Featured Post

প্রচ্ছদ, সম্পাদকীয় ও সূচিপত্র ।। ৮৬তম সংখ্যা ।। বৈশাখ ১৪৩২ এপ্রিল ২০২৫

ছবি
সম্পাদকীয় এই সংখ্যাটি বাংলা নববর্ষ বিষয়ক সংখ্যা। নৱৰ্ষকেন্দ্রিক বহু তথ্যপূর্ণ লেখা এই সংখ্যাটিকে সমৃদ্ধ করেছে। বাংলা নববর্ষ উদযাপনের ইতিহাস, রীতিনীতি, উৎসব, পার্বন, লোকাচার, রূপান্তর বহুবিধ বিষয় প্রকাশিত হয়েছে এই সংখ্যার লেখাগুলিতে। এই সংখ্যার বাছাই কিছু লেখার সঙ্গে আগামীতে আরও কিছু লেখা সংযুক্ত করে বাংলা নববর্ষ বিষয়ক একটি মুদ্রিত সংখ্যা প্রকাশ করার ইচ্ছে রইল।  সকলকে নববর্ষের আন্তরিক শুভকামনা জানাই। উৎসবে আনন্দে থাকুন, হানাহানিতে নয়। ধর্ম-ব্যবসায়ীদের চক্রান্ত ব্যর্থ করে সহনাগরিকের পাশে থাকুন। মনে রাখুন, ধর্মকে মানুষই সৃষ্টি করেছে। ঈশ্বর আল্লা গড ইত্যাদির জন্মদাতা মানুষই। মানুষকে ভালোবাসুন। মানুষের পাশে থাকুন।  নিরাশাহরণ নস্কর  সম্পাদক, নবপ্রভাত।  সূচিপত্র প্রবন্ধ-নিবন্ধ-স্মৃতিকথা পয়লা বৈশাখ ।। সিদ্ধার্থ সিংহ নববর্ষকেন্দ্রিক মেলা, পার্বন, উত্সব, লোকাচার ।। সবিতা রায় বিশ্বাস নববর্ষ আবাহন ভারতের বিভিন্ন রাজ্যে এবং বিভিন্ন দেশে ।। তুষার ভট্টাচার্য নববর্ষের সেকাল ও একাল ।। হিমাদ্রি শেখর দাস নববর্ষের হাল-হকিকৎ ।। শংকর ব্রহ্ম বোশেখি বাঙালি নাকি পোশাকি বাঙালি? ।। দিব্যেন্দু...

অনুরূপা পালচৌধুরী



অবেলার ঘাসফুলে মহীরুহ প্রস্রবণ

--------------------------------------------------

প্রেম নাকি কাব্য কথা!!প্রেমের স্থান সাহিত্যে।ওসব সাহিত্যের গূঢ় তত্ত্ব;এক কথায় কাব্যরস।যদি প্রেম ছাপার অক্ষর থেকে ঘরের মেঝেতে পা রাখে আর তার নুপূরের আওয়াজ যদি স্বেচ্ছাচারী সুর তোলে তবে সেই অমৃতরস আর সুরধ্বনি একত্রে মিশে সেখানেই শুরু হয় বিষম গোলযোগ।জীবন তো আর সাহিত্যের রঙ্গমঞ্চ নয় যে কবির লেখনীর কায়দায় রাধার কৃষ্ণময় জীবন প্রেমসুধা পানেই তৃপ্ত  হয়ে সংসারসমুদ্রে শুধু ভালবাসায় সিক্ত হবে।পুরুষের ভালবাসা বাপু অনেক কিছুর মূল্যে স্ত্রীলোকের অর্জন করে নিতে হয়। হা কৃষ্ণ!হা কৃষ্ণ! করে উঠানের ধূলায় গড়াগড়ি দিলেই ঘরের কৃষ্ণ বাইরে এসে হাজির হয় না বা হাত ধরে ঘরে তুলে দুঃখমোচন করে না।সেখানে ভালবাসা ঝকঝকে উঠানে নিত্য হাঁটাহাঁটি করে,একদিন ঝাঁট না পড়লেই শুকনো পাতার নীচে চাপা পড়ে ভারি কান্নায় কেঁপে ওঠে।কলপাড়ে পড়ে থাকা এঁটো বাসনে ভালবাসা যখন জলের অভাবে শুকায় তখন নিত্য সাবানজলে ঘষেমেজে জলে ধুঁয়ে তাকে ঘরে তুলতে হয় পরিপাটি করে।ভালবাসা সবিশেষ ওই কাব্য থেকে বেড়িয়ে রান্নাঘরের কৌটোতে আশ্রয় নেয়।প্রতিদিন কৌটোর ঢাকা খুলে ফুটন্ত রান্নায় ভালবাসা মিশিয়ে তার স্বাদ বাড়িয়ে দিতে হয় নিত্যনতুন।তা না হলে শিক্ষার মূল্য থাকে না,অপমান হয় মা,মাটি,দেশের।তারপর টেবিলে যখন গরম ধোঁয়া ওড়ে তখন ভালবাসার চোখ জ্বলজ্বল করে ওঠে পরম আহ্লাদে।জড়িয়ে ধরে ভালবাসা জিভের অচেনা স্বাদে


