধকারকে যেন আরো গভীর করে ঘনিয়ে তোলে যেন নিদ্রাকে আরওনিবিড় করে আনে। অশ্রান্ত ধারা বর্ষণের অবিরাম শব্দ যেন শব্দের অন্ধকার। মেঘের সঙ্গে আমাদের কাজকর্মের কোন সম্বন্ধে নেই বলেই বোধ হয় সে আমাদের মনকে ছুটি দেয়। আমাদের মনে তখন বিরহ বেদনা উদ্দাম হয়ে উঠে। মেঘ আপনার নিত্যনতুন চিত্রবিন্যাসে, অন্ধকারে, গর্জনে, বর্ষণে চেনা পৃথিবীর  উপরে একটা অচেনা আভাস নিক্ষেপ করে, একটা বহুদূর দেশের বহুকালের নিবিড়  ছায়া ঘনাইয়া তোলে। কর্ম পাশে আবদ্ধ প্রিয়তম আসতে পারেনা তাই প্রিয়তমা মনে মনে বিরহ বেদনায় কাতর হয়ে পড়ে। কারণ সংসারের  কঠিন নিয়ম সে জানে - তাই এই নিবিড় ঘন বর্ষার দিনে এ কথা হৃদয়ে বিশ্বাস করতে মন চায় না।

         সেই কথাই ভাবছিলাম, ভোগের দ্বারা এই বিশাল পৃথিবী, চিরকালের পৃথিবী খর্ব হয়ে গেছে। আমি তাকে যতটুকু পেয়েছি  আমি তাকে শুধু ততটুকুই জানি। আমার ভোগের বাহিরে তার অস্তিত্ব আমার জন্য করতে ইচ্ছা করে না।আজ বোবা সন্ধ্যা প্রকৃতির এই যে হঠাৎ কন্ঠ খুলে গেছে যেন ক্রমাগত নিজের কথা নিজের কানেই শুনছি। মনে হয় যেন এই বর্ষণ ক্লান্ত সাঁঝে সেও কিছু বলতে চাইছে। আজ এই এই বর্ষণ ক্লান্ত সন্ধ্যায় প্রকৃতির শ্রাবণ অন্ধকারের ভাষা আমাদের ভাষার সঙ্গে মিলতে চাইছে। আজ যুক্তি তর্কের  ব্যাখ্যার বিশ্লেষণ কিছুতেই খাটবে না। আজ গান ছাড়া কোন কথাই নেই। প্রকৃতির সঙ্গে মানুষের সম্বন্ধটি বিচিত্র। আজ কেবলই মনে হচ্ছে এই যে বর্ষা, এ তো এক সন্ধ্যার বর্ষা নয়, এ যেন আমার  সমস্ত জীবনের অবিরল শ্রাবণধারা। যতদূর চেয়ে দেখি - আমার সমস্ত জীবনের উপরে সঙ্গীহীন বিরহ সন্ধ্যার নিবিড় অন্ধকার। এরই মধ্যে একটি নিবিড় প্রেম রস অতি সংগোপনে ভরা রয়েছে। দূর কোন একটি বনের বিকশিত কুসুমের সজল গন্ধ ভেসে আসছে শ্রাবণ বাতাসে। সে এক অনির্বচনীয় মাধুর্য। সারা জীবনব্যাপী যেখানে বিরহের আরম্ভ সেখানেই শেষ। এরই মাঝখানে যিনি প্রচ্ছন্নভাবে রয়েছেন, আমার অন্তরে বসি তিনি করুনসুরে বাঁশি বাজাচ্ছেন -' হরি বিণে কৈসে গোঙাইবি দিনরাতিয়া '।

---------------:------------------

                   শেফালি সর 

                  জনাদাঁড়ি 

                  গোপীনাথপুর 

               পূর্ব মেদিনীপুর

                ৭২১৬৩৩

মন্তব্যসমূহ

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

প্রচ্ছদ ও সূচিপত্র ।। 'স্বাধীনতা, স্বদেশ ও স্বকাল' বিষয়ক সংখ্যা ।। ভাদ্র ১৪৩১ আগস্ট ২০২৪

উৎসবের সৌন্দর্য: সেকালে ও একালে।। সৌরভ পুরকাইত

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

নবপ্রভাত পত্রিকার ৩০ বছর পূর্তি উপলক্ষ্যে গ্রন্থ-প্রকাশ : ১। সম্পূর্ণ পত্রিকার খরচে ও ২। পত্রিকার অনুদানে

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান