Featured Post

"নবপ্রভাত" ৩০তম বর্ষপূর্তি স্মারক সম্মাননার জন্য প্রকাশিত গ্রন্থ ও পত্রপত্রিকা আহ্বান

ছবি
  "নবপ্রভাত" সাহিত্যপত্রের ৩০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আমরা নির্বাচিত কয়েকজন কবি-সাহিত্যিক ও পত্রিকা সম্পাদককে স্মারক সম্মাননা জানাতে চাই। শ্রদ্ধেয় কবি-সাহিত্যিক-নাট্যকারদের (এমনকি প্রকাশকদের) প্রতি আবেদন, আপনাদের প্রকাশিত গ্রন্থ আমাদের পাঠান। সঙ্গে দিন লেখক পরিচিতি। একক গ্রন্থ, যৌথ গ্রন্থ, সম্পাদিত সংকলন সবই পাঠাতে পারেন। বইয়ের সঙ্গে দিন লেখকের/সম্পাদকের সংক্ষিপ্ত পরিচিতি।  ২০১৯ থেকে ২০২৪-এর মধ্যে প্রকাশিত গ্রন্থ পাঠানো যাবে। মাননীয় সম্পাদকগণ তাঁদের প্রকাশিত পত্রপত্রিকা পাঠান। সঙ্গে জানান পত্রিকার লড়াই সংগ্রামের ইতিহাস। ২০২৩-২০২৪-এর মধ্যে প্রকাশিত পত্রপত্রিকা পাঠানো যাবে। শুধুমাত্র প্রাপ্ত গ্রন্থগুলির মধ্য থেকে আমরা কয়েকজন কবি / ছড়াকার / কথাকার / প্রাবন্ধিক/ নাট্যকার এবং সম্পাদককে সম্মাননা জ্ঞাপন করে ধন্য হব কলকাতার কোনো একটি হলে আয়োজিত অনুষ্ঠানে (অক্টোবর/নভেম্বর ২০২৪)।  আমন্ত্রণ পাবেন সকলেই। প্রাপ্ত সমস্ত গ্রন্থ ও পত্রপত্রিকার পরিচিতি এবং বাছাই কিছু গ্রন্থ ও পত্রিকার আলোচনা ছাপা হবে নবপ্রভাতের স্মারক সংখ্যায়। আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। ঠিকানাঃ নিরাশাহরণ নস্কর, সম্পাদকঃ নব

রুনা



 রুনা দত্তর গুচ্ছকবিতা


বিশেষণভূষিত করবো


বেশ্যা, ব্যভিচারিণী, খারাপ মেয়ে
বেশ গালভরা বিশেষণ কিন্তু!
যদিও ছোট্ট থেকে শুনতে বা বুঝতে 
কোন অভিধান হাতড়াতে হয়নি,
একেবারে ঘষে মেজে ব্যাচের মতো
সেঁটে দেওয়া, ঠিক যেনো -
ফেভিকলের মজবুত জোর ,যা আমৃত্যু 
তোমার থেকে আলাদাই হবে না ।

 তবে  ভাবনাটা একটু অন্য জায়গায়--
 একা একা কি ভাবে জাত গেলো মান গেলো
 শরীর তো গেলোই ,মনটাও পরাধীন!
 তাহলে কেউ তো ছিলো যার জন্য গেলো ,যার
  সাথে গেলো,যার সংস্পর্শে গেলো,
  সেও তো সমান দোষে চিরটাকাল দোষী
  কিন্তু কই এমন চোখা চোখা বিশেষণ তো
   তার বা তাদের জন্য চোখে পড়ল না!
  
  আজকে তাই উল্টোপথে একটু হেঁটে এলাম
  ভ্রুকুটিতে এই মুখের আড়ালে আবডালের
  মুখোশগুলোকে মন দিয়ে খুঁজলাম,
  তারপর একটা মোটা অভিধান হাতে নিলাম-
  এতোদিনের ছেড়ে রাখা পাপগুলোকে
  আজ সযত্নে বিশেষণভূষিত করবো বলে।  



একটা জীবন 


কিছু মানিয়ে নেওয়া কিছুটা মেনে নেওয়া
কিছু ভুলত্রুটি কিছুটা বা দুষ্টু মিষ্টি খুনসুটি
কিছু ব্যস্ততা কিছুটা একান্ত আপন অবসর
 যাপন
এই নিয়েই ছিলো মোটের উপর নির্দিষ্ট
আমাদের জীবন 
তাও যেনো হঠাৎ ঘটে যায় কোথায় একটা  ছন্দপতন
বিনা মেঘে বজ্রপাতের মতো ভেসে আসে 
অপরিচিত কিছু শব্দ অনুক্ষণ

 বিশ বছর সাথে কাটানো সেই আমিই 
হয়ে যাই বড় অচেনা অজানা 
সেই চির পরিচিত তুমিই বড় অবলীলায় 
বদলে ফেলো তোমার ঠিকানা
কেমন নিশ্চিন্তে পায়ে মাড়িয়ে যাও যতো 
পুরোনো স্মৃতি ,পুরোনো ভালোবাসা
 এক নিমেষে ছিন্ন করে দাও জীবনের যতো
 স্বপ্ন ,জীবনের সব আশা

তোমার তো মনে হয় আমি যেনো বড়ই জীর্ণ বিবর্ণ ,ঝরা পাতার দলে 
তোমার খোঁজ আজ বুঝি তাই অনাঘ্রাত 
 নিষ্পাপ ফুলে 
 হাবে ভাবে বুঝিয়ে দাও এটাই নাকি
 আধুনিকতা 
এটাই নাকি ক্রমবর্ধমান ধারাবাহিকতা

বেশ তবে তাই হোক ,মুক্ত হোক আবদ্ধ মন
আমার আপন আকাশে
আজ মুখ ফিরিয়ে রাখা নিজের সাথেই বন্ধুত্ব হোক,নিজেকেই যাবো ভালোবেসে
মেকী ছদ্ম আবরণ যতো ছিঁড়ে ফেলি নিজের  হাতে এক এক করে
শুরু হোক পথচলা দেশ কাল সীমানা পার হয়ে
দূর হতে সুদূরে 
মিথ্যে আধুনিকতার মোড়কে ঢাকা তোমার অহংকার ,তোমার অহমিকা
তোমাকেই স্মারক উপহার  দিয়ে আমিও আজ মুক্ত বিহঙ্গ ,পেরিয়ে যাবো সমস্ত দ্বিধা।

তোমাকে ছুঁড়ে ফেলতেও আজ আমার নেই কোন সংকোচ কোন সংশয়
আজ তোমার সমস্ত বন্ধন ও আমি পিছনে ফেলে  এলাম নিঃসঙ্কোচে ও নির্দ্বিধায়।
আমার বিশ্বাস আর ভালোবাসাই থাক আমার নিজস্ব ঠিকানায়
আমার এ ঘর শুধু ভরে উঠুক আত্মবিশ্বাস সততা আর পূর্ণতায়।



দৃশ্যমানতা


আমার জিন্সের প্যান্ট তোদের খুব ভাবায় বুঝি
আমার আঁটোসাঁটো লং টপ উফ্ফ সেটাও অসহ্য
কাঁধের পাশ দিয়ে ব্রার স্ট্র্যাপ উঁকিঝুঁকি দিচ্ছে কিনা তা নিয়েও বড্ড মাথাব্যথা যে-
রাত করে কাজের থেকে প্রতিদিন ফেরা
এটাও ঠিক হজম হওয়ার নয়,
মানে  অমুকের বা তমুকের স্বেচ্ছাচারিতার
মাশুল দিতে না চাওয়া মিসেস আমি,
হঠাৎ করে মিস হয়ে নিজের আকাশটাকে 
সাজিয়ে নিতে চাইলেই বাঁকা দৃষ্টির জল্পনা!

আচ্ছা আমার পাঁচবছরের ছেলেটার হঠাৎ করে অনেকটা মানসিক বড় হয়ে ওঠা
ওর বিবর্ণ শুকনো মুখ-
দিনের পর দিন রাতের পর রাত ছেলেকে
আঁকড়ে ধরে আমার বেঁচে থাকা,
একটু সুস্থ ভাবে জীবন যাপনের জন্য আমার প্রাণপাত,
শখ সুখ আহ্লাদ সবকিছু থেকে নীরবে  স্বেচ্ছানির্বাসন ,
এসব ও নিশ্চই স্বচ্ছতায় চোখে আঙুল দিয়ে
চোখে পড়ার মতোই--
তাহলে তখন কেনো সবার তির্ষকভাবে পাশ
কাটিয়ে যাওয়া !

আসলে আলোচনা সমালোচনা ছাড়া 
মেরুদন্ডহীন মানুষের
হয়তো গঠনমূলক কিছুই করার বা বলারও
বিশেষ থাকে না।
তাই তোদের এই বাঁকা দৃষ্টির ঝাঁজটা
আমাকে আর বিদ্ধ করে না
বরং বলা ভালো তোদের মতো অপাংক্তেয়
গুলোকে আমি ঠিক পাত্তা দিই না।

তাসের মতো ভেঙে পড়া ঘর একদিন আমি ঠিক সাজিয়ে তুলবই
আমার ছোট্ট ছেলেটা আবার হাসবে খেলবে সবুজ পৃথিবীতে দৌড়ে বেড়াবে
ততদিন আমার জিন্স আমার ব্রার স্ট্র্যাপ আমার রাত করে ফেরা 
তোদের এই টক ঝাল রসালো আলোচনা গুলো আমি ফুৎকারে উড়িয়ে দিলাম
উদ্ধতএকরোখা দৃঢ়তায় হেঁটে গেলাম আমার অভীষ্ট লক্ষ্যের দিকে।

------------------------
@রুনা

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবপ্রভাত সম্মাননা ২০২৪

নবপ্রভাত সম্মাননা ২০২৪

জনপ্রিয় লেখা

মুদ্রিত নবপ্রভাত বইমেলা 2024 সংখ্যার জন্য লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৭তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩০ সেপ্টেম্বর ২০২৩

কবিতা ।। বসন্তের কোকিল তুমি ।। বিচিত্র কুমার

কোচবিহারের রাস উৎসব ও রাসমেলা: এক ঐতিহ্যবাহী অধ্যায় ।। পার্থ সারথি চক্রবর্তী

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৪তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩১ এপ্রিল ২০২৪

অনুভবে, অনুধ্যানে অনালোকিত কবি গিরীন্দ্রমোহিনী দাসী ।। সুপ্রিয় গঙ্গোপাধ্যায়

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৬৬তম সংখ্যা ।। ভাদ্র ১৪৩০ আগস্ট ২০২৩