এখন প্রেম যদি কাব্য কথাই হবে আর তা শুধু সাহিত্যেরই রসদ তাহলে প্রেমের পরিনতি পরিনয়ের সূত্র মেলাতে ৪হাতে উল্লাস ফুলকলমে চন্দন আর কালির সংরক্ষণে ঠেকবে কেন?তাহলে সেই তো সাহিত্যই চলে এলো।সাহিত্য মানে 'সহবাস' সহ  বাস/ বাস/ () স। ভিন্নভাবে পাঠক এটিকে নিতে পারেন।কোন গৃহবধূ ঘোমটা টেনে লজ্জায় জিভ কাটতেও পারেন।কেউ আবার তত্ত্বকথার নিগুঢ় রহস্য আলোচনায় পুঁথি ঘাটতে ঘাটতে জ্ঞান আহরণে ক্লান্ত হয়ে পরতে পারেন। কেউ আবার '' ঘরেই প্রাধান্য দিয়ে যৌনসঙ্গমেই লিপ্ত হওয়া নিয়ে বিবাহের পরিমাপ করতে বসে পরতে পারেন।আর সেখানেই তো তাহলে পরিনয় সূত্র চলে এলো।সেই ব্যালেন্স,শিক্ষা,সংস্কার ভকভকে যত বকবকম


বস্তুত স্ত্রীলোকের যদি সেই ভালবাসা বা বলা ভালো সকরুণ গদগদ কৃষ্ণপ্রেমের জন্য সেইসব টক-ঝাল বা নুন-মিষ্টির সূত্রই বিশেষ প্রয়োজন অথবা কার্যকারী হয়ে পরে সেখানে স্বপাণ্ডিত্যি ফলাতে বিদ্যাধরী হতে হয় না।বলাবাহুল্য, রান্নাঘরে ডিগ্রীর অঙ্কুরোদগম ঘটাতে ''-'' স্বরবর্ণ আর ''-'' ব্যঞ্জনবর্ণের  ছাপা অক্ষর গিলে পেট ভর্তি করতে করতে বয়সের চরকায় মোবিল দিতে হয় না।চালে জলের পরিমান আর জলে ডালের পরিমাপ সঠিক কত ডিগ্রীতে থাকবে সেই পাণ্ডিত্য ফলাতে পারলেই কাব্যপ্রেম সাহিত্য ছেড়ে সংসার ধর্মে বাস্তব সুখের রসদ জোগান দেয়।একপাশে দায়িত্ব আর একপাশে কর্তব্য নিয়ে মাঝে শুয়ে সুখটান দেয় ভালবাসা।খুব সন্তর্পণে দাঁড়িপাল্লার সঠিক ব্যালেন্স-এর  সহিত ওই দুই মস্ত দায়ভার তুলে নিতে পারলেই সংসারে ভালবাসা বাড়তে থাকে।যোগ ধর্মের চেয়েও সংসার ধর্ম বড় ধর্ম একথা মানি।সংসারের নিষ্কাম কর্মেই ভালবাসা জীবন্ত হয়ে কাব্যপাতা থেকে নেমে দিনের শেষে বিছানায় শোয়,বড় সোহাগ করে।আর ডাকবার অবকাশ লাগে না,অগত্যা কৃষ্ণ হাজির হয় নিজে থেকেই প্রফুল্লচিত্তে সাজি ভর্তি প্রেম বিলাতে

 =====================
লেখায় : অনুরূপা পালচৌধুরী

মন্তব্যসমূহ

সূচিপত্র

আরও দেখান

জনপ্রিয় লেখা

প্রবন্ধ ।। লুপ্ত ও লুপ্তপ্রায় গ্রামীণ জীবিকা ।। শ্রীজিৎ জানা

লেখা-আহ্বান-বিজ্ঞপ্তি : মুদ্রিত নবপ্রভাত বইমেলা ২০২৫

প্রচ্ছদ।। ৮৩তম সংখ্যা ।। মাঘ ১৪৩১ জানুয়ারি ২০২৫ ।। প্রচ্ছদ ও সূচিপত্র

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮১তম সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪৩১ নভেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮৪তম সংখ্যা ।। ফাল্গুন ১৪৩১ ফেব্রুয়ারি ২০২৫

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮২তম সংখ্যা ।। পৌষ ১৪৩১ ডিসেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৭৯তম সংখ্যা ।। আশ্বিন ১৪৩১ সেপ্টেম্বর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। ৮০তম সংখ্যা ।। কার্তিক ১৪৩১ অক্টোবর ২০২৪

প্রচ্ছদ ও সূচিপত্র ।। নবপ্রভাত ৮৫ ।। চৈত্র ১৪৩১ মার্চ ২০২৫

সাহিত্যের মাটিতে এক বীজ : "ত্রয়ী কাব্য" -- সুনন্দ মন্ডল